কৃষ্ণগিরি জেলা

স্থানাঙ্ক: ১২°৩১′৪.৮″ উত্তর ৭৮°১২′৪৬.৮″ পূর্ব / ১২.৫১৮০০০° উত্তর ৭৮.২১৩০০০° পূর্ব / 12.518000; 78.213000
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কৃষ্ণগিরি জেলা
জেলা
কৃষ্ঙিরি
মল্লচন্দ্রমের ডলমেন
মল্লচন্দ্রমের ডলমেন
ভারতের তামিলনাড়ু রাজ্যের মধ্যে কৃষ্ণগিরি জেলার অবস্থান
ভারতের তামিলনাড়ু রাজ্যের মধ্যে কৃষ্ণগিরি জেলার অবস্থান
স্থানাঙ্ক: ১২°৩১′৪.৮″ উত্তর ৭৮°১২′৪৬.৮″ পূর্ব / ১২.৫১৮০০০° উত্তর ৭৮.২১৩০০০° পূর্ব / 12.518000; 78.213000
দেশ India
রাজ্য তামিল নাড়ু
প্রতিষ্ঠা৯ই ফেব্রুয়ারি, ২০০৪
প্রতিষ্ঠাতাজয়ললিতা
Headquartersকৃষ্ণগিরি
TalukasKrishnagiri, Hosur, Denkanikottai, Shoolagiri, Pochampalli, Uthangarai, Bargur, Anchetty
সরকার
 • জেলাশাসকডঃ জয়চন্দ্রভানু রেড্ডি
জনসংখ্যা (2011)
 • মোট১৮,৭৯,৮০৯
ভাষা
 • দাপ্তরিকতামিল
সময় অঞ্চলভারতীয় প্রমাণ সময় (ইউটিসি+৫:৩০)
পিন৬৩৫০০১
টেলিফোন কোড০৪৩৪৩
আইএসও ৩১৬৬ কোডISO 3166-2:IN
যানবাহন নিবন্ধনTN ২৪, TN ৭০[১]
ওয়েবসাইটkrishnagiri.nic.in

কৃষ্ণগিরি জেলা ভারতেতামিলনাড়ু রাজ্যের ৩৮টি জেলা (উত্তর পশ্চিম অঞ্চলের একটি জেলা) এর অন্যতম। এই জেলাটি ২০০৪ সালে ধর্মপুরী জেলা থেকে পৃথক করে গঠন করা হয়েছে। কৃষ্ণগিরি পৌর শহর জেলার সদর দপ্তর। কৃষ্ণগিরি জেলার রাজস্ব ও সমাজ কল্যাণ বিভাগের ই-গভর্নেন্স প্রজেক্টই তামিলনাড়ুর প্রথম ই-গভর্নেন্স প্রকল্প। [২][৩] জেলাটি ভারতের অন্যতম বৃহত আম উৎপাদক। [৪] ২০১১ সালের হিসাবে, জেলার জনসংখ্যা ছিল ১,৮৭৯,৮০৯ জন।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

কৃষ্ণ অর্থে 'কালো' এবং গিরি ' অর্থে পাহাড়' বোঝায়। অঞ্চলটিতে অনেক গ্রানাইট টিলা রয়েছে, তাই কৃষ্ণগিরি নামের প্রচলন বলে মনে করা হয়। ইতিহাস বলে যে এই অঞ্চলটি বিজয়নগর সাম্রাজ্যের অধীনে ছিল এবং তখন বংশের একজন বিখ্যাত রাজা কৃষ্ণদেবরায়-য়ের নামে একটি শহর বা একটি স্থাপত্যের নামকরণের রীতি ছিল। ল্যান্ডমার্ক হিসাবে টাউন বাসস্ট্যান্ডের পাশেই একটি দুর্গ সমেত একটি পাহাড় রয়েছে। টিপু সুলতান যখন এই অঞ্চলটি জয় করেছিলেন তখন তিনি এর নাম পরিবর্তন করে সৈয়দ বাশা হিল রেখেছিলেন এবং উপরে একটি মসজিদ নির্মাণ করেছিলেন। তবে শহরের নামটি একই ছিল।

ইতিহাস[সম্পাদনা]

কৃষ্ণগিরি দুর্গ

২০০৪ সালের ৯ই ফেব্রুয়ারি কৃষ্ণগিরি জেলা তামিলনাড়ুর ৩০ তম জেলা হিসাবে গঠিত হয়েছিল। এটি পূর্ববর্তী ধর্মপুরী জেলার পাঁচটি তালুক এবং দশটি ব্লক নিয়ে গঠিত হয়েছিল। কৃষ্ণগিরির প্রথম জেলাশাসক ছিলেন মঙ্গাত রাম শর্মা।

ডলমেন্স[সম্পাদনা]

