অনন্তমূল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

অনন্তমূল
Indian sarsaparilla
Hemidesmus scandens.jpg
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: উদ্ভিদ
(শ্রেণীবিহীন): সপুষ্পক উদ্ভিদ
(শ্রেণীবিহীন): Eudicots
(শ্রেণীবিহীন): Asterids
বর্গ: Gentianales
পরিবার: Apocynaceae
উপপরিবার: Asclepiadoideae
গণ: Hemidesmus
প্রজাতি: H. indicus
দ্বিপদী নাম
Hemidesmus indicus
(কার্ল লিনিয়াস) R.Br.
প্রতিশব্দ
  • Periploca indica

অনন্তমূল (ইংরেজি: Indian sarsaparilla), (সংস্কৃত: क्षीरिणी), (বৈজ্ঞানিক নাম: Hemidesmus indicus), হচ্ছে দক্ষিণ এশিয়ার একটি উদ্ভিদ প্রজাতি।এর আদিবাস ভারত। বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল-৪ অনুযায়ী এ প্রজাতিটি সংরক্ষিত।[১] এর আছে নানা ভেষজ গুণ।[২][৩] এই গণে প্রজাতির সংখ্যা ১টি।

বিবরণ[সম্পাদনা]

অনন্তমূল সরু এবং লতা জাতীয় উদ্ভিদ। এদের পাতা যুক্ত এবং কাণ্ডের দুদিকে জন্মায়। ফলের বাইরের দিক সবুজ বর্ণের আর ভেতরে অংশ বেগুনি। এদের বীজ দেখতে ছোট আকারের ও চ্যাপ্টা। বীজের রং কালো হয়। অনন্তমূলে বর্ষাযকালে ফুল ফোটে। আশ্বিন থেকে পৌষ মাসে ফল পাকে। সেসময়েই চাষাবাদ করা যায়।

গুণাগুণ[সম্পাদনা]

এই লতার নানা ভেষজ গুণ আছে; যেমন খোস পাঁচড়া, চুলকানি, ব্রণ, একজিমা, হাত পা জ্বালা, শোথে, কোষ্ঠকাঠিন্য ইত্যাদিতে বেশ উপকারী।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. বাংলাদেশ গেজেট, অতিরিক্ত, জুলাই ১০, ২০১২, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, পৃষ্ঠা-১১৮৫৩৮
  2. Verma, Prashant R.; Joharapurkar, Amit A.; Chatpalliwar, Vivekanand A.; Asnani, Alpana J. (২০০৫-১১-১৪)। "Antinociceptive activity of alcoholic extract of Hemidesmus indicus R.Br. in mice"Journal of Ethnopharmacology (ইংরেজি ভাষায়)। 102 (2): 298–301। আইএসএসএন 0378-8741ডিওআই:10.1016/j.jep.2005.05.039 
  3. Warrier, P. K. (১৯৯৩)। Indian Medicinal Plants: A Compendium of 500 Species (ইংরেজি ভাষায়)। Orient Blackswan। আইএসবিএন 978-81-250-0302-1 

বহিঃসংযোগ[সম্পাদনা]