আব্রাম আলিখানভ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

আব্রাম আইজাকোভিচ আলিখানভ (৪ মার্চ ১৯০৪-৮ ডিসেম্বর ১৯৭০) একজন সোভিয়েত আর্মেনীয় নিরীক্ষাধর্মী পদার্থবিদ ছিলেন।[১] তিনি কণা পদার্থবিজ্ঞাননিউক্লীয় পদার্থবিজ্ঞান বিষয়ের একজন বিশেষজ্ঞ ছিলেন। তিনি সোভিয়েত ইউনিয়নের একজন অগ্রণী পদার্থবিজ্ঞানী হিসেবে খ্যাতি অর্জন করেছেন।

আলিখানভ সোভিয়েত পারমাণবিক বোমা প্রকল্পে যোগদানের পূর্বে রঞ্জন রশ্মিমহাজাগতিক রশ্মি নিয়ে গবেষণা করেন। তিনি ১৯৪৫-১৯৬৮ খ্রিস্টাব্দে মস্কোর তাত্ত্বিক ও ব্যবহারিক পদার্থবিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক ছিলেন। তিনি সোভিয়েত ইউনিয়নে প্রথম ভারী পানি নিয়ে গবেষণা করেন ও ভারী পানি বিক্রিয়ক তৈরি করেন। ভারী পানি নিয়ে গবেষণা শুরু হয় ১৯৪৯ সালে ও ভারী পানি বিক্রিয়ক তৈরি হয় ১৯৫১ সালে। তিনি সোভিয়েত ইউনিয়নে কণা ত্বরক(Particle accelerator) তৈরির ক্ষেত্রেও অগ্রণী ভূমিকা পালন করেন। ১৯৩৪ সালে আলিখানভ ও ইগর কুচাতভ একটি "সাইক্লোট্রন"(কণার ত্বরণ সৃষ্টিকারী একটি যন্ত্র) সৃষ্টি করেন। যুক্তরাষ্ট্রের বাইরে প্রস্তুতকৃত এটিই প্রথম সাইক্লোট্রন। ১৯৬৭ সালে তিনি সারপুকভে একটি ৭০ ইলেক্ট্রােভোল্ট ক্ষমতার চাক্রিক কণা ত্বরক বা সিংক্রোট্রন তৈরিতে ভূমিকা রাখেন। এটিই পৃথিবীর বৃহত্তম চাক্রিক কণা ত্বরক।

তার ভাই আর্তেম আলিখানিয়ান সোভিয়েত আর্মেনিয়ার একজন পদার্থবিজ্ঞানী ছিলেন, যিনি অনেক বছর ইয়েরেভান পদার্থবিজ্ঞান ইনস্টিটিউটের নেতৃত্ব প্রদান করেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

জন্মের পর আব্রাম আলিখানভের নাম দেওয়া হয় আব্রাম আলিখানিয়ান। তিনি এলিজাবেথপুলে (বর্তমানে গানজা, আজারবাইজান) আর্মেনীয় অভিভাবকদের ঘরে জন্মগ্রহণ করেন। [২] তাঁর বাবা ইসাহাক আলিখানিয়ান (মৃত্যু ১৯২৫)[৩] ট্রান্সককেশীয় রেলপথে প্রকৌশলী হিসেবে কর্মরত ছিলেন। তাঁর মা ইউলিয়া আর্তেমোভনা একজন গৃহিণী ছিলেন। [৪] তাঁর ভাই আর্তেম আলিখানিয়ান (১৯০৮-১৯৭৮) একজন নামজাদা পদার্থবিজ্ঞানী ছিলেন। তাঁদের দুইজন বোন ছিল-আরাকসিয়া (জন্ম:১৯০৬, মৃত্যু:অজানা) এবং রুজান্না (জন্ম:১৯১৩, মৃত্যু:অজানা)। তাঁর পরিবার আলেক্সান্দ্রোপুলে (বর্তমান জাইমুরি) ১৯১২-১৯১৩ সালে বসবাস করত। আব্রাম আলিখানভ সেখানে এক বাণিজ্যিক কলেজে পড়াশোনা করতেন। পরবর্তীতে পরিবারটি তিফলিসে (বর্তমান তিবলিসি বসবাস করতে শুরু করে এবং ১৯১৮ সাল পর্যন্ত সেখানেই তাঁদের আবাস ছিল। ১৯২০ সালের তুর্কি-আর্মেনীয় যুদ্ধের পূর্বে তাঁরা দুই বছর সেবাস্তোপুলে বসবাস করেন। সেবাস্তোপুল থেকে আব্রামের পরিবার পুনরায় তিফলিস গমন করে। তিফলিস বাণিজ্য স্কুল থেকে আলিখানভ ১৯২১ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি তিফলিস পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তি হলেও পরিবারের আর্থিক চাহিদা পূরণে বেশিদূর পড়াশোনা করেননি।[৫] তিনি হিসাবরক্ষক ও টেলিফোন অপারেটর হিসেবে কাজ করতেন।

