ব্যবহারকারী আলাপ:Mazhar Zarif

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


স্বাগতম বার্তা[সম্পাদনা]

প্রিয় Mazhar Zarif, উইকিপিডিয়াতে আপনাকে    স্বাগত জানাচ্ছি। আশা করছি এ পরিবেশটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন।

এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবে:


  •   Bangla script display helpPlease follow these guidelines to install Bangla Unicode viewing and typing support on your computer.
  •   টিউটোরিয়াল – উইকিপিডিয়া অবদান রাখার জন্য ধারাবাহিক প্রশিক্ষণমূলক প্রস্তুতি নিতে এটি দেখুন।


কাজে নেমে পড়বার সহজ উপায় হলো নিচের যেকোন পদ্ধতি অনুসরণ করা:

  • আমাদের সম্প্রদায়ের অন্যতম বর্তমান লক্ষ্য হল    আবশ্যকীয় নিবন্ধগুলোকে সৃষ্টি ও পূর্ণতা দান করা। তালিকাটি থেকে পছন্দের যেকোন একটি নিবন্ধ কাজের জন্য বেছে নিন।
  • Alt - Shift - x চাপুন চাপুন, বা অজানা যেকোনো পৃষ্ঠা লিঙ্কে ক্লিক করুন। যেকোন একটি নিবন্ধ আসবে, আপনি সেটাকে পরিবর্ধন বা পরিমার্জন করতে পারেন।
  • অসম্পূর্ণ নিবন্ধের তালিকা দেখুন, ও সেখান থেকে কোন নিবন্ধকে পরিবর্ধনের জন্য বেছে নিন।
  • নিবন্ধ পরিবর্ধনের জন্য তথ্যের প্রয়োজন হলে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণের সহায়তা নিতে পারেন, এজন্য বাংলা নিবন্ধটির বাঁয়ে ‘অন্যান্য ভাষাসমূহ’-এর তালিকা থেকে English-এ ক্লিক করতে হবে।
  • আপনার নতুন নিবন্ধ শুরু করার আগে অনুগ্রহপূর্বক গুগলের মাধ্যমে অনুসন্ধান করুন

  • আপনার প্রথম নিবন্ধটি শুরু করার পূর্বে অনুগ্রহ করে আপনার প্রথম নিবন্ধ পড়ে নিন।
  • নতুন নিবন্ধ শুরু করতে হলে এই পাতায় গিয়ে ফর্মে নিবন্ধের নামটি লিখুন।
  • উইকিপিডিয়ানদের সাথে সরাসরি আলাপ করতে IRC চ্যানেল  #wikimedia-bd ব্যবহার করুন।
  • এছাড়া নিজের সম্পর্কে তথ্য আপনি আপনার ব্যবহারকারী পাতায় রাখতে পারেন। এর মাধ্যমে অন্য উইকিপিডিয়ানরা আপনার সম্পর্কে জানতে পারবে। সাহায্য চাইতে এবং মতামত রাখতে অনুগ্রহপূর্বক আপনার আলাপ পাতা ব্যবহার করুন।

অনুগ্রহপূর্বক আলাপের পাতায় বার্তা রাখার পর চিহ্নে ক্লিক করুন অথবা চারটি টিল্ডা (~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ যোগ করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং নিচে আপনার প্রশ্ন লিখুন। একজন সাহায্যকারী কিছুক্ষণের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেবেন।

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! আবারও স্বাগতম এবং শুভেচ্ছা! 


ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৭:৩৬, ১৫ মে ২০০৯ (UTC)

শুভেচ্ছা[সম্পাদনা]

সবাইকে ফাতেহা-এ-দোয়াজ-দহম ও দোলের শুভেচ্ছা।
Mzsabusayeed (আলাপ) ০৫:৩২, ২৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

সুরার তাফসির[সম্পাদনা]

সুরার যে ব্যাখ্যাগুলো যোগ করছেন, সেসব ব্যাখ্যার রেফারেন্স দরকার। দয়া করে রেফারেন্সগুলো যোগ করুন। --রাগিব (আলাপ | অবদান) ১৭:২৫, ২২ জুলাই ২০১০ (UTC)

একটু সার্চ করেই দেখতে পেলাম, আপনি http://www.islam.net.bd/ সাইট থেকে সব সুরার তাফসির ও শানে নযুল কপিপেস্ট করে চলেছেন (আল_আনআম, কপি করা হয়েছে এখান থেকে (ভূমিকায় ক্লিক করুন))। এটা কপিরাইটের সুস্পষ্ট লঙ্ঘন, এবং উইকিপিডিয়াতে এরকম করা নিষিদ্ধ। আপনাকে ২ ঘণ্টার জন্য ব্যান করা হলো। দয়া করে নিজের ভাষায় এই তাফসির রেফারেন্স সহ যোগ করবেন। এরকম কপিপেস্ট অব্যাহত থাকলে আপনাকে দীর্ঘমেয়াদের জন্য ব্যান করা হতে পারে। আলাপ পাতায় আপনার বক্তব্য রাখতে পারেন। --রাগিব (আলাপ | অবদান) ১৮:৫৯, ২২ জুলাই ২০১০ (UTC)



