রজার স্পেরি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রজার ওয়ালকট স্পেরি
জন্ম Did not recognize date. Try slightly modifying the date in the first parameter.
হার্টফোর্ড, কানেকটিকাট
মৃত্যু Did not recognize date. Try slightly modifying the date in the first parameter. (aged 80)
প্যাসাডেনা, ক্যালিফর্নিয়া
কর্মক্ষেত্র Neuropsychology
প্রাক্তন ছাত্র Oberlin College
শিকাগো বিশ্ববিদ্যালয়
পিএইচডি উপদেষ্টা Paul A. Weiss
পরিচিতির কারণ Split-brain research
Chemoaffinity hypothesis
উল্লেখযোগ্য পুরস্কার চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার ১৯৮১

রজার ওয়ালকট স্পেরি (ইংরেজি ভাষায়: Roger Wolcott Sperry) (২০শে আগস্ট, ১৯১৩ - ১৭ই এপ্রিল, ১৯৯৪) প্রখ্যাত মার্কিন স্নায়ুজীববিজ্ঞানী ও স্নায়ুমনোবিজ্ঞানী। তিনি মানুষের মস্তিষ্কের একটি স্তরের বিভাগগুলোর পৃথক পৃথক বৈশিষ্ট্য ও ক্রিয়া আবিষ্কারের জন্য ১৯৮১ সালে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন।

শিক্ষাজীবন[সম্পাদনা]

স্পেরির প্রাথমিক শিক্ষা সম্পন্ন হয় কানেক্টিকাটের এল্‌মউড এবং ওয়েস্টা হার্টফোর্ডের উইলিয়াম হল হাই স্কুলে। এরপর অ্যামোস সি মিলার বৃত্তি নিয়ে ওবার্লিন কলেজে পড়তে যান। এই কলেজ থেকেই ১৯৩৫ সালে ইংরেজি ভাষা ও সাহিত্যে এবি ডিগ্রি অর্জন করেন। একই কলেজ থেকে ১৯৩৭ সালে মনোবিজ্ঞানে মাস্টার্স অফ আর্টস ডিগ্রি অর্জন করেন। মাস্টার্সে তার অধ্যাপক ছিলেন আর এইচ স্টেটসন। দুই বছরে মাস্টার্স শেষ করার পর আরও এক বছর ওবার্লিনে পড়াশনা করেন যার উদ্দেশ্য ছিল প্রাণিবিজ্ঞানে পিএইচডি করার প্রস্তুতি গ্রহণ। এই প্রস্তুতি নিয়ে পরের বছর প্রাণিবিজ্ঞানে পিএইচডি করার জন্য ইউনিভার্সিটি অফ শিকাগোতে ভর্তি হন। এ সময় তার ডক্টোরাল উপদেষ্টা ছিলেন অধ্যাপক পল এ ওয়াইজ। ১৯৪১ সলে শিকাগো থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এরপর এক বছর হার্ভার্ড ইউনিভার্সিটিতে অধ্যাপক কার্ল এস ল্যাশলির অধীনে ডক্টোরাল-উত্তর গবেষণা করেন। এই বিশ্ববিদ্যালয়ে তিনি গবেষণা করেছিলেন ন্যাশনাল রিসার্চ কাউন্সিল ফেলো হিসেবে।

কর্মজীবন[সম্পাদনা]

কর্মজীবনে রজার স্পেরি নিম্নলিখিত দায়িত্বগুলো পালন করেছেন:

  • হার্ভার্ড ইউনিভার্সিটির "ইয়ের্কস ল্যাবরেটরিস অফ প্রাইমেট বায়োলজি"-তে জীববিজ্ঞান গবেষণা ফেলো (১৯৪২ - ৪৬)
  • সহকারী অধ্যাপক, অ্যানাটমি বিভাগ, ইউনিভার্সিটি অফ শিকাগো (১৯৪৬ - ৫২)
  • সহযোগী অধ্যাপক, ফিজিওলজি, ইউনিভার্সিটি অফ শিকাগো (১৯৫২ - ৫৩)
  • সেকশন চিফ, নিউরোলজিক্যাল ডিজিজেস অ্যান্ড ব্লাইন্ডনেস, ন্যাশনাল ইনস্টিটিউট্‌স অফ হেল্‌থ (১৯৫২ - ৫৩)
  • মনোজীববিজ্ঞানের হিক্সন অধ্যাপক. ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি (১৯৫৪ - মৃত্যুর পূর্ব পর্যন্ত)

রচনাবলী[সম্পাদনা]

  • "The problem of central nervous reorganization after nerve regeneration and muscle transposition." Quart. Rev. Biol. 20: 311-369 (1945)
  • "Regulative factors in the orderly growth of neural circuits." Growth Symp. 10: 63-67 (1951)
  • "Cerebral organization and behavior." Science 133: 1749-1757 (1961)
  • "Chemoaffinity in the orderly growth of nerve fiber patterns and connections." Proc. Nat. Acad. Sci. USA 50: 703-710 (1963)
  • "Interhemispheric relationships: the neocortical commissures; syndromes of hemisphere disconnection." (with M.S. Gazzaniga, and J.E. Bogen) In: P. J. Vinken and G.W. Bruyn (Eds.), Handbook Clin. Neurol (Amsterdam: North-Holland Publishing Co.) 4: 273-290 (1969)
  • "Lateral specialization in the surgically separated hemispheres." In: F. Schmitt and F. Worden (Eds.), Third Neurosciences Study Program (Cambridge: MIT Press) 3: 5-19 (1974)
  • "Mind-brain interaction: mentalism, yes; dualism, no." Neuroscience 5: 195-206. Reprinted in: A.D. Smith, R. Llanas and P.G. Kostyuk (Eds.), Commentaries in the Neurosciences (Oxford: Pergamon Press) pp. 651–662 (1980)
  • "Science and moral priority: merging mind, brain and human values." Convergence, Vol. 4 (Ser. ed. Ruth Anshen) New York: Columbia University Press (1982)

বহিঃসংযোগ[সম্পাদনা]