মোহাম্মদ রফি একাডেমি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মোহাম্মদ রফি একাডেমি
ধরনসঙ্গীত
স্থাপিত৩১ জুলাই ২০১০
অবস্থান, ,
শিক্ষাঙ্গনপৌর

মোহাম্মদ রাফি একাডেমি মুম্বাইয়ের একটি ভারতীয় স্কুল ও সমসাময়িক সংগীতের একটি সংগীত বিদ্যালয়।[১] ২০১০ সালের ৩১ জুলাই, শহীদ রফি তার পিতা কিংবদন্তি হিন্দি চলচ্চিত্র শিল্পী মোহাম্মদ রফি এর ৩০ তম মৃত্যুবার্ষিকীতে চালু করেছিলেন।[২][৩][৪]

সংক্ষিপ্ত বিবরণ[সম্পাদনা]

কিংবদন্তি বলিউড অভিনেতা শাম্মি কাপুরের হাতে একাডেমি চালু করা হয়েছিল, যিনি বলেছিলেন যে মোহাম্মদ রাফি মারা যাওয়ার পর কেউ একজন তাকে বলেছিল যে, তিনি (শাম্মি কাপুর) নিজের কণ্ঠ হারিয়ে ফেলেছেন। উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেওয়া হিন্দি চলচ্চিত্র জগতের আরও কয়েক জন কিংবদন্তি এবং ব্যক্তিত্বের মধ্যে রয়েছেন আমিন সায়ানী, দারা সিং, নকশ লায়লপুরী, জিতেন্দ্র, রাকেশ রোশন, রবি, পাইরেলাল, চন্দ্রশেখর, আনন্দজি, বাপ্পি লাহিড়ী,সঞ্জয় খান, সালমান খান, শাহরুখ খান, রবীন্দ্র জৈন, ঋষি কাপুর, জ্যাকি শ্রফ, আদনান সামি খান, শাব্বির কুমার, নিতিন মুকেশ, মুহনিশ মুকেশ, অমিত কুমার, উদিত নারায়ণ প্রমুখ। অনুষ্ঠানে মোহাম্মদ রফির দুই কন্যা, নিশরীন ও ইয়াসমিন তাদের পরিবার নিয়ে উপস্থিত ছিলেন।

একাডেমিটি ১৮৬০ সালের সোসাইটি রেজিস্ট্রেশন অ্যাক্ট এবং ১৯৫০ সালের বম্বে পাবলিক ট্রাস্ট অ্যাক্টের আওতায় নিবন্ধিত এবং এটি মোহাম্মদ রাফির বাড়ি, ৫০১-এ, রফি ম্যানশন, এ অবস্থিত।

প্রয়াত মোহাম্মদ রফির পুত্র শহীদ রফি ছাড়াও একাডেমিতে রাজু নওশাদ (সচিব), আন্দালিব মাজরুহ সুলতানপুরী, জাভেদ শাকিল বাদায়ুনি এবং রোহান মহেন্দ্র কাপুর, মানেক প্রেমচাঁদ, কাকা জেপি, হামিখানি, রাশিদ জাফফার, শিরিশ কুলকার্নি ও কমল মোস্তফা সিকান্দার সহ হিন্দি চলচ্চিত্র সংগীতের কিংবদন্তি ব্যক্তিদের পুত্ররা ছিলেন।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Mohammed Rafi was a musician with a soul: Son, biographer আর্কাইভইজে আর্কাইভকৃত ২৯ জানুয়ারি ২০১৩ তারিখে NDTV Movies, 31 July 2011.
  2. Shahid Rafi launches Mohammed Rafi Academy[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ] Oneindia.in, 30 July 2010.
  3. "9000 musical tributes, commemorations for Rafi"The Indian Express। ৩১ জুলাই ২০১০। সংগ্রহের তারিখ ৮ সেপ্টেম্বর ২০১৮ 
  4. Rich Tributes Paid to Mohammed Rafi ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৩-১১-০১ তারিখে Outlook, 31 Jul 2010].

বহিঃসংযোগ[সম্পাদনা]