আবু সাঈদ আল মাহমুদ স্বপন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আবু সাঈদ আল মাহমুদ স্বপন
জয়পুরহাট-২ আসনের
সংসদ সদস্য
কাজের মেয়াদ
জানুয়ারি ২০১৪ – চলমান
পূর্বসূরীগোলাম মোস্তফা
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1969-09-21) সেপ্টেম্বর ২১, ১৯৬৯ (বয়স ৫৪)
জয়পুরহাট, বাংলাদেশ
নাগরিকত্ববাংলাদেশ
জাতীয়তাবাংলাদেশ
রাজনৈতিক দলবাংলাদেশ আওয়ামী লীগ
শিক্ষাস্নাতকোত্তর
পেশারাজনীতিবিদ
ধর্মইসলাম

আবু সাঈদ আল মাহমুদ স্বপন (২১ সেপ্টেম্বর ১৯৬৯) বাংলাদেশী রাজনীতিবিদ এবং জয়পুরহাট-২ আসনের সংসদ সদস্য। তিনি ২০১৪ সালে বাংলাদেশ আওয়ামী লীগ প্রার্থী হিসেবে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। [১] সংবিধান অনুযায়ী দশম জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে ৩ জানুয়ারী ২০১৯ তারিখে একাদশ সংসদের সংসদ সদস্য হিসেবে তিনি শপথবাক্য পাঠ করেন।[২]

জন্ম ও শিক্ষাজীবন[সম্পাদনা]

আবু সাঈদ আল মাহমুদ স্বপনের পৈতৃক বাড়ি জয়পুরহাট জেলার পাঁচবিবি উপজেলার টিঅ্যান্ডটি পাড়া এলাকায়। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

কর্মজীবন[সম্পাদনা]

পেশায় ব্যবসায়ী আবু সাঈদ আল মাহমুদ স্বপন রাজনীতির সঙ্গে সক্রিয় ভাবে যুক্ত আছেন। তিনি দ্বিতীয় বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

ছাত্রজীবনে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক এবং কেন্দ্রীয় ছাত্রলীগের দপ্তর সম্পাদক ও জ্যেষ্ঠ সহ-সভাপতির দায়িত্ব পালন করেন। বর্তমানে বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদকের (চট্টগ্রাম বিভাগ) দায়িত্ব পালন করছেন। এর আগেও সফলতার সাথে তিনবার সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। মহান জাতীয় সংসদের হুইপ হিসেবে দায়িত্ব পালন করছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. আবু সাঈদ আল মাহমুদ স্বপন, জয়পুরহাট-২। "Constituency 35_10th_Bn"। ২০১৯-০১-০১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০১-২৩ 
  2. "শপথ নিলেন নবনির্বাচিত সংসদ সদস্যরা"www.prothomalo.com। সংগ্রহের তারিখ ৩ জানুয়ারি ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]