--------------------------- --------------------

আমার বক্তব্যঃ

ধন্যবাদ জনাব রাগিব, আপনার অনুসন্ধানী ভূমিকার জন্য। আপনার সদয় অবগতির জন্য জানানাচ্ছি যে, http://www.islam.net.bd/ সাইটটি একটি টিম কর্তৃক পরিচালিত হয়, এবং আমি সেই টিমের সদস্য। শুধু ওই সাইট নয়, আরো বহু সাইট, বই, প্রবন্ধ, ডেটা, ভিডিও, অডিও, চিত্র, চার্ট ইত্যাদি আমরা অলাভজনক উদ্দেশ্যে পরিচালনা বা বিতরন করে থাকি। অলাভজনক উদ্দেশ্যে যত ইচ্ছা সেগুলো বিতরণ ও প্রকাশ করা যায়, সেটা বৈধ।

ইসলামের মূল শিক্ষার প্রচার ও প্রকাশ আমাদের লক্ষ্য। এর জন্য আমরা স্বেচ্ছাশ্রম দিয়ে থাকি। এবং বহু ক্ষেত্রে নিজের পকেটের পয়সা খরচ করে থাকি। শুধু ওই সাইট নয়, আরো বহু সাইটের সাথে ওই লেখাগুলো মিলে যেতে পারে, আবার সামান্য পরিবর্তনসহ পাওয়া যেতে পারে।

যদি কোনো সাইট/লেখক থেকে আপনার কাছে কপিরাইট সংক্রান্ত কোনো সুনির্দিষ্ট আপত্তি আসে, তাহলে দয়া করে আমাকে জানাবেন।

ধন্যবাদ। Mazhar Zarif 23-07-2010, 11:45 (GMT+6)


মাজহার ভাই,

আপনার জবাবের জন্য ধন্যবাদ।

প্রথমেই উইকিতে আপনার অবদানের জন্য ধন্যবাদ জানিয়ে রাখি। এরকম আরো অবদান রাখবেন, এটাই আশা রাখি।

উইকিপিডিয়াতে কপিরাইটের খুব কড়াকড়ি আছে। উইকিপিডিয়ার সব লেখা সবার জন্য উন্মুক্ত, এই কারণেই কপিরাইটযুক্ত কোনো লেখা উইকিতে দেয়া চলে না।

ইসলাম ডট নেট ডট বিডি আপনাদের সাইট হলে ভালো। তবে আপনি যে লেখাগুলো ওখান থেকে নিচ্ছেন, সেগুলো কি মুক্ত লাইসেন্সে দেয়া (মানে GFDL কিংবা Creative Commons)? সুস্পষ্টভাবে যদি লাইসেন্সের উল্লেখ না থাকে, তাহলে এই লেখাগুলো উইকিতে ব্যবহার করতে পারা যাবে না। আপনি যেহেতু ঐ সাইটের সাথে জড়িত, তাই সেখানে এই লাইসেন্সের কথাটি উল্লেখ করে দিন স্পষ্টভাবে, যাতে ওখান থেকে নেয়া কোনো লেখা প্রশ্নবিদ্ধ না হয়। যদি আপনারা এরকম মুক্ত লাইসেন্সে লেখাগুলো না দেন, তাহলে আপনাদের সম্মতি থাকলেও লেখাগুলো উইকিতে ব্যবহার করা সম্ভব হবে না।

আর আরেকটা কথা, উইকিতে কোনো লেখা সম্পর্কে অভিযোগ আশার দরকার নাই, বরং লেখা দেয়ার সময়ে সেটা কপিরাইটের ঝামেলামুক্ত, সেটা নিশ্চিত করাই লেখাদাতার দায়িত্ব। সুতরাং অনুগ্রহ করে আপনার ঐ সাইটে উল্লেখ করে দিন যে, লেখাগুলো মুক্ত লাইসেন্সে ছেড়ে দেয়া হচ্ছে।

কোনো সমস্যা বা প্রশ্ন থাকলে এখানে বা আমার আলাপ পাতায় বার্তা দিতে পারেন। --রাগিব (আলাপ | অবদান) ০৬:০৫, ২৩ জুলাই ২০১০ (UTC)

উল্লেখ্য, আপনার ঐ সাইটের প্রতিটি পাতায় লেখা আছে, "ওয়েবসাইট কপিরাইট ইসলাম.net.bd"। অর্থাৎ এই সাইটের লেখাগুলো কপিরাইটযুক্ত এবং মোটেও মুক্ত লাইসেন্সে দেয়া নয়। সম্ভব হলে আপনাদের লেখাগুলো GFDL অথবা ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন লাইসেন্সে দিন, এবং ঐ সাইটে সেটা উল্লেখ করে দিন।

