আলাপ:ডিজিটাল ইলেকট্রন বিজ্ঞান

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ডিজিটাল ইলেক্ট্রনিক্স হল এমন এক ধরণের ইলেক্ট্রনিক্স যা ইলেকট্রনিক্স ডিভাইস ও সরঞ্জাম এর জন্য "বুলিয়ান যুক্তিবিজ্ঞান" এবং "বিযুক্ত সংকেত ইলেকট্রনিক্স" ব্যবহার করে। এই সমস্ত ডিভাইসের ক্ষেত্রে উদাহরণ হল কম্পিউটার, তথ্য যন্ত্রপাতি, ডিজিটাল ক্যামেরা, ডিজিটাল টেলিভিশন, ফ্ল্যাশ মেমরি, কী USB মেমরি, মোবাইল ফোন, হার্ড ডিস্ক, এবং কম্পিউটার মেমরি ডিভাইস।

ডিজিটাল সার্কিট[সম্পাদনা]

ডিজিটাল ইলেক্ট্রনিক্স হল ইলেক্ট্রনিক্স এর এমন একটি শাখা যা বুলিয়ান ( Boolean logic ) যুক্তিবিজ্ঞান ব্যবহার করে এবং বৈদ্যুতিন যুক্তিবিজ্ঞান (Logic Gage) দ্বারা তৈরী ইলেকট্রনিক্স ।

সুবিধা[সম্পাদনা]

ডিজিটাল সার্কিট একটি সুবিধা এনালগ সার্কিট তুলনায় উপস্থাপিত সংকেত ডিজিটালরূপে গোলমাল ছাড়া প্রেরণে করা যাবে। উদাহরণস্বরূপ, একটি অবিচ্ছিন্ন অডিও সংকেত, 1s এবং 0 সেঃ একটা ক্রম হিসাবে প্রেরিত সংকেতের ত্রুটির জন্য 1s এবং 0 সেঃ এর মধ্যে সহজে ভূল/ত্রুটি সনাক্তকরণ করা যাবে । দুটি স্থর থাকায় সহজেই ভূল ত্রুটি নির্নয় করা যায়। সিগন্যাল প্রসেসিং এর জন্য ব্যবহৃত যন্ত্রপাতি সহজলভ্য ও দামে সস্তা।

অসুবিধা[সম্পাদনা]

কিছু ক্ষেত্রে, ডিজিটাল সার্কিট একই কাজ করতে এনালগ সার্কিটের তুলনায় বেশী শক্তির ব্যবহার করে, এই সকল ক্ষেত্রে বেশী তাপ উৎপাদান হয় যা নিয়ন্ত্রনে সার্কিটের জটিলতা এবং ব্যয় বেড়ে যায় ডিজিটাল সার্কিট কখনও কখনও বিশেষ করে ছোট মাত্রায় ব্যবহার আরো ব্যয়বহুল।