অগি অ্যান্ড দ্য ককরোচেস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(অগি এন্ড দ্য ককরোচেস থেকে পুনর্নির্দেশিত)
অগি অ্যান্ড দ্য ককরোচেস
Oggy et les Cafards
অগি এন্ড দ্য ককরোচেস কভার.jpg
ধরনকৌতুকাভিনয়
চরকিবাজ কৌতুকাভিনয় (ইংরেজি: Slapstick comedy)[তথ্যসূত্র প্রয়োজন]
নির্মাতাজাঁ-ইভ রেইমবড
উন্নয়নকারীমার্ক ডু পন্টাভিস
পরিচালকঅলিভিয়ার জাঁ-ম্যারি
কণ্ঠ প্রদানকারীহিউস ল বারস (সিজন ১–৪)[১]
মাইকেল এলিয়াস (কেবল Chatter Box পর্বে)
সঙ্গীত রচয়িতাহার্ভেই ল্যাভেন্ডিয়ার (সিজন ১-২)
হিউস ল বারস (সিজন ১-৪)
ভিনসেন্ট আরটড (সিজন ৫-৭)
মূল দেশফ্রান্স
মৌসুমের সংখ্যা
পর্বের সংখ্যা৫০১ (পর্বের তালিকা)
নির্মাণ
নির্বাহী প্রযোজকমার্ক ডু পন্টাভিস
প্রযোজকমার্ক ডু পন্টাভিস
সম্পাদকলর চ্যারোসুয়েট
লউ বউনিওল
প্যাট্রিক ডুক্রুয়েট
ব্যাপ্তিকাল৭ মিনিট
নির্মাণ কোম্পানিগৌমন্ট মাল্টিমিডিয়া (সিজন ১-২)
জিলাম এনিমেশনস (সিজন ৩ ও তৎপরবর্তী)
মুক্তি
মূল নেটওয়ার্কফ্রান্স থ্রি
ক্যানেল প্লাস ফ্যামিলি
গালি
ছবির ফরম্যাট(SDTV) (সিজন ১-৩)
(HDTV) (সিজন ৪ ও তৎপরবর্তী)
(4K UHDTV) (বিশেষ পর্বে)[২]
প্রথম প্রকাশ৬ সেপ্টেম্বর ১৯৯৮ (1998-09-06)
ক্রমধারা
সম্পর্কিত প্রদর্শনীস্পেস গুফস
জিগ অ্যান্ড শার্কো
বহিঃসংযোগ
ওয়েবসাইট

অগি অ্যান্ড দ্য ককরোচেস (ইংরেজি: Oggy and the Cockroaches, অনুবাদ 'অগি এবং তেলাপোকারা', ফরাসি: Oggy et les Cafards) হলো গৌমন্ট মাল্টিমিডিয়া (প্রথম দুটি সিজন) এবং জিলাম অ্যানিমেশন (তৃতীয় সিজন ও তার পরে) প্রযোজিত ফরাসি অ্যানিমেটেড কৌতুকাভিনয়মূলক টেলিভিশন সিরিজ যার প্রযোজক জাঁ ইভ রেইমবড। সিরিজটি নীরব তবে হাস্যরসাত্বক; চরিত্রগুলো ভাষা ব্যবহার করে না। তাদের কৌতুকাভিনয়ের ভাষা অঙ্গভঙ্গিভিত্তিক ও বুদ্ধিগম্য। তবে অনুষ্ঠানটির ভারতীয় সংস্করণে 'হিন্দি' কথোপকথন (ডাবিং) যুক্ত করা হয়েছে। ১৯৯৮ সালে ফ্রান্সে শো-টির প্রচার শুরু করা হলে এটি একটি সফল সিরিজ হিসেবে আত্নপ্রকাশ করে এবং পরবর্তীতে বিশ্বব্যাপী প্রচারিত হয়।

২০২০ সালের সেপ্টেম্বরে, সিরিজটি অগি অ্যান্ড দ্য ককরোচেস - নেক্সট জেন শিরোনামে পুনরায় চালু হয়। এ পর্বগুলোতে সিরিজটির প্রধান চরিত্র, অগি পিয়া নামের একটি সাত বছরের ভারতীয় হাতির দেখাশোনা করে।[৩] তবে মূল সিরিজটির নতুন পর্ব ২০২১ সালের জানুয়ারিতে প্রকাশিতব্য।[৪]

কাহিনীসংক্ষেপ[সম্পাদনা]

