অহিংসাবাদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অহিংসা হলো ব্যক্তিগত অনুশীলন, যার অর্থ কোন ব্যক্তি যেকোনো পরিস্থিতিতে নিজের বা অন্যের ক্ষতি করে না। ধারণাটি এ বিশ্বাস থেকে উদ্ভূত হয় যে, একটি কাঙ্ক্ষিত ফলাফল অর্জনের জন্য মানুষ, প্রাণী বা পরিবেশের ক্ষতি করা অপ্রয়োজনীয়। এটি নৈতিক, ধর্মীয়, আধ্যাত্মিক নীতির ওপর ভিত্তি করে সহিংসতা থেকে বিরত থাকার উপর ভিত্তি করে একটি সাধারণ দর্শন হিসেবে সৃষ্টি হয়। [১] মহাবীর, যিনি জৈন ধর্মের সদস্য ছিলেন, তিনি অহিংসা ধারণাটিকে বিশ্বের কাছে প্রবর্তন করেন এবং তাঁর জীবনে প্রয়োগ করেন বলে উল্লেখ করা হয়। নির্বাণে পৌঁছানোর জন্যে সহিংসতা থেকে তিনি বিরত থাকার আহ্বান জানান।

মোহনদাস করমচাঁদ গান্ধীকে অহিংস আন্দোলন বা অহিংসাবাদের প্রতিষ্ঠাতা হিসাবে বিবেচনা করা হয়, যিনি তার আন্দোলন এবং লেখার মাধ্যমে অহিংসের ধারণাকে জনপ্রিয় করেন, যা অন্য অহিংস কর্মীদের অনুপ্রাণিত করেছিল।[২]

এটিকে অন্য দুটি অবস্থানের বিকল্প হিসাবে দেখা হয়: সংগ্রামসশস্ত্র সংঘর্ষ এবং এই শব্দটি শান্তিবাদের প্রতিষেধক হিসাবে ব্যবহৃত হয়। কিন্তু বিংশ শতাব্দীর মাঝামাঝি থেকে এটি শক্তির ব্যবহার ছাড়া সামাজিক পরিবর্তনের লক্ষ্যে অনেক কৌশল প্রতিফলিত করতে ব্যবহৃত হয়েছে। অহিংসাবাদ শান্তিবাদ থেকে পৃথক; কারণ এটি নিপীড়ক ও অত্যাচারীদের সরাসরি মোকাবেলা করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. A clarification of this and related terms appears in جين شارب, Sharp's Dictionary of Power and Struggle: Language of Civil Resistance in Conflicts, Oxford University Press, New York, 2012.
  2. লাহিড়ী, আশীষ। "গাঁধীর অহিংসা-তত্ত্ব: সার্থকতা-ব্যর্থতার খতিয়ান"www.anandabazar.com। সংগ্রহের তারিখ ২০২৩-০৯-২২