আফগানিস্তানের পরিবহন ব্যবস্থা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হেরাতের কাছের মহাসড়কে গাড়ি

আফগানিস্তান একটি স্থলবেষ্টিত দেশ যা দক্ষিণ এশিয়া, মধ্য এশিয়া এবং কিছুটা পশ্চিম এশিয়ার অংশ। দেশটির আয়তন প্রায় ৬৪৭,৫০০ কিমি বা ( ২৫০.০০২ বর্গ মাইল)। এর দক্ষিণ ও পূর্বে পাকিস্তান, পশ্চিমে ইরান, উত্তরে তুর্কমেনিস্তান, উজবেকিস্তান এবং তাজিকিস্তান এবং সুদূর উত্তর-পূর্বে চীন। [১]

সড়ক পরিবহন আফগানিস্তানে যাতায়াতের প্রধান মাধ্যম। আফগানিস্তানের মতো একটি দেশে রাস্তা খুবই গুরুত্বপূর্ণ, যেটি স্থলবেষ্টিত এবং পর্যাপ্ত সামুদ্রিক, বিমান ও রেল পরিবহন নেই। দীর্ঘস্থায়ী গৃহযুদ্ধে আফগানিস্তানের দক্ষিণাঞ্চলের অধিকাংশ রাস্তা ধ্বংস হয়ে গেছে। রুক্ষ ভৌগোলিক বৈশিষ্ট্য এবং যথাযথ পরিবহন কাঠামোর অভাবে আফগানিস্তানের অভ্যন্তরে ভ্রমণ অত্যন্ত দুরূহ।

গণপূর্ত মন্ত্রণালয় (MPW) এবং গ্রামীণ পুনর্বাসন ও উন্নয়ন মন্ত্রণালয় (MRRD) আফগানিস্তানের রাস্তার উন্নয়ন, ব্যবস্থাপনা এবং রক্ষণাবেক্ষণের জন্য দায়ী। দেশটিতে চারশ্রেণির রাস্তা আছে, ক) জাতীয় সড়ক ৩৩৬৩ কিমি, খ) আঞ্চলিক মহাসড়ক ৪৮৮৪ কিমি, গ) প্রাদেশিক রাস্তা ৯৬৫৬ কিমি এবং ঘ) গ্রামীণ রাস্তা পাকা ১৭ হাজার কিমি দৈর্ঘ্য। [২]

হাইওয়ে 1, এটিকে রিং রোড বলা হয়, আফগানিস্তানের অভ্যন্তরে একটি ২ হাজার ২শত কিলোমিটার দুই-লেনের সড়ক নেটওয়ার্ক যা দেশের প্রধান শহরগুলিকে (ঘড়ির কাঁটার দিকে) সংযুক্ত করে: মাজার, কাবুল, গজনি, কান্দাহার, ফারাহ এবং হেরাত। এটির এক্সটেনশন রয়েছে যা জালালাবাদ, লস্কর গাহ, দেলারাম, ইসলাম কালা এবং অন্যান্য কয়েকটি শহরকেও সংযুক্ত করেছে। আরেকটি বড় রাস্তা হেরাত থেকে ইরানে প্রবেশ করেছে। যুদ্ধের কারণে অনেক রাস্তা ক্ষতিগ্রস্ত হয়। কাবুল ও দেশের উত্তরের সাথে যোগসূত্র স্থাপনকারী সালাং সুড়ঙ্গ ১০ বছর বন্ধ থাকার পর ২০০২-এর শুরুতে আবার খুলে দেয়া হয়।

আফগানিস্তানের পরিবহন ব্যবস্থা প্রান্তিক। যানবাহনগুলি খারাপভাবে রক্ষণাবেক্ষণ করা হয় এবং ট্রাফিক আইন প্রয়োগ করা হয় না। যানবাহন ট্র্যাফিক বিশৃঙ্খল এবং সড়কে অসংখ্য পথচারী, সাইকেল চালক এবং পশুদের সাথে লড়াই করতে হয়। অনেক শহুরে রাস্তায় বড় বড় গর্ত আছে এবং ভালভাবে আলো নেই। গ্রামের রাস্তা পাকা হয়নি। যানজটপূর্ণ রাস্তা এবং প্রচুর পথচারী ট্রাফিকের সাথে, যানবাহন দুর্ঘটনা একটি গুরুতর উদ্বেগের বিষয়।

