ক্যাপ্রি প্যান্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ক্যাপ্রি প্যান্ট পরিহিত তরুণী।

ক্যাপ্রি প্যান্ট (ইংরেজি: Capri pant) যা ক্যাপ্রি নামেই সমধিক পরিচিত, এক ধরনের প্যান্ট যা সাধারণত গরম আবহাওয়ায় পরিধান করা হয়। বিশ্বের কিছু স্থানে এটি থ্রি-কোয়ার্টার নামেও পরিচিত। ক্যাপ্রির লম্বা সংস্করণটিকে হাই-ওয়াটারস বলে। হাঁটুর নিচের কাফ-এর মধ্যভাগে বা ঠিক কাফের নিচে এসে এই প্যান্ট শেষ হয়। যদিও এই প্যান্ট মেয়েদের মধ্যেই সবচেয়ে জনপ্রিয়, তবুও অনেক দেশে ছেলেদের মধ্যেও এই প্যান্ট জনপ্রিয় হয়ে উঠছে; বিশেষ করে ইউরোপল্যাটিন আমেরিকায়। যেসকল ক্যাপ্রি প্যান্ট ছেলেদের জন্য ডিজাইন করা হয়, তা সাধারণত ম্যানপ্রি (Manpri বা Man-pri) প্যান্ট নামে পরিচিত। উত্তর আমেরিকায় ছেলেদের ব্যবহৃত ক্যাপ্রি, গাইপ্রি (Guypri বা Guy-pri) প্যান্ট নামেও পরিচিত।[১] ম্যানপ্রি একটি পিন্ডারিশব্দ যা “ম্যান” এবং “ক্যাপ্রি” শব্দের দুইটির সমন্বয়ে গঠিত। সাম্প্রতিককালে উত্তর আমেরিকাতেও ছেলেদের ক্যাপ্রি পরার চল শুরু হয়েছে বলে জানা যায়।

বাংলাদেশে শুধুমাত্র মেয়েদেরে মধ্যে ক্যাপ্রি প্যান্টের চল দেখা যায়। উঠতি বয়সের কিশোরী ও তরুণীদের মধ্যে ক্যাপ্রি প্যান্ট বেশ জনপ্রিয়।[২]

ইতিহাস[সম্পাদনা]

১৯৪৮ সালে ইউরোপীয় ফ্যাশন ডিজাইনার সোঞ্জা ডি লেনার্টকে সর্বপ্রথম ক্যাপ্রি প্যান্টের ডিজাইনার হিসেবে ধরা হয়।[৩][৪][৫][৬][৭][৮][৯] ১৯৬০-এর দশকে এটি যুক্তরাষ্ট্রে জনপ্রিয় হয়ে ওঠে। এই জনপ্রিয়তার পেছনে অন্যতম অবদান ছিলো জনপ্রিয় টিভি ধারাবাহিক দ্য ডিক ভ্যান ডাইক শো-এর ম্যারি টেইলর মুর অভিনীত চরিত্র “লরা পেট্রি”'র। ধারাবাহিকটিতে দৌড়ানোর সময় ক্যাপ্রি পরিহিত মুহুর্তটি, এটিকে জনপ্রিয় ফ্যাশনে পরিণত করতে যথেষ্ট ভূমিকা পালন করে, যদিও এটি কিছু মৃদু বিতর্কের সৃষ্টি করেছিলে। ১৯৭০ থেকে ১৯৯০ পর্যন্ত মধ্যবর্তী সময়ে জনপ্রিয়তায় ভাটা পড়ার পর এটিকে আবার জনপ্রিয় করে তোলেন অভিনেত্রী উমা থারম্যান। ১৯৯৪ সালে তাঁর অভিনীত চলচ্চিত্র পাল্প ফিকশন-এ ক্যাপ্রি পরিধান করেন। ২০০০-এর দিকে ক্যাপ্রি আবার একটি তুমুল জনপ্রিয় ফ্যাশনে পরিণত হয়। স্পেনীয় টেনিস খেলোয়াড় রাফায়েল নাদাল ২০০৯-এর আগে তাঁর বেশিরভাগ খেলায় ক্যাপ্রি পরিহিত অবস্থায় মাঠে উপস্থিত হতেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. স্ট্যানফোর্ডডেইলি ডট কম
  2. যা চলছেকমবয়সী মেয়েদের কাছে এবার দারুণ জনপ্রিয় ক্যাপ্রিপ্রথম আলো। ৮ সেপ্টেম্বর, ২০০৯।
  3. 18. Juli 2003 / sw Abbildung: The Fifties (Fashionsourcebooks), Paperback Verlag http://www.wasistwas.de/sport-kultur/alle-artikel/artikel/link//462cb9e5d0/article/die-caprihose-modisches-highlight-der-50er-jahre.html
  4. Der Grosse Brockhaus/The Great Brockhaus (Bertelsmann Group) 2002-2007
  5. Click here: Meyers Lexikonverlag | Suchergebnis [search result] für »sonja de lennart«
  6. The Daily Freeman, New York, 01/18/2006, "Life"
  7. [১] - Mueller Science/University of Zuerich - 1929: Hot pants – 1944: Fahrradhosen - 1947: Blue Jeans - 1948: Capri-Hose [Capri Pants] – (1900) 1952: Bermuda shorts: 1948 hatte die deutsche Modedesignerin Sonja de Lennart - welche häufig in Capri zu Gast war - in ihrer „Capri Collection“ enganliegende, dreiviertellange Hosen mit einem kurzen seitlichen Schlitz vorgestellt. (German)
  8. - Mueller Science/University of Zuerich - Caprihosen [Capri Pants] (invented by Sonja de Lennart 1948) (German)
  9. - Capri Pants: A Timeless Fashion Trend

বহিঃসংযোগ[সম্পাদনা]