আনিসুল হক চৌধুরী (রংপুরের রাজনীতিবিদ)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আনিসুল হক চৌধুরী
রংপুর-৭ আসনের সংসদ সদস্য
কাজের মেয়াদ
৭ মার্চ ১৯৭৩ – ৬ নভেম্বর ১৯৭৩
রংপুর-২ আসনের সংসদ সদস্য
কাজের মেয়াদ
১৯৮৬ – ১৯৮৮
পূর্বসূরীমোহাম্মদ আমিন
উত্তরসূরীকামাল উদ্দিন হায়দার
কাজের মেয়াদ
সেপ্টেম্বর ১৯৯৬ – ২০০১
পূর্বসূরীহুসেইন মুহাম্মদ এরশাদ
উত্তরসূরীমোহাম্মদ আলী সরকার
ব্যক্তিগত বিবরণ
জন্মআনু. ১৯২৬
রংপুর জেলা
মৃত্যু১১ জানুয়ারি ২০১১
রংপুর
রাজনৈতিক দলবাংলাদেশ আওয়ামী লীগ
সন্তানদুই ছেলে ও চার মেয়ে

আনিসুল হক চৌধুরী (আনু. ১৯২৬-১১ জানুয়ারি ২০১১) বাংলাদেশের রংপুর জেলার রাজনীতিবিদ ও মুক্তিযুদ্ধের সংগঠক যিনি তৎকালীন রংপুর-৭রংপুর-২ আসনের সংসদ সদস্য ছিলেন।[১]

প্রাথমিক জীবন[সম্পাদনা]

আনিসুল হক চৌধুরী ১৯২৬ সালে রংপুর জেলার বদরগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন।[১]তার পিতার নাম মোসলে হক চৌধুরী এবং মাতার নাম বেগম আলতাফুন নেছা চৌধুরী।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

তিনি মুসলিম লীগ থেকে ১৯৬২ ইং এবং ১৯৬৬ ইং সালে পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন।

আনিসুল হক চৌধুরী মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন। তিনি ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তৎকালীন রংপুর-৭ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।[২]

১৯৮৬ সালের তৃতীয় জাতীয় সংসদ নির্বাচনে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের হয়ে সম্মিলিত বিরোধী দলের প্রার্থী হিসেবে রংপুর-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।[৩] ১২ জুন ১৯৯৬ সালের সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে হুসেইন মুহাম্মদ এরশাদ রংপুর-২ আসনটি ছেড়ে দিলে সেপ্টেম্বর ১৯৯৬ সালের উপ-নির্বাচন তিনি আবারো সংসদ সদস্য নির্বাচিত হন।[৪] তিনি যোগাযোগ প্রতিমন্ত্রী ছিলেন।[১]তিনি ১৯৯১ এবং ২০০১ সালের নির্বাচনে পরাজিত হন।

মৃত্যু[সম্পাদনা]

আনিসুল হক চৌধুরী ১১ জানুয়ারি ২০১১ সালে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যুবরণ করেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Anisul Haque Chowdhury passes away"The Daily Star (ইংরেজি ভাষায়)। ২০১১-০১-১১। সংগ্রহের তারিখ ২০২০-০৬-১৭ 
  2. "১ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ৯ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  3. "৩য় জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  4. "৭ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ২৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা।