আম্বর মাছ (তিমি)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আম্বর তিমি [১] [২] হল, বিশ্বের সবচেয়ে বিখ্যাত তিমিগুলির মধ্যে একটি ও সবচেয়ে বড় দাঁতযুক্ত তিমি (দাঁত সহ) । এটি অ্যাম্বার জেনাসের একমাত্র অবশিষ্ট প্রজাতি এবং অ্যাম্বার তিমির পরিবারের অন্তর্ভুক্ত তিনটি প্রজাতির একটি (অন্য দুটি হল বামন অ্যাম্বার তিমি এবং বামন অ্যাম্বার তিমি )। এই তিমিগুলির নামটি তাদের বিশাল মাথায় পাওয়া " অ্যাম্বার " নামে পরিচিত একটি মোমযুক্ত তরল থেকে উদ্ভূত হয়েছে। মানুষ এটি সুগন্ধি, সাবান এবং কিছু ধরণের তেল এবং গুঁড়ো তৈরি করতে ব্যবহার করত। স্পার্ম তিমিকে গ্রেট স্পার্ম হোয়েল, বিশাল স্পার্ম তিমি বা সহজভাবে অ্যাম্বার নামেও পরিচিত। [২]

প্রাপ্তবয়স্ক পুরুষদের গড় দৈর্ঘ্য 16 মিটার (52 ফুট ), কিন্তু তারা 20.5 মিটার (67 ফুট) পর্যন্ত হতে পারে, যার মাথা পশুর দৈর্ঘ্যের এক-তৃতীয়াংশের জন্য দায়ী। অ্যাম্বার তিমিরা প্রধানত দৈত্যাকার স্কুইড এবং বিশাল স্কুইড খায় এবং সেগুলি পাওয়ার জন্য তারা সমুদ্রের গভীরে ডুব দেয় এবং তারা জলের পৃষ্ঠের নীচে 3 কিলোমিটার (9,800 ফুট) গভীরে ডুব দিতে পারে এবং এইভাবে তারা গভীরতম ডাইভিং স্তন্যপায়ী। শুক্রাণু তিমিরা তাদের নির্গত ফাটলগুলির প্রতিধ্বনি করে যোগাযোগ করে, এবং তাদের কণ্ঠস্বর উচ্চ, এর তীব্রতা জলের পৃষ্ঠের নীচে 230 ডেসিবেলে পৌঁছাতে পারে, [৩] এবং পৃথিবীর পৃষ্ঠের সমস্ত স্তন্যপায়ী প্রাণীর চেয়ে এটির কণ্ঠস্বর উচ্চতর। এটিতে সমস্ত প্রাণীর মধ্যে সবচেয়ে বড় মস্তিষ্ক রয়েছে এবং এর ওজন মানুষের মস্তিষ্কের ওজনের প্রায় পাঁচ গুণ বেশি।

শুক্রাণু তিমি একটি বিশ্বব্যাপী প্রাণী, যার অর্থ এটি ছোট দলে বিশ্বের মহাসাগর এবং সমুদ্র জুড়ে ছড়িয়ে পড়ে। মহিলা এবং তাদের বাচ্চারা প্রাপ্তবয়স্ক পুরুষদের থেকে দূরে ছোট দলে বাস করে এবং তারা অল্পবয়সিদের যত্ন, সুরক্ষা এবং পরিচর্যা করতে একে অপরের সাথে সহযোগিতা করে। মহিলা প্রতি চার থেকে বিশ বছরে একটি বাচ্চার জন্ম দেয় এবং প্রায় দশ বছর ধরে তার নবজাতকের যত্ন নেয়। শুক্রাণু তিমি 70 বছর পর্যন্ত দীর্ঘ সময়ের জন্য বেঁচে থাকে এবং একজন সুস্থ প্রাপ্তবয়স্কের কোন প্রাকৃতিক শিকারী নেই। অল্পবয়সী বা অসুস্থ তিমিদের জন্য, তারা হত্যাকারী তিমি (হত্যাকারী বা অরকা) শিকার হতে পারে।

