জোদাএইয়ে নাদের আয সিমিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জোদাএইয়ে নাদের আয সিমিন
ইরানি প্রেক্ষাগৃহে মুক্তির পোস্টার
পরিচালকআসগর ফরহাদি
প্রযোজকআসগর ফরহাদি
রচয়িতাআসগর ফরহাদি
শ্রেষ্ঠাংশেলেইলা হাতামি,
পেমান মোয়াদি,
শাহাব হোসেইনি,
সারাহ বায়াত
সারিনা ফারহাদি
সুরকারসাত্তার ওরাকি
চিত্রগ্রাহকমাহমুদ কালারি
সম্পাদকহায়িদেহ সাফিয়ারি
পরিবেশকফিল্মইরান (ইরান)
সনি পিকচার্স ক্লাসিকস (যুক্তরাষ্ট্র)
মিমেতো ফিল্মস (বিশ্বব্যাপী)
মুক্তি
স্থিতিকাল১২৩ মিনিট
দেশ ইরান
ভাষাফার্সি
নির্মাণব্যয়৫ লক্ষ মার্কিন ডলার
আয়৩৬,৭৭,৪৬৪ মার্কিন ডলার(ইরান) $১,২৭,৭৭,৪৬৪ (বিশ্বব্যাপী)[১]

জোদাএইয়ে নাদের আয সিমিন (ফার্সি:جدایی نادر از سیمین) ২০১১ সালে মুক্তি পাওয়া ইরানি চলচ্চিত্র। ২০১২ সালে একাডেমী পুরস্কার পেয়েছে সেরা বিদেশী ভাষার চলচ্চিত্র বিভাগে।[২]চলচ্চিত্রটির পরিচালনা এবং কাহিনি ‎‎লিখেছেন আসগর ফরহাদি। চলচ্চিত্রটিতে অভিনয় করেছে লেইলা হাতামি, পেয়মান মোয়াদি, সাহেব হুসাইনি, সারেহ বায়াত এবং সারিনা ফারহাদি।

কাহিনী সংক্ষেপ[সম্পাদনা]

নাদের এবং সিমিন বিবাহিত মধ্যবিত্ত সুখী পরিবার । তাদের ১৪ বছরের বিবাহিত জীবন এবং তারমেহ নামে তাদের ১১ বছরের একটি মেয়ে রয়েছে । সিমিন আরও ভাল জীবন যাপন করার জন্য তেহরান ছেড়ে বিদেশে পাড়ি জমাতে চায় নাদের আর তারমেহকে নিয়ে । কারণ সিমিন চায় না তারমেহ এরকম পরিবেশে বেড়ে উঠুক । কিন্তু নাদের তার বাবা যে কিনা আলৎসহাইমারের রোগে আক্রান্ত তাকে ছেড়ে কোথাও যেতে চায় না । নাদের যখন তেহরান ছাড়তে অনিচ্ছুক সিমিন তখন নাদেরকে ডিভোর্স দেয়ার সিদ্ধান্ত নেয় এবং ডিভোর্স এর আবেদন করে । কিন্তু পারিবারিক আদালত সমস্ত কিছু পরীক্ষা করে সিমিনের ডিভোর্সের আবেদন নাকোচ করে দেয় কারণ আদালত ডিভোর্স দেয়ার পেছনে তেমন কোন কারণ খুঁজে পায় না । এতে সিমিন তার মেয়ে তারমেহ এবং নাদেরকে ছেড়ে তার বাবা-মায়ের কাছে চলে যায় । এভাবেই বিভিন্ন ঘটনা, দুর্ঘটনা এবং মানসিক দ্বন্দ্বের মধ্যে দিয়ে সিনেমাটি পারিবারিক জীবনের কিছু কঠিন বাস্তব চিত্র তুলে ধরেছে ।

মুক্তি[সম্পাদনা]

২০১১ সালের ৯ ফেব্রুয়ারি, তেহরানে ২৯তম ফাজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এই চলচ্চিত্রটির প্রদর্শনি হয় । ৬ দিন পর '৬১ তম বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও ছবিটির প্রদর্শনি হয়।

আয়[সম্পাদনা]

২০১৪ সালের ১৭ এপ্রিল পর্যন্ত আ সেপারেশন সারা বিশ্বে ২২ মিলিয়ন মার্কিন ডলার আয় করে। চলচ্চিত্রটির বাজেট ছিল ৫০০,০০০ ডলার।

অভিনয়ে[সম্পাদনা]

পুরস্কার[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Box Office Mojo"। সংগ্রহের তারিখ ৬ মার্চ ২০১২ 
  2. "Iran wins first Oscar with "A Separation""Reuters। ২৭ ফেব্রুয়ারি ২০১২। ৩১ মে ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ এপ্রিল ২০১৪ 
  3. "Iranian Film Takes Top Prize at Berlinale"। ১৯ ফেব্রুয়ারি ২০১১। সংগ্রহের তারিখ ২০ ফেব্রুয়ারি ২০১১ 

আরো দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]