আর রিফায়ী মসজিদ

স্থানাঙ্ক: ৩০°৯′১৬.৪৩″ উত্তর ৩১°১৮′৩৭.৪৬″ পূর্ব / ৩০.১৫৪৫৬৩৯° উত্তর ৩১.৩১০৪০৫৬° পূর্ব / 30.1545639; 31.3104056
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আর রিফায়ী মসজিদ
مسجد الرفاعي.jpg
The northern facade of the mosque, with the original royal entrance.
ধর্ম
অন্তর্ভুক্তিSunni Islam
অবস্থান
অবস্থানCairo, Egypt
আর রিফায়ী মসজিদ মিশর-এ অবস্থিত
আর রিফায়ী মসজিদ
মিশরের মধ্যে প্রদর্শিত
ভৌগোলিক স্থানাঙ্ক৩০°৯′১৬.৪৩″ উত্তর ৩১°১৮′৩৭.৪৬″ পূর্ব / ৩০.১৫৪৫৬৩৯° উত্তর ৩১.৩১০৪০৫৬° পূর্ব / 30.1545639; 31.3104056
স্থাপত্য
স্থপতিMax Herz
ধরনMosque
স্থাপত্য শৈলীIslamic architecture, Ancient Egyptian
সম্পূর্ণ হয়1912
ধারণ ক্ষমতা10,000
আল রিফায়ে মসজিদ (ডান) এবং সুলতান হাসানের মসজিদ-মাদ্রাসা (বাম)
আল রিফাইয়ের সাইড প্রবেশের মসজিদ

আর রিফায়ী মসজিদ ( আরবি: مسجد الرفاعي‎‎ ) কায়রো সিটেল সংলগ্ন মিদান আল-ক্বালায় (আরবি: ميدان القلعة‎‎ ) অবস্থিত। এখন এটি মুহাম্মদ আলীর পরিবারের রাজকীয় সমাধি । ভবনটি সুলতান হাসানের মসজিদ-মাদ্রাসার বিপরীতে অবস্থিত,[১] প্রায় ১৩৬১ সালের, এবং এটি পুরানো কাঠামোর পরিপূরক হিসাবে স্থাপত্যিকভাবে পরিকল্পনা করা হয়েছিল। মিশরের ইসলামী ইতিহাসের পূর্ববর্তী কালগুলির অনুভূত গৌরবকে সাথে যুক্ত করে এবং শহরটিকে আধুনিকীকরণের জন্য, উনিশ শতকের মিশরের শাসকরা এই বিশাল প্রচারের অংশ ছিল। মসজিদটি দুটি বৃহত্তর পাবলিক স্কোয়ারের পাশে এবং একই সময়ে প্রায় বেশ কয়েকটি ইউরোপীয় স্টাইলের বুলেভার্ডের নির্মিত হয়েছিল।

ইতিহাস[সম্পাদনা]

আল-রেফায়ি মসজিদটি শেষ অবধি সমাপ্ত হওয়ার পরে ১৮৬৯ থেকে ১৯১২ সালের মধ্যে দুটি পর্যায়ে নির্মিত হয়েছিল। [১] এটি মূলত মধ্যযুগীয় ইসলামী সাধক আহমেদ আল-রেফায়ির প্রবর্তিত জাভিয়ার (মাজার) সম্প্রসারণ ও প্রতিস্থাপনের জন্য উনিশ শতকের খেদিভ ইসমাইল পাশার জননী হোশিয়ার কাদিনের নির্দেশে । জাভিয়া স্থানীয়দের জন্য একটি তীর্থস্থান ছিল যারা বিশ্বাস করত যে সমাধিটির রহস্যময় নিরাময়ের বৈশিষ্ট্য রয়েছে। স্থানীয় সুফি প্রতীকদের জন্য বাড়ি এবং মিশরের রাজপরিবারের সমাধি হিসাবে হোশিয়ার নতুন কাঠামোর দ্বৈত উদ্দেশ্য কল্পনা করেছিলেন। এর নির্মাণকাজের সময় স্থপতি, নকশা এবং উদ্দেশ্য পরিবর্তন করা হয়েছিল।

মূল স্থপতি হলেন হুসেইন ফাহরী পাশা, ১৮০৩ সালে মিশরের মুহাম্মদ আলী প্রতিষ্ঠিত রাজবংশের এক দূর সম্পর্কের চাচাতো ভাই,[১] তবে নির্মাণের প্রথম পর্যায়ে তিনি মারা যান এবং ১৮৮০ সালে খেদীভ ইসমাইল পাশা ক্ষমতা ত্যাগের পরে কাজ বন্ধ হয়ে যায়। হোশিয়ার কাদিনই ১৮৮৫ সালে মারা যান এবং ১৯০৫ সাল নাগাদ কাজ শুরু হয় নি যখন মিশরের দ্বিতীয় খাদিভ এর কাজ শেষ করার নির্দেশ দেন। কাজটি কায়রোতে আরব স্মৃতিসৌধ সংরক্ষণের কমিটির প্রধান হাঙ্গেরীয় স্থপতি ম্যাক্স হার্জ তদারকি করে।

