আলাপ:গর্ভপাতের ইতিহাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সম্পাদনা বাতিলের ব্যাখ্যা প্রয়োজন[সম্পাদনা]

যে কোনো সম্পাদনা বাতিলের আগে দেখা দরকার আপনি কী বাতিল করছেন। আপনি যা লিখেছেন তা চূড়ান্ত নয়। যে কোনো নিবন্ধের সূচনাংশ যথোপযুক্ত হওয়া প্রয়োজন। এখানে ভাষা একটি গুরুত্বপূর্ণ বিষয়। তথ্য দিচ্ছেন না মন্তব্য দিচ্ছেন? তথ্যগুলোর সংস্থাপনা কি ধারাবাহিক না পরস্পর অসংলগ্ন? এমন কিছু লিখছেন যা সূচনার বিষয় নয়? সূচনাংশ লেখায় কি উইকি স্টাইল অনুসরণ করছেন? সম্পাদনা ক্রমে কী লেখা হয়েছিল এবং নিদ্বির্ধায় কী বাতিল করা হলো তুলনার জন্য এখানে উদ্ধারণ করছি।

নিবন্ধের সূচনা যা ছিল[সম্পাদনা]

গর্ভপাতের প্রচলন কিংবা গর্ভাবস্থার অবসান বিষয়টি প্রাচীনকাল থেকেই পরিচিত। গর্ভপাত করানোর জন্য বা গর্ভপাতের চেষ্টা হিসেবে বিভিন্ন পদ্ধতি ব্যবহার করা হয়েছে, যার মধ্যে রয়েছে গর্ভপাতে সহায়ক ঔষধি, ধারালো যন্ত্রের ব্যবহার, পেটে চাপ প্রয়োগ এবং অন্যান্য কৌশল। গর্ভপাত আইন এবং তাদের প্রয়োগ বিভিন্ন যুগের পরিবর্তিত হয়েছে। বিংশ শতাব্দীতে অনেক পশ্চিমা দেশে গর্ভপাত-অধিকার আন্দোলন গর্ভপাত নিষিদ্ধকরণ তৎপরতাকে বাতিল করতে সফল হয়েছিল। যদিও পশ্চিমের বেশিরভাগ দেশে গর্ভপাত বৈধ, তবে এই বৈধতা নিয়মিতভাবে গর্ভপাত বিরোধী গোষ্ঠীগুলো দ্বারা চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে।

আমার করা সম্পাদনার ফল[সম্পাদনা]

মানুষের গর্ভপাতের ইতিহাস রচিত হয়েছে গর্ভবিনষ্টির পরিবর্তমান সংস্কৃতি, চিকিৎসা বিজ্ঞানের উদ্ভাবন, গর্ভপাত সম্বন্ধে সামাজিক দৃষ্টিভঙ্গী, ভ্রূণহত্যাবিষয়ক বিতর্ক ও ব্যক্তিগত দার্শনিকতা প্রভৃতির সমন্বয়ে। বিভিন্ন দেশে বিভিন্নরূপ গর্ভপাতের সংস্কৃতি পরিলক্ষিত হয়। বিভিন্ন কারণে গর্ভপাতের সংস্কৃতি যুগে যুগে পরিবর্তিত হয়েছে। তবে এর পশ্চাতে কাজ করেছে এক দিকে পরিবারের আকার ক্ষুদ্র রাখার প্রয়োজন ও আকাঙ্ক্ষা এবং অন্যদিকে সক্রিয় ছিল ধর্মীয় বিশ্বাস। বিংশ শতাব্দীতে আধুনিক বিশ্ব প্রত্যক্ষ হয়েছে গর্ভপাত-অধিকার আন্দোলন, উদ্ভব হয়েছে গর্ভপাতবিরোধী গোষ্ঠীর এবং প্রণীত হয়েছে গর্ভপাত সংক্রান্ত আইন।

@Naznin S. Niti: এ ক্ষেত্রে সম্পাদনা বাতিলের ব্যাখ্যা প্রয়োজন। অনুগ্রহ করে যুক্তি ও তথ্যের নিরিখে ব্যাখ্যা দিয়ে সন্তুষ্ট করুন যে যা ছিল সেটা উপযুক্ততর ছিল, এবং বাতিল না-করে আপনার উপায় ছিল না। উইকিপিডিয়ায় অবদান রাখার সদিচ্ছার জন্যে ধন্যবাদ। — Faizul Latif Chowdhury (আলাপ) ১৮:৪০, ১১ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

@Faizul Latif Chowdhury:,
স্যার, প্রথমত, নিবন্ধটি মানোন্নয়নের পর্যায়ে রয়েছে। সেজন্যই কাজ চলছে ট্যাগ সংযুক্ত করা হয়েছে। এ ধরনের নিবন্ধে সম্পূর্ণ কাজ শেষ হওয়ার পূর্বে যিনি ইতোমধ্যে কাজ করছেন তিনি ছাড়া অন্য কারো সে নিবন্ধের যেকোন পরিবর্তন করা অপ্রত্যাশিত, বিশেষ করে ভাষাগত পরিবর্তন।
দ্বিতীয়ত, নিবন্ধটি ইংরেজি মূল নিবন্ধকে অনুসরণ করে তৈরি করা হচ্ছে। এখানে নিজস্ব মতামত উপস্থাপনের সুযোগ নেই।
তৃতীয়ত, উইকিপিডিয়ার মতো প্ল্যাটফর্মে যেকোন নিবন্ধের ভাষা ও উপস্থাপনা এমন হওয়া উচিত যাতে সকল শ্রেণির পাঠক খুব সহজে বুঝতে সক্ষম হয়। আমি সেভাবেই করবার চেষ্টা করি। নিয়মগত কোন ত্রুটি থাকলে উইকিপিডিয়া কর্তৃপক্ষ নিশ্চয়ই সেটি জানাবেন বা প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন।
ধন্যবাদ। Naznin S. Niti (আলাপ) ২০:১৮, ১১ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]
@Naznin S. Niti: জানবেন যে উইকিপিডিয়ার সম্পাদনা কারো বিশেষ অধিকার নয়। যে কোনো সম্পাদক যে কোনো পর্যায়ে একটি নিবন্ধ, তা যে পর্যায়েই থাকুক না কেন, সম্পাদনার অধিকার রাখেন। আরো জানবেন, ইংরেজি বা অন্য কোনো ভাষার উইকিকে অনুসরণ করে তৈরি করা উইকিপিডিয়ার কেনো ঘোষিত বা আদর্শস্থানীয় নীতি নয়। বহুক্ষেত্রে ইংরেজি সহ অন্যান্য ভাষার উইকিতে দুর্বল নিবন্ধ রয়েছে। দুর্বল নিবন্ধ অনুসরণ করা হলে আরো একটি দুর্বল নিবন্ধের জন্ম হবে মাত্র। যাই হোক, সম্পাদনা বাতিলের ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের জন্য অনুরোধ করছি। — Faizul Latif Chowdhury (আলাপ) ১১:৪৪, ১২ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]