আবদুর রব (চাঁদপুরের রাজনীতিবিদ)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আবদুর রব
চাঁদপুর-৫ আসনের সংসদ সদস্য
কাজের মেয়াদ
১৯৮৬ – ১৯৮৮
পূর্বসূরীআসন শুরু
উত্তরসূরীআব্দুল ওয়াদুদ খান
ব্যক্তিগত বিবরণ
জন্মআব্দুর রব মিয়া
চাঁদপুর
মৃত্যু৮ জানুয়ারি ১৯৯৩
বারডেম হাসপাতাল, ঢাকা
রাজনৈতিক দলবাংলাদেশ আওয়ামী লীগ
দাম্পত্য সঙ্গীবেগম মোহসেনা রব
সন্তান৬ ছেলে, ৩ মেয়ে
প্রাক্তন শিক্ষার্থীজগন্নাথ কলেজ

আবদুর রব মিয়া (মৃত্যু: ৮ জানুয়ারি ১৯৯৩) বাংলাদেশের চাঁদপুর জেলার রাজনীতিবিদ ও চাঁদপুর-৫ আসনের সাবেক সংসদ সদস্য[১][২]

প্রাথমিক জীবন[সম্পাদনা]

আবদুর রব চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলার মকিমাবাদ গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা আমিন মিয়া ও মাতা এয়াকুতুন্নেছা। স্কুল জীবনে তিনি সরকারি চাকুরে খালুর সাথে রংপুরে ছিলেন। ১৯৭২ সালের ভাষা আন্দোলনে তিনি জগন্নাথ কলেজের ছাত্র ছিলেন এবং কলেজের সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক ছিলেন।

তার স্ত্রী বেগম মোহসেনা রব (মৃত্যুঃ ৪ সেপ্টেম্বর ২০২০)। তাদের ৬ ছেলে, ৩ মেয়ে।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

আবদুর রব মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন। তিনি ৬ দফা আন্দোলন, ভাষা আন্দোলনবাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণসহ তৎকালীন সকল রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয় ভূমিকা রাখেন। তিনি ১৯৮৬ সালের তৃতীয় জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে চাঁদপুর-৫ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।[৩] তিনি বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য, চাঁদপুর জেলা আওয়ামীলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক ছিলেন।

১৯৯১ সালের পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তিনি নির্বাচনে অংশগহণ করে পরাজিত হয়েছিলেন।

মৃত্যু[সম্পাদনা]

আবদুর রব ৮ জানুয়ারি ১৯৯৩ সালে ঢাকার বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "৩য় জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  2. "চাঁদপুরের ৫ আসনে আ.লীগের ৪৩ মনোনয়ন প্রত্যাশী, বিএনপির ২০"দৈনিক ভোরের কাগজ। ১৬ নভেম্বর ২০১৮। ২৪ জুলাই ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ জুলাই ২০২০ 
  3. চাঁদপুর প্রতিনিধি (১১ নভেম্বর ২০১৮)। "চাঁদপুরে ৫টি আসনে আ. লীগের মনোনয়নপত্র কিনলেন ৩৫ জন"বাংলা ট্রিবিউন। ২৪ জুলাই ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ জুলাই ২০২০