বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট
বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন
তারিখ (সমূহ)জানুয়ারি মাসে
আরম্ভ২০ জানুয়ারি (২০১৭)
সমাপ্তি২১ জানুয়ারি (২০১৭)
পুনরাবৃত্তি১ বছর
অবস্থান (সমূহ)কলকাতা, (হলদিয়া ২০১৬ সালে)
কার্যকাল১ বছর
প্রবর্তিত২০১৫
অতি সাম্প্রতিক২০১৯
পূর্ববর্তী ঘটনা২০১৮
পরবর্তী ঘটনা২০২০
অংশগ্রহণকারী৪০০০
পৃষ্ঠপোষক(গণ)পশ্চিমবঙ্গ সরকার
আয়োজকশিল্পমন্ত্রক , পশ্চিমবঙ্গ সরকার

বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট [১] বা বিশ্ব বাংলা বাণিজ্য সম্মিলন হল পশ্চিমবঙ্গের একটি বাণিজ্য সম্মিলন। এই সম্মিলন প্রতি বছর জানুয়ারি মাসে অনুষ্ঠিত হয়। এই সম্মিলনে বিশ্বের বিভিন্ন দেশের শিল্প ও কূটনৈতিক প্রতিনিধিরা যোগ দেন। পশ্চিমবঙ্গের এই বাণিজ্য সম্মিলন ২০১৫ সালে প্রথম শুরু হয় কলকাতায়[২][৩] এর পর ২০১৬ সালে এই বাণিজ্য সম্মিলন হয় পশ্চিমবঙ্গের বন্দর ও শিল্প নগরী হলদিয়ায় এবং ২০১৭ সালের ২০ ও ২১ জানুয়ারি কলকাতায় বাণিজ্য সম্মিলয় অনুষ্ঠিত হয়।এই সম্মিলনের মাধ্যমে পশ্চিমবঙ্গ সরকার পশ্চিমবঙ্গের বাণিজ্য সম্ভাবনা তুলে ধরে বাণিজ্য প্রতিনিধির সামনে এবং শিল্পপতিরা বিভিন্ন প্রকল্পে অর্থ লগ্নির মোউ স্বাক্ষর করেন।

ইতিহাস[সম্পাদনা]

পশ্চিমবঙ্গ দেশ স্বাধীনতার আগে এবং স্বধীনতার পর এক দশক পর্যন্ত(১৯৪৭-১৯৫৭) ভারত এর মধ্যে শিল্প উৎপাদনে প্রথম ছিল। কিন্তু এর পর রাজ্যে বিভিন্ন শিল্প কারখানা বন্ধ হয়। ফলে রাজ্যে শিল্প উৎপাদন কমে এবং শিল্প উৎপাদনে রাজ্যটি দেশের মধ্যে পিছনের সারিতে অবস্থান করে।এই কারণে রাজ্যে নতুন শিল্প ও পুজির অভাব দেখা দেয়। রাজ্যে শিল্প উৎপাদন বৃদ্ধি, নতুন শিল্প স্থাপন, পরিকাঠামো গঠন, বিদ্যুৎ এর যোগান, বন্দর উন্নয়ন প্রভৃতি খাতে লগ্নি বৃদ্ধি এর জন্য এবং শিল্প ভাবমূর্তী গঠনের জন্য পশ্চিমবঙ্গ সরকার বাণিজ্য সম্মিলন অনুষ্ঠিত করার পরিকল্পনা নেয়। এই সম্মিলনের নাম দেওয়া হয় বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট বা বিশ্ব বাংলা বাণিজ্য সম্মিলন। এই সম্মিলন প্রথম অনুষ্ঠিত হয় কলকাতায় ২০১৫ সালে।

বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট-২০১৫[সম্পাদনা]

পশ্চিমবঙ্গে শিল্প লগ্নি বৃদ্ধির লক্ষে প্রথম বিশ্ব বাংলা বাণিজ্য সম্মিলন হয় ২০১৫ সালে। এটি বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট-২০১৫ নামে পরিচিত ।এই সম্মিলনের উপস্থিত ছিলেন দেশ বিদেশের বিভিন্ন শিল্প প্রতিনিধি।এই সম্মিলনে রাজ্যের বিভিন্য প্রকল্পে ও নতুন শিল্প স্থাপনের লক্ষে প্রচুর লগ্নি প্রস্তাব পাওয়া যায়।রাজ্য সরকারের থেকে ঘোষণা করা হয় এই সম্মিলনে মোট লগ্নি প্রস্তাবের পরিমাণ ছিল ২,৪৫,০০০ কোটি (US$ ২৯.৯৫ বিলিয়ন)

বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট-২০১৬[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Bengal Global Business Summit"। সংগ্রহের তারিখ ২২-০১-২০১৭  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. "বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট শুরু হচ্ছে শুক্রবার"Voabangla। সংগ্রহের তারিখ ২২-০১-২০১৭  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. "বিনিয়োগ নিয়ে 'চিন্তা'র মধ্যেই আন্তর্জাতিক মঞ্চের শিল্পবার্তায় সস্তিত মুখ্যমন্ত্রী"এবেলা। সংগ্রহের তারিখ ২২-০১-২০১৭  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]