অগি, একটি মানবীয় বৈশিষ্ট্যসম্পন্ন বিড়াল, টেলিভিশন দেখা এবং ভুরিভোজের মধ্যদিয়ে তার দিন কাটাতে পছন্দ করে। তবে সে তিন তেলাপোকা: জোয়ি, মার্কি এবং ডিডি দ্বারা ক্রমাগত অতিষ্ঠ হয়। তেলাপোকাদের দুষ্টুমি অগির ফ্রিজ লুণ্ঠন করা থেকে শুরু করে কখনো কখনো তার চলার পথের ট্রেন হাইজ্যাক করা পর্যন্ত ছাড়িয়ে যায়। অনেক পরিস্থিতিতে অগিকে সাহায্য করতে তার চেয়ে কঠোর এবং স্বল্প বুদ্ধিসম্পন্ন জ্যাককেও এগিয়ে আসতে দেখা যায়। বলা বাহুল্য, তেলাপোকারা তাকেও হার মানায়। একটি অল্পতেই ক্ষেপে যাওয়া শক্তিশালী কুকুর, বব-ও এই শো-তে উপস্থিত হয় এবং সে অগির প্রতিবেশী।

পর্বসমূহ[সম্পাদনা]

চরিত্রসমূহ[সম্পাদনা]

প্রধান চরিত্রসমূহ[সম্পাদনা]

