মিকাইল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মিকাইল
প্রধান স্বর্গদূত
শ্রদ্ধাজ্ঞাপনইহুদিধর্ম
খ্রিষ্টধর্ম
ইসলাম
বৈশিষ্ট্যাবলীপ্রধান স্বর্গদূত

মিকাইল (হিব্রু ভাষায়: מִיכָאֵל‎, Mîkhā'ēl; গ্রিক: Μιχαήλ, Mikhaḗl; লাতিন: Michahel; আরবি: ميخائيل، مِيكَالَ، ميكائيل, Mīkā'īl, Mīkāl, Mīkhā'īl)[১] হলেন ইহুদিধর্ম, খ্রিষ্টধর্মইসলামের একজন প্রধান স্বর্গদূত বা ফেরেশতাক্যাথলিক, পূর্ব অর্থডক্স, অ্যাংলিকান ও লুথারীয় মতাবলম্বীরা তাঁকে প্রধান স্বর্গদূত সন্ত মিকাইল বা সন্ত মিকাইল বলে অবিহিত করে থাকে। প্রাচ্য অর্থডক্স ও পূর্ব অর্থডক্স মণ্ডলীসমূহ তাঁকে ট্যাক্সিয়ার্চ সন্ত মিকাইল নামে সম্বোধন করে।[২][৩] অন্যান্য প্রোটেস্ট্যান্ট মণ্ডলীসমূহে তাঁকে প্রধান স্বর্গদূত মিকাইল বলে ডাকা হয়।

বাইবেলের পুরাতন নিয়মের দানিয়েলের পুস্তকে মিকাইলের নাম তিনবার উল্লেখ করা হয়েছে। ইহুদিধর্মে ঈশ্বর ও ইস্রায়েলীয়দের মাঝে মধ্যস্থতাকারী হিসেবে স্বর্গদূতদের সাহায্য প্রার্থনার ক্ষেত্রে রাব্বাইদের কঠোর বিধিনিষেধ থাকা সত্ত্বেও মিকাইলকে ইহুদি জাতির রক্ষাকর্তা হিসেবে গণ্য করার ধারণাটি প্রভাবশালী হয়ে ওঠে এবং ইহুদি স্তোত্রমালায় মিকাইলের একটি বিশেষ অবস্থান তৈরি হয়।

নতুন নিয়মের প্রকাশিত বাক্য পুস্তকে মিকাইল শয়তানের বিরুদ্ধে ঈশ্বরের সৈন্যদলের নেতৃত্ব দেন এবং স্বর্গের যুদ্ধে শয়তানকে পরাজিত করেন। যিহূদার পত্রে মিকাইলকে নির্দিষ্টভাবে প্রধান স্বর্গদূত মিকাইল বলে অবিহিত করা হয়। ৪র্থ শতাব্দীতে খ্রিষ্টানরা মিকাইলের নামে মঠ তৈরি করে এবং তাঁকে একজন আরোগ্যদাতা স্বর্গদূত হিসেবে দেখা শুরু করে। কালের পরিক্রমায় খ্রিষ্টান বিশ্বে তাঁর ভূমিকা একজন রক্ষাকর্তা এবং অশুভ শক্তির বিরুদ্ধে সদাপ্রভুর সৈন্যবাহিনীর সেনাপতিতে পর্যবসিত হয়।

মুসলমানরা তাঁকে হজরত মিকাইল (আ.) হিসেবে অবিহিত করে থাকে। ইসলাম অনুসারে মিকাইল প্রধান ফেরেশতাদের একজন এবং তিনি প্রাকৃতিক শক্তির দায়িত্বে নিয়োজিত। পবিত্র কোরআনের সূরা আল-বাকারার ৯৮ নং আয়াতে ফেরেশতা জিব্রাইলের পাশাপাশি মিকাইলের নাম উল্লেখ করা হয়েছে।

ধর্মীয় বিশ্বাস[সম্পাদনা]

ইসলাম[সম্পাদনা]

আরবী ক্যালিগ্রাফিতে মিকাইল এর নাম

ইসলামে মিকাইল হলেন অন্যতম প্রধান আধ্যাত্মিক ফেরেশতা এবং তিনি প্রকৃতির কাজে নিয়জিত। [৪] তার অশ্রু থেকে ফেরেশতা তৈরি করা হয়। এ জাতীয় ফেরেশতাগণ তার সাহায্যকারী। [৫]

সূরা আল-বাকারায় কুরআনে মিকাইলের উল্লেখের একত্রে আছে: সুন্নি ইসলামে মিকাইল আদমের সৃষ্টির বিবরণে উপস্থিত হন। তদনুসারে, তাঁকে এক মুঠো পৃথিবীর মাটি আনতে প্রেরণ করা হয়েছিল; কিন্তু পৃথিবী থেকে সে মাটি আনতে পারেন নি, যার কিছু অংশ জ্বলে যায়। এটি আল-থালাবী দ্বারা বর্ণিত করা হয়েছে যার বর্ণনায় বলা হয়েছে যে ঈশ্বর ফেরেশতাকে বলবেন যে কেউ কেউ তাঁর কথা মানবে এবং কেউ কেউ তা মানবে না। [৬]

শিয়া ইসলামে, দোয়া উম্মে দাউদের ৬ষ্ঠ ইমাম জাফর আল-সাদিকের পাঠকের অনুরোধে জানানো হয়েছে, মিকাইল দোয়া করেন:[৭][৮]

"হে আল্লাহ! আপনার করুণার মিকাইল- ফেরেশতাকে আপনার নেয়ামত দান করুন এবং নেয়ামত দান করুন অনুগ্রহ ও ক্ষমা প্রার্থনাকারীদের এবং যে মানুষকে অনুগত সেবার জন্য তৈরি করেছেন। "

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Surah Al-Baqarah [2:98]" 
  2. "List of books attesting the title of "Saint Michael the Taxiarch"" (ইংরেজি and জার্মান ভাষায়)। 
  3. B. Osswald (PhD) (২০০৮)। From Lieux de Pouvoir to Lieux de Mémoire: The Monuments of the Medieval Castle of Ioannina through the Centuries। Edizioni Plus-Pisa University Press। আইএসবিএন 978-88-8492-558-9। ২ আগস্ট ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  4. Richard Webster Michael: Communicating with the Archangel for Guidance & Protection Llewellyn Worldwide 2012 আইএসবিএন ৯৭৮-০-৭৩৮-৭১৭১৬-৬
  5. MacDonald, John (১৯৬৪)। "The Creation of Man and Angels in the Eschatological Literature: [Translated Excerpts from an Unpublished Collection of Traditions]": 285–308। জেস্টোর 20832755 
  6. The Birth of the Prophet Muḥammad: Devotional Piety in Sunni Islam – Page 21, Marion Holmes Katz – 2007
  7. "Aamal e Umme Dawood" 
  8. http://www.wilayatmission.org/Duas/UmmDawood.pdf