সবুজ ভেলভেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সবুজ ভেলভেট
লেখকমুহম্মদ জাফর ইকবাল
প্রচ্ছদ শিল্পীধ্রুব এষ
দেশবাংলাদেশ
ভাষাবাংলা
ধরনউপন্যাস
প্রকাশকপার্ল পাবলিকেশন্স
প্রকাশনার তারিখ
২০০৩
পৃষ্ঠাসংখ্যা৬৩
আইএসবিএন৯৮৪-৭০১৬-২০১০৭৩ {{ISBNT}} এ প্যারামিটার ত্রুটি: অবৈধ উপসর্গ

সবুজ ভেলভেট বাংলাদেশের জনপ্রিয় লেখক মুহম্মদ জাফর ইকবালের লেখা গল্প বই। গল্প বইটি ট্রেন ভ্রমণরত দুইটি যাত্রির কথোপকথন ও অন্যান্য ঘটনা নিয়ে লেখা। ২০০৩ সালের একুশে বইমেলায় এটি প্রথম প্রকাশিত হয়।[১] বইটির প্রচ্ছদ একেঁছেন ধ্রুব এষ । গ্রন্থস্বত্ব ইয়াসমিন হক এর।

কাহিনী সংক্ষেপ[সম্পাদনা]

গল্পটি শুরু হয় শারমিন নামক মহিলার ট্রেনে যাত্রা দিয়ে। শারমিনের বয়স ৩৭ বছর, তিনি জাতিসংঘের একজন উচ্চ পদের কর্মকর্তা। তিনি ট্রেনে ভ্রমণ করে ঢাকায় যাবার সিদ্ধান্ত নেন। কিন্তু মোহসিন নামক একজন অফিসার উনাকে বাধা দিচ্ছেন। তবুও তিনি ট্রেনে যাত্রা করেন। উনার পাশে বসে অশিক্ষিত এক ব্যক্তি যে সবুজ ভেলভেট রঙের প্যান্ট পরে আছে। উনার ও অশিক্ষিত যুবক এর কথোপকথন এ গল্পের মূল বিষয় বস্তু। একজন সাধারণ মানুষের ধ্যানধারনা এ গল্পে ফুটিয়ে তুলা হয়েছে। অতি পার্থক্য সহিত দুজন মানুষের কথোপকথন দিয়ে এগিয়ে যেতে থাকে গল্প।

নাট্যরূপ[সম্পাদনা]

সবুজ ভেলভেট গল্পের উপর ভিত্তি করে একই নামে একটি নাটক নির্মাণ করা হয়। নাটকটি চিত্রনাট্য রচনা করেন আজাদ আবুল কালাম এবং পরিচালনা করেন আবু রায়হান জুয়েল।[২] ২০১২ সালে ঈদে এনটিভিতে নাটকটি প্রচারিত হয়। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন তারিন জাহান (শারমিন) ও আজাদ আবুল কালাম (সবুজ ভেলভেট পরা ব্যক্তি)। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন তৌফিক ইমন, আশোক বেপারী।[৩] এ নাটকে অভিনয় করে তারিন মেরিল-প্রথম আলো পুরস্কার ২০১২ এর সেরা অভিনেত্রী (নাটক) বিভাগে সমালোচনা পুরস্কার লাভ করেন।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "মেলা পাইরেটেড বইয়েরও!"দৈনিক কালের কণ্ঠ। ৪ ফেব্রুয়ারি ২০১০। সংগ্রহের তারিখ ৫ এপ্রিল ২০১৭ 
  2. "'সবুজ ভেলভেট'"যায়যায়দিন। ১৮ আগস্ট ২০১২। সংগ্রহের তারিখ ৫ এপ্রিল ২০১৭ 
  3. "মুহাম্মদ জাফর ইকবালের 'সবুজ ভেলভেট'"দৈনিক সমকাল। ১০ আগস্ট ২০১২। সংগ্রহের তারিখ ৫ এপ্রিল ২০১৭ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]

বহিঃসংযোগ[সম্পাদনা]