কিছু কিছু রাস্তা শীতকালে ও বসন্তকালে বরফ পড়ে বন্ধ হয়ে যায়। শহর গুলিতে তিন চাকার অটোরিক্সা সাধারণ যানবাহন। গ্রামাঞ্চলে আফগানিরা পায়ে হেঁটে, গাধা বা ঘোড়ার কিংবা মাঝে মাঝে উটের পিঠে চড়ে ভ্রমণ করে। আফগানিস্তানের কোন সমুদ্র বন্দর নেই, তাই স্থলপথেই অন্যান্য দেশের সাথে আমদানি-রপ্তানি সম্পন্ন হয়। রেল পরিবহন নগণ্য, তাই দেশের ভেতরে মাল পরিবহন মূলত সড়কপথেই সম্পন্ন হয়। নদী পরিবহন মূলত আমু দরিয়া নদীতেই সীমাবদ্ধ। আমু দরিয়ার ওপর কেলেফ্‌ত, খয়রাবাদ ও শির খান নদী বন্দর গুলি অবস্থিত।

আফগানিস্তানে প্রায় ৫০টি বিমানবন্দর/এয়ারফিল্ড রয়েছে, যার মধ্যে সবচেয়ে হল কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর। প্রধান বিমানবন্দরগুলি হল দক্ষিণে কান্দাহার আন্তর্জাতিক বিমানবন্দর, পশ্চিমে হেরাত আন্তর্জাতিক বিমানবন্দর এবং উত্তরে মাজার-ই-শরীফ আন্তর্জাতিক বিমানবন্দর। আফগানিস্তানের জাতীয় বিমান পরিবহন সংস্থার নাম এয়ারিয়া আফগান এয়ারলাইন্স এবং আফগান জেট ইন্টারন্যাশনাল, ইস্ট হরিজন এয়ারলাইন্স, কাম এয়ার, পানির এয়ারওয়েজ এবং সাফী এয়ারওয়েজের মতো বেসরকারি কোম্পানিগুলি সেবা প্রদান করে। বহির্বিশ্বের কয়েকটি দেশের বিমান পরিবহন সংস্থাও দেশটিতে সেবা প্রদান করে। এর মধ্যে রয়েছে এয়ার ইন্ডিয়া, এমিরেটস, গালফ এয়ার, ইরান আসেমান এয়ারলাইন্স, পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স এবং তুর্কি এয়ারলাইন্স

আফগানিস্তান রোড নেটওয়ার্ক আঞ্চলিক তথ্য[৩][সম্পাদনা]

অঞ্চল মন্তব্য ঋতুগত সীমাবদ্ধতা
দক্ষিণ-পশ্চিমাঞ্চল - কান্দাহার প্রদেশ শুষ্ক মৌসুমে সব জেলার রাস্তার অবস্থা সাধারণত ভালো থাকে। গ্রীষ্মের মৌসুমে সব প্রদেশের রাস্তার অবস্থা সাধারণত ভালো থাকে। যাইহোক, শীত ও বসন্ত ঋতুতে কিছু প্রদেশ তুষারপাত, ভারী বৃষ্টি এবং বন্যার কারণে অবরুদ্ধ থাকে।

কান্দাহার প্রদেশের সমস্ত জেলার রাস্তা সাধারণত শুষ্ক মৌসুমে ভাল থাকে যখন বর্ষাকালে নেশ, মাইনেশিন, ঘোরাক, মারুফ, শোরাওয়াক এবং রেগ জেলার রাস্তাগুলি চলাচলের অযোগ্য হয়ে পড়ে।

