ব্যবহারকারী আলাপ:আফতাবুজ্জামান/সংগ্রহশালা ১৫

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সংগ্রহশালা ১০ সংগ্রহশালা ১৩ সংগ্রহশালা ১৪ সংগ্রহশালা ১৫ সংগ্রহশালা ১৬ সংগ্রহশালা ১৭ সংগ্রহশালা ২০

গত মাসের অপসারণ প্রস্তাবনা শেষ করুন

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/আহমেদ রাজীব হায়দার (২য় মনোনয়ন) এটা তাড়াতাড়ি শেষ করে দিন কারণ প্রস্তাবনা শুরুই হয়েছিলো গত মাসে, এখনো শেষ হয়নি আলোচনা। পাভেল ল. (আলাপ) ১১:৪০, ১২ নভেম্বর ২০২০ (ইউটিসি)

টুল

ডেক্সটপ ও মোবাইল সংস্করণে কিছু সম্পাদনা টুল থাকে যেমন: কোন লেখা ঘাঢ় করা, লেখা বাকানো ইত্যাদি। এসব টুলের সাথে আরেকটা টুল যোগ করা যায় যেমন, কোন লেখা কালার করা, ব্যাকগ্রাউন্ড কালার করা। সাধারনত এসব করতে গেলে প্রচুর HTML Code লিখতে হয়। তাই এই টুলটি কি যোগ করা সম্ভব?? সাফী মাহফূজ বলুন ০৬:০৫, ৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Safi Mahfouz না। এটা করতে গেলে আপনাকে সফটওয়্যারে পরিবর্তন করতে হবে। আমি মোটামুটি নিশ্চিত মিডিয়াউইকির বিকাশকারীরা (ডেভেলপার) এটা যোগ করবে না। তবে আপনি টেমপ্লেট:রং ব্যবহার করতে পারেন। আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৫৭, ৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Safi Mahfouz: বিশেষ:পছন্দসমূহ থেকে টাইমলেস স্কিন চালু করতে পারেন। তাহলে মোবাইল ডিভাইস দিয়েও ডেস্কটপের সুবিধাগুলো পাবেন। এটা চালু করে ডেস্কটপ ভিউতে ক্লিক করলে টাইমলেস স্কিনের সুবিধাগুলো পাবেন। আবার মোবাইল ভিউতে গেলে আগের মতো দেখাবে। এটা লোড হতে অপেক্ষাকৃত বেশী সময় নেয়। তাই আমি শুধু টুইংকল ব্যবহারের জন্য এটি ব্যবহার করি।—ইয়াহিয়াআলাপ০৫:২৪, ১০ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Yahya: অসংখ্য ধন্যবাদ। এই বিষয়ে আমার একেবারেই ধারনা ছিলনা। সাফী মাহফূজ বলুন ১৬:১৬, ১৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)

উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/আদম তামিজী হক

ভাই, এখানে মস্ত গোলমাল চলছে। নিবন্ধ নিয়ে শুরু হয়ে আলাপটি এখন ব্যক্তিগত অহংবোধ প্রতিষ্ঠার লড়াইয়ে পরিণত হয়েছে। ব্যাপারটা বেশ ঘোলাটে হয়ে উঠেছে। একটু দেখবেন কি? Aditya Kabir (আলাপ) ১৭:০৮, ১১ নভেম্বর ২০২০ (ইউটিসি)

দারুণ হলো। আপনার থেকে খানিকটা কোড চুরি করলাম আমার আলাপ পাতার জন্যে। দাগ নেই তো শেখাও নেই। 😊 Aditya Kabir (আলাপ) ১৭:২০, ১১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Aditya Kabir, প্রথমে স্বাগতম। দীর্ঘ ১১ বছর পর বাংলা উইকিতে আপনাকে সক্রিয় হতে দেখে ভালো লাগছে। আশা করি আদম তামিজী হক নিবন্ধের পর হারিয়ে যাবেন না। বাংলা উইকিতে বাংলাদেশ বাদে বহিঃবিশ্বের বিষয় নিয়ে বলতে গেলে কিছুই নেই। আপনার সাহায্য অত্যন্ত দরকার।
গোলমালের কিছু নেই। অপসারণ প্রস্তাব হতেই পারে, এই নিয়ে ঘাবড়ানোর কিছু নেই। আলোচনা হওয়া উচিত যুক্ত ও তা খণ্ডনে। পরিশেষে বক্তব্য প্রদত্ত যুক্তি অনুসরণ করে সিদ্ধান্ত হবে। কেউ ভুল করলে তাঁকে সুন্দর করে ধরিয়ে দেয়া উচিত কিন্তু আলোচনায় কারো একটি অত্যন্ত রুঢ় বক্তব্য দেখতে পেলাম যা মোটেও কাম্য নয়। আমাদের সকলের মিলেমিশে কাজ করা উচিত। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৫১, ১১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
হারিয়ে যাবো বলে আশা করছিনা। ইতিমধ্যেই আরো দুটি নিবন্ধ রচনা করেছি। এবার বাংলাদেশে পতিতাবৃত্তি নিবন্ধে কাজ করবো বলে ভাবছি। এতদিন আসিনি বাংলায় টাইপ করতে জীবন বেরিয়ে যায় বলে (অতীতে বেলায়েত ভাই ও নাহিদসুলতান ভাইকে কথাটি বলেওছি)। কিন্তু এটুকু বাড়তি পরিশ্রমকে পাত্তা দিলে চলেনা। তাই এসেই পড়লাম। একটা প্রশ্ন, বেলায়েত ভাই কি উইকিপিডিয়া ছেড়ে গেছেন? Aditya Kabir (আলাপ) ০৩:৫৭, ১২ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Aditya Kabir, বেলায়েত ভাই আগের মত সক্রিয় না, মাঝে মধ্যে আসেন। আপনি কি কিবোর্ড দিয়ে বাংলা লিখেন? আমি আপনাকে অভ্র কী-বোর্ড ব্যবহার করার পরামর্শ দিব। এটা দিয়ে ফোনেটিকভাবে লেখা যায় ও সবচেয়ে বড় সুবিধা লেখার সময় এটা সঠিক বানানের পরামর্শ দেয়। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০০, ১২ নভেম্বর ২০২০ (ইউটিসি)
আপডেট মহিন পুরো আলোচনাটিই অনুসরণ করছেন, এবং কোনো মন্তব্য করছেন না। গোপনে আঘাত করার চেষ্টা করছেন। ইতোমধ্যে তিনি ২০১৯ সালে আপলোড করা আদম তামিজির একটি ছবি নীতিবিরুদ্ধভাবে ট্যাগ করেছেন। নূরুল আলম আতিকের ইংরেজি নিবন্ধে বিনা আলোচনায় একটি ধোঁকা সংযোজন করার চেষ্টায় বাধা দেবার পর থেকে তিনি বেশ আমার পেছনে লেগে আছেন বলে মনে হচ্ছে। এব্যাপারে কোথায় অভিযোগ জানাবো? Aditya Kabir (আলাপ) ১৯:৫২, ১৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Aditya Kabir, আদম তামিজী হক আলোচনা ছাড়া অপসারণকে কেন আপনার পিছনে লেগে আছেন বলে ভাবছেন জানি না। আর ছবিকে নীতিবিরুদ্ধভাবে ট্যাগ করেছে বলে মনে হয় না, কারণ হল উক্ত ছবির অধিউপাত্তে দেখেন কপিরাইট ধারক BRIDAL HERITAGE লেখা রয়েছে, যেটি বাংলাদেশের একটি কোম্পানি। যে ব্যক্তি ছবি আপলোড করেছেন তাঁর ঐ ছবি আপলোডের অনুমতি আছে কি নেই তা জানা অসম্ভব। এমন ক্ষেত্রে কমন্সে এই ট্যাগ দেয়া হয় ও বেশির ভাগ ক্ষেত্রে অপসারণ হতে দেখি।
যাইহোক, নিবন্ধ অপসারণের প্রস্তাব হয়েছে, আপনি ও অন্যরা মন্তব্য করেছেন ও ভবিষ্যতে কোন অ-জড়িত প্রশাসক সিদ্ধান্ত দিবেন। এবার এই নিবন্ধ থেকে সামনে আগান। একটু উপরে যেমন বলেছি, বাংলা উইকিতে বাংলাদেশ বাদে বহিঃবিশ্বের বিষয়বলী নিয়ে বলতে গেলে কিছুই নেই। সম্ভব হলে এমন কোন নিবন্ধ তৈরি করুন; অনুবাদ করেই তৈরি করুন, এতে আপনাকে খুব সময় ব্যয় করতে হবে না। আফতাবুজ্জামান (আলাপ) ২১:৩৩, ১৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)
আপনি আমার সম্পাদনা ইতিহাস দেখলেই জানবেন এগিয়ে যাবার বিষয়টি অব্যহত আছে। “বাংলাদেশে পতিতাবৃত্তি” রাগিব ভাইয়ের শেষদিকের একটি বিষয় ছিলো। এটির ব্যপক উন্নয়ন সম্ভব। আশা করি এখানে কেউ পেছনে লাগবে না। আরেকটি কথা, অনুবাদ করার প্রসঙ্গে আমার মনে হচ্ছে বাংলা-ইংরেজি মেশানো হযবরল নীতি পাতা ও টেমপ্লেটগুলো আগে অনুবাদ করা দরকার। অনুমতি পেলে সাহায্য করতে পারি। Aditya Kabir (আলাপ) ২১:৪৩, ১৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Aditya Kabir, অবশ্যই। নীতির পাতাগুলি আগে অগ্রাধিকার দিয়ে করুন, এগুলি অতি জরুরী পাতা। আফতাবুজ্জামান (আলাপ) ২১:৪৭, ১৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)
ধন্যবাদ। বেশ একটু ইন্টারেস্টিং কাজ পাওয়া গেলো। আমি যেহেতু বিনোদন হিসেবে সম্পাদনা করি, তাই ইন্টেরেস্টিং লাগাটা আমার জন্যে জরুরি। 😋 Aditya Kabir (আলাপ) ২১:৫৩, ১৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)

বাধাপ্রাপ্ত ব্যবহারকারী

বাধাপ্রাপ্ত ব্যবহারকারী নিজ আলাপ পাতা ছাড়া অন্য কোথাও সম্পাদনা করার রাইট আছে? - ওয়াইস আলাপ ০০:০১, ১২ নভেম্বর ২০২০ (ইউটিসি)

