ভারতীয় বিজ্ঞান সংস্থা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভারতীয় বিজ্ঞান প্রতিষ্ঠান
চিত্র:Indian Institute of Science Logo.svg
স্থাপিত ১৯০৯
ধরন গবেষণা Institution
পরিচালক পি. বালারাম
অবস্থান বেঙ্গালুরু, কর্ণাটক, ভারত
ওয়েবসাইট www.iisc.ernet.in
ভারতীয় বিজ্ঞান প্রতিষ্ঠান এর প্রশাসনিক ভবন
Sheeju iisc.jpg

ভারতীয় বিজ্ঞান প্রতিষ্ঠান বা আইআইএসসি (ইংরেজি: Indian Institute of Science বা IISc) একটি উচ্চতর শিক্ষার বেঙ্গালুরু, ভারত অবস্থিত গবেষণা প্রতিষ্ঠান। ভারতে অবস্থিত এই প্রতিষ্ঠানে Masters ও Doctoral কার্যক্রম আছে। এটি ১৯০৯ সালে প্রতিষ্ঠিত হয়।

ক্যাম্পাস[সম্পাদনা]

IISc ক্যাম্পাস উত্তর বেঙ্গালুরু শহরের প্রধান রেলওয়ে স্টেশন ও বাস স্ট্যান্ড থেকে 4 কিলোমিটার দূরে Yeshwantpur এর পথে অবস্থিত। 250 থেকে 276-সিরিজ রুটের বাস দ্বারাKempegowda বাস স্টেশন (Majestic-নামে পরিচিত) এবং এই প্রতিষ্ঠান সংযোগস্থাপিত হয়।

ক্যাম্পাসে ৪০ টিরও বেশি বিভাগ আছে। তিনটি ক্যান্টিন (cafeteria), একটি খেলাধূলার (ব্যায়ামাগার ও ক্রীড়া কমপ্লেক্স), একটি ফুটবল ও ক্রিকেট খেলার মাঠ, তিন ডাইনিং হল(mess), এক multi-cuisine পরিবার রেস্টুরেন্ট, নয়টি পুরুষ এবং পাঁচটি মহিলা হোস্টেল, একটি লাইব্রেরি, একটি শপিং সেন্টার এবং স্টাফ-কোয়াটার আছে।

IISc ক্যাম্পাস সম্পর্কে অরণ্যময় গাছপালা ১১০ প্রজাতির, বেশ পনস গাছ একটি নম্বর সহ উভয় বিদেশী এবং দেশীয় প্রজাতির গাছ বন্দর। এই বিদ্যায়তন উপর রাস্তা প্রভাবশালী নামে হয় রাজপথ প্রজাতির গাছ। ক্যাম্পাস যথেষ্ট সবুজ আবরণ খুলে এলাকায় বজায় উদ্দেশ্যে।

প্রতিষ্ঠান হয় শ্যামলিমা একটি বেঙ্গালুরু মধ্যে প্রায় বারো সাপ এবং বিপন্ন প্রজাতির বিভিন্ন প্রজাতির মত দ্বীপে গ্রে সামান্য Loris এর ক্যাম্পাস আছে খুঁজে পাওয়া যায়ন। একটি স্নেক রেসকিউ গ্রুপ উপলব্ধ কল করার এবং স্থানান্তরিত সাপ এর হত্যাকাণ্ডের প্রতিরোধ।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]