দক্ষিণ-পশ্চিমাঞ্চল - উরুজগান প্রদেশ পাহাড়ী এলাকা খাড়া এবং সরু রাস্তা দ্বারা চিহ্নিত করা হয় যা শীতকালে বিশেষ করে গেজাব, খাস-উরুজগান, দেরাওয়াদ, চিনার্তো, চর-চিনো এবং চোরা জেলাগুলিতে যাতায়াতকে খুব কঠিন করে তোলে। খাস-উরুজগান হল সবচেয়ে বেশি ভারী তুষারপাত ক্ষতিগ্রস্ত এলাকাগুলির মধ্যে একটি কিন্তু ছোট ট্রাক দিয়ে সেখানে যাওয়া যায় তবে দীর্ঘ বিলম্ব আশা করা যেতে পারে।
দক্ষিণ-পশ্চিমাঞ্চল - নিমরোজ প্রদেশ সমতল ভূমি, বেশিরভাগই ধুলোবালি এবং দিলারাম থেকে জারঞ্জ সিটি পর্যন্ত রাস্তাটি ডামারযুক্ত। প্রদেশের অন্যান্য এফডিপির রাস্তা পাকা নয়, তবে গ্রীষ্মে সাধারণত ভালো থাকে। মার্চ, এপ্রিল এবং মে মাসে হেলমান্দ নদীতে পানির স্তর বৃদ্ধি পায় যার ফলে ট্রাকগুলি নিমরোজ প্রদেশের সারশিলা (নদীর উপর দিয়ে কাং জেলার ক্রসিং পয়েন্ট) অতিক্রম করতে পারে না। যাইহোক, নদী পার হতে এবং তারপর কাং জেলা কেন্দ্রে চূড়ান্ত গন্তব্যে যাত্রা চালিয়ে যাওয়ার জন্য পণ্যসম্ভার এবং ট্রাক ফেরিতে বোঝাই করা যেতে পারে।
দক্ষিণ-পশ্চিমাঞ্চল - হিলমান্দ প্রদেশ রাস্তাগুলি বেশিরভাগ নুড়িযুক্ত এবং কম্প্যাক্ট করা হয়, যদিও এখনও কিছু এলাকায় খুব বালুকাময় এবং কাঁচা রাস্তা রয়েছে যেগুলি শুধুমাত্র ছোট যানবাহন যেমন গারামসের জেলার সাথে চলাচল করতে পারে। মুসা-কালা, বাঘরান, নওজাদ, ওয়াশির, দেশু এবং খানশিনের মতো কয়েকটি জেলা ছাড়া হিলমান্দ প্রদেশের জেলাগুলিতে যাওয়ার বেশিরভাগ রাস্তা সারা বছরই যাতায়াতযোগ্য, যেগুলি বর্ষাকালে অ্যাক্সেসযোগ্য নয়।
দক্ষিণ-পশ্চিমাঞ্চল - জাবুল প্রদেশ প্রধান কান্দাহার-কাবুল হাইওয়েতে অবস্থিত কালাত (জাবুলের রাজধানী শহর) এবং শার-ই-সাফা জেলা এবং শাহজয় ছাড়া পাহাড়ি এলাকা এবং এটি পরিবহনের জন্য সহজ নয়। জাবুল প্রদেশ সাধারণত শীতকালে ভারী তুষারপাতের দ্বারা ক্ষতিগ্রস্ত হয়। শুষ্ক মৌসুমে রাস্তার অবস্থা সব জেলায় ভালো থাকে, যেখানে আরঘনাদব, দায়চূপন, নওয়াবাহার, শিনকে, শামালজাই এবং আটঘর জেলার রাস্তা বর্ষাকালে চলাচলের অনুপযোগী থাকে।
পূর্ব অঞ্চল নুরিস্তান এবং কুনার প্রদেশের রাস্তাগুলি বেশিরভাগ পাহাড়ি এলাকায়, তবে নানগারহার এবং লাঘমান প্রদেশের রাস্তাগুলি 2-3টি জেলা ছাড়া পাহাড়ী নয়। জেলা কেন্দ্রে যাওয়ার রাস্তাগুলি বেশিরভাগই পাকা কিন্তু গ্রামে যাওয়ার রাস্তাগুলি পাকা নয় যেগুলি খুব সরু যা যাতায়াতকে খুব কঠিন করে তোলে। কিছু এলাকায়, ট্রাকগুলি তাদের ধারণক্ষমতার চেয়ে কম লোড করা উচিত যাতে সেতুগুলি অতিক্রম করতে বা পাহাড়ে যেতে সক্ষম হয়। নুরিস্তান এবং পূর্বাঞ্চলের অন্যান্য গ্রামে পণ্য পরিবহনের জন্য সেকেন্ডারি পরিবহন প্রয়োজন কারণ ট্রাকগুলি সরু ও কাঁচা রাস্তা দিয়ে যেতে পারে না। ফলস্বরূপ, বাজারের প্রয়োজনীয়তা পূরণের জন্য নির্দিষ্ট রুটের জন্য নির্দিষ্ট ধরণের যানবাহন রয়েছে। পূর্বাঞ্চলের পরিবহন ক্ষমতা ঋতু দ্বারা খুব কমই প্রভাবিত হয়, বিশেষ করে কারণ; এই অঞ্চলে উৎপাদিত পণ্যগুলির বেশিরভাগই স্থানীয়ভাবে খাওয়া হয় (যেমন ফল, সবজি) এবং দেশের অন্যান্য অঞ্চলে পরিবহন করা হয় না।

পূর্বাঞ্চলে, ভারী তুষারপাত সাধারণ নয় তবে বৃষ্টিপাত খুবই স্বাভাবিক। শীতের সময়কালে (ডিসেম্বর-ফেব্রুয়ারি) লাঘমান, কুনার, এবং নুরিস্তান প্রদেশের কিছু অংশে পণ্য পরিবহনের উপর প্রভাব দেখা যায় যেখানে বন্যা, শিলাপ্রপাত, তুষার প্রবণ এলাকাগুলি রাস্তা দ্বারা খুব কমই অ্যাক্সেসযোগ্য হয়ে ওঠে। বিশেষ করে নুরিস্তান প্রদেশের জন্য, রাস্তাগুলি সাধারণত ছোট যানবাহন (পিক-আপ) দ্বারা অ্যাক্সেস করা হয় তবে শীতকালে যখন রাস্তাগুলি কর্দমাক্ত হয়ে যায় তখন এটি খুব কমই অ্যাক্সেসযোগ্য হয়ে ওঠে। ভূমিধস বা পাথর পড়ে রাস্তা সাময়িকভাবে বন্ধ হয়ে যায়, জনগণ সরকারের সহযোগিতায় রাস্তা পরিষ্কার করবে।