দ্বিতীয় আরেকটি সমস্যা হলো, তাফসির গুলোর রেফারেন্স কি? মানে ঐ তাফসির কার লেখা? সেটা জানতে হবে, কারণ উইকিপিডিয়ার যাবতীয় লেখা রেফারেন্স দেয়া থাকতে হবে। এই সুরার ব্যাখ্যা কে করেছেন, তার রেফারেন্স থাকতে হবে। (আপনাদের সাইট নিশ্চয়ই এই তাফসিরের নির্ভরযোগ্য উৎস নইয়, কাজেই কোনো উল্লেখযোগ্য ও প্রখ্যাত ইসলামী চিন্তাবিদের রেফারেন্স দিন)। --রাগিব (আলাপ | অবদান) ০৭:০৩, ২৩ জুলাই ২০১০ (UTC)



ধন্যবাদ রাগিব ভাই।

islam.net.bd থেকে আমি কপি-পেস্ট করার লিখিত অনুমতি পেয়েছি। সুতরাং আমি যত লেখা ওই সাইট থেকে উইকিতে কপি-পেস্ট করব, তা সব উইকিপিডিয়ার ডিফল্ট লাইসেন্স স্টেটাসের আওতাভুক্ত হবে। আশা করি এখন আর কোনো সমস্যা নেই।

আর মুফাসসির এবং তাফসির-গ্রন্থ সম্পর্কে আমি ইতিমধ্যেই সূত্র উল্লেখ করেছি ('তথ্যসূত্র' শিরোনামে)। যদিও মূল টেক্সট-এর ভিতর তা দেয়া হয়নি। আমরা একাধিক তাফসির গ্রন্থ থেকে লেখাগুলো তৈরি করার চেষ্টা করে যাচ্ছি। কখনো শুধুমাত্র একটি বই থেকে, আবার কখনো কয়েকটি বইয়ের আলোকে, আবার কখনো বিভিন্ন অংশ বিভিন্ন বই থেকে। আমরা চেষ্টা করবো, ভবিষ্যতে লেখাগুলোর আরো উন্নয়ন করে আরো তথ্যসমৃদ্ধ করতে। বর্তমানে বেশির ভাগ লেখা কপি পেস্ট করে তৈরী করা হলেও আমরা ভবিষ্যতে নিজের ভাষায় আবার লিখব, তখন এটি হবে একটি সমন্বিত তাফসির। আমরা আশা করব, আরো অনেকেই আমাদের এই প্রচেষ্টার সাথে শরিক হবেন। তবে অনুরোধ থাকবে, যারা এই উন্নয়ন কাজে অংশ নেবেন, তারা যেন অবশ্যই নির্ভরযোগ্য তাফসির গ্রন্থ থেকে তথ্য সংগ্রহ করেন। আমরা চাই, উইকিপিডিয়া হোক (কুরআনের তাফসিরের ক্ষেত্রেও) একটি অত্যন্ত নির্ভরযোগ্য ও তথ্যসমৃদ্ধ সাইট।

Mazhar Zarif, 24-July-2010, 12:12pm (GMT+6)



সমস্যা এখনো দূর হয়নি।

১) এই সাইটের থেকে লিখিত অনুমতি আপনি আমাকে বা অন্য কাউকে যদি পাঠিয়ে দেন, তবে ভালো হয়।

২) আপনি আরেক জায়গায় বলেছেন, বিভিন্ন বই থেকে ইসলাম ডট নেটে লেখা নেয়া হয়েছে, সেগুলো কিন্তু এই সাইট উইকিকে দেয়ার অনুমতি দিতে পারে না। কাজেই সেরকম লেখা কোনো অবস্থাতেই এখানে দিবেন না। (উপরে লিখেছেন, ইসলাম ডট নেটের অনেক লেখাই কপি পেস্ট করে বানানো), এই রকমের কোনো লেখা এখানে দেয়া যাবে না। ইসলাম ডট নেটের অনুমতি থাকলেও না, কারণ ইসলাম ডট নেট নিজেই এখানে কপিরাইট ভঙ্গ করছে।

৩) উইকিতে লেখা যোগ করার সময়ে আরেকটি ব্যাপার খেয়াল রাখতে হবে, লেখা গুলো বিশ্বকোষীয় ধাঁচে হতে হবে (মানে, নিরপেক্ষ ও নিরাসক্তভাবে লিখতে হবে)। আপনার এ পর্যন্ত যোগ করা লেখাগুলো পুরোপুরি বিশ্বকোষীয় ধাঁচে নয়, কাজেই ওগুলো একটু পরিমার্জন করার দরকার রয়েছে।

