আব্দুল্লাহ হামাদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আব্দুল্লাহ হামাদ
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম আব্দুল্লাহ হামাদ মুহাম্মদ সালনিন আল মুনহালি
জন্ম (2001-09-18) ১৮ সেপ্টেম্বর ২০০১ (বয়স ২২)
জন্ম স্থান আবুধাবি, সংযুক্ত আরব আমিরাত
উচ্চতা ১.৭১ মিটার (৫ ফুট + ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
আল ওয়াহদা
জার্সি নম্বর ৬১
যুব পর্যায়
0000–২০১৯ আল ওয়াহদা
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৯– আল ওয়াহদা ১৫ (১)
জাতীয় দল
২০২১– সংযুক্ত আরব আমিরাত (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৫:৩৪, ২ ডিসেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৫:৩৪, ২ ডিসেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

আব্দুল্লাহ হামাদ মুহাম্মদ সালনিন আল মুনহালি (আরবি: عبد الله حمد, ইংরেজি: Abdulla Hamad; জন্ম: ১৮ সেপ্টেম্বর ২০০১; আব্দুল্লাহ হামাদ নামে সুপরিচিত) হলেন একজন আমিরাতি পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে আমিরাতি ক্লাব আল ওয়াহদা এবং সংযুক্ত আরব আমিরাত জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

আমিরাতি ফুটবল ক্লাব আল ওয়াহদার যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে হামাদ ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৯–২০ মৌসুমে, আমিরাতি ক্লাব আল ওয়াহদার মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন।

হামাদ ২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; সংযুক্ত আরব আমিরাতের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৪ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

আব্দুল্লাহ হামাদ মুহাম্মদ সালনিন আল মুনহালি ২০০১ সালের ১৮ই সেপ্টেম্বর তারিখে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০২১ সালের ২রা সেপ্টেম্বর তারিখে, ১৯ বছর, ১১ মাস ও ১৫ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী হামাদ লেবাননের বিরুদ্ধে অনুষ্ঠিত ২০২২ ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে সংযুক্ত আরব আমিরাতের হয়ে অভিষেক করেছেন।[১] তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন;[২] ম্যাচে তিনি ১৪ নম্বর জার্সি পরিধান করে ডান পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন। ম্যাচটি সংযুক্ত আরব আমিরাত ০–০ গোলে ড্র করেছিল।[৩]

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২ ডিসেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
সংযুক্ত আরব আমিরাত ২০২১
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "UAE vs. Lebanon - 2 September 2021"Soccerway। ২০২১-০৯-০২। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৩ 
  2. "Lebanon, Sep 2, 2021 - World Cup qualification Asia - Match sheet"Transfermarkt (ইংরেজি ভাষায়)। ২০২১-০৯-০২। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৩ 
  3. Strack-Zimmermann, Benjamin (২০২১-০৯-০২)। "United Arab Emirates vs. Lebanon (0:0)"National Football Teams। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]