উত্তরাঞ্চল এ অঞ্চলের প্রধান সড়কগুলো সরু। কাবুলের সাথে ময়মানার সাথে মাজার হয়ে হায়রাটন (উত্তর সীমান্ত) পর্যন্ত সংযোগকারী একমাত্র প্রধান টারমাক সড়ক রয়েছে।

মাজার শহর থেকে হাইরাটন জেলা-উজবেকিস্তান সীমান্ত (৮৬ কিমি)

মাজার থেকে হাইরটন পর্যন্ত রাস্তাটি ডামার রাস্তা। এই রাস্তাটি বিভিন্ন টন ধারণ ক্ষমতা সম্পন্ন সব ধরনের ট্রাক যাতায়াতযোগ্য। এই রাস্তাটি উজবেকিস্তান থেকে আফগানিস্তানে পণ্য পরিবহনের প্রধান ট্রানজিট রাস্তা।

মাজার শহর থেকে শিবরগান-জাওজান প্রদেশ (১৩৬ কিমি)

মাজার থেকে শিবরগাঁ পর্যন্ত রাস্তাটি ডামার রাস্তা। এটিই একমাত্র রাস্তা যা মাজার থেকে ফরিয়াব এবং সার আই পুলের সাথে শিবরগান হয়ে সংযোগ করে। এই রাস্তা দিয়ে সব ধরনের ট্রাক যাতায়াত করা যায়। এই রাস্তার মাধ্যমে বলখ, চারবোলাক, আকচা, ফৈজাবাদ এবং আরও অনেক জেলা একে অপরের সাথে সংযুক্ত।

শিবরগান থেকে আঁখোই/আকিনা (১১০ কিমি)

শিবরগাঁ থেকে আন্দখোই পর্যন্ত রাস্তাটি ডামার করা। এই রাস্তাটি কিছু মৌসুমী বিধিনিষেধ সহ যে কোনও ধরণের যানবাহনে যাতায়াত করা যায়। আন্দখোই থেকে আকিনা (উত্তর সীমান্ত) পর্যন্ত রাস্তাটি সাধারণত কর্দমাক্ত এবং এলোমেলো।

আন্দখোই থেকে ময়মনা শহর-ফরিয়াব (৮১ কিমি)

রাস্তাটি ডামার করা এবং সারা বছরই সব ধরনের যানবাহন চলাচলের যোগ্য।

মাজার শহর থেকে সামাঙ্গন-আইবাক জেলা (১৩৫ কিমি)

সামঙ্গনের রাস্তাটি খুলম উপত্যকা অতিক্রম করছে এবং এই রাস্তাটির অবস্থা সারা বছরই ভালো এবং বিভিন্ন ক্ষমতাসম্পন্ন সব ধরনের ট্রাক চলাচলের উপযোগী। এই রাস্তাটি উত্তরাঞ্চলকে কাবুলের সাথে সংযোগকারী মহাসড়ক।

মাজার শহর থেকে কাবুল (৪২৫ কিমি)

এটি উত্তরাঞ্চল এবং রাজধানী কাবুল এবং মধ্য আফগানিস্তানের সাথে সংযোগকারী ডামারযুক্ত হাইওয়ে। তুষারপাত সালং টানেল আটকে না দিলে সারা বছর রাস্তাটি চলাচলের উপযোগী থাকে।

সাধারণভাবে, ভারী শীতের কারণে উত্তর প্রদেশে পরিবহন বেশিরভাগ ক্ষেত্রে বাধাগ্রস্ত হয়, বিশেষ করে সেসব জায়গায় যেখানে তুষারপাত এবং বৃষ্টি শুরু হয়। ভূমিধস এবং বন্যা প্রবণ এলাকায়, অস্থায়ী রাস্তা ব্লকের কারণে বিতরণ বিলম্বিত হতে পারে। ফারিয়াব প্রদেশের ললাশ এবং বান্দর, এসএআর আই পুল প্রদেশের চেরাসের মতো কিছু প্রত্যন্ত অঞ্চল রয়েছে যেখানে একবার তুষারপাত শুরু হলে প্রবেশের কোনও উপায় নেই। তাই শীত শুরু হওয়ার আগেই এসব জেলায় প্রয়োজনীয় স্টক প্রি-পজিশন করা প্রয়োজন।

মাজার শহর থেকে শিবরগান-জাওজান প্রদেশ (১৩৬ কিমি)

গ্রামের ছোট রাস্তাগুলো কর্দমাক্ত/পাহাড়ি এবং এবড়োখেবড়ো। তাদের বেশিরভাগই শীতকালে চলাচলের অযোগ্য।

শিবরগান থেকে আঁখোই/আকিনা (১১০ কিমি)