৪) সর্বোপরি, উইকির যেকোনো লেখা কিন্তু দরকার মতো পরিবর্তন ও পরিমার্জন করা হবে বা হতে পারে, কাজেই আপনার যোগ করা কোনো লেখা পরিবর্তন করা হতে পারে এটাতে মনে রেখেই লেখা প্রদান করবেন। --রাগিব (আলাপ | অবদান) ০৭:০৩, ২৪ জুলাই ২০১০ (UTC)


আমার জবাবঃ

১) আমি সেই লিখিত অনুমতি পত্র আপনার কাছে পাঠিয়ে দেব।

২ ) ইসলাম ডট নেট কপিরাইট ভঙ্গ করেনি, তারা উক্ত বইসমুহের লেখক ও প্রকাশকের কাছ থেকে যথাযথ অনুমোদন নিয়েছে। অর্থাৎ সেই বইগুলোর লেখক বা প্রকাশকগণ থেকে "ইসলাম ডট নেট" এবং "উইকিপিডিয়া" উভয়েই পূর্ণ অনুমোদন পেল। (উল্লেখ্য, সেই বইসমূহের হুবহু টেক্সট বিভিন্ন ভাষায় বিভিন্ন সাইটে বিদ্যমান। এবং তাফসির লেখকগণ সাধারনতঃ অর্থনৈতিক লাভের জন্য কপিরাইট আটকে রাখেন না। তারা অত্যন্ত সন্তুষ্ট চিত্তে সেই তাফসিরের প্রচার করার অনুমতি দিয়ে থাকেন)।

৩) প্রয়োজনে মাফিক পরিমার্জন করে বিশ্বকোষীয় ধাঁচে গড়ে নেয়ার দরকার হলে তা অবশ্যই করা হবে। আমি এবং আপনারা সবাই মিলে এটা করে নিতে পারি। ইতিমধ্যেই কেউ কেউ আমার লেখাগুলো পরিমার্জন করতে শুরুও করেছেন।

৪) উইকিপিডিয়ার ডিফল্ট লাইসেন্স নিয়ম কানুন আমি মেনে নিয়েছি আগেই।

Mazhar Zarif, 24-July-2010, 1:26pm (GMT+6)


ফজলুল হকের ছবি[সম্পাদনা]

ছবির জন্য সঠিক লাইসেন্স উল্লেখ করুন। কারও ছবি থেকে আপনার ক্যামেরা দিয়ে ছবি তোলা মানেই সেই ছবিটি আপনার তৈরি নয়। ইতিমধ্যে ফজলুল হকের নিবন্ধে আপনি ভুল লাইসেন্সে একটি ছবি যোগ করেছেন। অনুগ্রহ করে তা ঠিক করুন। নতুবা ছবিটি ব্যবহার করা যাবে না। অন্য ছবিগুলোর কথা যেগুলো বলছেন তা যদি উইকিপিডিয়ার লাইসেন্সের সাথে সামঞ্জস্যপূর্ণ হয় তবেই তা ব্যবহার করা যাবে। বাংলা উইকিপিডিয়ায় আপনার আগ্রহ এবং অবদানের জন্য ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৩৬, ৮ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]


আপনার যদি ইচ্ছা হয়, তাহলে ছবিগুলো মুছে ফেলতে পারেন। আমি বাংলা উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার জন্যই ছবি যোগ করেছি। ব্যক্তিগত স্বার্থের জন্য নয়। তবে এইটুকু নিশ্চয়তা দিতে পারি যে, এই ছবির জন্য কেউ কপিরাইট-মামলা করবে না। Mazhar Zarif (আলাপ) ০৮:৪৯, ৮ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

কেউ মামলা করবে কি করবে না, সেটা বিবেচ্য না, বরং ছবিগুলোর কপিরাইটের তথ্য আছে কি নাই, তাই বিবেচ্য। এখানে ব্যক্তিগত স্বার্থের প্রশ্ন তুলে আপনাকে অভিযুক্ত করা হচ্ছে না। উইকিপিডিয়ার নীতি হলো explicitly যেসব ছবি উইকিতে বা অন্যত্র মুক্ত লাইসেন্সে দেয়া হয়েছে, অথবা যেসব ছবির কপিরাইট শেষ, কেবল সেগুলোই ব্যবহার করা। কপিরাইটের হদিস নেই, তার মানে এই না যে সেগুলো মুক্ত লাইসেন্সে এসে গেছে। কেউ মামলা করুক বা না করুক, সেসব ছবি এখানে ব্যবহার করা যাবে না। --রাগিব (আলাপ | অবদান) ০৮:৫৫, ৮ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