না। আলাপ পাতা ছাড়া এমনকি নিজের ব্যবহারকারী পাতায়ও সম্পাদনা করার অধিকার নেই। আলাপ পাতায় বাধা দেয়া হয় না যেন তিনি আবেদন করার সুযোগ পান। আফতাবুজ্জামান (আলাপ) ০০:৪১, ১২ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: তাহলে নিয়ম অনুসারে এই আলোচনার আইপি এড্রেস শেষে 162 কে বাধা দিয়ে দেন। আলোচনাসভার অর্ধেক তার লেখা। আমি পূর্বেও অনেকবার বলেছি, এটা lazy restless এর আইডি। আলোচনা সভার উপরে তার স্বীকারোক্তিও আছে। তাছাড়া আপনার দরকার হলে আরো প্রমাণ দিব। নজরতালিকা চেক করলেই এর সম্পাদনা, বিরক্তিকর! - ওয়াইস আলাপ ০২:১৯, ১২ নভেম্বর ২০২০ (ইউটিসি)
সকপাপেট অভিযোগ করার কোনো জায়গা কি আছে? আইপি সম্পর্কেও কিন্তু সকপাপেট অভিযোগ করা যায়। Aditya Kabir (আলাপ) ০৪:০৬, ১২ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Aditya Kabir: আপনি অভিযোগ করবেন নাকি অভিযোগ করা যায় ওটা বলতে আসছেন? - ওয়াইস আলাপ ১১:০৭, ১২ নভেম্বর ২০২০ (ইউটিসি)
না জেনে অভিযোগ করতে চাইনা। তবে জানে এমন কেউ অভিযোগ করতে পারে। Aditya Kabir (আলাপ) ০৩:২৮, ১৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Aditya Kabir: উইকিপিডিয়া:সকপাপেট তদন্ত পাতায় অভিযোগ করতে পারেন। - ওয়াইস আলাপ ০৩:৫৬, ১৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Owais Al Qarni: না। পারি না বলেই মনে হয়। “আইপি এড্রেস শেষে 162” সম্পর্কে আপনার জানা আছে। কাজটি আপনারই করা দরকার। Aditya Kabir (আলাপ) ০৫:১১, ১৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Aditya Kabir: জগাখিচুড়ি মার্কা কমেন্ট, কিছুই বুঝতেছি না। - ওয়াইস আলাপ ০৫:৫৭, ১৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)

হুমম। এটি বোঝার জন্যে প্রথমে আপনার নিজের কমেন্ট পড়তে হতে পারে - “এই আলোচনার আইপি এড্রেস শেষে 162 কে বাধা দিয়ে দেন। আলোচনাসভার অর্ধেক তার লেখা। আমি পূর্বেও অনেকবার বলেছি, এটা lazy restless এর আইডি।” এর অর্থ আপনি “আইপি এড্রেস শেষে 162”কে “lazy restless” এর সকপাপেট হিসেবে দেখছেন। এবং সে বিষয়ে অভিযোগ করছেন।
এরপর আপনাকে আমার কমেন্ট পড়তে হবে - “আইপি সম্পর্কেও কিন্তু সকপাপেট অভিযোগ করা যায়।” এর অর্থ আপনি এ ব্যাপারে সকপাপেট অভিযোগ করতে পারেন।
এরপর আপনাকে দু’টি কমেন্টে পড়তে হবে - “উইকিপিডিয়া:সকপাপেট তদন্ত পাতায় অভিযোগ করতে পারেন” (যার অর্থ আপনি জানেন কোনো প্রশাসকের আলাপ পাতা এই অভিযোগের জায়গা নয়, এবং আপনি চাইছেন অভিযোগটি আমি করি) - এবং - ““আইপি এড্রেস শেষে 162” সম্পর্কে আপনার জানা আছে। কাজটি আপনারই করা দরকার।”
এখনো জগাখিচুড়ি মনে হচ্ছে? মনে হলে জানাবেন। আরো যত্ন করে বুঝতে সাহায্য করবো। Aditya Kabir (আলাপ) ১১:১১, ১৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Aditya Kabir:হা, বুঝলাম। তবে এটাও বুঝলাম, আপনার এখানে মন্তব্য করার কোনো প্রয়োজন ছিল না। lazy’র সাথে ইংরেজি উইকি ও বাংলা উইকিতে অনেক তর্ক হয়েছে। এবং ওকে আফতাব ভাই সহ অনেকেই চিনে। আর ওর মূল একাউন্ট অবরুদ্ধ আছে। আমি বিষয়টা আফতাব ভাইকে বলেছি, আপনাকে নয়। আপনি মাঝখানে নতুন আসছেন তাই না বুঝে কমেন্ট একটা করে দিলেন আর কি! দ্বিতীয়ত, আপনার “সকপাপেট অভিযোগ করার কোনো জায়গা কি আছে? আইপি সম্পর্কেও কিন্তু সকপাপেট অভিযোগ করা যায়।” এই মন্তব্য দ্বারা বুঝা যায় আপনি অভিযোগ করার জায়গা খুঁজছেন। তাই আমি উইকিপিডিয়া:সকপাপেট তদন্ত পাতায় অভিযোগ করতে পারেন।” এটা দেখিয়ে দিয়েছি। তার মানে এই না যে, আমার পক্ষ থেকে আপনাকে অভিযোগ করতে বলেছি। আমি ধরে নিয়েছি, আপনি কারো বিরুদ্ধে অভিযোগ করতে যাচ্ছেন। এখন বলতে পারেন, তাহলে অভিযোগ না করে আলাপ পাতায় কি? এর কারণ হল, ওর আইপিটা প্রতিনিয়ত পরিবর্তন হয়। কিন্তু 162 কে দেখছি অনেকদিন পরিবর্তন হচ্ছে না, তাই এভাবে বলা। আইপিকে বাধা দিয়ে খুব একটা ফায়দা হয় না, কারণ সে আরেক আইপি থেকে সম্পাদনা করবে। ধন্যবাদ। - ওয়াইস আলাপ ১৪:৪৮, ১৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)
অনুগ্রহ করে আপনারা দুইজনে এই আলোচনার ইতি টানুন। যে কারণে আমাকে বার্তা দেয়া হয়েছে তা আমি বুঝতে পেরেছি। ধন্যবাদ। আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৪৫, ১৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)

উইকিডাটা সংযোগ

ভিলহেল্ম ফিলিপে শিম্পার নিবন্ধটি উইকিডাটার সংযোগ দিয়ে দিন। আমি কেন জানি পারছি না। Ppt2003 (আলাপ) ১৬:৫৭, ১৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Ppt2003, ইতোমধ্যেই সংযুক্ত করা রয়েছে। আফতাবুজ্জামান (আলাপ) ১৭:১৬, ১৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)
ওহ হো, আপনি কষ্ট করে পুনঃরায় অনুবাদ করেছেন। এখন খেয়াল করলাম, নিবন্ধটি ইতোমধ্যে অন্য নামে অনুবাদ করা ছিল। প্রতিযোগিতার নিবন্ধ অনুবাদের পূর্বে, বাড়তি সতর্কতা হিসেবে আইকনে ক্লিক করে বাংলায় আছে কিনা তা দেখে নিতে পারেন। আফতাবুজ্জামান (আলাপ) ১৭:২৪, ১৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

