অনুষ্কা শংকর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
অণুষ্কা শঙ্কর
Anoushka Shankar.jpg
২০০৭ সালে, ১৫তম গ্লোবাল রাইম উদযাপন অনুষ্ঠানে অণুষ্কা শঙ্কর
প্রাথমিক তথ্য
উদ্ভবমুম্বাই, ভারত
ধরনভারতীয় সঙ্গীত
পেশাসেতারবাদক, সুরকার
বাদ্যযন্ত্রসমূহসেতার
কার্যকাল১৯৯৮—বর্তমান
লেবেলঅ্যাঞ্জেল
ওয়েবসাইটAnoushkaShankar.com

অণুশকা শঙ্কর (জন্ম : ১৯৮১) একজন সেতার বাদক এবং মিউজিক কম্পোজার। তিনি পণ্ডিত রবি শঙ্কর এবং সুকণ্যা কৈতান এর কন্যা। অণুশকা শঙ্করের জন্ম লন্ডনে। নয় বছর বয়স থেকে অণুশকা তাঁর বাবার কাছে সেতারের দীক্ষা নিতে শুরু করেন। তের বছর বয়সে প্রথম জনসমক্ষে সেতার পরিবেশন করেন; সেই থেকেই তাঁর যাত্রা শুরু।

অণুশকা শঙ্কর তাঁর সঙ্গীত প্রতিভার জন্য ১৯৯৮ সালে বৃটেনের হাউজ অব কমন্স শিল্ড লাভ করেন। তিনিই সবচেয়ে কম বয়সে এই সম্মান লাভ করেন । তিনিই প্রথম মহিলা যিনি এই উচ্চ সম্মাননা পেয়েছেন। ফেব্রুয়ারি ২০০০ সালে কলকাতার রামকৃষ্ণ সেন্টারে প্রথম মহিলা পারর্ফমার হিসেবে অণুশকা সেতার পরিবেশন করেন। ২০০৩ সালে ইন্ডিয়ান টেলিভিশন একাডেমি, আসমী এবং ইন্ডিয়া টাইমস্ তাঁকে বছরের সেরা মহিলাদের চারজনের একজন হিসেবে নির্বাচিত করে। ২০০৪ সালে টাইম ম্যাগাজিন এশিয়া এডিশন কর্তৃক এশিয়ার ২০ জন সেরা হিরোর একজন হিসেবে নির্বাচিত করে।

তাঁর অ্যালবাম রাইজ বেস্ট কনটেম্পরারি ওয়ার্ল্ড মিউজিক ক্যাটেগোরিতে গ্র্যামি এওয়ার্ড এর জন্য মনোনীত হয়েছিল। এটি ছিল তাঁর দ্বিতীয় গ্রামি এওয়ার্ড মনোনয়ন। অণুশকা শংকরই প্রথম ভারতীয় নারী যিনি গ্র্যামি এওয়ার্ড-এর ৪৮তম অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেছেন।