আলাপ:আহমেদ ফজলুর রহমান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

উল্লেখযোগ্যতা[সম্পাদনা]

ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ। ইদানিংকার ভিসিদের কথা বাদ দিলাম, কিন্তু প্রথম দিককার উপাচার্যেরা বেশ উল্লেখযোগ্য বলেই জানি। তদুপরি এফ রহমান ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম মুসলমান উপাচার্য। কাজেই অন্তত বাংলাদেশের প্রেক্ষিতে তিনি যথেষ্ট উল্লেখযোগ্য ব্যক্তি। --রাগিব (আলাপ | অবদান) ১৮:২৮, ১৮ জুলাই ২০০৯ (UTC)

ঠিকই। কিন্তু আমি কোন সূত্র পাচ্ছি না। আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নিয়ে যদি এক লাইনের এক একটি নিবন্ধ তৈরি হয় সেটা কি ভালো হবে? এই ভাবে যদি পৃথিবীর সকল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নিয়ে যদি এক লাইনের এক একটি নিবন্ধ তৈরি হয় তবে ব্যপারাটা কেমন হবে। ইতিহাস বিষয়টা আমার খুব প্রিয় কিন্তু দুঃক্ষের বিষয় এনার সম্পর্কে আর বিশেষ কোন সূত্র পাওয়া যাচ্ছে না। শুধু মাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের অয়েব সাইট থাকে পাচ্ছি Sir. A. F. Rahman : (1.7.1934-31.12.1936)।[১]। একজন কৃতির জীবনী লেখার জন্য নূন্যতম যে তথ্য দরকার তা আমি অন্তত পাচ্ছি না। কোন মূদ্রন প্রকাশনায় থাকলে আলাদা কথা। আপনি যদি কিছু পান জানাবেন। --জয়ন্ত (আলাপ | অবদান) ১৯:০১, ১৮ জুলাই ২০০৯ (UTC)
আপনার পয়েন্টটা ধরতে পারছি। কিন্তু গুগল বুকসে একবার সার্চ দিয়েই বেশ কিছু বইয়ের রেফারেন্স পেলাম। সেখান থেকে তথ্য পাবেন। আরেকটা ব্যাপার খেয়াল করলাম, এ এফ রহমান ঢাবি-র প্রথম দক্ষিণ এশীয় উপাচার্যও বটে। সময়াভাবে এই বইগুলো থেকে তথ্যকণিকাগুলো এখানে যোগ করতে পারছিনা, কিন্তু যা ছিটে ফোঁটা দেখছি, তা দিয়ে এক লাইনের চেয়ে অনেক বেশিই লেখা যাবে। ঢাবির ইদানিংকালের, মানে গত ২০ বছরের উপাচার্যরা মূলত বিতর্কিত ও রাজনৈতিককারণে নিয়োগপ্রাপ্ত, কিন্তু আগে সাধারণত প্রথিতযশা ব্যক্তিদেরই উপচার্য নিয়োগ করা যেত। --রাগিব (আলাপ | অবদান)
আমি উল্লেখযোগ্যতা ট্যাগটা সরিয়ে নিচ্ছি। এটা ঠিক যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৈরি ইতিহাসের সাথে যুক্ত বা প্রথম দিককার উপাচার্যগন উল্লেখযোগ্য ব্যক্তি। আর শেষ ২০ বছর বা তার কিছু আগে এপার ও ওপার বাংলার নামি দামি বিশ্ববিদ্যালয়গুলিতে গৃন্য রাজনীতি ছায়া পড়ে উপাচার্যগণের মান হারিয়েছে। আমাদের কলিকাতা বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রেও একই ব্যাপার।--জয়ন্ত (আলাপ | অবদান) ২০:০৭, ১৮ জুলাই ২০০৯ (UTC)
ধন্যবাদ। তবে নিবন্ধটার অবস্থা খারাপই রয়ে যাচ্ছে। আমি অন্যদের অনুরোধ করবো, একটু কষ্ট করে গুগল বুকসে যা তথ্য আছে তা অন্তত যোগ করতে এখানে। --রাগিব (আলাপ | অবদান) ২০:০৯, ১৮ জুলাই ২০০৯ (UTC)
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের পেজে ১৯২২ সালে 'লরেন্স জন লামলে ডানডাস' প্রথম চ্যান্সেলর দেখতে পাচ্ছি ও লরেন্স ডানডাস, জেটল্যান্ডের দ্বিতীয় মার্কাস এ পেজটির অনুবাদ করে লিঙ্ক করেছি । আমি 'The Muslim Heritage of Bengal-by Muhammad Mojlum Khan-Kube Publishing Ltd.,UK- আইএসবিএন ৯৭৮-১-৮৪৭৭৪-০৫৯-৫' বইতে পাই যে "লর্ড রোনাল্ডসে ১৯১৭ হতে ১৯২২ সাল পর্যন্ত বাংলার গভর্নর থাকা কালে নবাব সৈয়দ শামসুল হুদা কে বিশ্ববিদ্যালয়ের আজীবন সদস্য ঘোষণা করেন। সৈয়দ শামসুল হুদার সুপারিশে স্যার এ. এফ. রাহমান কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট মনোনীত করা হয়, তিনি ইতিপূর্বে আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে কার্যরত ছিলেন।" অবশ্য আমি লাইন খানি 'ঢাকা বিশ্ববিদ্যালয়ের' ও Dhaka University উভয় পেজেই যুক্ত করেছি। আপনাদের পরামর্শ চাই। আমি এ. এফ. রাহমান পেজটির জন্য ধন্যবাদ জানাচ্ছি।SyedAminul(আলাপ|অবদান) ১২:২৬, ১৮ মে ২০১৬ (ইউটিসি)
  • "ভাইস চ্যান্সেলর পি. জে. হার্টগ-এর অনুরোধে স্যার এ. এফ. রহমান ইতিহাস বিভাগে সহযোগী অধ্যাপক পদে যোগ দেন।" - এর চেয়ে The Muslim Heritage of Bengal-by Muhammad Mojlum Khan-Kube Publishing Ltd.,UK- আইএসবিএন ৯৭৮-১-৮৪৭৭৪-০৫৯-৫' বইতে প্রাপ্ত তথ্যটির উৎস অনেক বেশি মজবুত (3rd party resource)। তাই বিষয়টি পুনঃবিবেচনার জন্য অনুরুধ করি।SyedAminul (আলাপ|অবদান) ০৭:৪২, ১৯ মে ২০১৬ (ইউটিসি)