আলাপ:তালুকদার

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
আলোচনা যোগ করুন
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাম্প্রতিক মন্তব্য: ফয়সাল উদ্দিন আহমেদ গালিব কর্তৃক ১০ মাস আগে "মুড়শ্বী তাঁলুকদার" অনুচ্ছেদে

মুড়শ্বী তাঁলুকদার (ফার্সি: تعلق دار‎‎) আরবি এবং ফার্সি শব্দদ্বয়ের মিশ্রণ (تعلق “তালুক” আরবি আর دار “দার” ফার্সি)।

" মুড়শ্বী তাঁলুকদার ” হলো একটি রাজকীয় মুঘল পদবি । এঁরা মূলত মুঘল বংশধর । ফার্সি ভাষায় শব্দটির অর্থ তাঁল্লুকের কর্তা অর্থাৎ বৃহত্তর জমিদারি[১]। সুলতানি, মোঘল এবং ব্রিটিশ আমলে তালুকের ভূস্বামীদের নবাব অথবা " মুড়শ্বী তাঁলুকদার " বলা হতো । তাঁলুকদারদের মূল উপাধি হলো তাঁল্লুকদার, মির্জা ও খাঁকান ।

( খানদের প্রধানকে বলা হতো খাঁকান )

মোঘল আমলে মুঘলরা তাঁদের সাম্রাজ্য সঠিকভাবে পরিচালনা ও প্রসার করার জন্য এই বৃহৎ সাম্রাজ্যটিকে ৭ টি বৃহৎ স্টেটে তাঁদের বংশধরদের মাঝে ভাগ করে দেন । এই প্রতিটি বৃহৎ স্টেটের মালিকদেরকে " মুড়শ্বী তাঁলুকদার " বা নবাব বলা হতো । এই " মুঘলীয় মুড়শ্বী তাঁল্লুকের “ অধীনে ভারতবর্ষের সৈয়দ বংশ, বারো ভূঁইয়ার প্রধানগণ , খাঁ শাসকগণ ও ছোট ছোট চৌধুরী জমিদারেরা কাজ করতেন ।

তাঁলুকদার / মির্জা বাংলাদেশ, ভারত, পাকিস্তান, সৌদি আরব, তুর্কী ও উজবেকিস্তান সহ আরও অনেক দেশে অভিজাত মুসলিম এবং হিন্দুদের রাজকীয় পদবি হিসেবে ব্যবহৃত হয়ে থাকে।

মুড়শ্বী তাঁলুকদার[সম্পাদনা]

মুড়শ্বী  তাঁলুকদার  (ফার্সি: تعلق دار‎‎) আরবি এবং ফার্সি শব্দদ্বয়ের মিশ্রণ (تعلق “তালুক” আরবি আর دار “দার” ফার্সি)।

" মুড়শ্বী তাঁলুকদার ” হলো একটি রাজকীয় মুঘল পদবি । এঁরা মূলত মুঘল বংশধর । ফার্সি ভাষায় শব্দটির অর্থ তাঁল্লুকের কর্তা অর্থাৎ বৃহত্তর জমিদারি সুলতানি, মোঘল এবং ব্রিটিশ আমলে তালুকের ভূস্বামীদের নবাব অথবা " মুড়শ্বী  তাঁলুকদার " বলা হতো ।

তাঁলুকদারদের মূল উপাধি হলো তাঁল্লুকদার, মির্জা ও খাঁকান ।

( খানদের প্রধানকে বলা হতো খাঁকান )

মোঘল আমলে মুঘলরা তাঁদের সাম্রাজ্য সঠিকভাবে পরিচালনা ও প্রসার করার জন্য এই বৃহৎ সাম্রাজ্যটিকে ৭ টি বৃহৎ স্টেটে তাঁদের বংশধরদের মাঝে ভাগ করে দেন । এই প্রতিটি বৃহৎ স্টেটের মালিকদেরকে " মুড়শ্বী  তাঁলুকদার " বা নবাব বলা হতো । এই  " মুঘলীয় মুড়শ্বী তাঁল্লুকের “ অধীনে ভারতবর্ষের সৈয়দ বংশ, বারো ভূঁইয়ার প্রধানগণ , খাঁ শাসকগণ ও ছোট ছোট চৌধুরী জমিদারেরা কাজ করতেন ।

তাঁলুকদার / মির্জা বাংলাদেশ, ভারত, পাকিস্তান, সৌদি আরব, তুর্কী ও উজবেকিস্তান সহ আরও অনেক দেশে অভিজাত মুসলিম এবং হিন্দুদের রাজকীয়  পদবি হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। ফয়সাল উদ্দিন আহমেদ গালিব (আলাপ) ২১:০৬, ৮ জুলাই ২০২৩ (ইউটিসি)উত্তর দিন

ধন্যবাদ ফয়সাল উদ্দিন আহমেদ গালিব (আলাপ) ২১:০৭, ৮ জুলাই ২০২৩ (ইউটিসি)উত্তর দিন