প্রশাসকের পদক
উইকিপিডিয়ায় অবদান রাখতে গিয়ে সবচেয়ে বেশি শিখেছি আপনার কাছ থেকে। সম্ভবত আপনাকে এতোটা হেল্পফুল পেয়েছি বলেই আমার সম্পাদনা সংখ্যা ৯০০০+ হয়েছে। আপনার হাত ধরে বাংলা উইকিপিডিয়া অনেক দূর এগিয়ে যাক। —ইয়াহিয়াআলাপ১৭:৩১, ১১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Yahya: ধন্যবাদ। তবে আমি চাইনা কেবল আমার হাত ধরে বাংলা উইকি আগাক। আমি চাই আমাদের সকলের হাত ধরে আগাক। একটি আলোচনায় অভিমান দেখতে পেলাম। অভিমানের কিছু নেই। তোমার মত তুমি অবদান রেখে যাও। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৫৪, ১১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
এই কথাটি আমিও বলতে চাই। ইয়াহিয়া ভাই, আপনার সাথে আমার প্রথম পরিচয়টি একেবারেই সৌহার্দপূর্ণ হয়নি। কিন্তু এতে মন খারাপ করলে চলেনা। ইংরেজি উইকিপিডিয়ায় আরমান আজিজ ভাইয়ের সাথেও অনেক লড়াই হয়েছে। কিন্তু শেষটায় আমরা নিজেদের বন্ধুই বলতে পারি, বাংলাদেশ পোর্টাল আর বাংলাদেশ প্রকল্প নিয়ে আমরা একসাথেই কাজ করেছি। আশা করছি ভবিষ্য়তে আমরা বন্ধুই হয়ে উঠবো। নাহিদ ভাইকেও আমি পছন্দ করি। তিনিও সঠিক কাজটিই করার চেষ্টা করেন সর্বদা। যদিও আত্মপ্রচারপ্রিয় প্রশাসক মহিন বিষয়ে সেকথা বলতে পারছিনা। তার মতো মানুষের সাথে আমার কখনোই সখ্য হবে বলে মনে করিনা। Aditya Kabir (আলাপ) ০৪:০৩, ১২ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Aditya Kabir: এক দিন পর উইকিতে নজর তালিকার পরিবর্তন দেখতে আসলাম। :D এটা কিন্তু আমার জন্য দীর্ঘ একটা সময়। শত ব্যস্ত থাকলেও ঘন্টায় ঘন্টায় নজর তালিকা পরীক্ষা করা অভ্যাস হয়ে গেছে। জ্বি, আমিও এমনটাই চাই। এবং আলোচনা সেদিকেই যাচ্ছিলো। দেখুন, আপনি বাংলা উইকিতে নিয়মিত সম্পাদনা করেন না। সেকারণে এখানে বিভিন্ন আলোচনায় গৃহীত সিদ্ধান্তগুলো আপনার জানা নাই থাকতে পারে। আমি যদি আপনাকে এগুলো জানাই, তবে তা জ্ঞান দেয়া হবে! আমি এখনো আশা করি Nahid Hossain ‘কেন জ্ঞান(!) দেয়া যাবে না’ তা ব্যাখ্যা করবেন। আমি গত তিন বছরে অনেক নিয়মিত উইকিপিডিয়ানকে ঝরে যেতে দেখেছি, শুধুমাত্র এমন কর্তৃত্ববাদী আচরণের জন্য। মানে, আপনি বেশি জানেন এবং অ্যাকাউন্টের বয়স বেশি তাই আপনাকে পরামর্শ দেয়া যাবে না। তাদের ধারণা এরকমই। জানিনা তারা দশ বছর আগে উইকিতে যোগ দিয়ে কী শিখেছেন, যেখানে তিনি এটাই জানেন না যে, কোথায় কী আলোচনা করতে হয়! এই প্রকল্পে নিয়মিত সম্পাদনা করার কারণে বেশিরভাগ নীতিমালাই পড়া হয়েছে। একারণে আমার করা বেশিরভাগ অপসারণ প্রস্তাবনাই সফল হয়েছে। এরকম একটি প্রস্তাবনা ছিল নাহিদ হোসাইনের তৈরি ‘আমার বাংলাদেশ পার্টি’। যেটা WP:TOOSOON হওয়ায় মুছে ফেলা হয়েছিল। জানিনা একারণে তার এত ক্ষোভ কিনা! দ্বিতীয়ত, এই উইকিতে আমার অভিজ্ঞতা হল, যখনই আমি কোনো ভুল করি তখনই অভিজ্ঞ উইকিপিডিয়ানরা আমাকে মেসেঞ্জার বা মেইলে সেটা জানান। ছোট উইকিতে এই ব্যপারটাই সব থেকে অনুপ্রেরণাদায়ক, যেটা বড় উইকিতে পাবেন না। এখানে প্রায় সকল নিয়মিত উইকিপিডিয়ানদের সাথেই এরকম ব্যক্তিগত সম্পর্ক গড়ে উঠেছে। আমি যদি ঐ আলোচনায় কোনো ভুল করি, সেটা তিনি এই পদ্ধতিতে বা ‘অন-উইকি’ আমাকে শুধরে দিতে পারতেন। কিন্তু তিনি যেটা করেছেন, সেটা কোনো অভিজ্ঞ উইকিপিডিয়ানের আচরণ হতে পারে না। যাই হোক, আপনি কিংবা তিনি সবার সাথেই আমি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চাই। আমি যদি কোনো অসৌজন্যমূলক আচরণ করে থাকি তার জন্য ক্ষমা চেয়ে নিচ্ছি। এবং NahidHossain কেও তার বক্তব্য প্রত্যাহার করে নিতে হবে। —ইয়াহিয়াআলাপ০৪:৫৫, ১৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)
লক্ষ্য করবেন যে বিতর্কিত নিবন্ধটিতে দারুল সাহেবের সংযত মন্তব্যে যা প্রস্তাব করেছেন তার ফল পেয়েছেন। রাগারাগি না করে (এখানেও অনেকটা রাগ দেখতে পাচ্ছি) নীতিমালার সাথে সংযুক্ত থাকলে নিজেরই শান্তি বজায় থাকে। উইকিপিডিয়ারও উপকার হয় (একটি নিবন্ধ দিয়ে শুরু করেছিলাম, দারুল সাহেবের কল্যাণে তিনটি লিখে ফেলেছি)। আমরা এখানে সবাই স্বেচ্ছাকর্মী। এর মানে এই যে আমি-আপনি-মহিন-নাহিদ সবাই উইকিপিডিয়া ছেড়ে গেলেও কোনো ক্ষতি নেই। আমাদেরও না, প্রকল্পেরও না। তার ওপর উইকিপেডিয়া একটা নির্মানাধীন প্রকল্প, এতে সকল নিবন্ধ, সমাজ ও নীতি - সবই গড়ে উঠছে। এই গড়ে ওঠা কখনো শেষ হবেনা এ কথাও বলা আছে। তাই নিজের শান্তি বজায় রাখাটা আমি গুরুত্বপূর্ণ মনে করি। তবে এও ঠিক যে আমাকে কেউ বিনা দোষে কামড়ালে আমি তাকে চুম্বন করবো এমন ধৈর্য্য আমারো নেই। Aditya Kabir (আলাপ) ০৫:০৭, ১৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)
অনুগ্রহ করে আলোচনার ইতি টানুন। চুমোচুমি বা অন্যকিছুর দরকার নেই :P কোন কিছুর উল্লেখযোগ্যতার প্রশ্ন উঠলে তথ্যসূত্র/যুক্তি প্রদান করুন। কিন্তু কোনরূপে ব্যক্তিগত আক্রমণ, রূঢ়, কটু কথা বলা যাবে না, এগুলিকে বিশেষ লক্ষ্য রাখুন সকলেই। আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৫২, ১৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)
আমার নামটা দেখে আসলাম। এখানে অনেক কথা হচ্ছে। যাকগে, আসল কথায় আসি।
@Aditya Kabir প্রথমত আপনাকে একটা নিবন্ধের ভীত মজবুত করার জন্য আরো দুইটি নিবন্ধ যোগের জন্য ধন্যবাদ। কিছু ব্যক্তিগত কথা বলি- আমিও ইংরেজি উইকিতে সম্পাদনা শুরু করি ২০০৮ সাল হতে একটি জার্মান আইপি থেকে, যদিও আমার নিবন্ধিত একাউন্টটার বয়স কম। দিন যত গেছে, উইকির কাঠামোগত উন্নয়ন হয়েছে।২০০৮ সাল হতে এখন পর্যন্ত কখনো মনে হয়নি, আমি উইকিতে সম্পাদনার ক্ষেত্রে সবকিছু জানি। আরো ভালভাবে বললে, আমি এখনও শিখছি। আপনি বাংলা উইকিতে অবদান রাখা শুরু করায় আমি খুশী হয়েছি, কারণ ইংরেজীতে বাংলাভাষী অনেকেই আছেন, যারা বাংলায় অবদান রাখেননা। আপনার মত অভিজ্ঞ অবদানকারীর বাংলা উইকিতে দরকার আছে। খেয়াল করে দেখলাম আপনি আলাপ পাতা+ আলোচনায় যত বাইট লিখেছেন, তা দিয়ে ১০ হাজার বাইটের অধিক সাইজের আরো ২টি নিবন্ধ হয়ে যায়। আমি নিবন্ধ লেখক ছাড়াও একজন উইকি পাঠকও, আমি আপনার নিবন্ধগুলি পড়তে আগ্রহী। আদম তমিজী হকের নিবন্ধটা আমি আপনার গা গরম করার অনুশীলন হিসেবে দেখছি। এবার উঠে পড়ে লাগুনতো! প্রয়োজনে আপনি আপনার ইংরেজী উইকির নিবন্ধগুলি বাংলায় অনুবাদ করা শুরু করুন, হলফ করে বলছি, একাজটা করতে আপনার মোটেও খারাপ লাগবে না। কথা গুলি গুছিয়ে হয়তো লিখতে পারছিনা। তবে মদ্দা কথা হলো- অনুগ্রহ করে আপনি বাংলা উইকিতে আরো বেশী নিবন্ধ যোগ করার জন্য মনোনিবেশ করলে খুব ভাল হয়। এই বৃদ্ধের কথাটা রাখুন।
@Yahya সুপ্রিয়, আপনার সাথে আমার আগে কখনো আলাপ হয়নি, কিন্তু আমি আপনার কাজ দেখি। যা বুঝি, বাংলা উইকিতে অবদান রাখা আপনার জন্য অন্যতম আনন্দের কাজ। আপনি বেশ নিষ্ঠার সাথেই উইকিতে অবদান রাখছেন। 'লক্ষ্যে এবার লক্ষ'-এর জন্য আপনার ব্যক্তিগত প্রচারণা, উইকির প্রতি ভালবাসা বুঝিয়ে দেয়। অতএব অভিমান করে নিজেকে আনন্দ হতে বঞ্চিত করবেন না।
@আফতাবুজ্জামান আমি আপনার উপরের আলাপচারিতার সাথে একমত।
আর কথা নাই, আলোচনা শেষ। সবার জন্য সর্বদা শুভকামনা। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ১১:০১, ১৪ নভেম্বর ২০২০ (ইউটিসি)

তালিকা

ভাই! pagepile.toolforge.org সাইটে বিভিন্ন বিষয় সম্পর্কিত তালিকা কিভাবে পাব? সাফী মাহফূজ বলুন ০৯:৫৫, ১৪ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Safi Mahfouz, বিভিন্নভাবে করা যেতে পারে। আমি https://petscan.wmflabs.org/ তে যেয়ে তালিকা বের করি। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:২২, ১৪ নভেম্বর ২০২০ (ইউটিসি)

ট্রান্সলেশন

বিষয়বস্তু অনুবাদ অপশনে Google Translate ও ইনডেক্স ট্রান্সরেট ব্যবহৃত হয়। কিন্ত উভয়টাতেই প্রচুর যান্ত্রিকতা থাকে। কিন্তু Bing Microsoft Translator-এ এই দুটি ট্রান্সলেশন সাইটের চেয়ে তুলনামূলক সরল ট্রান্সলেশন করে থাকে। ওয়েবসাইটটা হল bing.com/translator তাই এটা কি সেই ট্রান্সলেট অপশনে যোগ করা যায়? নাকি সফটওয়ারে পরিবর্তন করতে হবে? সাফী মাহফূজ বলুন ১৮:০৭, ১৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Safi Mahfouz, হ্যাঁ, সফটওয়ারে পরিবর্তন করতে হবে। এটা এখনো কোন উইকিতে যোগ হয়নি। বিষয়বস্তু অনুবাদের সাথে কাজ করা একজনকে জিজ্ঞেস করেছি, দেখি তিনি কি বলেন। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩৮, ১৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: অধিকারের আবেদনে একটি আবেদন রেখেছিলাম। সেদিকে দৃষ্টি আকর্ষন করছি। সাধারনত জানাতাম না, কিন্তু আপনি খুবই ব্যস্ত Wpedian, তাই হয়ত সব দিকে লক্ষ্য রাখা সম্ভব হয়না, তাই জানালাম। কিছু মনে করবেন না। সাফী মাহফূজ বলুন ১৮:৫৪, ১৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Safi Mahfouz এবং আফতাবুজ্জামান: আমি একবার এটা করার জন্য অনুরোধ করেছিলাম। তারা অনুরোধটি ফ্যাব্রিকেটরে যুক্ত করেছে। এখন পর্যন্ত কোনো ফলাফল দেখছি না।—ইয়াহিয়াআলাপ০৭:০৫, ১৪ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: অধিকারটি প্রদান করার জন্য অসংখ্য ধন্যবাদ। সাফী মাহফূজ বলুন ০৭:৪০, ১৪ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Safi Mahfouz এবং Yahya: এটি দেখুন ও জানা থাকলে স্ব স্ব উত্তর প্রদান করতে পারেন। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০৯, ১৬ নভেম্বর ২০২০ (ইউটিসি)