আমি আগেই বলেছিলাম, এই ছবিটি ফজলুল হকের উর্দু পাতায় ছিল, সেই পাতা থেকে বাংলা পাতায় লিঙ্ক করব কিভাবে জানতে চেয়েছিলাম, কেউ উত্তর দেন নাই। পরে সেই ছবি ডাউনলোড করে আবার আপলোড করেছি। তারপর বাংলা এবং ইংরেজি পাতায় স্থাপন করতে সক্ষম হয়েছি। সুতরাং ভুল লাইসেন্সে ছবি যোগ করেছি--- এই কথা ঠিক। কিন্তু উইকির এক ভার্শন থেকে অন্য ভার্শনে কিভাবে ছবি দেখানো যায়, সেটা আমি বুঝতে পারছিনা। তবে উইকির সব ছবি ফ্রি লাইসেন্সে দেয়া থাকে বলে আশা করি এখানে কোনো কপিরাইট-লঙ্ঘন হয়নি। যদিও কাজটা আনফেয়ার হয়েছে। Mazhar Zarif (আলাপ) ০৯:১৬, ৮ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

উর্দু উইকিতে ছবিটি থাকলেই তা এখানে ব্যবহার্য হয় না। লাইসেন্স যাচাই করার কড়াকড়িতে উর্দু উইকি কেমন আমার জানা নেই, তবে ছবির পাতায় কোনো লাইসেন্সের তথ্য দেখলাম না। উর্দু উইকির এটা একটা ভুল কাজ, লাইসেন্স বিহীন ছবি উইকিতে রাখতে দেয়া। সেটা আমরা অনুসরণ করতে পারি না। --রাগিব (আলাপ | অবদান) ০৯:২২, ৮ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

যারিফ ভাই, আতা নিবন্ধের দারুণ উন্নতি হয়েছে। অপূর্ব একটা রূপ পেয়েছে নিবন্ধটা। আরো ভালো হয়েছে ছবিগুলো। তবে আপনার শরীফার এট ছবিটাতে আমার একটা খটকা আছে। ছবিটাতে আমি প্রচ্ছন্ন এডিটের গন্ধ পাচ্ছি। আমার কাছে মনে হচ্ছে ছবিটা আপনার তোলা না। ছবির উপরের অংশে আপনি ছবিটাকে এডিট করেছেন। ছবিটা আপনার তোলা হলে ছবির মেটা ডাটা পাওয়া যেত, অধিকাংশ আধুনিক ক্যামেরা মেটা ডাটা তৈরি করে, যা ছবির সাথে যুক্ত থাকে। বিষয়টা পরিষ্কার করলে ভালো হয়। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৭:৪৬, ২৩ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

আসলেই ছবিটা এডিট করেছিলাম। সরিয়ে দিলাম। এইবার খাঁটি একখানা দিলাম। ধন্যবাদ।Mazhar Zarif (আলাপ) ০৫:২৬, ২৪ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]
আগের ছবিটা যদি আপনার না হয়, তাহলে মুছে ফেলার অনুরোধ করতে অনুরোধ থাকলো। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৯:০২, ২৫ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

নতুন ব্যবহারকারী তৈরি ও কর্মকাণ্ডবৃদ্ধি প্রকল্পে আপনার মতামত প্রয়োজন[সম্পাদনা]

প্রিয় অবদানকারী,

বাংলা উইকিপিডিয়ার ব্যবহারকারী বৃদ্ধি ও নতুন ব্যবহারকারীদের জন্য সম্পাদনার পরিবেশ উন্নয়নের উদ্দেশ্য উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প চালু হয়েছে। এই প্রকল্প সফল করতে আপনার মতামত প্রয়োজন। ইতিমধ্যেই কিছু ব্যবহারকারী তাঁদের মতামত জানিয়েছেন। তাঁদের মতামতের প্রেক্ষিতে আমরা একটি সারকথায় উপনীত হয়েছি, যা এখানে পাওয়া যাবে

সেই সাথে সুনিশ্চিতভাবে কতোগুলো বিষয় নির্ধারণ করার উদ্দেশ্যে আমাদের কয়েকটি প্রশ্নের উত্তর জানা প্রয়োজন। অনুগ্রহ করে এই আইডিয়াগুলোর ওপর আপনার মতামত প্রদানসহ ঐ পাতায় উল্লেখিত প্রশ্নগুলোর উত্তর প্রদান করে আমাদের এই প্রকল্পটি এগিয়ে নিতে সহায়তা করুন। বাংলা উইকিপিডিয়ার একজন সক্রিয় অবদানকারী হিসেবে আপনার মন্তব্য আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সেই সাথে এই প্রকল্প সম্পর্কিত যে-কোনো জিজ্ঞাসায় নিঃসঙ্কোচে আমার আলাপ পাতায় বার্তা রাখুন। এছাড়াও tanvir@wikimedia.org ঠিকানায় আমাকে ই-মেইলও করতে পারেন। আপনাদের সবার অংশগ্রহণে বাংলা উইকিপিডিয়া আরও সমৃদ্ধ হোক ও দ্রুত গতিতে এগিয়ে যাক! — তানভির রহমানআলাপ১০:২৩, ৩ জুন ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

