স্বামী রূপা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্বামী রূপা হল রৌপ্যপাত্রের একটি স্বতন্ত্র শৈলীর নাম যা ব্রিটিশ শাসনের অধীনে দক্ষিণ ভারতীয় শহর মাদ্রাজ ( চেন্নাই নামেও পরিচিত) থেকে উদ্ভূত হয়েছিল। এটি হিন্দু দেবতাদের মূর্তি দ্বারা চিহ্নিত করা হয়। এর মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের ডিজাইনের আবির্ভাব: ট্রে, চা সেট, ট্যাঙ্কার্ড, জগ, গবলেট, এভারস, ট্রফি এবং ভিজিটিং কার্ড কেস যাকে বলা হয় স্বামী, তামিল ভাষায় ঈশ্বর যার অর্থ দেবতাদের চিত্র থেকে।

স্বামী সিলভার একটি ইংরেজ কোম্পানি পি অর এন্ড সনস দ্বারা অগ্রণী এবং জনপ্রিয় হয়েছিল। অর ভাই, পিটার এবং আলেকজান্ডার, ১৮৪৩ সালে স্কটল্যান্ড থেকে মাদ্রাজে আসেন। ঘড়ি প্রস্তুতকারক জর্জ গর্ডন অ্যান্ড কোং-এ যোগদানের আগে তারা বরফ বিক্রি করে তাদের প্রাথমিক ভাগ্য তৈরি করেছিল। গর্ডন যখন ১৮৪৯ সালে অবসর গ্রহণ করেন, তখন তারা ব্যবসাটি গ্রহণ করে এবং সোনা, হীরা এবং রৌপ্যপাত্রে বৈচিত্র্য আনে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ১৯৪৪ সালে জুয়েলারি ব্যবসা বন্ধ হয়ে যায়। সংস্থাটি ঘড়ি বিক্রির মূল ব্যবসায় ফিরে গেছে।

১৮৭৫ সালে, এবং ১৮৭৬ সালে প্রিন্স অফ ওয়েলস ভারত সফর করলে, তাদের বিভিন্ন মহারাজাদের দ্বারা বিশেষ আনুষ্ঠানিক উপহার দেওয়ার জন্য কমিশন দেওয়া হয়েছিল। ইন্দোর এবং বরোদার মহারাজারা চা পরিবেশন করতেন, আর কোচিনের মহারাজা একটি সম্পূর্ণ মিষ্টান্ন পরিষেবা চালু করেছিলেন। ১৮৭৬ সালে, পি অর অ্যান্ড সন্সকে "বিশেষ অ্যাপয়েন্টমেন্টের মাধ্যমে হিজ রয়্যাল হাইনেস দ্য প্রিন্স অফ ওয়েলসের কাছে গহনা তৈরি, সোনা এবং সিলভারমিথ" হিসাবে মনোনীত করা হয়েছিল।[তথ্যসূত্র প্রয়োজন] যে সকল রৌপ্য কারিগররা তাদের আস্তানায় কাজ করত তারা প্রথমে ব্রিটিশ ছিল, কিন্তু শীঘ্রই ভারতীয় কারিগররা আরও ভাল কারিগর হয়ে ওঠে। স্বামী সিলভার হিন্দু মোটিফের সাথে ইংরেজি রূপকে একত্রিত করেছে এবং বিশদে অসাধারণ মনোযোগ দ্বারা চিহ্নিত করা হয়েছিল। দেবতাদেরকে অসাধারণভাবে তৈরি করা হয়েছিল। উজ্জ্বল রিপোস দ্বারা অর্জিত উচ্চ ত্রাণ, এবং এতে রাম, কৃষ্ণ, শিব, গণেশ, হনুমান এবং লক্ষ্মী এর অন্তর্ভুক্ত ছিল। অনেক টুকরো "অরস এন্ড সনস, মাদ্রাজ"এর মনোগ্রাম করা ছিল।

পি ওর এন্ড সন্সের জন্য প্রতিযোগিতা শুরু হয়, প্রধানত ব্যাঙ্গালোর এবং তিরুচিরাপল্লীতে । প্রথমটি ব্যাঙ্গালোরের কৃষ্ণাইয়া চেট্টি অ্যান্ড সন্স। যদিও এর অলঙ্কৃত নকশার জন্য অত্যন্ত মূল্যবান, হিন্দু মোটিফের অত্যধিক ব্যবহারের জন্য ইংল্যান্ডে স্বামী সিলভার সমালোচক ছিলেন। কচ্ছের ওমরসি মাওজি ধর্মনিরপেক্ষ নকশার এই দাবিকে নগদ করেছিলেন এবং তাদের স্বামী রূপার সংস্করণে আরও পশু-পাখি এবং কম দেবতা রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]