কন্নদাসন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
'কবিআরাসু' কন্নদাস
জন্মমুথিয়াহ
(১৯২৭-০৬-২৪)২৪ জুন ১৯২৭
সিরুকুড়ালপাট্টি, কারাইকুড়ি তালুক, মাদুরা জেলা, মাদ্রাজ প্রেসিডেন্সী, ব্রিটিশ ভারত (এখন শিবগঙ্গা জেলা, তামিলনাড়ু, ভারত)
মৃত্যু১৭ অক্টোবর ১৯৮১(1981-10-17) (বয়স ৫৪)
শিকাগো, যুক্তরাষ্ট্র
ছদ্মনামকারাইমুথু পুলাভার
ভানানগামুড়ি
কানাকাপ্পরিয়ান
পারভাথিনাথান
আরোকিয়াস্বামী
পেশাকবি, গীতিকার
জাতীয়তা ভারতীয়
নাগরিকত্ব ভারতীয় (১৯২৭-১৯৮১; মৃত্যু)
বিষয়কবিতা

কন্নদাস (১৯২৭-১৯৮১) ভারতের একজন কবি এবং তামিল চলচ্চিত্রের গীতিকার ছিলেন।[১] তাকে তামিল ভাষায় বলা হয় 'কবিয়ারাসু' যার বাংলা অর্থ হচ্ছে বিজয়ী কবি। কন্নদাস পেশা হিসেবে মূলত তামিল চলচ্চিত্রের গান লিখতেন যদিও তিনি অনেক কবিতার বই লিখেছেন এবং লিখেছেন কিছু গল্প এবং উপন্যাসও। ব্যক্তিগত জীবনে তিনি অনেক ধার্মিক হিন্দু মানুষ ছিলেন বিধায় তিনি তামিল ভাষায় 'আর্থামুল্লা ইন্দু মাধাম' (অর্থপূর্ণ হিন্দু ধর্ম) নামের একটি প্রবন্ধ লিখেছিলেন।[২]

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

১৯২৭ সালে জন্মগ্রহণকারী কন্নদাসের জন্মনাম ছিলো মুত্তিয়াহ, তিনি মাত্র অষ্টম শ্রেণী পর্যন্ত পড়েছিলেন এবং তামিল চলচ্চিত্রের প্রতি তার অনেক ঝোঁক ছিলো সেই অল্প বয়স থেকেই, তিনি অল্প বয়সেই পরিবারের আর্থিক অবস্থা খারাপ থাকার কারণে পত্রিকা বিলি করার কাজে নিজেকে নিয়োজিত করেছিলেন। মূলত পত্রিকা কার্যালয়েই তার নাম কন্নদাস রাখেন এক কর্মকর্তা, কারণ তিনি খুব ভালো কবিতা আবৃত্তি করতে পারতেন।

তাকে তামিল চলচ্চিত্র জগতে পত্রিকা থেকেই একজন লোক নিয়ে যায় পরিচালক টি আর রঘুনাথের কাছে, তখন তার বয়স মাত্র ২৩ বছর, ২৩ বছর বয়সে ১৯৫০ সালে সিঙ্গারি চলচ্চিত্রে গান লিখেন কন্নদাস, যদিও তিনি সব গান লিখেননি, অন্যান্য গান তখনকার খ্যাতিমান গীতিকার দ্বারা লিখিত হয়েছিলো, চলচ্চিত্রটি ১৯৫১ সালে মুক্তি পেয়েছিলো। তবে ১৯৪৯ সালে মুক্তি পাওয়া কান্নিইয়িন কাদালি চলচ্চিত্র ছিলো প্রথম চলচ্চিত্র যেখানে তিনি গান লিখেছিলেন।

পঞ্চাশের দশকেই তিনি সঙ্গীত পরিচালক মনয়ঙ্গত সুব্রমণিয়ন বিশ্বনাথনের সঙ্গে ভালো সম্পর্ক গড়ে তোলেন এবং এটা ১৯৮১ সালে কন্নদাসের মৃত্যু পর্যন্ত বজায় ছিলো।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Geetha Venkatraman (২৪ অক্টোবর ২০১৯)। "Kannadasan — poet, who transcends time"thehindu.com 
  2. Krishnamachari, Suganthy। "Kannadasan's lyrics held a mirror to life"The Hindu। সংগ্রহের তারিখ ২০১৬-১২-০৫ 
  3. "Archived copy"। ৬ জুন ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ সেপ্টেম্বর ২০১১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]