  • অগি হালকা নীল শরীর, সবুজ চোখ, লাল নাক, ধূসর পেট এবং সাদা পা বিশিষ্ট একটি বিড়াল। যখন সে তেলাপোকাগুলোকে ধাওয়া বা তাদের সাথে মারামারি না করে, তখন অগিকে সাধারণত টেলিভিশন দেখে বা ঘরের কাজকর্ম করে সময় কাটাতে দেখা যায়। তেলাপোকাগুলোর সাথে ক্রমাগত মারামারি সত্ত্বেও, অগি তাদের সাথে দীর্ঘকাল থাকার কারণে একধরনের প্রেম ও ঘৃণার সম্পর্ক গড়ে তুলেছে। “The Ghost Hunter”/“Ghost Hunting” পর্বে দেখা যায়, অগি ঘটনাক্রমে তেলাপোকাদের মেরে ফেলে এবং তাদের অশরীরী আত্মাদের দ্বারা আতঙ্কিত হয় এবং পরে সাধনার মাধ্যমে তেলাপোকাদের ফেরত আনে। যখন সে নিজের বাড়িতে নিজেকে একা খুঁজে পাবে, তখনই সে তাদের মিস করতে শুরু করবে (যেমনটি দেখা গিয়েছে “Priceless Roaches" ও “So Lonely"/“Alone at last" পর্বগুলোতে)। তেলাপোকাদের ছাড়া আকর্ষণীয় কোন কিছুই যেন ঘটবে না জীবনে। হিন্দি ডাবিংটিতে অগির কণ্ঠস্বর অনেকাংশে ভারতীয় চলচ্চিত্র অভিনেতা শাহরুখ খানের অনুরূপ।[৫] তার উচ্চতাভীতি রয়েছে, যেমনটি প্রথম সিজনে “The Rise & the Fall"/“Vertigo" পর্বে দেখানো হয়েছে, তবে “The Lighthouse Keeper" পর্বে অপর একটি চরিত্র, জ্যাক এর উচ্চতাভীতি দেখানো হয়েছিল।
  • তেলাপোকারা হলো ডিডি, মার্কি এবং জোয়ি নামে তিনটি তেলাপোকার একটি দল, যারা অগি এবং জ্যাকের মতো অন্যান্য চরিত্রগুলোর সাথে কৌশল করতে পছন্দ করে। যাই হোক, অগি তাদের ছেড়ে চলে গেলে তারা বেশ শুণ্যতা অনুভব করে। যেমনটি “Moving Out” পর্বে দেখা গিয়েছিল।
    • ডিডি নীল শরীর, কমলা মাথা, কালো নাক, সবুজ চোখ এবং কালো পা বিশিষ্ট তিন তেলাপোকার মধ্যে কনিষ্ঠতম। অগির ফ্রিজ তার প্রধান আকর্ষণ। প্রায়শই সে অগির ফ্রিজ লুট করতে চেষ্টা চালায়। সর্বদা ক্ষুধার্ত ডিডির ক্ষুধা কখনও কখনও উন্মাদ পর্যায়ে পৌঁছায়, প্রায়শই সে বড় আকারের প্রাণী বা জিনিস খেয়ে ফেলে যা নিতান্তই অখাদ্য (যেমন: হায়েনা, বিষাক্ত মাশরুম, পোকামাকড় যা “Oggy's Clone”/“Oggy's Costume”, “Scuba Diving” পর্বগুলোতে দেখা গিয়েছে।) সে অপেরা পছন্দ করে। কখনও কখনও এটি প্রদর্শিত হয় যে তার পা এতই গন্ধযুক্ত যে তার মোজার রস বিষাক্ত এবং কোন কঠিন জিনিসকে গলিয়ে দিতে পারে, যেমনটি “Caught in a Trap”/“High Security Fridge” তে দেখা যায়।
