প্রবেশদ্বার:বলিউড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(প্রবেশদ্বার:Bollywood থেকে পুনর্নির্দেশিত)

ভূমিকা

হিন্দি চলচ্চিত্র, যা বলিউড নামেও পরিচিত এবং পূর্বে বোম্বে সিনেমা নামে পরিচিত, মুম্বাইভিত্তিক চলচ্চিত্র শিল্পকে বোঝায়, যা হিন্দি ভাষার চলচ্চিত্র নির্মাণের সাথে জড়িত। "বলিউড" নামটি একটি পোর্টম্যান্ট্, যেটি ভারতের বোম্বে এবং মার্কিন চলচ্চিত্র ইন্ডাস্ট্রি, হলিউড (বি (ওম্বে-এইচ) ওলিউড) থেকে উৎপন্ন। একটি শারীরিক স্থান হিসেবে হলিউডের মতো বলিউডেরও কোন অস্তিত্ব নেই। বলিউড হচ্ছে ভারতে বৃহত্তম চলচ্চিত্র পরিবেশক এবং বিশ্বের অন্যতম বৃহত্তম চলচ্চিত্র উৎপাদন কেন্দ্র।

বলিউডকে আনুষ্ঠানিকভাবে হিন্দি সিনেমা হিসাবে উল্লেখ করা হয়ে থাকে। এর চলচ্চিত্রের কথোপকথন বা সংলাপ সাধারণত নিরলংকার হিন্দিতে লেখা হয়ে থাকে, যা সর্বাধিক সম্ভাব্য শ্রোতারা বোঝে। সংলাপ ও গানগুলোতেও ভারতীয় ইংরেজির ক্রমবর্ধমান উপস্থিতি পূর্বের তুলনায় বৃদ্ধি পেয়েছে। বলিউডের চলচ্চিত্রগুলোর বেশিরভাগই সঙ্গীতধর্মী হয় এবং প্রত্যাশা করা হয় যে, সংগীত ও নৃত্য সংকলনের মাধ্যমে ভারতীয় এবং পাশ্চাত্য সংগীতের মিশ্রণে আকর্ষণীয় সংগীত এই সকল চলচ্চিত্রে উপস্থাপন করা হয়। পূর্বের তুলনায় বলিউডের কাহিনীগুলো অতিনাটকীয় হয়ে উঠেছে। এই সকল চলচ্চিত্রে প্রায়শই তারকাদের ত্রিকোণী প্রেম এবং ক্রুদ্ধ বাবা-মা, পারিবারিক বন্ধন, আত্মাহুতি, দুর্নীতিবাজ রাজনীতিবিদ, অপহরণকারী, কুমারী খলনায়ক, দীর্ঘস্থায়ী আত্মীয় এবং ভাগ্যবর্গের মাধ্যমে বিভক্ত ভাইবোন, নাটকীয় বিপর্যয় ভাগ্য এবং সুবিধাজনক কাকতালীয়তা লক্ষ্য করা যায়। বলিউড সিনেমার বিশ্বজুড়ে লক্ষ লক্ষ দর্শক উপভোগ করে থাকে। (সম্পূর্ণ নিবন্ধ...)

নির্বাচিত চলচ্চিত্র

পরিণীতা শরৎচন্দ্র চট্টোপাধ্যায় রচিত ১৯১৪ সালের পরিণীতা উপন্যাস অবলম্বনে নির্মিত বলিউড সঙ্গীতধর্মী চলচ্চিত্র। চলচ্চিত্রটির প্রযোজক বিধু বিনোদ চোপড়ার চিত্রনাট্যে প্রদীপ সরকার পরিচাালনায় অভিষেক ঘটান। চলচ্চিত্রের প্রধান চরিত্রে অভিনয় করেছেন অভিষেক বিদ্যা বালান, সাইফ আলি খানসঞ্জয় দত্ত। চলচ্চিত্রটি মূলত প্রধান চরিত্র ললিতা এবং শেখরকে ঘিরে, শৈশবকালীন সময় থেকে বন্ধু ছিল এবং ধীরে ধীরে এই বন্ধুত্ব প্রণয়ে রূপ নেয়। ধারাবাহিক ভুল বোঝাবুঝির প্রেক্ষাপটে শেখরের বাবার (সব্যসাচী চক্রবর্তী) প্রভাবে তারা উভয়ই পৃথক হয়ে পড়ে। গিরিশের আগমনের সাথে কাহিনি গভীরতা লাভ করে, যিনি ললিতার পরিবারের একজন সমর্থক হয়ে ওঠেন। অবশেষে, শেখরের প্রেম তার বাবার আকাঙ্ক্ষা অস্বীকার করে এবং সে ললিতার সন্ধান করে। চলচ্চিত্রটিতে ভারতীয় সাহিত্য এবং চলচ্চিত্রের বেশকয়েকটি উল্লেখযোগ্য ধারণা রয়েছে। প্রাক-মুক্তিতে কিছু বাধা থাকা সত্ত্বেও, এটি সমালোচকদের প্রশংসা পেয়েছিল। এটি ফিল্মফেয়ার পুরষ্কার সহ বেশকয়েকটি পুরষ্কার জিতেছে। পরিচাালক প্রদীপ সরকার শ্রেষ্ঠ পরিচালনায় অভিষেক চলচ্চিত্র বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরষ্কার অর্জন করেছিলেন। চলচ্চিত্রটি এছাড়াও বিশিষ্ট আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবগুলিতেও প্রদর্শিত হয়েছিল।

আপনি জানেন কি...

