অভয়মুদ্রা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অভয়মুদ্রা ভঙ্গি
ডান হাতে অভয় মুদ্রায় বুদ্ধ
দেবী শ্রী (পার্বতী) তার ডান হাতে অভয় মুদ্রায়, ইন্দোনেশিয়ার বালি।[১]

অভয়মুদ্রা "নির্ভয়তার অঙ্গভঙ্গি"[২] হল একটি মুদ্রা (ইঙ্গিত) যা আশ্বাস ও নিরাপত্তার অঙ্গভঙ্গি, যা ভয়কে দূর করে এবং হিন্দু, বৌদ্ধ এবং অন্যান্য ভারতীয় ধর্মে ঐশ্বরিক সুরক্ষা ও আশির্বাদ প্রদান করে। ডান হাতটি সোজা রাখা হয়েছে, এবং তালু বাইরের দিকে মুখ করে আছে।[৩] এটি হিন্দু, বৌদ্ধ, জৈন এবং শিখ মূর্তিগুলোর মধ্যে উল্লেখযোগ্য সংখ্যায় চিত্রিত হিসেবে প্রাচীনতম মুদ্রাগুলোর মধ্যে একটি।

অভয়মুদ্রা (施無畏印) সুরক্ষা, শান্তি, পরোপকার এবং ভয় নিরসনের প্রতিনিধিত্ব করে। হিন্দু দেবতা নটরাজকে অভয় মুদ্রা রত অবস্থায় দ্বিতীয় ডান হাতে চিত্রিত করা হয়েছে, যারা ধর্মের ন্যায়নিষ্ঠতা অনুসরণ করে তাদের মন্দ এবং অজ্ঞতা উভয় থেকে সুরক্ষা প্রদান করে। থেরবাদ বৌদ্ধধর্মে, এটি সাধারণত ডান হাতটি কাঁধের উচ্চতা পর্যন্ত উত্থাপিত করে, বাহু বাঁকানো এবং আঙ্গুলগুলো সোজা এবং জোড়া দিয়ে বাইরের দিকে মুখ করে এবং দাঁড়ানোর সময় বাম হাতটি নীচে ঝুলিয়ে রেখে তৈরি করা হয়। থাইল্যান্ড এবং লাওসে, এই মুদ্রাটি হাঁটা বুদ্ধের সাথে যুক্ত, প্রায়শই দেখা যায় যে উভয় হাতকে একটি দ্বিগুণ অভয়মুদ্রা তৈরি করা হয়েছে যা প্রতিসম দেখতে।

অভয়মুদ্রা সম্ভবত বৌদ্ধধর্মের সূচনার পূর্বে অপরিচিতদের কাছে যাওয়ার সময় বন্ধুত্বের প্রস্তাব করার জন্য ভাল উদ্দেশ্যের প্রতীক হিসাবে ব্যবহৃত হয়েছিল। গান্ধারের শিল্পে, প্রচারকার্য চালানোর সময় এমন ভঙ্গি উপস্থিত থাকে। এটি ৪র্থ এবং ৭ম শতাব্দীর উত্তর ওয়েই এবং সুই যুগে চীনেও ব্যবহৃত হয়েছিল।[তথ্যসূত্র প্রয়োজন]

গৌতম বুদ্ধ এই ভঙ্গিটি ব্যবহার করেছিলেন একটি হাতিকে বশ করার জন্য যখন দেবদত্ত একটি মাতাল হাতি দ্বারা আক্রান্ত হয়েছিলেন (কেউ কেউ বলে অজাতশত্রু দ্বারা),[৪] যেমনটি বিভিন্ন ফ্রেস্কো এবং স্ক্রিপ্টে দেখানো হয়েছে।[তথ্যসূত্র প্রয়োজন] মহাযান বৌদ্ধধর্মে, দেবতারা প্রায়শই এটিকে অন্য হাত ব্যবহার করে অন্য মুদ্রার সাথে যুক্ত করতেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Yves Bonnefoy (১৯৯৩)। Asian Mythologies। University of Chicago Press। পৃষ্ঠা 178–179। আইএসবিএন 978-0-226-06456-7 
  2. Princeton Dictionary of Buddhism.। Princeton University Press। ২০১৩। পৃষ্ঠা 2। আইএসবিএন 9780691157863 
  3. "Abhaya Mudra"। ২০১৫-০৩-১৭। ১৮ জুলাই ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৫-০২-১০ 
  4. From Dhammapada, Buddhacharita, and Arśapraśamanasūtra

গ্রন্থঋণ[সম্পাদনা]

বহি সংযোগ[সম্পাদনা]

  • উইকিমিডিয়া কমন্সে অভয়মুদ্রা সম্পর্কিত মিডিয়া দেখুন।