ব্যবহারকারী:Bishal deb king

এই ব্যবহারকারীকে মানে জঙ্গলবাসীকে চোর পুলিশ খেলা থেকে মুক্ত করার কোন উপায় আছে কি? 43.245.123.199 (আলাপ) ১৮:০৩, ১৬ নভেম্বর ২০২০ (ইউটিসি)

বুঝলাম না, দয়া করে ব্যাখ্যা দিবেন

আপনি জানেন যে, একজন বাধাপ্রাপ্ত ব্যবহারকারী সক পাপেটিং করে সম্পাদনা করা নীতি বিরুদ্ধ কাজ। অথচ চিহ্নিত আইপি এড্রেস সম্পাদনা করেই যাচ্ছে, অপসারণ বিতর্কেও অংশ নিচ্ছে। আপনি এগুলোর রিপ্লাইও দিচ্ছেন৷ সেই কখন থেকে বলছি, বাধা দিচ্ছেন না। আসলে ব্যাপারটা কি একটু বুঝিয়ে বলবেন! তার সম্পাদনায় সমস্যা ছিল বলেই তো বাধা দেওয়া হয়েছে। নীতি কি সবার জন্য সমান নাকি কারো ক্ষেত্রে ছাড় দিতে হয়? আর নাকি আমার মন্তব্যকে ইগনোর করছেন কিছুইতো বুঝতে পারছি না। - ওয়াইস আলাপ ২১:২৪, ১৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni, ভাই উপেক্ষা করার কিছু নেই। তাকে বাধা দিলে তিনি নতুন আইপি দিয়ে সম্পাদনা করবে। একটা স্থির আইপি ঠিকানা থেকে হল তাঁর সকল সম্পাদনা অন্তত এক নজরে পরীক্ষা করতে পারি। আবার আমার একটা দোষ রয়েছে আমি সহজে কাউকে বাধা দিতে চাই না, বিশেষ করে যদি সে বাংলা উইকিতে সম্পাদনা করে। যাইহোক, তাঁকে বাধা দিতে হলে বৈশ্বিকভাবে দিতে হবে। দেখি কি করা যায়। আফতাবুজ্জামান (আলাপ) ২১:৫৫, ১৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)
স্টুয়ার্ডদের জানানো হয়েছে। আফতাবুজ্জামান (আলাপ) ২২:১০, ১৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)
ধন্যবাদ। তবে বিষয়টি সমাধান না হওয়া পর্যন্ত আপনাকে বিরক্ত করব, ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। এই ধরেন ২৪ ঘন্টা পর পর। - ওয়াইস আলাপ ২২:১৯, ১৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)
আর সে এসব কিছুর উপর নজর রাখে আর আমাকে মেসেঞ্জারে নক দেয়। ব্লক করি না, কারণ সে মনে হয় এ পর্যন্ত আমাকে ১০০+ মেসেজ দিয়েছে একটিরও রিপ্লাই দিই নি, তাই মাথা ব্যাথাও নাই। আর কালকে তার ব্যাপারে আপনার আলাপ পাতায় মন্তব্য করার পর সে মেসেঞ্জারে নক দিয়েছিল। পরে ডিলিট করে দিয়েছে, তাই পড়তে পারি নি, মনে হয় “গালি” টাইপের কিছু একটা হবে। - ওয়াইস আলাপ ২২:২৪, ১৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)
আপনাকে বিরক্ত করলে মেসেঞ্জারে অবরুদ্ধ করে রাখুন। আপনাকে আর তখন জ্বালাতন করার সুযোগ পাবে না। আফতাবুজ্জামান (আলাপ) ২২:৫১, ১৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Owais Al Qarni: আমি আপনাকে যে মেসেজটা দিয়ে মুছে দিয়েছিলাম সেটা হল এইটা, আমি ভাবলাম আপনি হুজুর মানুষ, হয়তো সিনেমা দেখেন না, তাই। https://www.youtube.com/watch?v=1MjC30zo1KA , এই ছবিটার মধ্যে একটা আলাদা বার্তা আছে, এবং এটি একটি সত্য ঘটনা, তাই আপনাকে দেখানোর ইচ্ছা ছিল। আর আপনার এই আলাপ আমি এইমাত্র দেখলাম, এর আগে দেখিনি, এটা নিয়ে আমার কোন মাথাব্যাথাও নেই। 43.245.121.82 (আলাপ) ০৭:৫১, ১৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)

আবেদন বিষয়ে

এখানে একটা আবেদন যোগ করেছিলাম আজ থেকে ২ সপ্তাহ আগে। - ওয়াইস আলাপ ০১:২৩, ১৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni, দেখেছি তবে সিদ্ধান্ত নিতে দ্বিধা হচ্ছে। ছবি আপলোড ছাড়া আমি আর কিছু দেখতে পাচ্ছি না (যেমন {{মিডিয়া পুনঃনামকরণ}} ব্যবহার করে অন্যদের ভুল সংশোধন করতে অনুরোধ করা)। আফতাবুজ্জামান (আলাপ) ০১:২৯, ১৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: এরকম করি না, কারণ এটা না করলেওতো চলছে। অধিকারটা চেয়েছিলাম সৌন্দর্য বৃদ্ধি করতে! - ওয়াইস আলাপ ০১:৩৩, ১৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: - ওয়াইস আলাপ ২১:১৮, ১৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)
এক লাইন উপরে বলেছি। আফতাবুজ্জামান (আলাপ) ২১:২৭, ১৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)

ভালো আছেন তো?

আমি চলে এসেছি শহরবাসী (আলাপ) ১৩:১৪, ১৭ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@শহরবাসী, জ্বি ভালো আছি। তবে আপনাকে চিনতে পারিনি। আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৫৫, ১৭ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@শহরবাসী,আপনি যদি জঙ্গলবাসী হন তাহলে আমি আপনাকে নিয়মিত আয়াতুল কুরসী পড়ার পরামর্শ দিচ্ছি। ইনশাল্লাহ, আমার বিশ্বাস আপনার অস্থিরতা কমবে। আমি নিজে আয়াতুল কুরসী পড়ে ফল পেয়েছি। এটা পড়া শেষ করার সাথে সাথে মন শান্ত হয়ে যায়। আপনি দয়া করে আয়াতুল কুরসী মুখস্ত করে ফেলুন। ফজরের পর আর মাগরিবের পর একবার পড়লেই সারাদিন শান্তিতে থাকবেন ইনশাল্লাহ। 43.245.122.22 (আলাপ) ০৪:৪১, ১৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)

টেমপ্লেট

In lang টেমপ্লেটটি ব্যবহার করলে 'in বাংলা’ বা 'in ইংরেজি' দেখায়। এটা কি ঠিক করা সম্ভব?—ইয়াহিয়াআলাপ০১:০৮, ১৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)

মডিউল ঠিক করতে হবে। আফতাবুজ্জামান (আলাপ) ০১:০৯, ১৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)

উইকিডাটা সাহায্য

জনাব, @আফতাবুজ্জামান: এই দুইটি আইটেম Q2303322 ও Q18987364 একত্রীকরণ করা দরকার। অনুগ্রহ পূর্বক একটু দেখুন।  কুউ পুলক   🖂  ১১:৩৮, ১৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@কুউ পুলক: করেছি।—ইয়াহিয়াআলাপ১২:০৯, ১৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Yahya আপনাকে অনেক ধন্যবাদ  কুউ পুলক   🖂  ১২:৩৬, ১৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)

দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল সম্পর্কে তৃতীয় দফায় আলোচনার সময় নির্বাচন

আমরা দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল সম্পর্কে তৃতীয় দফায় আলোচনা করতে দুটি সময় নির্বাচন করেছি, আপনারা আপনাদের পছন্দ মত মতামত ২৩ নভেম্বর-এর মধ্যে দিতে পারেন। সবার মতামত অনুসারে ২৪ নভেম্বর আলোচনার জন্য একটি সময় নির্বাচন করে জানিয়ে দেয়া হবে।

আপনার বাংলা উইকিপিডিয়ার আলোচনাসভায় অথবা ফেসবুকের মাধ্যমে আপনাদের মতামত দিতে পারেন।

২৬ নভেম্বর সন্ধ্যা ৭ টা ৩০ মিনিট (বাংলাদেশ সময়)
২৭ নভেম্বর সন্ধ্যা ৭ টা ৩০ মিনিট (বাংলাদেশ সময়)

বিঃদ্রঃ আমাদের আজকের (১৯ নভেম্বর) আলোচনায় ৪ জন ২৭ নভেম্বর এবং ১ জন ২৬ নভেম্বর সমর্থন দিয়েছেন।

আমাদের আজকের (১৯ নভেম্বর) আলোচনায় বিনিময় করা লিংক গুলো দেখতে এখানে চাপুন

এই ধরণের বিজ্ঞপ্তি পেতে আপনার ব্যবহারকারীর নামটি এখান যুক্ত করুন, যদি পেতে না চান তাহলে মুছে ফেলতে পারেন।

শুভেচ্ছা সহ, জনি (আলাপ) ১৭:৫০, ১৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)

পাতা সংযোগ বিষয়ে

অ্যাটাক (২০১৬-এর চলচ্চিত্র) পাতাটি Attack (2016 film) এর সাথে সংযুক্ত করুন। MdsShakil (আলাপ) ১১:২৯, ১৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)

মুল পেইজটি আসেনি, লিংক https://en.m.wikipedia.org/wiki/Attack_(2016_film) MdsShakil (আলাপ) ১১:৩১, ১৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@MdsShakil, কেউ একজন আমার আগেই কাজটি করে দিয়েছেন। আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৫৪, ১৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)

চপলী হাইট পাতাটিকে https://en.m.wikipedia.org/wiki/Chapali_Height এর সাথে সংযুক্ত করুন।~~ MdsShakil (আলাপ) ১১:২৮, ২০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

দুংখিত ভাই,এবারও কেও সংযোগ করে দিয়েছে, সংযোগের প্রক্রিয়াটি একটু বলবেন কি? তাহলে আর এটা নিয়ে ডিস্ট্রাব করা লাগতো না।😇 MdsShakil (আলাপ) ১১:৫৪, ২০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@MdsShakil, উইকিপিডিয়া:কীভাবে আন্তঃউইকি সংযোগ দিবেন দেখুন। আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৪১, ২০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

ধন্যবাদ ভাই ❤️ MdsShakil (আলাপ) ১৬:৩৮, ২০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

