শীলাফলক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কোপান, হন্ডুরাস থেকে শীলাফলক এন্, ১৮৩৯ সালে ফ্রেডেরিক ক্যাথারউড দ্বারা আঁকা, রাজা কা'ক য়িপ্য়াজ চ্যান কা'উঈল ("ধূম্র খোলক") চিত্রিত।
ফ্রেঞ্চ ৮ম পদাতিক রেজিমেন্টের শীলাফলক। ওয়াটারলু যুদ্ধক্ষেত্রে অবস্থিত অর্ধ ডজনেরও বেশি শীলাফলকের মধ্যে একটি।

একটি শীলাফলক (ইংরেজি: /ˈstli/ STEE-lee),[Note ১] বা মাঝে মাঝে স্টেলা (বহুবচন স্টেলাস বা স্টেলা, ল্যাটিন থেকে উদ্ভূত হয়), হল একটি পাথর বা কাঠের পট্ট, এটি সাধারণত চওড়ার চেয়ে বেশি লম্বা হয়, যা প্রাচীন বিশ্বে কীর্তিস্তম্ভ হিসাবে খাড়া করা হত। শীলাফলক-এর পৃষ্ঠে প্রায়শই পাঠ্য, অলঙ্করণ বা উভয়ই থাকে। এগুলি খোদাই করা, ত্রাণী খোদাই করা বা আঁকা হতে পারে।

শীলাফলক অনেক কারণে তৈরি হত। অন্ত্যেষ্টিক্রিয়া বা স্মারক উদ্দেশ্যে সমাধি শীলাফলক ব্যবহার করা হত। পাথরের পট্ট হিসাবে শীলাফলক প্রাচীন গ্রীক এবং রোমান সরকারী নোটিশ হিসাবে বা সীমানা বা সম্পত্তি চিহ্নিত করার জন্য সীমানা চিহ্নিতকারী হিসাবেও ব্যবহৃত হত। যুদ্ধের স্মারক হিসাবে মাঝে মাঝে শীলাফলক তৈরি করা হত। উদাহরণস্বরূপ, অন্যান্য স্মারকগুলির সাথে, ওয়াটারলু যুদ্ধের ময়দানে যুদ্ধে অংশগ্রহণকারীদের দ্বারা উল্লেখযোগ্য ক্রিয়াকলাপগুলির অবস্থানগুলিতে অর্ধ ডজনেরও বেশি শীলাফলক স্থাপন করা হয়েছে।[১]

ঐতিহ্যগত পশ্চিমা সমাধিফলকগুলিকে প্রযুক্তিগতভাবে প্রাচীন শীলাফলকের আধুনিক সমতুল্য হিসাবে বিবেচনা করা যেতে পারে, যদিও এই শব্দটি খুব কমই প্রয়োগ করা হয়। সমানভাবে, অ-পশ্চিমা সংস্কৃতিতে শীলাফলকের মতো সৃষ্টিগুলিকে অন্য পরিভাষায় বলা যেতে পারে, এবং "স্টেলে" এবং "স্টেল্যা" শব্দগুলি প্রত্নতাত্ত্বিক প্রেক্ষাপটে ইউরোপ, প্রাচীন নিকট প্রাচ্য এবং মিশর, চীন থেকে আসা বস্তুর ক্ষেত্রে সর্বাধিক ধারাবাহিকভাবে প্রয়োগ করা হয় এবং কখনও কখনও প্রাক-কোলোম্বীয় আমেরিকার জন্যও ব্যবহার করা হয়ে থাকে।[২]

টীকা[সম্পাদনা]

  1. Anglicized plural steles (/ˈstlz/ STEE-leez); Greek plural stelai (/ˈstl/ STEE-lye), from Greek στήλη, stēlē. The Greek plural is written στήλαι, stēlai, but this is only rarely encountered in English.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Commons:Category:Battle of Waterloo steles; Timmermans, D. (৭ মার্চ ২০১২)। "Waterloo Campaign"The British monuments 
  2. Collon