বিষয়বস্তুতে চলুন

সপ্তাহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সপ্তাহ হচ্ছে সময় পরিমাপের একটি একক, যা সাত দিনের সমষ্টিতে গঠিত। সমগ্র পৃথিবীতে এটি কর্ম-দিবস এবং বিশ্রাম-দিবসের চক্রে সংগঠিত।

সংজ্ঞা এবং মান

[সম্পাদনা]

বাংলায় 'সপ্তাহ' হচ্ছে একটি সমাসবদ্ধ পদ, যার ব্যাসবাক্য হচ্ছে 'সপ্ত অহের (দিনের) সমাহার'।

১ সপ্তাহ = ৭ দিন = ১৬৮ ঘণ্টা = ১০,০৮০ মিনিট = ৬০৪,৮০০ সেকেন্ড।

গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে:

  • ১ গ্রেগরীয় বর্ষপঞ্জী সময় = ৫২ সপ্তাহ + ১ দিন (অধিবর্ষের ক্ষেত্রে + ২ দিন)
  • ১ সপ্তাহ = ১৬০০৬৯৫৭ ≈ গড়ে এক গ্রেগরীয় মাসের ২২.৯৯৮৪%।

মোট সাত দিন (বার) মিলিত হয়ে একটি সপ্তাহ গঠন করে যাদের ভিন্ন ভিন্ন নামে ডাকা হয়; এগুলো হলো:

Sunday Monday Tuesday Wednesday Thursday Friday Saturday
বাংলায় নাম রবিবার সোমবার মঙ্গলবার বুধবার বৃহস্পতিবার শুক্রবার শনিবার


ইতিহাস

[সম্পাদনা]

সপ্তাহ মানে ‘সপ্ত অহের সমাহার’।‘অহ’ মানে দিন। সাত দিনের সমাহারকে সপ্তাহ বলে। বিভিন্ন দেশে বিভিন্ন সময় উইক (Week) এই একক ৮, ৯ কিংবা ১০ দিনেরও হতো।

৪৩০০ বছর আগে ব্যাবিলনীয় আক্কাদের শাসক প্রথম সারগনের রাজত্বকালে দিকে একটি ৭ দিনের সপ্তাহ তৈরি হয়েছিল।[১]

প্রাচীন ব্যাবিলনে জ্যোতিষবিদরা হিসাব রাখার জন্য সূর্যের বদলে চাঁদকে ব্যবহার করত । কারণ, মাসের ৩০ দিন সূর্য একই রকম থাকে। কিন্তু চাঁদের আকৃতি বদলায়। মাসের প্রথম দিন আকাশে একফালি চাঁদ থাকে। সেটা সপ্তম দিনে অর্ধগোলকের আকৃতি নেয়। ১৪তম দিনে দেখা যায় পূর্ণগোলক। এরপর চাঁদের আকৃতি ক্রমান্বয়ে ছোট হয়। ২১তম দিনে অর্ধগোলক হয়ে ২৮তম দিনে আবার ফিরে আসে সেই একফালি চাঁদ। তারপর কখনো এক দিন, কখনো দুই দিন আকাশে চাঁদ থাকে না। অমাবস্যার এসব দিনকে অধিদিবস (Leap Day) বল। চান্দ্রমাস তাই কখনো ২৯, কখনো ৩০ দিনে হয়। সাত দিনের একটা চক্র এখানে স্পষ্ট।[২]

সে জন্য ব্যাবিলনীয়রা চান্দ্রমাসকে চার ভাগে ভাগ করে ফেলে। প্রতিটি ভাগে পড়ল সাত দিন, মানে এক সপ্তাহ। ব্যাবিলনীয়রা প্রতি সাত দিনের একটি দিনকে অশুভ দিবস বলে জানতেন।[৩]সেই দিন সব ধরনের কাজকর্ম ছিল নিষিদ্ধ। অশুভের হাত থেকে বাঁচতে এই দিনগুলোতে তাঁরা তাঁদের বিভিন্ন দেবতার উদ্দেশে বলি দিতেন। এভাবেই ইভিল ডে বা অশুভ দিবস পরিণত হয় ‘হলি ডে'তে।[৪]

সুমেরের গুতিয়ান রাজবংশের সময় (প্রায় 2100 খ্রিস্টপূর্বাব্দ) লাগাশের পুরোহিত-রাজা একটি সাত কক্ষের মন্দির তৈরি করেছিলেন, সাতটি কক্ষ সাত দিনের উৎসবকে উৎসর্গ করেন।[৫]