    • মার্কি রূপালি দেহ, সবুজ মাথা, কালো নাক, গোলাপি চোখ (মূলত লাল) এবং কালো পা বিশিষ্ট সবচেয়ে দীর্ঘ এবং বয়সে মেজ তেলাপোকা। যদিও মার্কি প্রথম দিকের পর্বগুলোতে ডিডি এবং জোয়ির মতো দুষ্টামি করতে পছন্দ করত, সে সিরিজের অগ্রগতির সাথে সাথে কিছুটা পিছিয়ে এসেছে। বেশিরভাগ পর্বে, তাকে ডিডির সহকর্মী হিসাবে দেখানো হয়। তার শখ হলো বই পড়া, এবং পুতুল খেলা। “It's a Small World”/“Itsy-Bitsy Oggy” তে দেখানো হয় যে তার মুখে দুর্গন্ধ রয়েছে। “Teleportation” পর্বের শেষের দিকে তার চোখ লাল রঙের দেখানো হয়েছে।
    • জোয়ি (জন্ম: জুন ১৫, ১৯৯১)[৬] বেগুনি-গোলাপী শরীর, একটি গোলাপী ডান চোখ (মূলত লাল), হলুদ বাম চোখ, ল্যাভেন্ডার মাথা, কালো নাক এবং কালো পা বিশিষ্ট একটি তেলাপোকা। যদিও সে দলের মধ্যে সবচেয়ে খাটো, সে সর্বাধিক বুদ্ধিমান এবং সবসময় অগিদের পরাস্ত করার পরিকল্পনাগুলোর ছক কষে থাকে। তবে কখনও কখনও তাকে পরিকল্পনা বাস্তবায়নে একা হয়ে যেতে বাধ্য হতে হয় কারণ মার্কি এবং ডিডি প্রায়শই তার পরিকল্পনাগুলোকে গুরুত্বহীন মনে করে বা নিজেদের লাভে ব্যস্ত থাকে। সে অর্থ পছন্দ করে। তবে তার প্রচেষ্টায় সর্বদা ঘাটতি থেকেই যায়, সাধারণত পর্বের শেষে তার পরাজয় হয়।
  • জ্যাক একটি জলপাই শরীর, হলুদ চোখ, লাল নাক, ফ্যাকাশে-গোলাপী পেট এবং সাদা পা বিশিষ্ট বিড়াল। অগির বিপরীতে সে তার চেয়ে স্বল্প মেজাজী, কঠোর এবং অহঙ্কারী। সে প্রায়শই বিশাল যন্ত্রাদি (যেমন:তেলাপোকা ধরার যন্ত্র) তৈরি করে। পদার্থবিজ্ঞান এবং রসায়ন সম্পর্কে তাকে খুব আগ্রহী বলে মনে হয়। জ্যাক বেশিরভাগই অগির বাড়িতেই থাকে এবং ঘুমায় এবং সে একটি সবুজ জিপের মালিক যাতে সে এবং অগি ভ্রমণ, সৈকত এবং মাছ ধরার জন্য যায়। তাকে মাঝে মাঝে মনিকার সাথে বন্ধুত্ব করতে চেষ্টা করতে দেখা যায়, তবে তেলাপোকাগুলির ছলচাতুরী সবসময় এর সুযোগ বন্ধ করে দেয়। একটি পর্বে (“Don't Rock the Cradle”/“Oggy the Babysitter”), জ্যাক এবং মনিকার একটি বিড়াল শাবক ছিল। “Just Married”-এ, জ্যাক বিয়ের পরিকল্পনা করে তবে তেলাপোকাদের দৌরাত্ম্যের কারণে এটি বানচাল হয়ে যায়।

অপ্রধান চরিত্রগুলো[সম্পাদনা]

