ফ্রেডেরিক সডি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফ্রেডেরিক সডি
জন্ম(১৮৭৭-০৯-০২)২ সেপ্টেম্বর ১৮৭৭
মৃত্যু২২ সেপ্টেম্বর ১৯৫৬(1956-09-22) (বয়স ৭৯)
ব্রাইটন, সাসেক্স, ইংল্যান্ড
জাতীয়তাব্রিটিশ
মাতৃশিক্ষায়তন
পরিচিতির কারণ
দাম্পত্য সঙ্গীWinifred Beilby[তথ্যসূত্র প্রয়োজন]
পুরস্কার
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্র
প্রতিষ্ঠানসমূহ
উচ্চশিক্ষায়তনিক উপদেষ্টাআর্নেস্ট রাদারফোর্ড[তথ্যসূত্র প্রয়োজন]
ডক্টরেট শিক্ষার্থীSatoyasu Iimori[তথ্যসূত্র প্রয়োজন]

ফ্রেডেরিক সডি, এফআরএস (সেপ্টেম্বর ২, ১৮৭৭ - সেপ্টেম্বর ২২, ১৯৫৬) একজন ইংরেজ রেডিওকেমিস্ট ছিলেন যিনি আর্নেস্ট রাদারফোর্ডের সাথে ব্যাখ্যা করেছিলেন, তেজস্ক্রিয়তা উপাদানগুলির রূপান্তরের কারণে হয়, যা এখন পারমাণবিক বিক্রিয়া বলে পরিচিত।। তিনি ১৯২১ সালে রসায়নে নোবেল পুরস্কার লাভ করেন। তিনি কিছু তেজস্ক্রিয় উপাদানের আইসোটোপের অস্তিত্বও প্রমাণ করেছিলেন। তেজস্ক্রিয় রাসায়নিক মৌল অ্যাক্টিনিয়াম বিশুদ্ধরূপে প্রস্তুত বরার ক্ষেত্রে তার বিশেষ অবদান ছিল। তেজস্ক্রিয় মৌলের রসায়ন এবং সমাণুক প্রস্তুতকরণের ক্ষেত্রে গবেষণার জন্যই তিনি নোবেল পুরস্কার লাভ করেছিলেন। তিনি একজন পলিম্যাথ ছিলেন যিনি রসায়ন, পারমাণবিক পদার্থবিজ্ঞান, যান্ত্রিক পরিসংখ্যান, অর্থনীতিতে দক্ষতা অর্জন করেছিলেন।

জীবনী[সম্পাদনা]

স্যার ফ্রেডেরিক সডির নামাঙ্কিত ফলক

সোডির জন্ম ইংল্যান্ডের ইস্টবোর্নের ৫ টি বোল্টন রোডে, ভুট্টা ব্যবসায়ী বেঞ্জামিন সোডির ছেলে এবং তার স্ত্রী হান্না গ্রিনের। তিনি ইস্টবোর্ন কলেজে স্কুলে গিয়েছিলেন, তার আগে ইউনিভার্সিটি কলেজ অফ ওয়েলসে অ্যারিবস্টউইথ এবং অক্সফোর্ডের মার্টন কলেজে পড়াশোনা করেন, যেখানে তিনি ১৮৯৮ সালে রসায়নে প্রথম শ্রেণীর সম্মান নিয়ে স্নাতক হন। তিনি ১৮৯৮ থেকে ১৯০০ পর্যন্ত অক্সফোর্ডের গবেষক ছিলেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

বৈজ্ঞানিক কর্মজীবন[সম্পাদনা]

অর্থনীতি[সম্পাদনা]

রাজনৈতিক দৃষ্টিভঙ্গি[সম্পাদনা]

সম্মান ও পুরস্কার[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. দৃষ্টি আকর্ষণ: এই টেমপ্লেটি ({{cite doi}}) অবচিত। doi দ্বারা চিহ্নিত প্রকাশনা উদ্ধৃত করার জন্য:10.1098/rsbm.1957.0014, এর পরিবর্তে দয়া করে |doi=10.1098/rsbm.1957.0014 সহ {{সাময়িকী উদ্ধৃতি}} ব্যবহার করুন।