আন্দখই থেকে আকিনা সীমান্ত পর্যন্ত রাস্তা কর্দমাক্ত এবং ঢালু এবং বর্ষার আবহাওয়ায় এটি খুব কমই চলাচল করা যায়।

মাজার থেকে কাবুল

সালাং পাস/টানেলটি কাবুলের দিকে বা কাবুল থেকে মাজারের দিকে পরিবহনকে সীমিত করে কারণ এটি শীতের মৌসুমে ভারী তুষারপাত এবং/অথবা তুষারপাতের ঝুঁকিপূর্ণ।

উত্তর পূর্ব অঞ্চল আফগানিস্তানের উত্তর-পূর্ব অঞ্চলে বিভিন্ন রাস্তার অবস্থা রয়েছে। কিছু অংশ পাহাড়ে আছে আবার কিছু অংশ উপত্যকায়। রাস্তাটি সরু, ঘুরপাক খাড়া এবং সমুদ্রপৃষ্ঠ থেকে ১ হাজার থেকে সাড়ে ৪ হাজার মিটারের মধ্যে উচ্চতা সহ। বাদাকশানে, ফৈজাবাদ থেকে পূর্ব এবং পশ্চিমে যাওয়ার জন্য একটি মাত্র রাস্তা (প্রধান রাস্তা) রয়েছে। কিছু গৌণ রাস্তা আছে. সমস্ত রাস্তা ভূমিধস, কুয়াশা, কাদা ধস, বন্যা, বৃষ্টি এবং তুষার দ্বারা উন্মুক্ত এবং কঠোর আবহাওয়ার কারণে যানবাহন চলাচলের অযোগ্য।

অধিকাংশ জেলা এখনও সব ধরনের যানবাহনের জন্য অযোগ্য। প্যাক পশু এই এলাকায় পৌঁছানোর সেরা মাধ্যম হয়েছে. ফৈজাবাদের প্রধান সড়ক নেটওয়ার্ক নিম্নলিখিত করিডোরের উপর ভিত্তি করে:

ফৈজাবাদ শহর থেকে কিশিম জেলা (১০২ কিমি)

ফৈজাবাদ থেকে কিশিম পাকা রাস্তা, রাস্তাটি প্রায়ই বর্ষাকালে প্লাবিত হয় এবং রাস্তাটি ৬x৪ বা ৬x৬ ট্রাক যাতায়াতের যোগ্য সর্বোচ্চ 45mt; লোড করা ট্রাকের জন্য গড় ট্রানজিট সময় ৪-৫ ঘন্টা। কিশিমের কেন্দ্র থেকে তার গ্রাম পর্যন্ত, রাস্তাগুলি ৮ মিটার থেকে ১৫ মিটারের মধ্যে ধারণক্ষমতার ট্রাকগুলির জন্য যাতায়াতযোগ্য৷ রাস্তাগুলি বন্যা, ভূমিধস, কাদা ধস, কুয়াশা, বৃষ্টি এবং তুষার দ্বারা উন্মুক্ত।

কিশিম জেলা থেকে কালাফগান জেলা (২৪ কিমি)

কিশিম থেকে কালাফগান পর্যন্ত রাস্তাটি প্রমাণিত রাস্তা, রাস্তাটি ৬x৪ বা ৬x৬ ট্রাক যাতায়াতযোগ্য যার সর্বোচ্চ ক্ষমতা ৪৫ মেট্রিক টন; লোড করা ট্রাকের গড় ট্রানজিট সময় ১ ঘন্টা। কালাফগানের কেন্দ্র থেকে এর গ্রাম পর্যন্ত, রাস্তাগুলি ১০ মিটার থেকে ১৫ মিটারের মধ্যে ধারণক্ষমতার ট্রাকগুলির জন্য যাতায়াতযোগ্য৷ বন্যা, ভূমিধস, কাদা ধস, কুয়াশা, বৃষ্টি ও তুষারপাতের ঝুঁকিতে রয়েছে রাস্তাগুলো।

কালাফগান জেলা থেকে তালোকান জেলা (৩৬ কিমি)

কালাফগান থেকে তালোকান পর্যন্ত রাস্তাটি প্রমাণিত রাস্তা এবং ১৬ মিটার থেকে ৪৫ মিটার আকারের ট্রাক চলাচলের যোগ্য। লোড করা ট্রাকের জন্য গড় ট্রানজিট সময় ২ঘন্টা। এবং তালোকানের কেন্দ্র থেকে তার গ্রামগুলিতে, ট্রাকের যাতায়াতযোগ্য আকার ১২ থেকে ১৫ মিটার ক্ষমতার মধ্যে। রাস্তাটি বন্যা, ভূমিধস, কুয়াশা, বৃষ্টি এবং তুষার দ্বারা উন্মুক্ত।

তালোকান জেলা থেকে কুন্দুজ শহর (৮৪ কিমি)

