দিনহাটা মহকুমা

স্থানাঙ্ক: ২৬°০৮′ উত্তর ৮৯°২৮′ পূর্ব / ২৬.১৩° উত্তর ৮৯.৪৭° পূর্ব / 26.13; 89.47
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দিনহাটা মহকুমা
subdivision
দিনহাটা মহকুমা পশ্চিমবঙ্গ-এ অবস্থিত
দিনহাটা মহকুমা
দিনহাটা মহকুমা
পশ্চিমবঙ্গ, ভারত
স্থানাঙ্ক: ২৬°০৮′ উত্তর ৮৯°২৮′ পূর্ব / ২৬.১৩° উত্তর ৮৯.৪৭° পূর্ব / 26.13; 89.47
দেশ ভারত
রাজ্যপশ্চিমবঙ্গ
জেলাকোচবিহার
সদর দপ্তরদিনহাটা
ভাষা
 • অফিসিয়ালবাংলা, ইংরেজি
সময় অঞ্চলIST (ইউটিসি+5:30)
আইএসও ৩১৬৬ কোডISO 3166-2:IN
যানবাহন নিবন্ধনWB64, পঃবঃ৬৪

দিনহাটা মহকুমা হল ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের কোচবিহার জেলার একটি মহকুমা[১] এটি দিনহাটা পৌরসভা এবং দিনহাটা ১, দিনহাটা ২ ও সিতাই সমষ্টি উন্নয়ন ব্লক তিনটি নিয়ে গঠিত। এই মহকুমার সদর দিনহাটা শহরে অবস্থিত।

এলাকা[সম্পাদনা]

দিনহাটা পুরসভা ছাড়াও দিনহাটা মহকুমায় দিনহাটা-১, দিনহাটা-২ ও সিতাই এই ৩টি ব্লকের অধীনে ৩৩টি গ্রাম পঞ্চায়েত ও ১টি সেন্সাস টাউন রয়েছে। মহকুমার একমাত্র সেন্সাস টাউন হচ্ছে ভাঙরি প্রথম খণ্ড[২]

ব্লক[সম্পাদনা]

দিনহাটা ১[সম্পাদনা]

দিনহাটা-১ ব্লক ১৬টি গ্রাম পঞ্চায়েত নিয়ে গঠিত। এই গ্রাম পঞ্চায়েত গুলি হল - বড়ো আটিয়াবাড়ি-১, বড়ো আটিয়াবাড়ি-২, দিনহাটা ভিলেজ-১, দিনহাটা ভিলেজ-২, পুটিমারি-১, পুটিমারি-২, গিতালদা-১, গিতালদা-২, ভেটাগুরি-১, ভেটাগুরি-২, গোসানিমারি-১, গোসানিমারি-২, বড়ো শৌলমারি, মাতালহাট, ওকরাবাড়ি ও পেটলা। এই ব্লক এর অন্তর্গত নগর অঞ্চল একটি সেন্সাস টাউন ভাঙরি প্রথম খণ্ড নিয়ে গঠিত। দিনহাটা-১ ব্লক এর সদর দিনহাটা । এই ব্লক নিয়ন্ত্রিত হয় দিনহাটা থানার আওতায়।

দিনহাটা ২[সম্পাদনা]

দিনহাটা-২ ব্লক ১২টি গ্রাম পঞ্চায়েত নিয়ে গঠিত। এই গ্রাম পঞ্চায়েত গুলি হল - বামনহাট-১, বামনহাট-২, কিশামত দশগ্রাম, সুকারুকুঠি, চৌধুরিহাট, নাজিরহাট-১, নাজিরহাট-২, বড়োশাকদল, গোবরাছড়া নয়ারহাট, বুড়িরহাট-১, বুড়িরহাট-২ ও সাহেবগঞ্জ। এই ব্লক এর অন্তর্গত নগর অঞ্চল হলো সাহেবগঞ্জ । দিনহাটা-২ ব্লক এর সদর হল সাহেবগঞ্জ। এই ব্লক নিয়ন্ত্রিত হয় সাহেবগঞ্জ থানার আওতায়। বামনহাট-১ গ্রাম পঞ্চায়েতের মধ্যে অবস্থিত বামনহাট ব্লক হসপিটাল। দিনহাটা-২ ব্লক হল একটি সীমান্তবর্তী অঞ্চল। এই ব্লকের দুই পাশে রয়েছে বাংলাদেশ।

সিতাই[সম্পাদনা]

সিতাই ব্লক ৫টি গ্রাম পঞ্চায়েত নিয়ে গঠিত। এই গ্রাম পঞ্চায়েত গুলি হল - আদাবাড়ি, চামটা, সিতাই-১, সিতাই-২ ও ব্রাহ্মত্তর-চাত্রা। সিতাই ব্লক এর সদর হল সিতাই। এই ব্লক নিয়ন্ত্রিত হয় সিতাই থানার আওতায়।

বিধানসভা কেন্দ্র[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

টেমপ্লেট:কোচবিহার জেলা