সমস্যা নেই এখন

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, এই চিত্রটি এখন হুমায়ুন আজাদ নিবন্ধটির তথ্যছকে বসানো সম্ভব কারণ এটি পড়ে দেখুন, নাহিদ ভাই চিত্রটি রেখে দিয়েছেন। এই অ-উন্মুক্ত চিত্রটি এখন মুছে দিন। জাহিদুর পাভেল (আলাপ) ১৮:১০, ১৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)

আমি কথা বলে নিশ্চিত হয়ে তারপর করব। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:১৪, ১৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, নাহিদ ভাই আজকে উইকিপিডিয়াতে এসেছিলেন, তার সঙ্গে ইমেইলে আলাপ করে নিন। জাহিদুর পাভেল (আলাপ) ১৫:২৫, ২০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@আফতাবুজ্জামান:, আপনি কি আসলেই বুঝতে পারছেন না, উনি জঙ্গলবাসীর সকপাপেট? Ppt2003 (আলাপ) ১৬:০১, ২০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Ppt2003:, জি ঠিক বলেছেন আমি ব্যবহারকারী:Bishal Khan-এর সকপাপেট আর এটা আফতাব ভাই আগে থেকেই জানেন; আপনি আমাকে নতুন চিনলেন নাকি!। জাহিদুর পাভেল (আলাপ) ১৬:০৯, ২০ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@জাহিদুর পাভেল:, আপনি আত্মস্বীকৃত সকপাপেট হওয়ার পরও আপনার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না কেন, বুঝতে পারছি না। আর আপনিই তো পাভেল.ল আর প্রতীক.এন নামে আমার আলাপ পাতায় বার্তা রেখেছিলেন, তাই না?Ppt2003 (আলাপ) ১৬:৩৮, ২০ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Ppt2003, স্টুয়ার্ডরা বৈশ্বিকভাবে বাধা দিবে। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৪৮, ২০ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@NahidSultan:, @নাহিদ ভাই, আপনি এখানে মন্তব্য করুন। জাহিদুর পাভেল (আলাপ) ০০:৩৮, ২১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@জাহিদুর পাভেল::প্রিয় বিশাল ভাই, তথ্যছকের ছবিটার সাথে কিছু ব্যক্তিগত আবেগ জড়িত। স্যারের মৃত্যুর আগ পর্যন্ত তাকে এভাবেই দেখেছি আমি। আমার পরের প্রজন্ম স্যারের এই ছবিটা দেখে বেশী অভ্যস্ত। গুগলে ইমেজ সার্চ দিলে বাংলা উইকির অমুক্ত ছবিটা সবার আগে দেখায়। স্যারের বিভিন্ন বইয়ের ফ্ল্যাপেও এই ছবিটা আছে। নতুন পাঠক যারা স্যারের বই এখন পড়ছেন তারা খুব সহজেই এই ছবিটাকে চিনে ফেলে, স্বভাবতই এই ছবিতে ক্লিক করলে তার বাংলা উইকির নিবন্ধে চলে আসে। পুরনো ছবিটা দিলে অনেকেই তাকে প্রথম দেখায় চিনতে নাও পারে। অর্থ্যাত, অ মুক্ত চিত্রটা বাংলা উইকির প্রতি বেশী পাঠকদের আকৃষ্ট করবে এবং করে।
আবেগকে সরিয়ে এবার যুক্তিতে আসি। মুক্ত চিত্রটি ইতোমধ্যে নিবন্ধের একটি অনুচ্ছেদে বেশ ভালভাবে প্রামাণ্য দলিল হিসেবে ব্যবহৃত। তাছাড়া মুক্ত চিত্র থাকার পরেও তথ্যছকে নিবন্ধের প্রয়োজনে অমুক্ত চিত্র ব্যবহারে বাঁধা নেই। আমি আমার উইকিবোধ থেকে মনে করি- যেভাবে আছে, সেভাবেই থাকুক। আপনার জন্য শুভকামনা। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ০১:২৬, ২১ নভেম্বর ২০২০ (ইউটিসি)

উল্লেখযোগ্যে নিবন্ধ অপসারণ

একটি রাজনৈতিক দলের মহাসচিব ও রাজনীতিবিদ হিসেবে মামনুল হক এর উল্লেখযোগ্যতা রয়েছে। হ্যাঁ, তবে আমি প্রথম প্রথম উইকিতে আসার পর ইংরেজি ও বাংলায় নিবন্ধটি তৈরী করেছিলাম। তবে নিয়মিত কভারেজ ছাড়া অন্য তথ্যসূত্র যোগে ব্যর্থ হয়েছিলাম। পরে বাংলায় ওটি ডিলিট করা হয়েছিল। পরবর্তীতে দুএকজন ওটা অনুবাদ করে, অপসারণ প্রস্তাবনা এনে ওটা ডিলিট করা হয়। তবে ইংরেজিতে রেখে দেওয়া হয়। তবে সময় পাল্টেছে। ধর্মীয় অঙ্গনে এর মধ্যে অনেক কিছু ঘটে গেছে। তাই মামুনুল হককে নিয়ে লেখালেখিও হচ্ছে প্রচুর। আমি এর মধ্যে অনেকগুলো ভাল সোর্স পাওয়ায় এটি আবার তৈরী করি। বাট পূর্বের অপসারণ প্রস্তাবনার দোহাই দিয়ে এটা ডিলিট করা হল। কিন্তু আমি মনে করি, তিনি একটি পুরাতন রাজনৈতিক দলের মহাসচিব হিসেবে বর্তমানে রাজনীতিবিদ হিসেবে উল্লেখযোগ্য। কিছু সোর্স: , , , , , , , , - ওয়াইস আলাপ ১৪:১৬, ২০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

ফিরিয়ে আনা সম্ভব? - ওয়াইস আলাপ ১৪:১৮, ২০ নভেম্বর ২০২০ (ইউটিসি)
ইনি তো পিস টিভি বাংলার বক্তা। 43.245.121.56 (আলাপ) ১৭:০৮, ২০ নভেম্বর ২০২০ (ইউটিসি)
ইংরেজি উইকিপিডিয়াতে নিবন্ধ আছে। en:Mamunul Haque 43.245.121.56 (আলাপ) ১৭:১০, ২০ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Owais Al Qarni, অন্য উইকির সিদ্ধান্তের কারণে বাংলা উইকির সিদ্ধান্ত বাতিল হতে পারে না বা করা অনুচিত। ব্যবহারকারী:Owais Al Qarni/মামুনুল হক পাতায় নিবন্ধটির উন্নতি করুন। আমি নিবন্ধটির লেখা এনে দেয়ার অর্থ এই নয় নিবন্ধটি এখন মূল নামস্থানে নেয়া যাবে। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৫০, ২০ নভেম্বর ২০২০ (ইউটিসি)
আমার মতে, আপনি অপসারণকৃত নিবন্ধটি ব্যবহারকারী:Owais Al Qarni/মামুনুল হক এই পাতায় এনে দিন, তাহলেই ভালো হবে। উনি সেটা সম্প্রসারণ, পরিমার্জন ও সংশোধন করে আপনাকে জানাবেন, নতুন করে পুরনো লেখা আবার পুরোটা লেখা আসলেই বাড়তি মানসিক চাপযুক্ত পরিশ্রমের কাজ, একটা লেখা প্রথমবার লেখার সময় যে উদ্যম থাকে, দ্বিতীয়বার সেটাই মানসিক চাপ বলে মনে হয়, তার চেয়ে পুরনো লেখা সংশোধন ও সম্প্রসারণ করা সে তুলনায় অনেক সহজ কাজ। সবচেয়ে ভালো হত ইংরেজি উইকিপিডিয়ার draft পাতার মত বাংলায় খসড়া পাতা থাকলে। আপনি তো প্রশাসক, দেখুন সবার সাথে আলোচনা করে ইংরেজি উইকিপিডিয়ার ড্রাফট পাতার বাংলা সংস্করণ হিসেবে বাংলায় খসড়া পাতা নামক ব্যবস্থা আনা যায় কিনা। 116.58.205.56 (আলাপ) ০৩:৩৪, ২১ নভেম্বর ২০২০ (ইউটিসি)

(স.) এবং (আ.) এর ব্যবহার

@আফতাবুজ্জামান: ভাই, বাংলা উইকি-তে কি সম্মানসূচক (স.) এবং (আ.) এর ব্যবহার রহিত করা হয়েছে? তথ্যসূত্রসহ জানাবেন।ShazidSharif2001 (আলাপ) ১৫:২৩, ২০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@ShazidSharif2001, হ্যাঁ ও না। উইকিপিডিয়া:রচনাশৈলী_নির্দেশনা/ইসলাম-সম্পর্কিত_নিবন্ধ#মুহাম্মদ দেখুন। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৪৪, ২০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@আফতাবুজ্জামান:,ভাই উইকিপিডিয়া একটি নিরপেক্ষ প্লাটফর্ম। তাছাড়া এক্ষেত্রে যদি বাংলা একাডেমির নির্দেশনা থাকে, তাহলে তাও দয়া করে বিস্তারিত জানাবেন। আপনাকে ধন্যবাদ :) ShazidSharif2001 (আলাপ) ০২:৪০, ২১ নভেম্বর ২০২০ (ইউটিসি)

আফতাব (অ্যামবিগ্রাম)

আফতাব (আবর্তনশীল অ্যামবিগ্রাম)

@আফতাবুজ্জামান: সুপ্রিয় আফতাব ভাই, আমি আপনার নামের অ্যামবিগ্রাম আঁকার চেষ্টা করেছি। চেষ্টায় হয়তো খুব বেশি সফল হইনি। এটা ১৮০ ডিগ্রি আবর্তনশীল অ্যামবিগ্রাম। অর্থাৎ, আপনি উলটো ঘোরালেও লেখাটা আফতাব-ই থাকবে। এটা যেহেতু কমন্সে আপলোডকৃত, তাই আপনি এটা যেকোনো কাজে ব্যবহার করতে পারবেন। ≈ MS Sakib  «আলাপ» ০৭:১০, ২১ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@সাদমান ছাকিব: দুর্দান্ত!, সাফী মাহফূজ বলুন ০৮:৪৪, ২১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@MS Sakib:, দুর্দান্ত!, অসাধারণ এঁকেছেন তো!Ppt2003 (আলাপ) ১০:১০, ২২ নভেম্বর ২০২০ (ইউটিসি)