তালোকান থেকে কুন্দুজ পর্যন্ত রাস্তাটি সারা বছর টারমাক এবং যাতায়াতযোগ্য, রাস্তাটি সমস্ত আকারের ট্রাকের জন্য যাতায়াতযোগ্য, লোড করা ট্রাকের জন্য গড় ট্রানজিট সময় সাড়ে ২ ঘন্টা। রাস্তাটি বন্যা, কুয়াশা, বৃষ্টি এবং তুষার দ্বারা আবৃত্ত।

কুন্দুজ শহর থেকে বাঘলান প্রদেশ (১১১ কিমি)

কুন্দুজ থেকে বাঘলান পর্যন্ত রাস্তাটি প্রাথমিক টারমাক এবং সারা বছর জুড়ে যাতায়াতযোগ্য। রাস্তাটি সব আকারের ট্রাকের জন্য যাতায়াতযোগ্য এবং লোড করা ট্রাকের গড় ট্রানজিট সময় 3 ঘন্টা। বন্যা, কুয়াশা, বৃষ্টি ও তুষারপাতের ঝুঁকিতে রয়েছে সড়কটি।

কুন্দুজ শহর থেকে শিরখান বন্দর (তাজিকিস্তানের সীমান্ত পর্যন্ত) (৬৪ কিমি)

কুন্দুজ থেকে শিরখান বন্দর পর্যন্ত রাস্তাটি প্রাথমিক টারম্যাক এবং সারা বছরই যাতায়াতযোগ্য, রাস্তাটি সমস্ত আকারের ট্রাকের জন্য যাতায়াতযোগ্য, বোঝাই ট্রাকের জন্য গড় ট্রানজিট সময় ২ ঘন্টা। বন্যা, কুয়াশা, বৃষ্টি, তুষার ও বালির ঝড়ের ঝুঁকিতে রয়েছে সড়কটি।

কুন্দুজ শহর থেকে কাবুল (৩১৬ কিমি)

কুন্দুজ থেকে কাবুল পর্যন্ত রাস্তাটি প্রাথমিক টারম্যাক এবং লোড করা ট্রাকের জন্য গড় ট্রানজিট সময় 1 দিনের সাথে সমস্ত আকারের ট্রাকের জন্য যাতায়াতযোগ্য, রাস্তাটি ভূমিধস, কাদা ধস, কুয়াশা, বৃষ্টি এবং তুষারপাতের ঝুঁকিতে রয়েছে।

ফৈজাবাদ শহর থেকে বাহারক জেলা (৪২ কিমি)

ফৈজাবাদ থেকে বহরক পর্যন্ত রাস্তা পাকা রাস্তা। বর্ষাকালে রাস্তা প্রায়ই জলমগ্ন থাকে। রাস্তাটি ১২ মেট্রিক টন - ৪৫ মেট্রিক টন ক্ষমতা সহ ৬x৪ বা ৬x৬ ট্রাক যাতায়াতযোগ্য, লোড করা ট্রাকের জন্য গড় পরিবহন সময় ৩ ঘন্টা। বাহারকের কেন্দ্র থেকে তার গ্রাম পর্যন্ত, রাস্তাটি ৬ মেট্রিক টন থেকে ১০ মেট্রিক টন ধারণক্ষমতার মধ্যে যাতায়াতযোগ্য। সড়কটি বন্যা, ভূমিধস, কাদা ধস, কুয়াশা, বৃষ্টি ও তুষারপাতের ঝুঁকিতে রয়েছে।

বহরক জেলা থেকে ওয়ারদুজ জেলা (২৪ কিমি)

বহরক থেকে ওয়ারদুজ পর্যন্ত রাস্তা প্রমাণিত রাস্তা। বর্ষাকালে রাস্তাটি প্রায়শই প্লাবিত হয় এবং রাস্তাটি 10mt থেকে ৪৫ মেট্রিক টন ধারণক্ষমতা সহ ৬x৪ বা ৬x৬ ট্রাক যাতায়াতযোগ্য এবং বোঝাই ট্রাকের জন্য গড় পরিবহন সময় ১ঘন্টা। ওয়ারদুজের কেন্দ্র থেকে তার গ্রাম পর্যন্ত, ট্রাকের যাতায়াতযোগ্য আকার 6mt থেকে ১০ মেট্রিক টন ক্ষমতার মধ্যে। সড়কটি বন্যা, ভূমিধস, কাদা ধস, কুয়াশা, বৃষ্টি ও তুষারপাতের ঝুঁকিতে রয়েছে।

ওয়ারদুজ জেলা থেকে জেবাক জেলা (৫৯ কিমি)

