শৌনক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

শৌনক (সংস্কৃত: शौनकআইএএসটি: Śaunaka) হল শিক্ষকদের জন্য এবং অথর্ববেদের শাখার জন্য প্রযোজ্য নাম। এটি বিশেষত একজন বিখ্যাত সংস্কৃত ব্যাকরণবিদ, ঋগ্বেদের ঋগ্বেদ-প্রাতিশাখ্য, বৃহদেবতা, কর্ণব্যূহ এবং ছয়টি অনুক্রমণী এর লেখকের নাম। তাকে কাত্যায়ন এবং বিশেষ করে অশ্বলায়নের শিক্ষক হিসেবে দাবি করা হয় এবং বলা হয় যে তিনি ঋগ্বেদের বাষ্কল ও শাকল শাখাকে একত্র করেছিলেন। কিংবদন্তীতে, তাকে কখনও কখনও গৃতসমদ, বৈদিক ঋষি হিসেবে চিহ্নিত করা হয়।

সাহিত্য[সম্পাদনা]

বিষ্ণুপুরাণ অনুসারে, শৌনক ছিলেন গৃতসমদের পুত্র এবং মানব জীবনের চারটি স্তরের ব্যবস্থা আবিষ্কার করেছিলেন। সূত মহামুনি শৌনক মহা মুনির নেতৃত্বে একদল ঋষিদের কাছে পৌরাণিক কাহিনী বর্ণনা করেছিলেন।

ঋগ্বেদ-প্রাতিশাখ্য শৌনককে দায়ী করা হয় যিনি নৈমিষারণ্য এ অনুষ্ঠিত সত্র-যজ্ঞে (১২ দিনের খুব বড় আকারের সম্মিলিত যজ্ঞ) অন্যদের শিখিয়েছিলেন, চম্পা শহরের বিষ্ণুমিত্রের মতে, ঋগ্বেদ-প্রাতিশাখ্যর উবত ভাষ্যের ভাষ্যকার।[১][২]

মহাভারত মহাকাব্যে শৌনকের বিশিষ্ট ভূমিকা ছিল। মহাকাব্য মহাভারত শৌনককে বর্ণনা করেছিলেন উগ্রশ্রব সৌতী নামে একজন গল্পকার শৌনকের নেতৃত্বে ঋষিদের সম্মেলন চলাকালীন নৈমিষারণ্য নামের বনে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. (English)Mangaldeva Śāstri, The Rgveda-prātiśākhya with the commentary of Uvaṭa by Śaunaka.; Vaidika Svādhyāya Mandira, Varanasi Cantt.,1959, OCLC: 28723321
  2. (Hindi)Virendrakumar Verma, Rgveda-prātiśākhya of Śaunaka Along with Uvaṭabhāshya; Chaukhambha Sanskrit Pratishthan,38 U.A., Jawaharnagar, Bungalow Road, Delhi-110007, Reprint-1999; (also published by Saujanya Books, Delhi, and by Benaras Hindu University)

বহিঃসংযোগ[সম্পাদনা]