শোভন চট্টোপাধ্যায়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শোভন চট্টোপাধ্যায়
২০১৫ সালে শোভন চট্টোপাধ্যায়
কলকাতার ৩৭তম মহানাগরিক
কাজের মেয়াদ
১৬ জুন ২০১০ – ২২ নভেম্বর ২০১৮
পূর্বসূরীবিকাশ রঞ্জন ভট্টাচার্য্য
উত্তরসূরীফিরহাদ হাকিম
পশ্চিমবঙ্গ বিধানসভার সদস্য
কাজের মেয়াদ
১৩ মে ২০১১ – ২০২১
পূর্বসূরীকুমকুম চক্রবর্তী
সংসদীয় এলাকাপূর্ব বেহালা
ব্যক্তিগত বিবরণ
জন্ম(১৯৬৪-০৭-০৬)৬ জুলাই ১৯৬৪
কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত
রাজনৈতিক দল

শোভন চট্টোপাধ্যায় (জন্ম: ৭ জুলাই ১৯৬৪) একজন ভারতীয় রাজনীতিবিদ। তিনি কলকাতার সাবেক মহানাগরিক[২] কলকাতা পৌরসংস্থার ২০০০-২০০৫ তৃণমূল বোর্ডে তিনি মেয়র পারিষদ (জল) ছিলেন। শহরের দক্ষিণ শহরতলিতে অবস্থিত বেহালার ১৩১ নং ওয়ার্ড থেকে তিনি নির্বাচিত হয়েছিলেন। শোভন চট্টোপাধ্যায় ১৯৮৫ সাল থেকে একটানা কলকাতা পৌরসংস্থার পৌরপিতার কার্যভার সামলিয়েছেন। ২০১৯ সাল থেকে ২০২১ পর্যন্ত, তিনি ভারতীয় জনতা পার্টির সাথে যুক্ত ছিলেন।

রাজনৈতিক পেশা[সম্পাদনা]

চ্যাটার্জি, 1985 সাল থেকে কেএমসিতে একজন কাউন্সিলর, কর্পোরেশনের 2000 থেকে 2005 সাল পর্যন্ত কাউন্সিলের মেয়র হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন।  2011 সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে চ্যাটার্জি বেহালা পূর্ব আসনে জয়লাভ করেন ,  যা তিনি 2016 সালে ধরে রেখেছিলেন

কলকাতার মেয়র[সম্পাদনা]

2010 সালে, তিনি তার দল সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস কর্তৃক কলকাতার মেয়র নিযুক্ত হন , ফারজানা আলম তার ডেপুটি নিযুক্ত হন।  তিনি 22 নভেম্বর 2018-এ মেয়র পদ থেকে পদত্যাগ করেন।

মন্ত্রিপরিষদ্ভুক্ত মন্ত্রী[সম্পাদনা]

চ্যাটার্জিকে 2016 সালে ক্যাবিনেট মন্ত্রী করা হয়েছিল। প্রাক্তন মেয়র বিকাশ রঞ্জন ভট্টাচার্য বলেছেন যে আইনে এমন কোনও বিধান নেই যা একজন মেয়রকে মন্ত্রী পদে থাকতে বাধা দেয়।  গবাদি পশুর সরবরাহ কমে যাওয়ায়, ভারতের প্রথম সম্পূর্ণ স্বয়ংক্রিয় কসাইখানা (টেংরা এলাকায়) মে 2017 সালে বন্ধ হয়ে যায়। চ্যাটার্জি প্রতিক্রিয়া জানিয়েছিলেন যে তিনি বিষয়টি পরীক্ষা করবেন।

2016 সালের ডিসেম্বরে, চ্যাটার্জি ভারতের যেকোনো শহরের প্রথম মেয়র হয়েছিলেন যিনি জেড-প্লাস নিরাপত্তা কভার (ভারতে সর্বোচ্চ স্তরের নিরাপত্তা কভার) পান। সেই ক্যাটাগরিতে তিনি ন্যাশনাল সিকিউরিটি গার্ড কমান্ডোদের নিরাপত্তা কভার পাবেন ।

২০১৪ সালের নভেম্বরে, ২০১৫ সালে অনুষ্ঠিতব্য নাগরিক নির্বাচনের জন্য চ্যাটার্জিকে তার দলের মেয়র প্রার্থী হিসেবে ঘোষণা করা  ।

বিজেপিতে কর্মজীবন[সম্পাদনা]

২২ নভেম্বর 2018-এ তিনি কলকাতা পৌর কর্পোরেশনের মেয়র পদ থেকে পদত্যাগ করেন। তিনি পরে ১৪ আগস্ট ২০১৯ এ বিজেপিতে যোগদান করেন।  তিনি পশ্চিমবঙ্গ ভারতীয় জনতা পার্টির কলকাতা জোনের পর্যবেক্ষক ছিলেন। 14 মার্চ 2021-এ তিনি তার বান্ধবী/লিভ-ইন অংশীদার বৈশাখী ব্যানার্জির সাথে তার পছন্দসই জায়গায় বিধানসভা নির্বাচনের WB '21 টিকিট না পাওয়ার জন্য অসন্তুষ্ট হয়ে বিজেপি ছেড়েছিলেন।

বিতর্ক[সম্পাদনা]

২০২১ সালের ১৭ মে তিনি মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভার সিনিয়র মন্ত্রী, সুব্রত মুখার্জি, বিধায়ক এবং প্রাক্তন মন্ত্রী মদন মিত্র এবং ফিরহাদ হাকিম সহ তাদের বাড়ি থেকে কেন্দ্রীয় তদন্ত ব্যুরো নারদা স্টিং অপারেশনের সাথে জড়িত ছিলেন।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. বিজেপিতে যোগ দিলেন কলকাতার সাবেক মেয়র শোভন
  2. "Sovan Chatterjee to be new Kolkata mayor"Hindustan Times। জুলাই ১৯, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ June 06, 2010  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. "Narada bribery case: 2 ministers, 1 MLA arrested, central forces clash with protesters in front of CBI office"The Indian Express (ইংরেজি ভাষায়)। ২০২১-০৫-১৭। সংগ্রহের তারিখ ২০২৩-০৫-২৪ 

বহিঃসংযোগ[সম্পাদনা]