সূত্র -> তথ্যসূত্র[সম্পাদনা]

অনুগ্রহ করে, সূত্র এর বদলে তথ্যসূত্র ব্যবহার করুন। বাংলা উইকিপিডিয়াতে References কে তথ্যসূত্র ব্যবহার করা হয়। একই রকম হওয়ার স্বার্থে অবশ্যই তাই তথ্যসূত্র ব্যবহার্য্য। --- ইয়াহিয়া (আলাপ) ১৮:৩৬, ২৪ সেপ্টেম্বর ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]



ধন্যবাদ। তথ্যসূত্র শব্দটিই ব্যবহার করব। কিছু কিছু ইংরেজি পাতায় note, reference ইত্যাদি একাধিক সাবহেডিং থাকে; অনুবাদ করতে গিয়ে কনফিউশন হয়েছে আমার। রেফারেন্স আর বিব্লিওগ্রাফি কেউ কেউ গুলিয়ে ফেলেছেন ইংরেজি পাতায়। আবার নোট নামে আলাদা জিনিসও আছে। যাহোক, আমি রেফারেন্স অর্থে তথ্যসূত্র লিখব। --- Mazhar Zarif (আলাপ) ১২:৪০, ২৫ সেপ্টেম্বর ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

নামকরণ সম্পর্কীয়[সম্পাদনা]

মাজহার ভাই,

আপনাকে সবিশেষ ধন্যবাদ জানাই উদ্ভিদ-প্রাণীবিজ্ঞান সম্পর্কীয় বিভিন্ন নিবন্ধ তৈরীতে, যা উইকিকে বেশ সমৃদ্ধ করছে। ডুমুর নিবন্ধ প্রণেতা হিসেবে দুয়েকটি বিষয়ে খটকা লেগেছে। আশা করি এ বিষয়ে একটু দৃষ্টি দিবেন।

  • ডুমুরের ইংরেজি প্রতিশব্দ Fig. অথচ, লিঙ্ক হয়ে রয়েছে কাকডুমুরের (Ficus hispida) সাথে। এছাড়া, ট্যাক্সোবক্সেও কাকডুমুর রয়েছে।
  • আঞ্জির (Ficus carica) একটি স্বতন্ত্র নিবন্ধ; কিন্তু রিডাইরেক্ট করে রাখা হয়েছে ডুমুরের সাথে।

সুতরাং এ বিষয়ে দ্রুত আপনার সুচিন্তিত মতামত ও সংশোধন ঘটানো প্রয়োজন বলে মনে করছি যা উইকির গ্রহণযোগ্যতা ও সম্প্রসারণকে আরো গতিশীলসহ সমৃদ্ধ করবে। ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৪:৫৩, ৪ অক্টোবর ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

