ক্যারি মুলিস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ক্যারি ব্যাঙ্কস মুলিস
Kary Mullis.jpg
জন্ম (১৯৪৪-১২-২৮) ডিসেম্বর ২৮, ১৯৪৪ (বয়স ৭০)
Lenoir, নর্থ ক্যারোলাইনা, মার্কিন যুক্তরাষ্ট্র
কর্মক্ষেত্র আণবিক জীববিজ্ঞান
প্রাক্তন ছাত্র জর্জিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি (বিএসসি, ১৯৬৬)
ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলে (পিএইচডি, ১৯৭২)
থিসিসসমূহ Schizokinen: structure and synthetic work (1973)
পিএইচডি উপদেষ্টা Lee Wittenauer
পরিচিতির কারণ পলিমারেজ চেইন বিক্রিয়া উদ্ভাবন
উল্লেখযোগ্য পুরস্কার William Allan Award (1990)
Robert Koch Prize (1992)
রসায়নে নোবেল পুরস্কার (১৯৯৩)
জাপান প্রাইজ (১৯৯৩)

ক্যারি ব্যাঙ্কস মুলিস(জন্ম ডিসেম্বর ২৮, ১৯৪৪) একজন নোবেল পুরস্কার বিজয়ী মার্কিন জীবন-রসায়নবিজ্ঞানী। তিনি পলিমারেজ শৃঙ্খল বিক্রিয়া(PCR বা Polymerage Chain Reaction) পদ্ধতি আবিষ্কারের জন্য বিখ্যাত।

জন্ম এবং কর্মজীবন[সম্পাদনা]

ক্যারি মুলিস ১৯৪৪ সালের ২৮শে ডিসেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তর ক্যারোলিনার লিনোয়াতে জন্মগ্রহণ করেন। কিন্তু তিনি বেড়ে ওঠেন দক্ষিণ ক্যারোলিনার কলাম্বিয়াতে। তিনি জর্জিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি থেকে রসায়নে ১৯৬৬ সালে ব্যাচেলর অব সায়েন্স ডিগ্রি অর্জন করেন। ১৯৭৩ সালে বার্কলেতে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলে থেকে তিনি পিএইচ. ডি. ডিগ্রী অর্জন করেন। ১৯৯৩ সালে PCR পদ্ধতি আবিষ্কারের জন্য তিনি জাপান পুরস্কার এবং নোবেল পুরস্কার লাভ করেন। বর্তমানে তিনি লা জোলা এবং ক্যালিফোর্নিয়ার অ্যান্ডারসন ভ্যালিতে তাঁর স্ত্রী ন্যান্সির সাথে বসবাস করছেন।

গ্রন্থাবলী[সম্পাদনা]

তাঁর রচিত Dancing Naked in the Mind Field(১৯৯৮) খুবই জনপ্রিয় একটি জীবনীকেন্দ্রিক রচনা। এই বইটি তিনি তাঁর প্রিয়তমা স্ত্রী ন্যান্সি লায়ার কসগ্রোভ মুলিস এর নামে উৎসর্গ করেছেন এবং এর মুখবন্ধে তিনি যে বাক্যকটা লিখেছেন, তাতে স্ত্রীর প্রতি তাঁর অথৈ ভালোবাসা যেন স্নিগ্ধ করে একচিলতে হেসেছে।

তথ্যসূত্র[সম্পাদনা]