ওয়ারদুজ থেকে জেবাক পর্যন্ত সড়কটি প্রমাণিত সড়ক। রাস্তাটি ১০ থেকে ৪৫ মেট্রিক টন এর মধ্যে ধারণক্ষমতা সহ ৬x৪ বা ৬x৬ ট্রাক যাতায়াত যোগ্য এবং বোঝাই ট্রাকের জন্য গড় ট্রানজিট সময় ২ ঘন্টা। জেবাকের কেন্দ্র থেকে তার গ্রাম পর্যন্ত, ট্রাকের যাতায়াত যোগ্য আকার ৬ থেকে ১২ মেট্রিক টন ক্ষমতার মধ্যে। সড়কটি বন্যা, ভূমিধস, কাদা ধস, কুয়াশা, বৃষ্টি ও তুষারপাতের ঝুঁকিতে রয়েছে।

জেবাক জেলা থেকে ইশখাসিম জেলা (৩৫ কিমি)

জেবাক থেকে ইশখাশিম পর্যন্ত রাস্তাটি প্রমাণিত সড়ক। রাস্তাটি ১০ থেকে ৪৫ মেট্রিক টন ধারণ ক্ষমতা সহ ৬x৪ বা ৬x৬ ট্রাক যাতায়াতযোগ্য এবং লোড করা ট্রাকের জন্য গড় ট্রানজিট সময় দেড় ঘন্টা। ইশখাশিমের কেন্দ্র থেকে তার গ্রাম পর্যন্ত, ট্রাকের যাতায়াতযোগ্য আকার ১০ থেকে ১৪ মেট্রিক টন ক্ষমতার মধ্যে। রাস্তাটি বন্যা, ভূমিধস, কাদা ধস, কুয়াশা, বৃষ্টি এবং তুষার দ্বারা উন্মুক্ত।

সাধারণত, বৃষ্টি, তুষার এবং বন্যার কারণে রাস্তার অবনতি, রক্ষণাবেক্ষণের অভাব, ট্রাকের ওভারলোডিং এবং বছরের পর বছর বর্ধিত ট্রাফিকের কারণে উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশগুলিতে পরিবহন ব্যাহত হয়। বিশেষ করে বাদাকশানের ব্রিজগুলো যেগুলো ভেসে গেছে (এখনও মেরামত করা হয়নি), যা গুরুতর পরিবহন বিলম্বের সৃষ্টি করছে। নদীপথে যানবাহন চলাচল ও কিছু যানবাহন চলাচলের সুবিধার্থে একটি আর্থ বাই-পাস সড়ক তৈরি করা হয়েছে। রাস্তাটি ভারী ট্রাকের জন্য অনুপযোগী হয়ে পড়ে, বিশেষ করে বাদাকশান এলাকায়। ছোট ট্রাকগুলিও অসুবিধার সম্মুখীন হয় যার ফলে দীর্ঘ পরিবহন সময় বিলম্ব হয়।

সাধারণ খারাপ অবস্থার পাশাপাশি, বেশিরভাগ রাস্তা শীতকালে তুষার দ্বারা অবরুদ্ধ হয়ে যায় এবং নিচু এলাকার রাস্তাগুলি বর্ষাকালে ভূমিধস এবং বন্যার কারণে ধ্বংসের প্রবণতায় পড়ে।

ফৈজাবাদ থেকে কিশেম থেকে কিশেম থেকে কালাফগান ফৈজাবাদ থেকে বাহারক এবং বাহারক থেকে ওয়ারদুজ পর্যন্ত সমস্তই ডামার রাস্তা, বিশেষ করে কেশিম এবং ফৈজাবাদের মধ্যে কিছু ক্ষতির সাথে, এই রাস্তাটি বসন্ত ঋতুতে বন্যার সম্মুখীন হয়।

কেন্দ্রীয় অঞ্চলের মধ্য ও মধ্য উচ্চভূমি অঞ্চলের অধিকাংশ রাস্তা পার্বত্য অঞ্চলের মধ্য দিয়ে চলে। যাইহোক, কয়েকটি প্রদেশের কিছু পাকা রাস্তা সহ কিছু সরু এবং সমতল রাস্তা রয়েছে। শীতকালে, রাস্তার অবস্থা কর্দমাক্ত এবং বরফ হয়ে যায় এবং প্রবেশ করা অসম্ভব হয়ে পড়ে।

জালালাবাদ যাওয়ার রুট (মাহীপাড়, সরোবি হয়ে)।

বেশির ভাগই খোলা, রাস্তাটি ডামার করা। কোনো কারণে দুর্গম হলে লতাবন্দ নামে আরেকটি পথ রয়েছে। এই রাস্তাটি ডামারযুক্ত নয় এবং দীর্ঘ দূরত্ব তাই পছন্দনীয় নয়, এটি একটি বিকল্প পথ হিসাবে ব্যবহার করা যেতে পারে। জালালাবাদ শহর থেকে অন্যান্য জেলা এবং পেশোয়ার যাওয়ার রুটগুলি বেশিরভাগই অ্যাক্সেসযোগ্য (নিচের মানচিত্রে কুনার, সোরখরোড, কামা, শিনওয়ার, কুনার ইত্যাদিতে দেখানো হয়েছে), কিন্তু নিরাপত্তাহীনতার কারণে কিছু দক্ষিণ জেলা চলাচলের জন্য সীমাবদ্ধ এবং কখনও কখনও বাণিজ্যিকভাবেও দুর্গম। ট্রাক

