হারাল্ড ৎসুর হাউজেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হারাল্ড ৎসুর হাউজেন

হারাল্ড ৎসুর হাউজেন (জার্মান: Harald zur Hausen) (জন্ম ১১ই মার্চ, ১৯৩৬) একজন জার্মান চিকিৎসাবিজ্ঞানী ও এমেরিটাস অধ্যাপক। দীর্ঘদিন তিনি জরায়ুর ক্যান্সার নিয়ে গবেষণা করে এর জন্য দায়ী হিউম্যান প্যাপিলোমা ভাইরাস আবিস্কার করেন। এই অবদানের জন্য ২০০৮ সালে তিনি শারীরবিদ্যা/চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন। [১]

জীবনী[সম্পাদনা]

অধ্যাপক ৎসুর হাউজেন ১৯৩৬ সালের ১১ই মার্চ জার্মানিতে জন্মগ্রহণ করেন। তিনি বন, হামবুর্গ ও ডুসেলডর্ফে চিকিৎসাবিজ্ঞান পড়েন এবং ১৯৬০ সালে ডুসেলডর্ফ বিশ্ববিদ্যালয় থেকে চিকিৎসাবিজ্ঞানে পিএইচডি লাভ করেন। দুই বছর পরে তিনি ডুসেলডর্ফ বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান ইনস্টিটিউটে যোগ দেন। সাড়ে তিন বছর পরে তিনি যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ার শিশু হাসপাতালে ভাইরাস গবেষণাগারে যোগ দেন। ১৯৬৯ সালে তিনি জার্মানির ভুর্ৎস্‌বুর্গ বিশ্ববিদ্যালয়ে নিয়মিত অধ্যাপক হিসেবে যোগ দেন। ১৯৮৩ থেকে ২০০৩ সাল পর্যন্ত অধ্যাপক হাউজেন জার্মান ক্যান্সার গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক উপদেষ্টা পরিষদের সভাপতি ও সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

গবেষণা[সম্পাদনা]

অধ্যাপক হাউজেন অংকোভাইরাস নিয়ে গবেষণা করেন। ১৯৭৬ সালে তিনি প্রস্তাব করেন যে, হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (HPV) জরায়ুর ক্যান্সারের জন্য দায়ী। তার গবেষণার ফলে একটি প্রতিষেধক টীকা বা ভ্যাকসিন উদ্ভাবন সম্ভব হয় যা ২০০৬ সালে বাজারে আসে।

পুরস্কার[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

তথ্য সূত্র[সম্পাদনা]

  1. নোবেল পুরস্কারের ওয়েবসাইট