শৈলী[সম্পাদনা]

ভবনটি নিজেই মূলত মিশরীয় ইতিহাসের মামলুক যুগ থেকে এর গম্বুজ এবং মিনার এবং প্রাচীন মিশরীয় শৈলীর স্তম্ভগুলি সহ গৃহীত শৈলীর একটি মেলানজ। এই ভবনে একটি বিশাল প্রার্থনা হল পাশাপাশি আল-রেফাই এবং অন্যান্য দুটি স্থানীয় সাধু, আলী আবি-শুববাক এবং ইয়াহিয়া আল-আনসারির মাজার রয়েছে। মসজিদটি তৈরি করতে সময় লাগার কারণে এটি মিশরে ঐতিহাসিক এবং রাজনৈতিক বিপ্লবের প্রতিনিধিত্ব করে।

প্রবেশদ্বারটি মার্বেল পাথরের তৈরি কলামগুলির সাথে রেখাযুক্ত।

মোহাম্মদ রেজা পাহলভীর সমাধি ইরানের শেষ শাহ
সাধারণ দর্শন এবং সুলতান হাসান মসজিদ এবং আল-রেফাই মসজিদ

ব্যবহার[সম্পাদনা]

মসজিদটি ১৯৬৫ সালে রোমে হুশিয়ার কাদিন এবং তার পুত্র ইসমা'ল পাশার পাশাপাশি মিশরের রাজ পরিবারের অন্যান্য সদস্য, সুলতান হুসেন কামেল, সুলতান ও রাজা প্রথম ফুয়াদ এবং রাজা ফারুকের মৃত্যুর পরে এখানে তার দেহ মাটি দিতে বাধা দেওয়া হয়েছিল। । খেদিভ তেউফিক এবং খেদিভ আব্বাস দ্বিতীয় হিলমা, কুরবতের পূর্ব কবরস্থানে ১৮৯৪ সালে নির্মিত একটি সমাধিস্থল কুব্বাত আফান্দিনাতে এবং মুহাম্মদ আলী রাজবংশের অন্যান্য প্রয়াত সদস্যদের সাথে সমাধিস্থ করা হয়েছে

মসজিদটি সংক্ষিপ্তভাবে ইরানের রেজা শাহের বিশ্রামের স্থান হিসাবে প্রস্তুত করেছিল, যিনি ১৯৪৪ সালে দক্ষিণ আফ্রিকা ইউনিয়নে নির্বাসনে মারা গিয়েছিলেন এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে ইরানে ফিরে এসেছিলেন। ১৯৭৯ সালের ইরানের বিপ্লব অনুসরণ করে তাকে কায়রোতে সমাহিত করা হয়েছিল। [২] দাফন কক্ষের কিছু অংশ বর্তমানে রেজা শাহের ছেলে মোহাম্মদ রেজা পাহলভীর দখলে, যিনি ১৯৮০ সালের জুলাইয়ে কায়রোতে মারা গিয়েছিলেন।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Samir, Salwa (৪ অক্টোবর ২০১২)। "Meeting a royal family at Al-Rifa'i"The Egyptian Gazette। সংগ্রহের তারিখ ১৬ জুলাই ২০১৩ 
  2. Historical Iranian Sites and People. 12 December 2010

"মিশর ভ্রমণ করুন।" রেফাই মসজিদ, www.toure মিশর ডটকম / ফিচারস্টোরিজ / রেফাইমোসক.এইচটিএম।

আল-আসাদ, মো। কায়রোতে রিফায়ি মসজিদ। 1993। মুকারনাস এক্স-তে: ইসলামিক শিল্প ও স্থাপত্য সম্পর্কিত একটি বার্ষিক। মার্গারেট বি সেভেনসকো (সম্পাদনা) )। লেডেন: ই জে ব্রিল।

জোন্স, ডালু। "ওয়া পেনসিওরো। । । মিশরের ইতালীয় স্থপতিরা খেদিভের সময়ে। পরিবেশগত নকশায়: ইসলামিক পরিবেশগত নকশা গবেষণা কেন্দ্রের জার্নাল, ৮৬-৯৩। রোম: কেরুচি এডিটোর, ১৯৯০।

নওয়ের, সওসান এবং ফিলিপে পানারাই। "কায়রো: ওল্ড টাউন।" পরিবেশগত নকশায়: ইসলামিক পরিবেশগত নকশা গবেষণা কেন্দ্রের জার্নাল 1-2, অ্যাটিলো পেট্রুসিওলি সম্পাদিত, ৬০-৬৭। রোম: কেরুচি এডিটোর, 1989।

নওয়ের, সওসান এবং ফিলিপে পানারাই। "কায়রো: ওল্ড টাউন।" পরিবেশগত নকশায়: ইসলামিক পরিবেশগত নকশা গবেষণা কেন্দ্রের জার্নাল 1-2, অ্যাটিলো পেট্রুসিওলি সম্পাদিত, 60-67। রোম: কেরুচি এডিটোর, 1989।

বহিঃসংযোগ[সম্পাদনা]