শ্রীদেবী

উপবিষয়শ্রেণী


নির্দিষ্ট কোন বিষয়শ্রেণীর উপবিষয়শ্রেণীগুলো দেখতে "+" চিহ্নে ক্লিক করুন। পূর্বাবস্থায় ফেরৎ যেতে "−" চিহ্নে ক্লিক করুন।
কিছু পাওয়া যায়নি

নির্বাচিত জীবনী

কারিনা কাপুর
কারিনা কাপুর (জন্ম: (১৯৮০-০৯-২১)২১ সেপ্টেম্বর ১৯৮০) একজন ভারতীয় বলিউড অভিনেত্রী। অভিনয় জীবনে কাপুর নয়টি মনোনয়নের মধ্যে ছয়টি ফিল্মফেয়ার পুরষ্কার পেয়েছেন, এবং এবং চলচ্চিত্রের বিভিন্ন ধারায় তার অভিনয়ের জন্য খ্যাতিমান হয়েছেন। অভিনয়শিল্পী পরিবারে জন্মগ্রহণ করা, কাপুর খুব অল্প বয়স থেকেই মিডিয়া স্পটলাইটের মুখোমুখি হয়েছিলেন, তবে ২০০০ সালে রিফিউজি চলচ্চিত্রের আগ পর্যন্ত তাকে অভিনয়ে দেখা যায় নি। তার মেলোড্রামা কাভি খুশি কাভি গাম... ২০০১ সালে বিদেশের বাজারে ভারতের সর্বাধিক উপার্জনকারী চলচ্চিত্রে পরিণত হয়েছে, এবং এখনও অবধি এটি তার অন্যতম বৃহত্তম ব্যবসায়িক সাফল্য। ধারাবাহিক পুনরাবৃত্ত ভূমিকার জন্য নেতিবাচক পর্যালোচনা পাওয়ার পরে, টাইপকাস্ট এড়াতে কাপুর আরো অধিক চাহিদাসম্পন্ন চরিত্রে অভিনয় করেছিলেন এবং ফলস্বরূপ অভিনেত্রী হিসাবে বৃহত্তর বহুমুখিতা প্রদর্শনের জন্য সমালোচকদের দ্বারা স্বীকৃত হয়েছিল। চামেলি (২০০৪) চলচ্চিত্রে একজন যৌনকর্মীর ভূমিকায় অভিনয় তার কর্মজীবনে মোড় ঘুরয়িে দিয়েছিল। চলচ্চিত্রটি (এবং কাপুরের অভিনয়) সমালোচকদের দ্বারা মূলত ইতিবাচক পর্যালোচনা পেছেছিল এবং পাশাপাশি তিনি ফিল্মফেয়ার বিশেষ পুরস্কার লাভ করেছিলেন। ২০০৭ সালের জব উই মেট চলচ্চিত্রে গীত চরিত্রে অভিনয়ের জন্য তিনি ফিল্মফেয়ার শ্রেষ্ঠ অভিনেত্রী পুরস্কার পেয়েছিলেন। কাপুর থ্রি ইডিয়টস (২০০৯) নাটকে প্রধান নারী চরিত্রে অভিনয় করতে গিয়েছিলেন, যেটি মুক্তিকালে সর্বোচ্চ আয়কারী বলিউডের চলচ্চিত্রে পরিণত হয়েছিল।

নির্বাচিত চিত্র

কৃৃতিত্ব: ফিমিতাডকা
শ্রিয়া সরন, ২০১১ সেলিব্রিটি ক্রিকেট লিগ চলাকালীন মুম্বই হিরোসের ম্যাচে

বিষয়

বলিউড

পুরস্কার:ফিল্মফেয়ার পুরস্কারআন্তর্জাতিক ভারতীয় চলচ্চিত্র অ্যাকাডেমি পুরস্কারজাতীয় চলচ্চিত্র পুরস্কারস্ক্রিন পুরস্কারপ্রোডিউসার্স গিল্ড ফিল্ম অ্যাওয়ার্ডসস্টারডাস্ট পুরস্কারজি সিনে পুরস্কার • বিলুপ্ত: গ্লোবাল ইন্ডিয়ান ফিল্ম অ্যাওয়ার্ডসবলিউড চলচ্চিত্র পুরস্কার

সংস্থা এশিয়ান একাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশনকেন্দ্রীয় চলচ্চিত্র অনুমোদন পর্ষদচলচ্চিত্র উৎসব অধিদপ্তরভারতীয় চলচ্চিত্র ও দূরদর্শন সংস্থানফিল্ম সিটিফক্স স্টার স্টুডিওসভারতের জাতীয় চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনসত্যজিৎ রায় চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট

তালিকা: বলিউড চলচ্চিত্রসমূহের তালিকাচলচ্চিত্রের পরিবারবিদেশের বাজারে সর্বোচ্চ আয়কারী চলচ্চিত্রসর্বোচ্চ আয়কারী চলচ্চিত্রItem numbers

সম্পর্কিত প্রবেশদ্বার

সম্পর্কিত উইকিমিডিয়া


উইকিসংবাদে বলিউড
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে বলিউড
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিসংকলনে বলিউড
উন্মুক্ত পাঠাগার


উইকিবইয়ে বলিউড
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিবিশ্ববিদ্যালয়ে বলিউড
উন্মুক্ত শিক্ষা মাধ্যম


উইকিমিডিয়া কমন্সে বলিউড
মুক্ত মিডিয়া ভাণ্ডার


উইকিঅভিধানে বলিউড
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে বলিউড
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে বলিউড
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা