অক্টোপুসি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অক্টোপুসি
Octopussy
অক্টোপুসি চলচ্চিত্রের পোস্টার.jpg
পরিচালকজন গ্লেন
প্রযোজকআলবার্ট আর. ব্রোকলি
চিত্রনাট্যকারজর্জ ম্যাকডোনাল্ড ফ্রেজার
রিচার্ড মাইবম
মাইকেল জি উইলসন
উৎসইয়ান ফ্লেমিং কর্তৃক 
জেমস বন্ড
শ্রেষ্ঠাংশে
  • রজার ম্যুর
  • মৌদ অ্যাডামস
  • লুই জর্ডান
  • ক্রিস্টিনা ওয়েবর্ন
  • কবীর বেদী
  • স্টিভেন বার্কফ
সুরকারজন ব্যারি
চিত্রগ্রাহকঅ্যালান হিউম
সম্পাদকপিটার ডেভিস
হেনরি এস রিচার্ডসন
প্রযোজনা
কোম্পানি
পরিবেশকমেট্রো-গোল্ডউইন-মেয়ার (U.S.)
ইউনাইটেড ইন্টারন্যাশনাল পিকচার্স (International)
মুক্তি
  • ৬ জুন ১৯৮৩ (1983-06-06) (United Kingdom)
  • ১০ জুন ১৯৮৩ (1983-06-10) (United States)
দৈর্ঘ্য১৩১ মিনিট
দেশযুক্তরাজ্য[১]
ভাষাইংরেজি
নির্মাণব্যয়$২৭.৫ মিলিয়ন
আয়$১৮৭.৫ মিলিয়ন

অক্টোপুসি (ইংরেজি: Octopussy) হল একটি ব্রিটিশগুপ্তচরবৃত্তিক চলচ্চিত্র এবং ইওন প্রোডাকশন দ্বারা নির্মিত জেমস বন্ড সিরিজের ১৩তম চলচ্চিত্র যেটি ১৯৮৩ সালে মুক্তি পায়। এটি ছিল রজার ম্যুর অভিনীত ষষ্ঠ জেমস বন্ড চলচ্চিত্র। এটি পরিচালনা করেছিলেন জন গ্লেন এবং চিত্রনাট্য লিখেছেন জর্জ ম্যাকডোনাল্ড ফ্রেজার, রিচার্ড মাইবম, মাইকেল জি উইলসন। অক্টোপুসিতে, বন্ডকে একটি মেগালোম্যানিয়াকাল সোভিয়েত জেনারেল অনুসরণ করার দায়িত্ব দেওয়া হয়, যিনি ক্রেমলিন আর্ট রিপোজিটরি থেকে গহনা এবং শিল্প বস্তু চুরি করছেন। এর ফলে বন্ড একজন ধনী নির্বাসিত আফগান রাজপুত্র কামাল খান এবং তার সহযোগী অক্টোপুসি এবং পারমাণবিক অস্ত্র ব্যবহার করে পশ্চিম ইউরোপে নিরস্ত্রীকরণে বাধ্য করার চক্রান্তের সন্ধান পাওয়া যায়।

কাহিনী সংক্ষেপ[সম্পাদনা]

পূর্ব বার্লিনে ছুরি নিক্ষেপকারী যমজ ঘাতক মিসকা এবং গ্রিশকা পালিয়ে যাওয়ার পর, মারাত্মকভাবে আহত ব্রিটিশ এজেন্ট ০০৯, সার্কাস ক্লাউনের পোশাক পরে এবং একটি নকল ফ্যাবার্গ ডিম বহন করে, ব্রিটিশ রাষ্ট্রদূতের বাসভবনে বিধ্বস্ত হয় এবং মারা যায়। এমআই৬ অবিলম্বে সোভিয়েত সম্পৃক্ততা সন্দেহ করে এবং, আসল ফ্যাবার্গে ডিমটি লন্ডনে নিলামে তোলার পর, বিক্রেতাকে শনাক্ত করতে জেমস বন্ডকে পাঠায়। নিলামে, বন্ড আসল ডিমের জন্য নকল ডিম অদলবদল করে এবং পরবর্তীতে কামাল খান নামে একজন নির্বাসিত আফগান রাজপুত্রের সাথে একটি বিডিং যুদ্ধে লিপ্ত হয়, খানকে নকলের জন্য £৫০০০০০ দিতে বাধ্য করে। বন্ড খানকে ভারতে তার প্রাসাদে অনুসরণ করে। বন্ড খানের লোডেড ডাইস ব্যবহার করে ব্যাকগ্যামন খেলায় খানকে পরাজিত করে। বন্ড এবং তার এমআই৬ যোগাযোগ, বিজয়, খানের দেহরক্ষী গোবিন্দ থেকে পালিয়ে যান। পরে খানের সহযোগী মাগদা বন্ডকে প্রলুব্ধ করে। বন্ড ম্যাগডাকে আসল ফ্যাবার্গে ডিম চুরি করার অনুমতি দেয়, যেটি কিউ-এর শোনা এবং ট্র্যাকিং ডিভাইসের সাথে লাগানো। গোবিন্দ বন্ডকে অজ্ঞান করে খানের প্রাসাদে নিয়ে যায়। বন্ড পালিয়ে যাওয়ার পর, তিনি বাগ শোনেন এবং আবিষ্কার করেন যে খান পশ্চিম ইউরোপে সোভিয়েত আধিপত্য বিস্তারের জন্য সোভিয়েত জেনারেল অরলভের সাথে কাজ করে।

বন্ড উদয়পুরের একটি ভাসমান প্রাসাদে অনুপ্রবেশ করে এবং এর মালিক, অক্টোপুসির সাথে দেখা করে, একজন ধনী ব্যবসায়ী, চোরাকারবারী এবং খানের সহযোগী। তিনি অক্টোপাস কাল্টেরও নেতৃত্ব দেন, যার মধ্যে মাগদা সদস্য। বন্ডের সাথে অক্টোপাসির একটি ব্যক্তিগত সম্পর্ক রয়েছে: তার বাবা হলেন প্রয়াত মেজর ডেক্সটার-স্মিথ, যাকে বন্ড রাষ্ট্রদ্রোহের অভিযোগে গ্রেপ্তার করেছিল। অক্টোপসি মেজরকে বিচারের মুখোমুখি করার পরিবর্তে আত্মহত্যা করার অনুমতি দেওয়ার জন্য বন্ডকে ধন্যবাদ জানায় এবং বন্ডকে তার অতিথি হতে আমন্ত্রণ জানায়। এর আগে খানের প্রাসাদে এবং পরে অক্টোপাসির প্রাসাদে, বন্ড আবিষ্কার করেন যে অরলভ খানকে অমূল্য সোভিয়েত ধন-সম্পদ সরবরাহ করছেন, সেগুলিকে প্রতিস্থাপন করেছেন যখন খান অক্টোপাসির সার্কাস ট্রুপের মাধ্যমে পশ্চিমে আসল বস্তু পাচার করছেন। অরলভ পূর্ব জার্মানির কার্ল-মার্কস-স্ট্যাড্টে বা কেমনিটজে খানের সাথে দেখা করার পরিকল্পনা করছেন, যেখানে সার্কাস অনুষ্ঠানের কথা রয়েছে। খানের ঘাতকরা বন্ডকে হত্যা করার জন্য প্রাসাদে প্রবেশ করে, কিন্তু বন্ড এবং অক্টোপসি তাদের বাধা দেয়। বন্ড কিউ থেকে জানতে পারে যে ঘাতকরা বিজয়কে হত্যা করেছে।