  • বব একটি হিংস্র বাদামি বুলডগ এবং সে অগির প্রতিবেশী। তাকে একটি বদমেজাজি চরিত্র হিসেবে চিহ্নিত করা যায়। বিশেষত যখন অগি, জ্যাক বা তেলাপোকারা এমন কিছু করে যা ঘটনাক্রমে ববকে আঘাত করে, তার পশম ছিড়ে ফেলে বা তার বাড়ির ক্ষতি করে, তখন বব, অগি বা জ্যাককে বেদম পেটায় (এই সিরিজটির একটি বিশেষত্ব হলো এখানে সাধারণত মারামারির দৃশ্য সরাসরি দেখানো হয়না; তা পর্দার বাইরে ঘটে যায় এবং তার আওয়াজ পাওয়া যায়)। তা সত্ত্বেও, তাদের সাথে ববের একরকম বন্ধুত্ব রয়েছে, যা উল্লেখযোগ্যভাবে “Olivia”, “Steamed Out” এবং “Back to the Past!” পর্বে দেখা গিয়েছিল। এছাড়াও, ববকে বেশ কয়েকটি পর্বে পুলিশ অফিসার হিসাবেও কাজ করতে দেখা যায়।
  • অগির দাদিমা অগির পরিবারের সবচেয়ে স্বল্প প্রদর্শিত সদস্য যাকে “Granny's Day” এবং “Oggy's Grandma” সহ বেশ কয়েকটি পর্বে দেখানো হয়েছিল। তাকে বেশ কঠোর চরিত্র হিসেবে দেখা যায়। তিনি অগির কাজকর্ম ও জীবনযাত্রার ব্যপারে খুব কঠোর পরামর্শ দিয়ে থাকেন তবে মনিকা, অগি এবং জ্যাককে সহায়তা করেন। কথিত পর্বগুলোতে, তিনি তেলাপোকাগুলোকে আক্রমণ করেন কিন্তু আসলে “Oggy's Grandma” পর্বে তেলাপোকারা তাকে আক্রমণ করেছিল। তিনি কফি খেয়ে শক্তি পান, যা তাকে কঠিন কাজ করতে বা তেলাপোকাদের পরাস্ত করতে সহায়তা করে। “Granny's Day” পর্বে, তিনি ঘটনাক্রমে জোয়ি এবং মার্কি-কে বন্দী করেছিলেন, কিন্তু জোয়ি তাকে তাদের (তিন তেলাপোকার) পারিবারিক ছবির এলবাম দেখায়। পরে তিনি তেলাপোকাদের প্রতি সহানুভূতিশীল হয়ে ওঠেন। এ দিক থেকে তিনি দয়ালু মনোভাব প্রদর্শন করেছিলেন।
  • মনিকা অগির যমজ বোন এবং জ্যাকের বান্ধবী, পরে “Oggy the Babysitter”/“Don't Rock the Cradle” পর্বে দেখানো হয়েছিল যে, মনিকা এবং জ্যাকের একটি শিশুপুত্র রয়েছে। সে সৃজনশীল মানসিকতার হিসাবে পরিচিত। সে 'স্কাই ডাইভিং' এবং 'বুঞ্জি জাম্পিং'-এর মতো শারীরিক চ্যালেঞ্জ গ্রহণ করতে পছন্দ করে, তাকে মাঝে মাঝে রোলার স্কেটিংয়েও দেখা যায়। এ সিরিজের সবগুলো চরিত্রের মধ্যে মনিকার সবচেয়ে কম উপস্থিতি রয়েছে, যদিও তার “Oggy Is Getting Married” পর্বে একটি সংক্ষিপ্ত উপস্থিতি রয়েছে, যেখানে সে ববের পাশে বসেছিল।
  • অলিভিয়া একটি সাদা বিড়াল এবং অগির বান্ধবী। তার মাথার উপর একটি হলুদ ঝুটি রয়েছে। অলিভিয়া তেলাপোকাদের ঝামেলা ও দুর্বৃত্ততার বিষয়ে সচেতন, তাই যখন তেলাপোকারা কোন আক্রমণাত্মক পদ্ধতি ব্যবহার করে, তখন প্রায়ই অলিভিয়া তাদের বাধা দেয়। ওলিভিয়া তার চেহারা সম্পর্কেও সচেতন। যেমনটি “Olivia's Pimple” পর্বে দেখানো হয়েছে। যে পর্বে সে নিজের চেহারায় ব্রন উঠতে দেখে তার বাড়ির বাইরে যেতে অস্মীকার করেছিল। “Oggy is Getting Married”, পর্বে যেমনটি দেখানো হয়: অগি, জ্যাক এবং অলিভিয়া ইতালির ভেনিসে ভ্রমণের পর অগির সাথে অলিভিয়ার বিয়ে হয়। তবে এই "বিড়ালের বিয়ের" পরবর্তী ঘটনা শো-টিতে দেখানো হয়নি।
  • লেডি কে একটি হালকা হলুদ মহিলা তেলাপোকা যাকে সিজন ৪ এ একই নামের একটি পর্বে দেখানো হয়েছিল। সে তেলাপোকাদের বিশেষ করে জোয়ির বান্ধবী। সে অলিভিয়ার বাড়িতে বাস করে যা অলিভিয়া জানে না এবং অজানা কারণে লেডি কে তাকে ঘৃণা করে। সে প্রায়শই নিজের প্রয়োজনে তেলাপোকাদের ব্যবহার করতে চেষ্টা করে।
  • পিট হলো একটি ধূসর কুকুর যে অগির এলাকায় বসবাস করে যাকে সিজন ৪ এ দেখানো হয়েছিল। ববের মতো সেও শক্তিশালী, তবে অগি, ডিডি, মার্কি, জোয়ি ছাড়া শো-তে অন্য কোন চরিত্রের সামনে সে উপস্থিত হয়না।
  • ববেটি বব-এর মেয়ে যে সিজন ৫ এ আত্মপ্রকাশ করেছিল। জ্যাক ও মার্কি উভয়ই তার সাথে বন্ধুত্ব করতে আগ্রহী। যেমনটি “Marky's Tournament” ও “Jackromeo and Bobette” পর্বে লক্ষ্য করা যায়। তাকে নেপোলিয়নের বান্ধবী হিসাবে “Emperor for a Day” পর্বে দেখা গেছে।
  • পুলিশ সদস্য একজন নামহীন মানব পুলিশ চরিত্র, যাকে সাধারণত সড়কে (ট্রাফিক পুলিশ হিসেবে) বা কখনও কখনও অগির অঞ্চলে দেখা যায়। কখনও কখনও অগি বা জ্যাক দুর্ঘটনাক্রমে তেলাপোকার কারণে তাকে বিরক্ত করে ফেলে। তিনি সিজন ৪ বাদে বাকি সমস্ত সিজনে উপস্থিত হন।
  • ডাক্তার হলেন এক নামহীন মানব চিকিৎসক চরিত্র, অগি অসুস্থ হয়ে পড়লে কখনও কখনও সে অগির বাড়িতে যায়। “A Dog Day's Afternoon”/“Cute Little Puppy” পর্বগুলিতে দেখা গেছে যে তার পোষা কুকুরছানা রয়েছে। তাকে “Missing In Action”/“Where is the Exit?” পর্বে একজন চিত্রশিল্পী হিসেবে দেখানো হয়েছে।

