আন্তোনিও লিমা দোস সান্তোস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লিমা
Antônio Lima dos Santos (1963).png
১৯৬৩ সালে ব্রাজিলের হয়ে লিমা
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম আন্তোনিও লিমা দোস সান্তোস
জন্ম (১৯৪২-০১-১৮)১৮ জানুয়ারি ১৯৪২
জন্ম স্থান সাও সেবাস্তিয়াও দো পারাইসো, ব্রাজিল
উচ্চতা ১.৭৩ মিটার (৫ ফুট ৮ ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
যুব পর্যায়
জুভেন্তুস
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
১৯৫৯–১৯৬১ জুভেন্তুস
১৯৬১–১৯৭১ সান্তোস ৬৯৬ (৬৫)
১৯৭১–১৯৭৫ হালিস্কো
১৯৭৪ফ্লুমিনেন্সে (ধার)
১৯৭৫ট্যাম্পা বে রোডিস (ধার) (০)
১৯৭৬ পোর্তুগেসা
জাতীয় দল
ব্রাজিল ১৪ (৪)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে

আন্তোনিও লিমা দোস সান্তোস (পর্তুগিজ: Antônio Lima dos Santos; ১৮ জানুয়ারি ১৯৪২; লিমা নামে সুপরিচিত) হলেন একজন ব্রাজিলীয় সাবেক পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি তার খেলোয়াড়ি জীবনের অধিকাংশ সময় সান্তোস এবং হালিস্কোর হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছেন। তিনি মূলত কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছেন।

ব্রাজিলীয় ফুটবল ক্লাব জুভেন্তুসের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে লিমা ফুটবল জগতে প্রবেশ করেছিলেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছিলেন। ১৯৫৯–৬০ মৌসুমে, ব্রাজিলীয় ক্লাব জুভেন্তুসের মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছিলেন, যেখানে তিনি ২ মৌসুম অতিবাহিত করেছিলেন। অতঃপর ১৯৬১–৬২ মৌসুমে তিনি সান্তোসে যোগদান করেছিলেন। সান্তোসে ১০ মৌসুম অতিবাহিত করার পর হালিস্কোর সাথে চুক্তি স্বাক্ষর করেছিলেন। পরবর্তীকালে, তিনি ফ্লুমিনেন্সে এবং ট্যাম্পা বে রোডিসের হয়ে খেলেছিলেন।[১][২] সর্বশেষ ১৯৭৬ সালে, তিনি হালিস্কো হতে ব্রাজিলীয় ক্লাব পোর্তুগেসায় যোগদান করেছিলেন; পোর্তুগেসার হয়ে মাত্র এক মৌসুম খেলার পর তিনি অবসর গ্রহণ করেছিলেন।

লিমা ১৯৬৩ সালে ব্রাজিলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছিলেন; ব্রাজিলের জার্সি গায়ে তিনি সর্বমোট ১৪ ম্যাচে ৪টি গোল করেছিলেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

আন্তোনিও লিমা দোস সান্তোস ১৯৪২ সালের ১৮ই জানুয়ারি তারিখে ব্রাজিলের সাও সেবাস্তিয়াও দো পারাইসোতে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

১৯৬৩ সালের ২রা মে তারিখে, ২১ বছর, ৩ মাস ও ১৪ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী লিমা নেদারল্যান্ডসের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে ব্রাজিলের হয়ে অভিষেক করেছিলেন।[৩] তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন;[৪] ম্যাচটি নেদারল্যান্ডস ০–১ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল। ব্রাজিলের হয়ে অভিষেকের বছরে লিমা সর্বমোট ৪ ম্যাচে অংশগ্রহণ করেছিলেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

দল সাল ম্যাচ গোল
ব্রাজিল ১৯৬৩
১৯৬৫
১৯৬৬
সর্বমোট ১৪

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "St. Petersburg Times - Google News Archive Search" 
  2. "The Age - Google News Archive Search" 
  3. "Netherlands - Brazil 1:0 (Friendlies 1963, May)"worldfootball.net। সংগ্রহের তারিখ ২০ নভেম্বর ২০২১ 
  4. "Netherlands - Brazil, May 2, 1963 - International Friendlies - Match sheet"Transfermarkt (ইংরেজি ভাষায়)। ২ মে ১৯৬৩। সংগ্রহের তারিখ ২০ নভেম্বর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]