শীত পাসগুলিকে প্রভাবিত করে এবং মধ্য ও মধ্য উচ্চভূমি অঞ্চলে অ্যাক্সেসযোগ্যতাকে সত্যিই কঠিন করে তোলে। ভারী তুষারপাতের জন্য মধ্য উচ্চভূমির বেশিরভাগ অংশের রাস্তাগুলি সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন হয়ে যায় যেমন দাইকুন্ডি, ওয়ারাস, ঘোরের লাল কেন্দ্র এবং সাইগান। সেন্ট্রাল অঞ্চলে যাতায়াত বেশিরভাগ ক্ষেত্রেই প্রচণ্ড শীতের কারণে বিলম্বিত হয়, বিশেষ করে সেসব জায়গায় যেখানে তুষারপাত এবং বৃষ্টি শুরু হয়। এছাড়াও ভারী তুষারপাতের ফলে পানির স্তর বৃদ্ধি পায় এবং বসন্তে বন্যা ও রাস্তাঘাট ধুয়ে যায়।
পশ্চিমাঞ্চল ডামার রিং রোড হল হিরাত প্রদেশকে ফারাহ এবং কান্দাহার প্রদেশের সাথে সংযোগকারী প্রধান সড়ক। হিরাত থেকে ইসলাম কালা সীমান্ত, তুরঘুন্ডি থেকে তুর্কমেনিস্তান সীমান্ত হিরাত থেকে কালা পর্যন্ত সংযোগ সড়ক পুনরুদ্ধার করা হয়েছে। বাকি সব রাস্তারই বেহাল দশা।

কিছু নদীর শয্যা গ্রীষ্ম এবং শীত মৌসুমে রাস্তা হিসাবে কাজ করতে পারে, কিন্তু বসন্তকালে নদীতে পরিণত হয়।

বাদঘিস প্রদেশের রাস্তাগুলি আংশিকভাবে ডামার করা হয়েছে যখন ঘোর প্রদেশে রাস্তাগুলি ডামার করা হয়নি৷ শীতের মৌসুমে ভারী তুষারপাত তাদের চলাচলের অযোগ্য করে তোলে। শুষ্ক গ্রীষ্ম এবং শীতকালে নদী পেরিয়ে যানবাহন চলাচলের সাথে বেশিরভাগ এলাকায় সেতুগুলি নেই। বসন্তের সূচনার সাথে সাথে, এই ক্রসিং পয়েন্টগুলি গলে যাওয়া তুষার থেকে জলের স্তর বৃদ্ধির দ্বারা দুর্গম হয়ে ওঠে।

বাদঘিস এবং ঘোর কেন্দ্রগুলির রাস্তাগুলি নিম্নলিখিত পর্বত গিরিপথে নিয়ে যায়:

  • বাদঘিস-সাবজাক পাস (শীতকালে দুর্গম হতে পারে এবং এর ফলে কালা-ই-নাও, প্রাদেশিক রাজধানী এবং বৃহত্তর বাদঘিসে প্রবেশ করতে অসুবিধা হতে পারে।
  • বায়ান পাস (চাগচরণে প্রবেশের উত্তর পথ, শীতকালে কঠিন বা দুর্গম)
  • ঘুক পাস (চগচরণে প্রবেশের বিকল্প পথ, শীতকালে দুর্গম)।
পশ্চিম অঞ্চলের পরিবহন ক্ষমতা ঋতু দ্বারা খুব কমই প্রভাবিত হয়, বিশেষ করে কারণ, এই অঞ্চলে উৎপাদিত বেশিরভাগ পণ্য স্থানীয়ভাবে খাওয়া হয় (অর্থাৎ ফল) এবং দেশের অন্যান্য অংশে পরিবহন করা হয় না। উপরন্তু, ইরানের সীমান্ত এবং তোরগুন্দি আফগানিস্তানে (বন্দর আব্বাস বন্দর দিয়ে) প্রবেশকারী বেশিরভাগ পণ্যের জন্য একটি প্রধান প্রবেশপথ হিসাবে কাজ করে যা অনেক ট্রাকারকে আকর্ষণ করে এবং এর ফলে পর্যাপ্ত পরিবহণ ক্ষমতা রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "2.2.1 Afghanistan Kabul International Airport | Digital Logistics Capacity Assessments"dlca.logcluster.org। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-০৩ 
  2. "2.3 Afghanistan Road Network | Digital Logistics Capacity Assessments"dlca.logcluster.org। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-০৩ 
  3. "2.3 Afghanistan Road Network | Digital Logistics Capacity Assessments"dlca.logcluster.org। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-০৩