কাকডুমুর নিবন্ধটিতো খুজে পেলাম না। এটিসহ অন্য নিবন্ধের লিংক দিতে পারবেন?--নাসির খান সৈকতআলাপ ১১:৩৫, ৫ অক্টোবর ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]
কাকডুমুর নিবন্ধ সৃষ্টি হয়নি যা আলোচ্য নিবন্ধের শিরোনাম হবে এবং এর লিঙ্ক হবে en:Ficus hispida। যদি ডুমুর শিরোনাম হয়, তাহলে লিঙ্ক হবে en:Ficus এবং ট্যাক্সোবক্সসহ ভিতরের বিষয়বস্তু পরিবর্তিত হবে। অন্যদিকে, আঞ্জির (Ficus carica) ডুমুরের একটি প্রজাতি ও স্বতন্ত্র নিবন্ধ; কিন্তু তা রিডাইরেক্ট করে রাখা হয়েছে আলোচ্য নিবন্ধের সাথেই। যতটুকু বুঝতে পারছি তাহলো - (ক) নিবন্ধটি [কাকডুমুর] নামে স্থানান্তর করতে হবে এবং বর্তমান [ডুমুর] নিবন্ধটি মুছে ফেলতে হবে। (খ) রিডাইরেক্টকৃত [আঞ্জির] লিঙ্ক ও [ট্যাক্সোবক্স Ficus carica] মুছে ফেলতে হবে। তবে - নিবন্ধ প্রণেতা যদি তার বক্তব্য উপস্থাপন করতেন তো ভাল হতো। - সুব্রত রায় (আলাপ) ১৩:৪৮, ৫ অক্টোবর ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]
সুব্রত দা, আপনি যা যা দাবি করছেন তার যদি কোন যাচাইযোগ্য তথ্যসূত্র থাকে তাহলে তা উল্লেখ করে পরিবর্তন গুলো করে ফেলতে পারেন। নিবন্ধ প্রণেতার যদি তাতে কোন বক্তব্য থাকে তাহলে তাকেও অনুরোধ করবো তথ্যসূত্র সহকারে তা উপস্থাপন করতে। যদি এমন কিছু পাওয়া যায় যে নিবন্ধ প্রণেতাই ঠিক তখন ঐ তথ্যসূত্র সহকারে আবার পরিবর্তন করে নেওয়া যাবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৪:০১, ৫ অক্টোবর ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]
ধন্যবাদ সবাইকে। আসলে 'ডুমুর' শব্দটি দিয়ে 'ডুমুর জাতীয়' কয়েকটি ফলকে বোঝানো হয়। আমাদের দেশে যে ডুমুর পাওয়া যায় তা 'ডুমুর' ও 'কাকডুমুর' উভয় নামেই পরিচিত (Ficus hispida)। আবার 'আরবি ডুমুর' বা আঞ্জিরও এক ধরনের 'ডুমুর' ছাড়া আর কিছু নয় (Ficus carica)। তবে প্রজাতি ভিন্ন। আমি যেটা করেছি, সেটা হলো, সবগুলোর জন্য একটাই নিবন্ধ রেখেছি। কারন এই দুই প্রজাতির ক্ষেত্রে চলতি নাম হিসেবে 'ডুমুর' শব্দটিই চালু আছে। তবে সবচে ভাল হয় ভিন্ন ভিন্ন প্রজাতির জন্য ভিন্ন ভিন্ন নিবন্ধ লেখা হলে। আমি এই মুহুর্তে দুর্গম অঞ্চলে আছি এবং ইন্টারনেট থেকে প্রায় বিচ্ছিন্ন তাই সম্ভবত তেমন কোনো অবদান রাখতে পারব না। অন্য কেউ যদি আলাদা দুটি নিবন্ধে বিভক্ত করে দেন তাহলে ভাল হয়। তবে একটি প্রজাতি রেখে অন্যটি বিলীন করে দেয়া উচিত হবেনা। আবারো ধন্যবাদ সবাইকে। Mazhar Zarif (আলাপ) ১৪:২৩, ৫ অক্টোবর ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

সুন্দর মতামত প্রতিফলন ও ডুমুর বিষয়ক সমাধানের জন্যে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাচ্ছি। এটি ভাবার তেমন অবকাশ নেই যে, সবগুলো নিবন্ধকে একত্রিত করলেই বাংলা উইকি স্বয়ংসম্পূর্ণ হয়ে যাবে। ভাবতে ভাল লাগে ব্যবহারকারীদের একনিষ্ঠতা ও ধৈর্য্য গুণেই নিঃসন্দেহে আগামী দু-এক বছরে বাংলা উইকি ভাল অবস্থানে যাবেই যাবে। সেজন্যে সকলেরই অল্প একটু সচেতনতার প্রয়োজন রয়েছে। বিশেষ ধন্যবাদ জানাই মাজহার ভাইয়ের জ্ঞানগর্ভ [..অন্য কেউ যদি আলাদা দুটি নিবন্ধে বিভক্ত করে দেন তাহলে ভাল হয়। তবে একটি প্রজাতি রেখে অন্যটি বিলীন করে দেয়া উচিত হবেনা।] বক্তব্যের জন্যে। অর্থাৎ, এ বক্তব্যেই আরো একটি নতুন নিবন্ধ কাকডুমুর সৃষ্টিতে অগ্রসর হচ্ছি ডুমুরের সৌজন্যে। কিন্তু, রিডাইরেক্টকৃত আঞ্জির (Ficus carica) স্বতন্ত্র নিবন্ধ বিধায় মুছে ফেলতে হবে। ধন্যবাদ সবাইকে - সুব্রত রায় (আলাপ) ১৬:১৬, ৫ অক্টোবর ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

মাজহার ভাই, পূণ:নির্দেশ পাতায় সাধারণত কোন কিছু যেমন বিষয়শ্রেণী, লেখা ইত্যাদি যুক্ত করতে হয় না। এটা আপনি মোহনচূড়া পাতায় করতে পারেন। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:০৯, ৬ জুন ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]


ধন্যবাদ। বিষয়টি জানা ছিলনা। আমি আগেও এই ভুল করেছি। যাহোক, ঠিক করে দিচ্ছি। (আমি বিষয়শ্রেনি পাতায় একটি প্রজাতিকে খুঁজে না পেয়ে ভেবেছিলাম, সেখানে এর বিকল্প নামটিও থাকা উচিত। যেমন, আমি হুদহুদ পাখি চিনি কিন্তু মোহনচূড়া নামটি যে এটির নতুন নাম, তা জানা ছিলনা)। আবারো ধন্যবাদ।-- মাজহার আলাপ' ০৯:৩৯, ৬ জুন ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

A tag has been placed on চিত্র:Grave maududi2.jpg requesting that it be speedily deleted from Wikipedia. This has been done under section F2 of the criteria for speedy deletion, because it is an image page for a missing or corrupt image or an empty image description page for a Commons-hosted image.