সম্পর্কিত শো-গুলোতে চরিত্রগুলোর উপস্থিতি[সম্পাদনা]

এই সিরিজের চরিত্রগুলো এর সাথে সম্পর্কিত শো স্পেস গুফ এর অনেকগুলি পর্বের মধ্যেও দেখা গিয়েছিল, যেমন তৃতীয় পর্ব “Venus Junior” এ অগি, জোয়ি, মার্কি এবং ডিডি কে দেখা গিয়েছিল। “Doodle” পর্বে অগি, জ্যাক এবং তেলাপোকাদের ছবি দেখানো হয় এবং অগি ও মনিকা কে “The Aliens Show” পর্বের মধ্যে দেখা যায়।

প্রযোজনা[সম্পাদনা]

উৎপাদনে চার বছরের বিরতির পরে, ২০১৭ এর শেষের দিকে সিজন ৫ মুক্তি পায়। আরও দুটি সিজন মুক্তি পাওয়ার কথা ছিল।[৭][৮] K2 তে সিজন ৬ প্রচার শুরু করেছিল।[৯] সিজন ৫ Gulli তে প্রাকদর্শন করা হয়েছে।[১০]

সম্প্রচার[সম্পাদনা]

মূলে অগি অ্যান্ড দ্য ককরোচেস একটি ফরাসি সিরিজ। এটি ফ্রান্সে France 3, Canal+ Family (সিজন ৩ ও ৪), Gulli এবং Canal J তে সম্প্রচার করা হয়। পরে এটি ২০০৯ সাল থেকে ভারতীয় চ্যানেলগুলোতেও প্রচারিত হয়ে আসছে। ২০১৫ সালে, নিকলোডিয়ান শো-টির পুরনো পর্বগুলো পুনঃপ্রচার শুরু করে।[১১] পরবর্তীতে এই সিরিজটি সনিক নিকলোডিয়ানেও সম্প্রচার করা হয়েছিল। ফিলিপাইনে, ২০১০ সালে TV 5 এ শো-টি শুরু হয়েছিল। পরে, ২০২১ সালে এটি Kapamilya Channel এ স্থানান্তরিত হয়। সিজন ৫, ১৪ই আগস্ট ২০১৭ থেকে কার্টুন নেটওয়ার্ক এ সম্প্রচার শুরু করেছে।[১২] ২০২০ সালে, সনিক নিকলোডিয়ান আবার ৪র্থ সিজন সম্প্রচার শুরু করে।

সংযোজন[সম্পাদনা]

অ্যালবাম[সম্পাদনা]

Oggy et les Cafards: Le Show du Chat শিরোনামের একটি সংগীত অ্যালবামের সিডি ফ্রান্সে প্রকাশিত হয়েছিল।[১৩] সেপ্টেম্বর ০৬, ২০১০ এ তা ডাউনলোডের জন্য উন্মুক্ত করা হয়।[১৪]

সিডি ড্রামা[সম্পাদনা]

Oggy et les Cafards Volume 1 নামে একটি সিডি ড্রামা ফ্রান্সে প্রকাশিত হয়েছিল যা ২০১২ সালের অক্টোবরে ডাউনলোডের জন্য উন্মুক্ত করা হয়। এটিতে কণ্ঠ দিয়েছেন এন্থনি কভনাগ।[১৫]

কমিক[সম্পাদনা]

একটি ফরাসি কমিক সিরিজ এই সিরিজটির থেকে অভিযোজিত হয়েছিল, এটি প্রথম শুরু হয়েছিল ২০১০ সালে। এটি দারগদ দ্বারা প্রকাশিত, ডিয়েগো আরেঙ্গা দ্বারা রচিত এবং ফ্রেভিন দ্বারা অঙ্কিত ও সমৃদ্ধকৃত, যা Sylvain Frécon নামেও পরিচিত।[১৬]

  • ১৬ এপ্রিল ২০১০: Plouf, prouf, vrooo !
  • ৫ নভেম্বর ২০১০: Crac, boum, miaouuuuu !
  • ২৩ সেপ্টেম্বর ২০১১: Bip...bip...bip...

একটি আমেরিকান কমিকও ২০১৯ এর গ্রীষ্মে প্রকাশের পরিকল্পনা করা হয়েছিল। প্রথম সংখ্যা ১১ ডিসেম্বর ২০১৯ এ প্রকাশিত হয়েছিল, দু'বার দেরি করার পরে।[১৭] এটি আমেরিকান মিথোলজি প্রোডাকশন প্রকাশ করেছে।[১৮][১৯] কমিকটি দ্বি-মাসিক সময়সূচীতে প্রকাশিত হয়েছিল, তবে কমিক বইয়ের ইন্ডাস্ট্রিতে কোভিড ১৯ মহামারীর প্রভাবের কারণে দুটি সংখ্যা প্রকাশিত হওয়ার পরে চার মাস ধরে বিরতি ছিল। সংখ্যা #3 ২৪ জুন ২০২০ প্রকাশিত হয়েছিল। এটি বর্তমানে ২০২০ সালের ২৩ অক্টোবর পর্যন্ত বিরতিতে রয়েছে।

ঘরোয়া মিডিয়া[সম্পাদনা]

পাঁচটি ডিভিডি ২০০৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রকাশিত হয়েছিল এবং প্রতিটি ১২ টি পর্ব ছিল। ২০০৫ সালে, নিউ ইয়র্ক সিটিতে বেশ কয়েকটি ভিএইচএস মুক্তি পেয়েছিল।

৮ ই অক্টোবর ২০০৮, সম্পূর্ণ প্রথম মরসুমের একটি ফরাসি ডিভিডি বক্স-সেট, পাইলট এবং "Working Cat" পর্বটি প্রকাশিত হয়েছিল। সেপ্টেম্বর, ২০১০ এ সম্পূর্ণ প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় মরশুমের তিনটি ফরাসি ডিভিডি বক্স-সেট উপলব্ধ করা হয়েছিল। জুলাই ২০১১ এ, ১, ২ এবং ৩ মরসুমের সমস্ত পর্ব সমন্বিত একটি ফরাসি ডিভিডি বক্স-সেট প্রকাশিত হয়।