জমা দেয়ার ছিল

@আফতাবুজ্জামান: জনাব, জমা দেয়ার ছিল লন্ডন কনফিডেনশিয়াল, ক্লাস অব '৮৩, বোম্বে রোজকুলি নাম্বার ওয়ান (২০২০ চলচ্চিত্র) এই চারটি  কুউ পুলক   🖂  ১৭:৫৫, ২২ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@কুউ পুলক, আপনি নিজেই এখন পারবেন। চেষ্টা করে দেখুন ;) আফতাবুজ্জামান (আলাপ) ১৮:১৬, ২২ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান হ্যাঁ, পেরেই তো গেলাম। কিন্তু এগুলো ছোট ছিল। আপনাকে ধন্যবাদ  কুউ পুলক   🖂  ১৮:২১, ২২ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@কুদরত উল্লাহ পুলক: এডিটাথন বিষয়ে ব্যবহারকারীদেরকে উৎসাহিত করা স্বার্থে ৩০০ শব্দের নিবন্ধ গ্রহণ করা হয়। ধন্যবাদ। — সাফী মাহফূজ বলুন ০৪:২৬, ২৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)

অগঠনমূলক সম্পাদক

আফতাব সাহেব! অগঠনমূলক সম্পাদনার কারনে কি একাউন্ট ব্লক করা হয়?? — সাফী মাহফূজ বলুন ০৪:২৯, ২৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Safi Mahfouz, হ্যাঁ করা যেতে পারে যদি বারবার বলা সত্ত্বেও কেউ একই অগঠনমূলক সম্পাদনা চালিয়ে যায়। আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৩০, ২৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: এই ব্যবহারকারী আত্মপ্রচারনা মূলক সম্পাদনা করেই যাচ্ছেন। আপনি একটু বলে দিন। আমি বললে হয়ত গ্রাহ্য করবেনা। — সাফী মাহফূজ 《ডাকঘর》 ১৬:৩৫, ২৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)
আমরা মনে হচ্ছে user:ফরিদ উজ জামান একাউন্টটা উনারই। — সাফী মাহফূজ 《ডাকঘর》 ১৬:৩৮, ২৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)

তাৎপর্যপূর্ণ প্রচার?

এই টাইপের লেখাগুলো তাৎপর্যপূর্ণ প্রচারের মধ্যে পড়ে? - ওয়াইস আলাপ ০৯:২৩, ২৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)

আমার মতে এগুলো তথ্যসূত্র হিসেবে ব্যবহার করাই উচিত না। মতামত আর ব্লগের মধ্যে কোনো পার্থক্য নেই।—ইয়াহিয়াআলাপ১৫:১২, ২৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)

পুনঃনামকরণ

এখানে একটি পুনঃনামকরণের আবেদন করা হয়েছে।—ইয়াহিয়াআলাপ১৫:১২, ২৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)

ক্রপ টুল!

কমন্সে ক্রপ টুল চালু করেছি। বাট ওটা কিভাবে ব্যবহার করব, বিস্তারিত বলুন। - ওয়াইস আলাপ ০৫:৪৬, ২৪ নভেম্বর ২০২০ (ইউটিসি)

ডেক্সটপ মুডে ঐ লেখায় ক্লিক করুন। তারপর নির্দেশনাবলী অনুসরণ করুন। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৫৮, ২৪ নভেম্বর ২০২০ (ইউটিসি)

স্পষ্টকরণ

আসলে কাল বা তার আগে আমাকে সম্পাদনা করতে বাধা প্রদান করা হচ্ছিল। তাই আমি সাহায্যের জন্য বলেছিলাম। এখন আর কনো বাধা নেই। Towsif Ahmmed Sohan (আলাপ) ১৮:০৩, ২৪ নভেম্বর ২০২০ (ইউটিসি)

পাতার শিরোনাম

কিছু বিষয় নিবন্ধের আলোচনা পাতায় যোগ করার পরও কারো দৃষ্টি আকর্ষণ করছে না। তাই বিষয়গুলোতে হস্তক্ষেপ করার জন্য আপনাকে অনুরোধ করছি।দেবী (সম্রাজ্ঞী) পাতার আলোচনা পাতা দেখার অনুরোধ রইল। আমার মতে সম্রাট অশোকের পত্নীদের মধ্যে দেবী ততটা প্রভাবশালী ছিলেন না। তাই এই "সম্রাজ্ঞী" অংশটুকুও অপসারণ করা উচিত। কেননা সম্রাট অশোকের পত্নীদের নিয়ে লেখা অন্য নিবন্ধে কারো ক্ষেত্রে এটা ব্যবহার করা হয়নি। এর পরিবর্তে বন্ধনীতে (সম্রাট অশোকের পত্নী) লেখা যায়। আমার মনে হয় এতে পাঠক সহজে খুঁজে পাবেন।

আপনাকে মৌর্য্য সাম্রাজ্য শীর্ষক প্রবন্ধটির আলোচনা পাতা দেখার অনুরোধ করব।আলবি রেজা (আলাপ)— আলবি রেজা (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

মতামত

ইংরেজি উইকিতে বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ক নিবন্ধে গুরুত্বপূর্ণ আলোচনা চলছে এবং একটি বিষয়ে ভোটাভোটি চলছে। দয়া করে সেখানে অংশগ্রহন করে আপনার মুল্যবান মতামত প্রদান করুন। ধন্যবাদ।— 144.48.111.211 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

উইকিপ্রকল্প শারীরস্থানের প্রস্তাবনা

সম্মানিত @আফতাবুজ্জামান:

শারীরস্থান বা অ্যানাটমি চিকিৎসাবিদ্যার ভিত্তি স্থাপনের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। বাংলা ভাষায় অ্যানাটমির পরিভাষার বিশাল সংকট রয়েছে। ফলে নতুন একটি পাতা তৈরি কিংবা ইংরেজি থেকে অনুবাদ করা একটি অত্যন্ত দুরূহ ব্যাপার। হয়ত সেকারণেই বাংলা উইকিপিডিয়াতে শারীরস্থান সংক্রান্ত নিবন্ধ শুধু যে সংখ্যায় কম তা নয়, বরং বিদ্যমান নিবন্ধগুলোর মান অতিশয় জরাজীর্ণ এবং অনুন্নত। তাই এই বিষয়ের প্রসার ও মানোন্নয়নের জন্য "উইকিপ্রকল্প শারীরস্থান" শুরু করা যায় কিনা ভেবে দেখার অনুরোধ করছি। --Aureum doxadius (আলাপ) ১৭:৪৫, ৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Aureum doxadius: শুরু করা যেতে। আপনি আপনার উপপাতায় একটি খসড়া তৈরি করতে পারেন। প্রকল্প পাতা তৈরি করা কঠিন হবে না। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৫০, ৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@Aureum doxadius এবং আফতাবুজ্জামান: লক্ষ্য এবার লক্ষ এডিটাথনেও এ বিষয়টি রাখা যেতে পারে। বিজ্ঞান বিষয়ক এডিটাথনে এটি অন্তর্ভুক্ত করা যেতে পারে। Aureum doxadius আপনি যদি এ বিষয়ে অতি প্রয়োজনীয় নিবন্ধ সমূহের তালিকা সরবারাহ করতে পারেন তবে, আমি আয়োজকদের কাছে এটি রাখার প্রস্তাব করতে পারি। —ইয়াহিয়াবলুন...১৮:০৭, ৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@YahyA এবং আফতাবুজ্জামান: অসংখ্য ধন্যবাদ আপনাদের।

@আফতাবুজ্জামান: একটি খসড়া তৈরির কাজ শুরু করেছি আমি। @YahyA: আমি শীঘ্রই শারীরস্থান সংক্রান্ত গুরুত্বপূর্ণ নিবন্ধ সমূহের একটি তালিকা সরবারাহ করার চেষ্টা করছি।— Aureum doxadius (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

দৃষ্টি আকর্ষন

দয়া করে উইকিপিডিয়া:ব্যবহারকারী নাম পরিবর্তনের আবেদন পাতাটিতে ঘুরে আসুন। অনেকজন নাম পরিবর্তনের আবেদন করেছেন। SH Mahfooz (আলাপ) — SH Mahfooz (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

অনুবাদ জমা দিতে পারছি না

আমি তালিকায় থাকা এস. পি. সিংহ এবং হোমী সেঠনা নিবন্ধ দুটি অনুবাদ করেছি কিন্তু শব্দ সংখ্যা কম হওয়ায় জমা দিতে পারছি না। জমা দেওয়ার জন্য অনুরোধ রইলো।--Firuz Ahmmed (আলাপ)

সকপাপেট

ব্যবহারকারী: বিশাল ভ. জঙ্গলবাসীর সক পাপেট। ওকে ব্লক করুন। Ppt2003 (আলাপ) ০৭:১৩, ২৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Ppt2003:, আসসালামু আলাইকুম, কথা ভদ্রভাবেও বলা যেতো ('ওকে' ব্লক করুন - এটা কেমন ধরণের ভাষা?) ; যাই হোক বাধা আমাকে সব একাউন্টেই দেওয়া হয়, এটাতেও হবে, আর আফতাব ভাই না, নাহিদ ভাই আছেন, তার আলাপ পাতায় আমি বার্তা দিয়েছি, তিনি বুঝে যাবেন, আর আফতাব ভাইয়ের এই আলাপ পাতায় উপরে একটি বার্তা দেখুন, আমাকে অন্য ব্যবহারকারী ভদ্র ভাবেই কথা বলেছেন; ভালো থাকুন। বিশাল ভ. (আলাপ) ০৭:২০, ২৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@বিশাল ভ.:, আপনি আমাকে ভদ্রতা করতে বলছেন, অথচ শতাধিক সক পাপেট তৈরির মাধ্যমে আপনি ঠিক কোন ভদ্রতার পরিচয় দিয়েছেন, বুঝতে পারলাম না।Ppt2003 (আলাপ) ০৭:৪০, ২৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Ppt2003:, বাধাপ্রাপ্ত আমি এমনিও হবো আবার ওমনিও হবো, হবোই; আর আপনার সঙ্গে আমি কখনো অভদ্র আচরণ করিনি; বাংলা উইকিতে প্রায় সবাই আমাকে চেনে কারণ আমি ২০১৩ সাল থেকে আছি, আর আমি প্রতি বছর বা প্রতি মাসেই উইকিতে কোনো না কোনো একাউন্ট খুলি, আমি একজন উইকিপ্রেমী; যাই হোক আপনি বিভিন্ন নিবন্ধ তৈরি এবং বানান সংশোধনের দিকে মনোযোগ দিন; আফতাব ভাই নাকি নাহিদ ভাই নাকি কোনো বিদেশী প্রশাসক আমাকে বৈশ্বিক ভাবে বাধা দেন - এটা আপনার দেখে কি হবে? আমি তো কোনো ধ্বংসাত্মক সম্পাদনা করলে তখন ধরিয়ে দিবেন আজকে যেভাবে দিয়েছেন কিন্তু তা তো আমি করিনি। বিশাল ভ. (আলাপ) ০৭:৪৫, ২৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@বিশাল ভ.: উইকি প্রেমী কখনো উইকিপিডিয়ার রুল ভঙ্গ করতে পারে? - ওয়াইস আলাপ ০৮:২৮, ২৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@বিশাল ভ.: উইকিপিডিয়া খেলাধুলার জায়গা নয়। এই কথাটা একটু মাথায় রাখবেন।— সাফী মাহফূজ 《ডাকঘর》 ০৮:৫৭, ২৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Owais Al Qarni, Ppt2003, এবং Safi Mahfouz: তিনি ইতিমধ্যে বৈশ্বিকভাবে বাধাপ্রাপ্ত। আর মজার বিষয় লক্ষ্য করেছি, উনি অ্যাকাউন্ট খোলার পরেই স্টুয়ার্ডদের কাছে যেয়ে নিজের কথা জানান দেন। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:১৩, ২৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, হা হা হা! এসব করে যে কি উনি মজা পান, উনিই জানেন। Ppt2003 (আলাপ) ১৮:৩০, ২৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)
😆😆😆😆😆😆—  সাফী  মাহফূজ  《ডাকঘর》 ১৬:০৮, ২৬ নভেম্বর ২০২০ (ইউটিসি)

দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল আলোচনা (তৃতীয় দফা)

সবার মতামত অনুসারেে আমরা দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল সম্পর্কে তৃতীয় দফায় আলোচনা করতে আগামীকাল, ২৭ নভেম্বর রাত ৭:৩০ টায় (বাংলাদেশ সময়) নির্বাচন করা হয়েছে। আলোচনা গুগল মিটে অনুষ্ঠিত হবে। আপনাকে আমি এই আলোচনাতে অংশগ্রহণ করতে আন্তরিক অনুরোধ করছি। নিয়মিত ব্যবহারকারীদের সাথে সাথে নতুন ব্যবহারকারী যে কাউকে স্বাগতম।

আপনাকে এখানে সাক্ষর করার জন্য অনুরোধ করা হচ্ছে।
আলোচনার লিংক https://meet.google.com/dxo-ezyk-cbn

আপনাকে স্বাগতম।

এই ধরণের বিজ্ঞপ্তি পেতে আপনার ব্যবহারকারীর নামটি এখান যুক্ত করুন, যদি পেতে না চান তাহলে মুছে ফেলতে পারেন।

শুভেচ্ছা সহ, জনি (আলাপ) ১৯:৩১, ২৬ নভেম্বর ২০২০ (ইউটিসি)

আইপি বাধা রহিতকরণ

জনাব আফতাবুজ্জামান ভাই, আমাকে ওপেন প্রক্সির জন্য বাধাদান করা হয়েছিল। কিন্তু এখন তো আমি ওপেন প্রক্সি ব্যবহার করছি না। তাহলে আমি এখন সাময়িকভাবে বাধা রহিতকরণের পরিবর্তে কিভাবে স্থায়ীভাবে বাধামুক্ত হতে পারি?— Reza Rahib (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@Reza Rahib: এটা আপনার ও আমার হাতে নেই। আপনার ইন্টারনেট সেবা প্রদানকারী আপনাকে উন্মুক্ত প্রক্সি দেয়ার এমন হয়েছে ও আবারও হতে পারে। উন্মুক্ত প্রক্সি থেকে উইকিতে বেশী ধ্বংসাত্মক কাজ হয় বিধায় উন্মুক্ত প্রক্সিগুলিকে বাধা দেয়া হয়ে থাকে। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:০১, ২৭ নভেম্বর ২০২০ (ইউটিসি)

চিত্রে সমস্যা

চিত্র:দ্য হ্যাপিনেস মুভির পোস্টার.jpg চিত্রটির সারাংশে নিবন্ধের নাম ঠিকঠাক যোগ করলেও তা দেখা যাচ্ছে না। একটু দেখবেন।—ইয়াহিয়াআলাপ০৫:৩০, ২৭ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Yahya, ঐ টেমপ্লেটে ইংরেজি প্যারামিটার কাজ করবে না। বাংলা প্যারামিটার দিতে হবে। আফতাবুজ্জামান (আলাপ) ২০:৫৭, ২৭ নভেম্বর ২০২০ (ইউটিসি)

স্থিতিশীল সেটিং যোগ করুন

মুজাদ্দিদ নিবন্ধটির ইতিহাস দেখে সেটিংটি যোগ করার অনুরোধ করছি। - ওয়াইস আলাপ ১৭:২৭, ২৭ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni, করা হয়েছে। আফতাবুজ্জামান (আলাপ) ২০:৫৮, ২৭ নভেম্বর ২০২০ (ইউটিসি)

দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল আলোচনার সারসংক্ষেপ

আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন। আমি জনি এবং রাজীব আপনাদের সবাইকে আমাদের সাথে থাকার এবং আলোচনায় অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ জানাই। আমরা উইকিমিডিয়া ২০৩০ আন্দোলনের কৌশলের সুপারিশ এবং এর উদ্যোগকে সামনে এগিয়ে নিয়ে যাওয়া ও বাস্তবায়ন করার উদ্দেশ্যে তিন দফায় আলোচনা করেছি। আমাদের এই আলোচনায় বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ ছাড়াও নেপাল থেকে উইকিমিডিয়ান অংশগ্রহণ করেছেন। সকল অংশগ্রহণকারীর প্রতি রইলো বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

আমাদের তিন দফায় আলোচনার উপর ভিক্তি করে উইকিমিডিয়া ফাউন্ডেশনে তিনটি সুপারিশ এবং দশটি উদ্যোগের প্রতিবেদন দেয়া হবে। এই জন্য আপনাদের সবাইকে এই ফর্মটি পূরণ করার জন্য অনুরোধ করা হচ্ছে। ফর্মটি ২৮ নভেম্বর রাত ১১:৫৯ মিনিট পর্যন্ত পূরণের জন্য খোলা থাকবে। এর পরে সময়সীমা শেষ হওয়ার কারণে এই ফর্মটি বন্ধ হয়ে যাবে।

৫ এবং ৬ ডিসেম্বরের বৈশ্বিক কথোপকথনে অংশগ্রহণের জন্য এই নিবন্ধন ফর্মটি চালু করা হয়েছে, নিবন্ধন ফর্মটি ৪ ডিসেম্বর পর্যন্ত পূরণের জন্য খোলা থাকবে, সবাইকে নিবন্ধন ফর্মটি পূরণের জন্য অনুরোধ করা হচ্ছে।

আমাদের আজকের (২৭ নভেম্বর) আলোচনায় বিনিময় করা লিংক গুলো দেখতে এখানে চাপুন

এই ধরণের বিজ্ঞপ্তি পেতে আপনার ব্যবহারকারীর নামটি এখান যুক্ত করুন, যদি পেতে না চান তাহলে মুছে ফেলতে পারেন।

শুভেচ্ছা সহ, জনি (আলাপ) ১৮:১৩, ২৭ নভেম্বর ২০২০ (ইউটিসি)

ধ্বংসপ্রবণতা

পুরাণ নিবন্ধের আইপি সম্পাদনার সংস্করণগুলো লুকোনোর অনুরোধ করছি।—ইয়াহিয়াআলাপ০৫:৫৯, ২৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)

সাথে চোখের বালি (চলচ্চিত্র) নিবন্ধেও। — আদিভাইআলাপ১৪:২১, ২৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Meghmollar2017, @Yahya করা হয়েছে। আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৫১, ২৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)
আপনাকে ধন্যবাদ। :) — আদিভাইআলাপ১৭:৫১, ২৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)

দ্বিপুনর্নির্দেশ

আফতাব ভাই, ব্যবহারকারী:Leemon2010কে দ্বিপুনর্নির্দেশনার লগে দেখা যাচ্ছে। অনুগ্রহ করে এটি ঠিক করুন। :) — আদিভাইআলাপ১৪:০২, ২৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)

পুনশ্চঃ খুব সম্ভব এই নামে কোনো ব্যবহারকারী নেই। উল্লেখের বিজ্ঞপ্তিতে ভাঙা লিংক দেখাচ্ছে! — আদিভাইআলাপ১৪:০৩, ২৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)
করা হয়েছে। আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৫১, ২৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)

বাধাদানের আবেদন

ব্যবহারকারী:Abdus.Salam.24 এই ব্যবহারকারীকে তার পুনঃপুন বিতর্কিত ধ্বংসাত্মক সম্পাদনার জন্য অসীম মেয়াদে বাধাদানের আবেদন জানাচ্ছি। 103.67.157.219 (আলাপ) ১৮:১০, ২৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)

বিষয়শ্রেণী অপসারণ

বিষয়শ্রেণী:কালা কুত্তার গুকালা কুত্তার গু এরকম একটি বিষয়শ্রেণী এখনো উইকিপিডিয়ায় রয়েছে?? লজ্জাজনক ঘটনা। শুধুমাত্র অপসারণ প্রস্তাবনা দেওয়া হয়েছে, অবিলম্বে অপসারণ করুন। REVENGER IHM AA S (আলাপ) ১৪:০৬, ৩০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@REVENGER IHM AA S, করা হয়েছে। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:০০, ৩০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

আইপি আনব্লক করার অনুরোধ

আপনাকে স্টুয়ারটের কাছে 45.125.220.162 আইপিটি আনব্লক করার আবেদন করতে বলার আবেদন জানাচ্ছি। 116.58.200.36 (আলাপ) ০৪:১৩, ১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

বিষয়শ্রেণী

@আফতাবুজ্জামান: ভাই,'বিষয়শ্রেণি:বাংলাদেশী হিন্দু' , কোন যৌক্তিক বিষয়শ্রেণী হতে পারে কি? -শাকিল হোসেন আলাপ ১৭:০১, ১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@MdsShakil: সাধারণত অপ্রয়োজনীয়, গণহারে সকল নিবন্ধের যোগের দরকার নেই। যেখানে ব্যক্তির ধর্ম গুরুত্বপূর্ণ সেখানে কেবল যোগ করা উচিত। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০৭, ১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@আফতাবুজ্জামান: ভাই, সেক্ষেত্রে আমি আইপি 103.60.175.3 এর করা সম্পাদনা গুলো বাতিল করবো? অধিকাংশ ই অপ্রয়োজনীয় মনে হয়েছে। -শাকিল হোসেন আলাপ ১৭:১৪, ১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@MdsShakil, যোগ করে ফেলেছেই যেহেতু, থাকুক। আফতাবুজ্জামান (আলাপ) ১৭:১৮, ১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@আফতাবুজ্জামান:, ঠিক আছে ভাই, ধন্যবাদ। -শাকিল হোসেন আলাপ ১৭:১৯, ১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

সম্পাদনার অনুরোধ

@আফতাবুজ্জামান: ভাই, সম্পাদনার অনুরোধ, ১ ডিসেম্বর ২০২০ দয়া করে আমার এই সম্পাদনার অনুরোধটি দেখুন। 103.230.106.41 (আলাপ) ১৮:০৮, ২ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

আই পি ব্লক

103.230.106.41 হতে গণহারে সবার আলাপ পাতায় পরিদর্শন গ্রাফযুক্ত করা হচ্ছে। ব্লক করা দরকার। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ২০:২৪, ২ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@FaysaLBinDaruL: করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:৪৫, ২ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

A request for translation

হ্যালো

I'm reaching out to you because you have translated a part of the Community Wishlist Survey documentation. The Survey needs you again. I'd be grateful if you helped with the following:

  1. Invitation for voting - this is essential and should be translated as soon as possible
  2. CentralNotice banner - this has been translated to many languages and just a review may be enough
  3. All the rest of the related documentation - might be good to get this translated, but is of the lowest priority.