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। বোধিসত্ত্ব (আলাপ) ১৫:৩২, ৫ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)[উত্তর দিন]

ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা - অংশগ্রহণ করুন ও পুরস্কার জিতুন[সম্পাদনা]

সুপ্রিয় Mazhar Zarif,

আশা করি করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী পরিস্থিতিতে ভাল আছেন। আগামীকাল থেকে ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা শুরু হচ্ছে। আপনাকে আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আন্তরিক অনুরোধ করি ।এই প্রতিযোগিতায় অভিজ্ঞ,অনভিজ্ঞ ও নতুন ব্যবহারকারী  সকলের জন্যই মুক্ত। 

উইকিসংকলন – একটি উন্মুক্ত অনলাইন পাঠাগার –যা উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প যা উন্মুক্ত লেখ্য উপাদান তৈরি করার জন্য এক লাইব্রেরি যেখানে উৎসের লেখা মূল নথিপত্র , দলিল, দস্তাবেজ, এমনকি মুল লেখার বাংলা অনুবাদও থাকে। যেখানে উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, সেখানে উইকিসংকলন হল একটি লাইব্রেরি বা পাঠাগার বা গ্রন্থাগার। উইকিপিডিয়াতে কোনো একটি বই সম্পর্কে নিবন্ধ থাকতে পারে, সেখানে উইকিসংকলনে সেই বইটির সম্পূর্ণ লেখাটি রাখা হয়। 

ভারতীয় উইকিসংকলন সম্প্রদায়ের অন্য ভাষাগুলির থেকে বাংলা ভাষায় অবদানকারির সংখ্যা তুলনামূলক ভাবে অত্যধিক কম। অথচ বাংলা সাহিত্যের রত্ন ভাণ্ডারের কিছু শতাংশ মাত্র প্রকাশ করা গেছে। তাই আমাদের আরও স্বেচ্ছাসেবক দরকার কাজ করার জন্য। আশা করি আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন  ও  উইকিসংকলনকে সমৃদ্ধ করবেন। বিস্তারিত প্রকল্প পাতায় দেখুন।

প্রতিটি সম্প্রদায় অনুযায়ী পুরষ্কার

  • প্রথম পুরস্কার - ৳  ৩০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • দ্বিতীয় পুরস্কার - ৳ ২০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো
  • তৃতীয় পুরস্কার - ৳ ১০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • পঞ্চম থেকে দশম পুরস্কার - ৳ ৫০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো

বাংলাদেশ থেকে কোনো প্রতিযোগী পুরস্কার পেলে, তাকে ( https://www.bagdoom.com/ ) বা সম গোত্রীয় ওয়েব সাইট থেকে গিফট ভাউচার  পাঠানো হবে  ও ভারতে আমজন গিফট ভাউচার পাঠানো হবে।  বাংলাদেশে (অন্যান্য দেশে) বসবাসকারী বিজয়ীদের শুধুমাত্র উপহার ভাউচার পাঠানো সম্ভব। টিশার্ট বা মেমেন্টো ভারত থেকে পাঠানা সম্ভব নাও হতে পারে। 

প্রতিযোগিতায় আপনাকে স্বাগতম।

শুভেচ্ছা সহ,
জয়ন্ত দা
১৩:৩৯, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]

বোর্ড নির্বাচনে প্রার্থী হবার জন্য আহ্বান[সম্পাদনা]

সুপ্রিয় Mazhar Zarif,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচন শীঘ্রই অনুষ্ঠিত হতে চলেছে। উইকিমিডিয়া ফাউন্ডেশন বোর্ড অফ ট্রাস্টি উইকিমিডিয়া ফাউন্ডেশনের কার্যক্রম তদারকি করে। উপলব্ধ আসনগুলি পূরণ করার জন্য সম্প্রদায়ের প্রার্থীদের নির্বাচনে অংশ নেওয়া প্রয়োজন। প্রার্থীদের মনোনয়নপত্র গ্ৰহণ ৯ জুন ২০২১ তারিখে শুরু হয়েছে। আপনিও একজন প্রার্থী হিসেবে এই নির্বাচনে অংশগ্রহণ করতে পারেন, প্রার্থীদের প্রয়োজনীয় যোগ্যতা সম্পর্কে জানতে এই পাতাটি পড়ুন এবং যোগ্য হলে নিশ্চিন্তে এই পাতায় আপনার মনোনয়নপত্র জমা দিন, সারাবিশ্বের উইকিমিডিয়া সম্প্রদায় আপনার অপেক্ষায়!!
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:২৪, ১০ জুন ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]