প্রাচ্যের পারস্য ও গ্রিসের অনেকটা জুড়ে ছড়িয়ে পড়ে সপ্তাহ গণনা। আলেকজান্ডার দ্য গ্রেটের পর গ্রিক সভ্যতার জায়গা দখল করে নেয় রোমান সভ্যতা।[৬] প্রাচীন রোমে ‘উইক’ ছিল আট' দিনের। [৭] এর সাতটা দিন ছিল আমাদের মতোই, আরেক দিন নির্ধারিত ছিল বেচাকেনার জন্য—হাটবার। আট দিনের এই একককে ‘নানডাইনাল (Nundinal) চক্র’ বলা হতো। নানডাইনাল মানে বাজার। সে জন্য ইংরেজিতে একে ‘মার্কেট উইক’ও বলা হতো।

৩২১ খ্রিষ্টাব্দে রোমান সম্রাট কনস্ট্যানটিন সাত দিন বা সপ্তাহ একক ধরে নতুন একটি ক্যালেন্ডার বা দিনপঞ্জি চালু করেন। ফলে বিলুপ্ত হয়ে যায় বাজার চক্র। আর এর জায়গা দখল করে নেয় সপ্তাহ। রোমান সাম্রাজ্যে, এই সাতটি ‘গ্রহ’ ক্রমানুসারে স্থাপন করে মান নির্ধারণ করা হয়। মধ্যপ্রাচ্য ও ইউরোপ যখন রোমান সাম্রাজ্যের অধীন চলে এল, ছড়িয়ে পড়ল সপ্তাহের ধারণাও। এভাবেই পৃথিবীর দিকে দিকে ছড়িয়ে পড়ে সপ্তাহের ধারণা। [৮]

নামকরণ

[সম্পাদনা]

মানুষ যেসব গ্রহ দেখতে পায় তার নামে এই সাত দিনের নামকরণ করা হয়েছে। যেমন সূর্য, চন্দ্র, মঙ্গল, বুধ, বৃহস্পতি, শুক্র এবং শনি।

গ্রিক পুরাণের এই দেব-দেবীরা যে যে বিষয়ের সাথে সংশ্লিষ্ট, সেসব বিষয়ে রোমানরা যেসব দেবতায় বিশ্বাসী, সেই সব দেবতার নাম প্রতিস্থাপন করে নিজেদের সাত দিনের নামকরণ করেছে।

ইংরেজি ভাষা গড়ে উঠেছে স্যাক্সন ভাষা থেকে,স্যাক্সন জাতিগোষ্ঠী রোমকদের কাছ থেকে সপ্তাহের সাত বারের নাম জেনেছে এবং প্রত্যেকটি বারের নামের ক্ষেত্রে রোমান দেবতার নামের জায়গায় নিজ নিজ অনুরূপ দেবতার নাম বসিয়েছে।ইংরেজি সাতটি দিনের নামও সেখান থেকেই উদ্ভূত হয়েছে। শনিবারের যে ইংরেজি রূপ মানে Saturday, সেটি স্যাক্সন ভাষায় এই রূপটি পাওয়া যায়নি।


  1. https://bengali.news18.com/photogallery/off-beat/do-you-know-why-seven-days-in-a-week-rmj-1494307-page-4.html
  2. https://www.kishoralo.com/%E0%A6%AF%E0%A7%87%E0%A6%AD%E0%A6%BE%E0%A6%AC%E0%A7%87-%E0%A6%8F%E0%A6%B2-%E0%A6%B8%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%A4%E0%A6%BE%E0%A6%B9
  3. Pinches, T.G. (2003). "Sabbath (Babylonian)". In Hastings, James (ed.). Encyclopedia of Religion and Ethics. Vol. 20. Selbie, John A., contrib. Kessinger Publishing. pp. 889–891. ISBN 978-0-7661-3698-4. Retrieved 17 March 2009.
  4. Emil Schürer (১৯০৫)। "Die siebentägige Woche im Gebrauche der christlichen Kirchen der ersten. Jahrhunderte" (পিডিএফ)Zeitschrift für die neutestamentliche Wissenschaft: 1–66। 
  5. Copeland, Leland S. (১৯৩৯)। "Sources of the Seven-Day Week"। Popular Astronomy47 (4): 176। 
  6. "Week". Encyclopædia Britannica. Encyclopædia Britannica, Inc. Retrieved 20 March 2024. The Babylonians named each of the days after one of the five planetary bodies known to them (Mercury, Venus, Mars, Jupiter, and Saturn) and after the Sun and the Moon, a custom later adopted by the Romans.
  7. https://books.google.com/books?id=Cd5ZjRsNj4sC&pg=PA45 p. 45
  8. https://www.kishoralo.com/%E0%A6%AF%E0%A7%87%E0%A6%AD%E0%A6%BE%E0%A6%AC%E0%A7%87-%E0%A6%8F%E0%A6%B2-%E0%A6%B8%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%A4%E0%A6%BE%E0%A6%B9