এই তিমিগুলি অষ্টাদশ শতাব্দীর প্রথম দিক থেকে বিংশ শতাব্দীর শেষ পর্যন্ত শিকারীদের জন্য একটি প্রধান লক্ষ্য ছিল, কারণ তাদের মাথায় অ্যাম্বারের উচ্চ চাহিদা ছিল, যা গুঁড়ো, মলম, মোম এবং বাতি তেলের জন্য কারখানাগুলিতে প্রয়োজন ছিল। অ্যাম্বারের চাহিদা ছাড়াও তার পাচনতন্ত্র পাওয়া যায়, যা একটি সুগন্ধি স্থিরকারী হিসাবে ব্যবহৃত হয়। অ্যাম্বার তিমিগুলি প্রায়ই জেলেদের বর্শার মাধ্যমে বহন করা হত এবং তাদের বড় আকারের কারণে তাদের পদে এবং তাদের জাহাজে ভারী ক্ষতির প্রত্যাশিত ছিল৷ এটি তাদের সম্পর্কে কিছু কিংবদন্তি এবং গল্পের আবির্ভাব ঘটিয়েছে, যেমন উপন্যাস " মবি ডিক" ” শুক্রাণু তিমি বর্তমানে সম্পূর্ণ আইনি সুরক্ষা উপভোগ করছে, এবং বেশ কয়েকটি দেশের মধ্যে বেশ কয়েকটি চুক্তি জারি করা হয়েছিল যার অধীনে তাদের আঞ্চলিক জলে এই তিমিদের শিকার বন্ধ করা হয়েছিল, আন্তর্জাতিক আইনগুলি ছাড়াও যা উচ্চ সমুদ্রে তাদের শিকারে বাধা দেয়। ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার শুক্রাণু তিমিকে ন্যূনতম হুমকির মধ্যে শ্রেণীবদ্ধ করেছে।

ইসলামে আম্বর মাছ খাওয়া[সম্পাদনা]

সাহাবায়েকেরামের তিনশত জনের সৈন্যবাহিনীর কাফেলা অর্ধমাস সমুদ্রতীরে অবস্থান করলে তারা আম্বর মাছ পেলেন। তা সবাই খেয়েছিলেন। সাহাবী হযরত জাবের (রা:) বলেন,

সমুদ্র আমাদের জন্য আম্বর নামক একটি প্রাণী নিক্ষেপ করল। আমরা অর্ধমাস ধরে তা থেকে খেলাম। এর চর্বি শরীরে লাগালাম। ফলে আমাদের শরীর পূর্বের মত হৃষ্টপুষ্ট হয়ে গেল। এরপর আবূ ‘উবাইদাহ (রাঃ) আম্বরটির শরীর থেকে একটি পাঁজর ধরে খাড়া করালেন। এরপর তাঁর সাথীদের মধ্যকার সবচেয়ে লম্বা লোকটিকে আসতে বললেন।.. আবূ ‘উবাইদাহ (রাঃ) আম্বরটির পাঁজরের হাড়গুলোর মধ্য থেকে একটি হাড় ধরে খাড়া করালেন এবং (ঐ) লোকটিকে উটের পিঠে বসিয়ে এর নিচে দিয়ে অতিক্রম করালেন।

(বুখারী, হাদিস নং- ৪৩৬১)[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. موسوعة الطبيعة الميسرة। مكتبة لبنان। ১৯৮৫। পৃষ্ঠা 146-147। 
  2. لبونات البحر والجو। مكتبة لبنان. نقله إلى العربيَّة الدكتور أنيس فريحة وأحمد الخطيب। 1981। পৃষ্ঠা 30।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  3. "Sperm Whale "Voices" Used to Gauge Whales' Sizes"। সংগ্রহের তারিখ ২০১১-১২-২৮ 
  4. https://www.hadithbd.com/hadith/link/?id=28837