# DVD name Release date
1 Volume 1 ৪ নভেম্বর ২০০৩
2 Volume 2 ৪ নভেম্বর ২০০৩
3 Volume 3 ২৫ নভেম্বর ২০০৩
4 Volume 4 ২৫ নভেম্বর ২০০৩
5 Volume 5 ২৫ নভেম্বর ২০০৩

ম্যাগাজিন[সম্পাদনা]

Oggy et les Cafards, le mag নামে একটি ম্যাগাজিন ফ্রান্সে ২০০৯ সালে প্রকাশিত হয়েছিল (দুটি সংখ্যা), তারপরে আবার ২০১১ সালেও তা প্রকাশিত হয়।[২০]

  • n°1: ১১ জুলাই ২০০৯
  • n°2: ২১ অক্টোবর ২০০৯[২১]
  • n°3:[২২] ১৪ জানুয়ারি ২০১১[২৩]

চলচ্চিত্র[সম্পাদনা]

অগি এন্ড দ্য ককরোচেস: দ্য মুভি (Oggy et les Cafards, Le Film) ৭ আগস্ট ২০১৩ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায়।

স্পিন অফ[সম্পাদনা]

Oggy Oggy নামের একটি সিরিজ ২০২০ সালে নেটফ্লিক্স-এ প্রথম ফরাসি স্পিন অফ সিরিজ হিসেবে প্রকাশিতব্য, যাতে অগির ছোটবেলার ঘটনা প্রদর্শিত হবে[২৪][২৫]

ভিডিও গেম[সম্পাদনা]

Game Boy ADvance ভিত্তিক একটি ভিডিও গেম জিলাম কর্তৃক পরিকল্পিত ও প্রকাশিত হওয়ার কথা ছিল। যা পরে বাতিল করে দেয়া হয়।[২৬]

বিতর্ক[সম্পাদনা]

