ধীরাজ কুমার নাথ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ধীরাজ কুমার নাথ
জন্ম(১৯৪৫-০১-০৯)৯ জানুয়ারি ১৯৪৫
রফিকপুর গ্রাম, বেগমগঞ্জ থানা, নোয়াখালী জেলা
মৃত্যু৫ জানুয়ারি ২০১৮(2018-01-05) (বয়স ৭২)[১]
জাতীয়তাবাংলাদেশি
মাতৃশিক্ষায়তনঢাকা বিশ্ববিদ্যালয়
পেশাকূটনীতিক
প্রতিষ্ঠাননোয়াখালী সরকারি কলেজ
পিতা-মাতাকরুন কান্ত নাথ (পিতা)
সাবিত্রী সুন্দরী দেবী (মাতা)

ধীরাজ কুমার নাথ (৯ জানুয়ারি ১৯৪৫ - ৫ জানুয়ারি ২০১৮) ছিলেন একজন বাংলাদেশি কূটনীতিক।[২] তিনি ইয়াজউদ্দিন আহমেদের নেতৃত্বে গঠিত সাবেক তত্ত্ববধায়ক সরকারের উপদেষ্টা ছিলেন।

শিক্ষা ও কর্মজীবন[সম্পাদনা]

ধীরাজ কুমার নাথ ৯ জানুয়ারি ১৯৪৫ সালে নোয়াখালী জেলার বেগমগঞ্জ থানার রফিকপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম করুন কান্ত নাথ এবং মাতার নাম সাবিত্রী সুন্দরী দেবী।

তিনি ১৯৬০ সালে চৌমুহনী মদনমোহন উচ্চ বিদ্যালয় থেকে এনট্রেন্স পরীক্ষায় উত্তীর্ণ হন। ১৯৬৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থাপনায় স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন।

কর্মজীবন[সম্পাদনা]

ধীরাজ কুমার নাথ নোয়াখালী সরকারি কলেজে অধ্যাপনার মাধ্যমে তার কর্মজীবন শুরু করেন। ১৯৬৯ সালে পূর্ব পাকিস্তান সিভিল সার্ভিসে যোগদান করেন। ১৯৭১ সালে বাংলাদেশ স্বাদীনতা যুদ্ধে অংশগ্রহণ করেছিলেন।[২] স্বাধীনতার পর ১৯৭৮ সালে তিনি গাজীপুরের মহকুমা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৩ সালে তিনি সাবেক স্থানীয় সরকার ও স্বাস্থ্য সচিব থাকা অবস্থায় অবসর গ্রহণ করেন।

তিনি ২০০৬ সালে ইয়াজউদ্দিন আহমেদের নেতৃত্বে গঠিত সাবেক তত্ত্ববধায়ক সরকারের উপদেষ্টামণ্ডলীর একজন সদস্য ছিলেন।[৩][৪][৫] উপদেষ্টা হিসেবে তিনি সেসময় মৎস ও পশু সম্পদ, গৃহায়ণ ও গণপূর্ত, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয়ের দায়িত্ব পালন করেছেন। তিনি ২০০৬ সালে আরও নয়জনের সাথে তিনি তত্ত্ববধায়ক সরকারের উপদেষ্টামন্ডলীর একজন সদস্য হিসেবে শপথ গ্রহণ করেন।[৩]

এছাাড়াও তিনি বেশ কিছু বই লিখেছেন যার মধ্যে জনপ্রিয় হলো “পথের দুধারে” এবং “সম্প্রীতির জনপদে”।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "সাবেক উপদেষ্টা ধীরাজ কুমার নাথ আর নেই - bdnews24.com"bangla.bdnews24.com  line feed character in |শিরোনাম= at position 40 (সাহায্য)
  2. BanglaNews24.com। "সাবেক উপদেষ্টা ধীরাজ নাথ মারা গেছেন" 
  3. (1 November 2006) 10 advisers sworn in, The Daily Star (Bangladesh)), Retrieved November 11, 2010
  4. (10 December 2009) La santé, oubliée de Copenhague, Courrier International ((ফরাসি), translated from The Daily Star (Bangladesh)), Retrieved November 11, 2010 (editorial from Nath, starts with a biographical paragraph noting he was a leader in Health and Human Planning in the early 2000s, and a special advisor in 2006)
  5. Rahman, Syedur (২৭ এপ্রিল ২০১০)। "Historical Dictionary of Bangladesh"। Scarecrow Press – Google Books-এর মাধ্যমে।