I've also prepared a Translation hub with colourful tables to coordinate the translations. You might find that useful.

That's it! If you have any questions, please ask!

I believe your contributions will make it possible for more people to vote and get their wishes granted. Thank you in advance!

SGrabarczuk (WMF)

০৬:১১, ৩ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

সাতবাড়ীয়া জমিদার বাড়ি

প্রিয় আফতাবুজ্জামান ভাই, আমার নিবন্ধটি ৩ ডিসেম্বর ২০২০, ০৮:৫৯ -১২‎ ‎Moheen ভাই সংশোধন করে দিয়েছেন।

এখন এটি মুল পাতায় স্থানান্তর করা যায় কিনা দেখবেন। ধন্যবাদ।Babul Akter Khan (আলাপ) ১০:৫৬, ৩ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@Babul Akter Khan: আপনি এটা নিয়ে পড়ে না থেকে অন্যান্য নিবন্ধে গঠনমূলক অবদান রাখুন। কিছুদিন পর আপনি নিজেই বুঝতে পারবেন কোথায় কি সমস্যা! - ওয়াইস আলাপ ১১:৩৯, ৩ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@Owais Al Qarni- ওয়াইস আলাপ ধন্যবাদ ভাই। আমি জানতে চেয়েছিলাম এটার মান উত্তীর্ণ হয়েছে কি না। অবশ্যই আমি অন্যান্য নিবন্ধেও কাজ করবো। Babul Akter Khan (আলাপ) ১১:৫৬, ৩ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@Babul Akter Khan: সেটাই বলছি, মান উত্তীর্ণ হয়েছে নাকি হয় নি, তা কিছুদিন সম্পাদনা করলেি বুঝবেন। কি করতে হবে তাও বুঝবেন। - ওয়াইস আলাপ ১২:২৫, ৩ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@Babul Akter Khan: না। খুব সম্ভবত আপনি পত্রিকাওয়ালাদের তথ্য দিয়েছেন প্রকাশ করতে ও আপনি সেগুলিকে তথ্যসূত্র হিসেবে দিচ্ছেন। অনুগ্রহ করে কোন জাতীয় দৈনিকের তথ্যসূত্র দিন। নিবন্ধের লেখার কিছু সমস্যা আছে তবে সেগুলি সংশোধনযোগ্য। মূল সমস্যা ভালো-বিশ্বস্ত তথ্যসূত্রের অভাব। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:২৬, ৩ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@-আফতাবুজ্জামান ধন্যবাদ ভাই। Babul Akter Khan (আলাপ) ০০:২০, ৪ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@Babul Akter Khan: রাইট। এগুলো সব সাম্প্রতিক সময়ে প্রকাশিত। বুঝাই যাচ্ছে, এগুলো আপনি দিয়েছেন। তার চেয়ে বড় কথা হল, উল্লেখযোগ্যতা প্রমাণে সিরাজগঞ্জনিউজ, নোয়াখালীনিউজ, বাঁশখালীনিউজ.কম এগুলো গ্রহণযোগ্য না। জমিদার বাড়ি হলে ইতিহাসের কোন বইয়ে নিশ্চয়ই উল্লেখ থাকবে। ওরকম কোন বইয়ের সূত্র পান কিনা দেখুন। উপরের সাজেশন তো আছেই! - ওয়াইস আলাপ ০০:৩৮, ৪ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@Owais Al Qarni - ওয়াইস ধন্যবাদ ভাই। আমি চেষ্টা করছি। Babul Akter Khan (আলাপ) ০১:৪৮, ৪ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

ধ্বংসপ্রবণতা

ভাই, Opuvai নামক ইউজার অবিরত ধ্বংসপ্রবণতা চালাচ্ছেন। দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে হবে। — সাফী মাহফূজ 《ডাকঘর》 ০৯:৪০, ৪ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

 করা হয়েছে: by Suvray — সাফী মাহফূজ 《ডাকঘর》 ১০:৩৪, ৪ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

অধিকার বিষয়ে

এখানে একটি আবেদন করেছিলাম একমাস আগে। বড় নিবন্ধে কাজ করায় নাম পরিবর্তনের ট্যাগ লাগানোর দিকে নজর দিতে পারি নি। পুরাতন নিবন্ধে কাজ করতে গেলে বিষয়টা মনে পড়ে। যদি অধিকারটি দিতেন, একটু সুবিধা হত আর কি! - ওয়াইস আলাপ ১৭:৫৩, ৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: আমি সিদ্ধান্ত দিতে গেলে না করা ছাড়া আর কিছু করতে পারব এখন। আগেরবারে মত এবারো বলছি, আমি আপনাকে কোন ছবি নামান্তরের অনুরোধ করতে দেখিনি। এখন আমি আপনাকে এই অধিকার দিলে ভবিষ্যতে আরেকজন এসে আমাকে একই অনুরোধ করবে, তখন আমি বিব্রতকর পরিস্থিতিতে পড়ব। ছবি নিয়ে এই মাসে কিছু নামান্তরের অনুরোধ করুন (অপ্রয়োজনীয় নামান্তরের অনুরোধ করবেন না আবার, উইকিপিডিয়া:ফাইল স্থানান্তরকারী দেখুন)। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:১৩, ৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

চিত্রের লেখা বাংলা করার অনুরোধ

এই পদকের চিত্রটা বাংলা করার অনুরোধ করছি। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ০৯:০৫, ৬ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@FaysaLBinDaruL: চিত্র:আজাকি ১০.svg --আফতাবুজ্জামান (আলাপ) ২০:০৪, ৬ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

ব্যবহারকারী নাম পরিবর্তন

আমি একদিন পূর্বে ব্যবহারকারী নাম পরিবর্তনের আবেদন করেছি কিন্তু এখনো কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি, অনুগ্রহপূর্বক বিষয়টি লক্ষ্য করুন। ধন্যবাদ। REVENGER IHM AA S (আলাপ) ১৬:৪৪, ৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@REVENGER IHM AA S, আমি বলে দিয়েছি করে দিতে। আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৪৯, ৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@REVENGER IHM AA S: REVENGER IHM AA S= প্রতিশোধপরায়ন ইহম আ~স😆😆😆— সাফী মাহফূজ 《ডাকঘর》 ১০:২০, ৭ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

বিষয়শ্রেণীতে কোম্পানি শব্দের বহুল ব্যবহার

@আফতাবুজ্জামান: চলচ্চিত্র কোম্পানি, বিনোদন কোম্পানি, শিল্প অনুযায়ী কোম্পানি, অসংখ্য আছে। প্রশ্ন কেন? কোম্পানি শব্দের বাংলা কি নেই? সংস্থা দিলে কি হবে? নাকি আমিও কোম্পানি ব্যবহার করব?  কুউ পুলক   🖂  ১৯:০৯, ৭ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

 কুউ পুলক , দুঃখিত, আমি একটু এখানে নিজের মন্তব্য ঢুকিয়ে দিই। প্রশ্নটা খুব প্রাসঙ্গিক। আমার মতেও "কোম্পানি"র বদলে বাংলা পরিভাষা ব্যবহার করা উচিত। এটা নিয়ে আমিও অনেকদিন ধরে চিন্তা করছি। কিন্তু আদৌ এরকম কোনও প্রতিষ্ঠিত পরিভাষা আছে কি না সে নিয়ে আমার সন্দেহ আছে। "কোম্পানি" আর "ব্যবসা প্রতিষ্ঠান"-এর মধ্যে সুক্ষ্ম পার্থক্য আছে। আমি দেখছি বইপত্র ঘেঁটে কিছু পাই কি না। না পেলে হয়ত কোম্পানি-ই রেখে দিতে হতে পারে। --অর্ণব (আলাপ | অবদান) ১৯:২৫, ৭ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@Zaheen ধন্যবাদ  কুউ পুলক   🖂  ১৯:৩৫, ৭ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@কুউ পুলক এবং Zaheen: অভিধানে অর্থ হিসেবে বণিকসঙ্গ ও কোম্পানি দেয়া। বণিকসঙ্গ প্রচলিত নয় (অন্তত কোম্পানি বলতে যা বুঝি সে অর্থে)। উদাহরণস্বরূপ, আপনি কখনো কোথাও "বসুন্ধরা, গ্রামীণফোন বাংলাদেশের একটি বণিকসঙ্গ" বলতে-লিখতে দেখবে না। ব্যবহার অনুসারে কোম্পানি শব্দটি বাংলায় অতি প্রচলিত বলা যায়। যেমন, কোম্পানিগুলির জন্য প্রণীত আইনের নাম কোম্পানি আইন ২০২০। দেশের পাঠ্য বইগুলিতে কোম্পানি লেখা হয় (যেমন: একাদশ-দ্বাদশ শ্রেণি, বিষয়: ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, পাঠ: কোম্পানি সংগঠনের শ্রেণীবিভাগ)। কোম্পানিই ব্যবহার করুন। অন্য কোন শব্দ ব্যবহারের দরকার নেই এটির জন্য, অন্য বাংলা শব্দ সৃষ্টি করার দরকার নেই প্রচলিত শব্দটির জন্য। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৪৩, ৭ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান ধন্যবাদ।  কুউ পুলক   🖂  ১৯:৪৮, ৭ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)