পূর্ব জার্মানিতে ভ্রমণ করে, বন্ড সার্কাসে অনুপ্রবেশ করে এবং আবিষ্কার করে যে অরলভ সোভিয়েত কোষাগারগুলিকে একটি পারমাণবিক ওয়ারহেড দিয়ে প্রতিস্থাপিত করেছে, যা পশ্চিম জার্মানিতে মার্কিন বিমান বাহিনীর একটি ঘাঁটিতে সার্কাসের পারফরম্যান্সের সময় বিস্ফোরণের জন্য প্রাথমিকভাবে তৈরি হয়েছিল। এই বিস্ফোরণটি ইউরোপকে একতরফা নিরস্ত্রীকরণের চেষ্টা করতে বাধ্য করবে এই বিশ্বাসে যে বোমাটি মার্কিন যুক্তরাষ্ট্রের ছিল এবং দুর্ঘটনাক্রমে বিমান ঘাঁটিতে বিস্ফোরিত হয়েছিল, অরক্ষিত সীমান্তগুলি সোভিয়েত আক্রমণের জন্য উন্মুক্ত রেখেছিল। বন্ড অরলভের গাড়ি নিয়ে যায়, রেলপথ ধরে চালায় এবং চলন্ত সার্কাস ট্রেনে চড়ে। অরলভ তাড়া দেয়, কিন্তু একটি চেকপয়েন্টে ভিড় করার চেষ্টা করার পর সীমান্তরক্ষীদের হাতে নিহত হয়। বন্ড মিসকা এবং গ্রিসকাকে হত্যা করে এবং ট্রেন থেকে পড়ে যাওয়ার পরে, একটি গাড়িকে এয়ারবেসে যাওয়ার জন্য কমান্ডার করে। বন্ড ঘাঁটিতে প্রবেশ করে এবং পশ্চিম জার্মান পুলিশকে এড়াতে নিজেকে একজন ক্লাউন হিসেবে ছদ্মবেশ ধারণ করে। তিনি অক্টোপসিকে বোঝান যে খান তার সাথে বিশ্বাসঘাতকতা করেছেন এবং বুঝতে পেরেছেন যে তাকে প্রতারিত করা হয়েছে, সে বন্ডকে ওয়ারহেড নিষ্ক্রিয় করতে সহায়তা করে।

কিছু সময় পরে, পরিকল্পনা বানচাল করে, খান তার প্রাসাদে ফিরে আসেন এবং পালানোর প্রস্তুতি নেন। বন্ড এবং অক্টোপসিও আলাদাভাবে ভারতে ফিরে আসে। বন্ড খানের প্রাসাদে পৌঁছে ঠিক যখন অক্টোপসি এবং তার সৈন্যরা মাঠে আক্রমণ শুরু করে। অক্টোপসি খানকে হত্যা করার চেষ্টা করে, কিন্তু গোবিন্দের হাতে ধরা পড়ে। ম্যাগদার নেতৃত্বে অক্টোপাসির দল যখন খানের রক্ষীদেরকে পরাস্ত করে, খান এবং গোবিন্দ প্রাসাদ ত্যাগ করে, অক্টোপসিকে জিম্মি করে। যখন তারা তাদের বিমানে পালানোর চেষ্টা করে, বন্ড ফিউজলেজকে আঁকড়ে ধরে এবং একটি ইঞ্জিন এবং লিফট প্যানেল নিষ্ক্রিয় করে। বন্ডের সাথে লড়াই করে, গোবিন্দ তার মৃত্যুতে প্লেনের ছাদ থেকে পড়ে যায়, এবং খান প্রাণঘাতীভাবে একটি পাহাড়ে বিধ্বস্ত হওয়ার কয়েক সেকেন্ড আগে বন্ড এবং অক্টোপসি প্লেন থেকে ঝাঁপ দেন কাছাকাছি একটি পাহাড়ে। প্রতিরক্ষা মন্ত্রী এবং জেনারেল গোগোল গহনা পরিবহনের বিষয়ে আলোচনা করার সময়, বন্ড ভারতে তার ব্যক্তিগত ইয়টে অক্টোপাসির সাথে সুস্থ হয়ে ওঠে।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Octopussy"LumiereEuropean Audiovisual Observatory। ১১ অক্টোবর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ অক্টোবর ২০২০ 


বহিঃসংযোগ[সম্পাদনা]