১৪ ই মার্চ ২০১৫-তে, টিএমজেড রিপোর্ট করে, একজন তরুণ দর্শক লক্ষ্য করেছেন যে সিরিজটির একটি পর্বের দৃশ্যপটে একটি মহিলার উন্মুক্ত বক্ষের ছবি সংবলিত একটি পোস্টারের সংক্ষিপ্ত চিত্র প্রদর্শিত হয়েছে। ""(Un)happy Camper!"" পর্বে ঘটনাটি প্রকাশিত হয়েছে, যা মার্কিন যুক্তরাষ্ট্রের নিকলোডিয়ানে প্রচারিত হয়েছিল। একই দিনে, কিছু অভিভাবক নেটওয়ার্কটিতে এই ঘটনার বিষয়ে অভিযোগ করেন।[২৭] তবে বেশিরভাগ স্কুল-বয়সের বাচ্চারা স্কুল থেকে বাড়ি ফিরে আসার আগে আমেরিকান নিকেলোডিয়ন নেটওয়ার্কে এ সিরিজটি প্রচারিত হয়েছিল,[২৮] তাই ঘটনাটি মূলধারার মিডিয়াগুলির দৃষ্টি আকর্ষণ করতে পারেনি। ভবিষ্যতে সম্প্রচারের জন্য পর্বটিতে এবং ইউটিউবে পোস্টার চিত্রটি একটি নিরপেক্ষ সৈকতের দৃশ্যের সাথে প্রতিস্থাপন করা হয়েছে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Oggy and the Cockroaches credits"। YouTube। সংগ্রহের তারিখ ২৩ অক্টোবর ২০২০ 
  2. "Oggy and the Cockroaches – Xilam"xilam.com। সংগ্রহের তারিখ ২৪ আগস্ট ২০১৫ 
  3. "10 Shows to Catch at MIP Junior 2020"Animation Magazine। সেপ্টেম্বর ৭, ২০২০। 
  4. "Xilam Animation Positions 'Oggy and the Cockroaches' Franchise for Long-Term Growth" (সংবাদ বিজ্ঞপ্তি)। জানুয়ারি ২৮, ২০২১। 
  5. "Their toons, our talk"The Telegraph। 10 May, 2014। সংগ্রহের তারিখ 10 June, 2021For the show Oggy and the Cockroaches, the channel roped in Saurav Chakrabarti, a comedian who had done such comedy shows as Laughter Challenge and Comedy Circus, and gave him the freedom to write the dialogues. Chakrabarti handled all the voices in Oggy and the Cockroaches. Oggy, the blue cat, got the voice of Bollywood star Shah Rukh Khan, his brother was Sunny Deol and the other cockroaches are Paresh Rawal, Suniel Shetty and Akshay Kumar.  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ=, |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  6. Olivier Jean-Marie (director, writer), Fred Mintoff (storyboard) (১৫ জুলাই ২০১২)। "Let's Party, Guys!"। Oggy and the Cockroaches। 4 মৌসুম। পর্ব 201। Gulli। 
  7. "Xilam makes debut appearance at BLE 2016" (PDF)। ২৩ আগস্ট ২০১৬। ১১ অক্টোবর ২০১৬ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ সেপ্টেম্বর ২০১৬ 
  8. "Xilam steers international growth with debut at BLE 2016 and PR agency appointment" (PDF)। ১৩ সেপ্টেম্বর ২০১৬। ১১ অক্টোবর ২০১৬ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ সেপ্টেম্বর ২০১৬ 
  9. "Oggy Forever" (ইতালীয় ভাষায়)। ২৮ জুন ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ জুন ২০১৭ 
  10. "Saison 5 inédite d'Oggy et les cafards : avant-première le 30 juin sur Gulli." (ফরাসি ভাষায়)। ৬ জুন ২০১৭। সংগ্রহের তারিখ ৮ জুন ২০১৭ 
  11. "Oggy and the Cockroaches to be back on Nickelodeon"afaqs.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ৪ মে ২০১৮ 
  12. "Asli Hero with Asli Fun, Asli Oggy returns to Cartoon Network – AnimationXpressAnimationXpress"animationxpress.com (ইংরেজি ভাষায়)। ১২ আগস্ট ২০১৭। সংগ্রহের তারিখ ৪ মে ২০১৮ 
  13. Jeansanteuil (২৯ ডিসেম্বর ২০১০)। "Oggy et ses cafards, le dessin animé culte enfin en cd et dvd !" (ফরাসি ভাষায়)। Le Post [fr]। ৮ নভেম্বর ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ নভেম্বর ২০১২ 
  14. "Nouveau en DVD et CD : Oggy et les cafards !" (ফরাসি ভাষায়)। Fémin Actu। ১৫ জুলাই ২০১০। সংগ্রহের তারিখ ৩০ নভেম্বর ২০১২ 
  15. "Oggy et les Cafards Volume 1" (ফরাসি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৭ সেপ্টেম্বর ২০১৪ 
  16. "Oggy and the Cockroaches in comics" (ফরাসি ভাষায়)। Dargaud। ১৮ আগস্ট ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ অক্টোবর ২০১২ 
  17. "Oggy & the Cockroaches #1 CVR a Rankine (Aug191530)" 
  18. "American Mythology Comic Series Celebrates Oggy and the Cockroaches's 20th Anniversary"। ১৯ ফেব্রুয়ারি ২০১৯। 
  19. "Oggy & the Cockroaches #1 – Comics by comiXology" 
  20. "NoOok – L'Atelier graphique des éditeurs"NoOok.fr (ফরাসি ভাষায়)। ২৮ নভেম্বর ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ নভেম্বর ২০১২ 
  21. "1 – Magazine Oggy et les Cafards en commande sur ZePresse.fr" (ফরাসি ভাষায়)। ZePresse.fr। ১৩ ফেব্রুয়ারি ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ নভেম্বর ২০১২ 
  22. "Picture of the n°1 of 2011 of the magazine Oggy et les Cafards, le mag"sc.turbopige.com (ফরাসি ভাষায়)। ২৮ নভেম্বর ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ নভেম্বর ২০১২ 
  23. "2 – Magazine Oggy et les Cafards en commande sur ZePresse.fr" (ফরাসি ভাষায়)। ZePresse.fr। ১৭ ফেব্রুয়ারি ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ নভেম্বর ২০১২ 
  24. "Oggy revival leads Xilam's CGI ambitions" 
  25. "Netflix Adopts Xilam's 'Oggy Oggy' as First French Animation Original"। ২৪ অক্টোবর ২০১৯। 
  26. "Oggy and the Cockroaches – IGN"IGN (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১ আগস্ট ২০১৯ 
  27. "Nickelodeon Cartoon – Topless Female Cartoon Character on the Boob Tube"TMZ। EHM Productions, Inc.। ১৪ মার্চ ২০১৫। সংগ্রহের তারিখ ১৪ মার্চ ২০১৫ 
  28. http://www.thefutoncritic.com/showatch/oggy-and-the-cockroaches/listings/

বহিঃসংযোগ[সম্পাদনা]