লেনিনগ্রাদে কর্মজীবন[সম্পাদনা]

১৯২৩ সালে আব্রাম আলিখানভ লেনিনগ্রাদ চলে যান। তিনি পলিটেকনিক ইনস্টিটিউটের রসায়ন বিভাগে পড়াশোনা শুরু করেন।[৫] ১৯২৪ সালে তিনি বিভাগ পাল্টে পদার্থবিজ্ঞান ও বলবিদ্যা বিভাগে অধ্যয়ন শুরু করেন। বিজ্ঞানী আব্রাম লোফে বিভাগটি প্রতিষ্ঠা করেছিলেন। নিকোলাই সেমায়োনভ ও ইয়াকভ ফ্রেঙ্কেলের মত প্রথিতযশা পদার্থবিদ সেখানে শিক্ষকতা করতেন। ১৯২৫-১৯২৭ সালে তিনি মেখনিকভ হাসপাতালে রেডিওগ্রাফার হিসেবে কর্মরত ছিলেন। তিনি ১৯২৯ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

১৯৩৫ সালে তিনি ভৌত ও গাণিতিক বিজ্ঞানে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৩৯-১৯৪১ সালে সেন্ট পিটার্সবার্গ পরিবহন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। [৩]

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

আলিখানভ তার পরিবার ও বন্ধুদের কাছে "আবুশা" নামে পরিচিত ছিলেন। তাঁর সহকর্মী ও ছাত্ররা লিখেছেন, তিনি স্পষ্টবাদী ও উদার প্রকৃতির ছিলেন। [১] তবে কেউ কেউ তাঁকে উগ্র মেজাজের মানুষ হিসেবেও বর্ণনা করেছেন।

আলিখানভ দুই বার বিবাহ করেছিলেন। তাঁর প্রথমা স্ত্রী অ্যানা গ্রেগরিয়েভনা প্রোকোফিয়েভা। আলিখানভ ও অ্যানা ১৯২৫ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তাঁদের ছেলে রুবেন পদার্থবিজ্ঞানী ও কন্যা সেডা লেখিকা ছিলেন। [৬] তাঁর দ্বিতীয়া স্ত্রী স্লাভা সলোমোভনা রোশাল একজন বেহালাবাদক ছিলেন। তাঁদের সন্তান টাইগ্রান ও ইয়েভগেনিয়া যথাক্রমে পিয়ানোবাদক ও বেহালাবাদক।

১৯৬৪ সালে আলিখানভের মস্তিষ্কের রক্তক্ষরণ হয়। ১৯৬৮ সালে তিনি পরিচালক পদ থেকে অব্যাহতি নেন। ১৯৭০ সালের ৮ ডিসেম্বর তিনি মস্কোয় পরলোকগমন করেন। তিনি মস্কোর নোদোভেচি কবরখানায় চিরনিদ্রায় শায়িত আছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Aleksandrov, A P; Dzhelepov, V P; Nikitin, S Ya; Khariton, Yu B (২৮ ফেব্রুয়ারি ১৯৭৪)। "Abram Isaakovich Alikhanov (obituary)"Soviet Physics Uspekhi17 (2): 283–285। ডিওআই:10.1070/pu1974v017n02abeh004342 
  2. "Abram Alikhanov, Soviet Physicist, 66"। ১০ ডিসেম্বর ১৯৭০ – NYTimes.com-এর মাধ্যমে। 
  3. "Алиханов Абрам Исаакович. - ИС АРАН"isaran.ru 
  4. "Alikhanov, Abram Isaakovich - Encyclopedia.com"www.encyclopedia.com 
  5. Abov, Yu G. (১ মার্চ ২০০৪)। "Abraham Isaakovich Alikhanov-scientist, director, personality"Physics of Atomic Nuclei67: 431–437। ডিওআই:10.1134/1.1690047 – ui.adsabs.harvard.edu-এর মাধ্যমে। 
  6. "Академик А. И. Алиханов: воспоминания, письма, документы. — 2004 — Электронная библиотека «История Росатома»"elib.biblioatom.ru