মল্লচন্দ্রমের নিকটে মরাল্পারিতে শতাধিক ডলমেন রয়েছে । [৫] এই মরালাপ্পি জায়গাটি কৃষ্ণগিরি শহর থেকে ১৯ কিমি (১২ মা) দূরে অবস্থিত ।

জেলা প্রশাসন[সম্পাদনা]

একজন জেলাশাসক জেলা প্রশাসনের প্রধান। রাজস্ব প্রশাসনের লক্ষ্যে কৃষ্ণগিরি জেলা দুটি বিভাগ এবং সাতটি তালুকে বিভক্ত। একজন রাজস্ব বিভাগীয় অফিসার প্রতিটি বিভাগের প্রধান হন এবং একজন তহশিলদার তালুক পর্যায়ের প্রশাসনের দায়িত্বে থাকেন। এই জেলার উন্নয়ন প্রশাসন গ্রামাঞ্চলে পঞ্চায়েত (বা ব্লক) দ্বারা সমন্বিত। এই জেলায় প্রায় দশটি পঞ্চায়েত ইউনিয়ন, সাতটি পঞ্চায়েত, ৩৫২টি গ্রাম পঞ্চায়েত এবং ৮৭৪টি রাজস্ব গ্রাম রয়েছে। দুটি রাজস্ব বিভাগ হল কৃষ্ণগিরি ও হোসুর। সাতটি তালুক হল কৃষ্ণগিরি, হোসুর, পোচামপল্লি, উথঙ্গরাই, শুলগিরি, বরগুর ও ডেনকানিকোটাই । [৬]

ভূগোল এবং জলবায়ু[সম্পাদনা]

কৃষ্ণগিরি জেলার আয়তন ৫১৪৩ কিমি²। কৃষ্ণগিরি জেলা দক্ষিণ-পূর্ব্দিকে তিরুপাত্তুর জেলা , পূর্বদিকে তিরুবন্নামালাই জেলা, দক্ষিণে ধর্মপুরী জেলা, উত্তরে অন্ধ্রপ্রদেশেচিত্তুর জেলা এবং উত্তর ও উত্তর-পশ্চিমে কর্ণাটকের বেঙ্গালুরু গ্রামীণ, বেঙ্গালুরু শহর, রামনগর জেলা এবং চামরাজনগর জেলা দ্বারা সীমাবদ্ধ। এই জেলাটির গড় উচ্চতা সমুদ্রপৃষ্ঠ থেকে ৩০০ মিটার থেকে ১৪০০ মিটার পর্যন্ত। এটি ১১°১২'উ এবং ১২°৪৯ 'উত্তর অক্ষাংশ, ৭৭°২৭'পূর্ব থেকে ৭৮° ৩৮' পূর্ব দ্রাঘিমার মধ্যে অবস্থিত।

তালুক সদর দফতর অক্ষাংশ (N) দ্রাঘিমাংশ (ই)
কৃষ্ণগিরি তালুক 12 32'44 " 78 13'36 "
পোছামপল্লি তালুক 12 20 ' 78 o 22 '
উথঙ্গরাই তালুক 12 15 ' 78 o 33 '
হোসুর তালুক 12 48 ' 77 50'23 "
ডেনকানিকোটটাই তালুক 12 02 ' 77 47 '
বরগুর তালুক 12 55 ' 78 o 37 '

জেলাতে মূলত একটি পার্বত্য অঞ্চল রয়েছে। সমতলভূমি দক্ষিণ পেনার নদী দ্বারা সেচসেবিত। জেলার পূর্বাঞ্চলে উষ্ণ জলবায বিদ্যমান এবং বিপরীতে পশ্চিমাঞ্চলে সুন্দর পরিবেশ রয়েছে। গড় বৃষ্টিপাত প্রতি বছর ৮৩০ মিমি। মার্চ - জুন গ্রীষ্মের মরসুম হয়। জুলাই - নভেম্বর হ'ল বর্ষাকাল এবং ডিসেম্বর - ফেব্রুয়ারি মাসে শীত থাকে।

পরিবহন[সম্পাদনা]

হোসুর এর এরিয়াল ভিউ
  • জাতীয় সড়ক ৪৪: (পুরাতন সংখ্যা: জাতীয় সড়ক-৭; শ্রীনগর থেকে কন্যাকুমারী; হোসুর, কৃষ্ণগিরি এবং কাবেরিপট্টিনাম হয়ে যায়)
  • জাতীয় সড়ক ৪৮: (পুরাতন সংখ্যা: এনএইচ 46; নয়াদিল্লি থেকে চেন্নাই; হোসুর, কৃষ্ণগিরি এবং বরগুর মধ্য দিয়ে যায়)
  • জাতীয় সড়ক ৪২: (পুরাতন সংখ্যা: এনএইচ ২১৯; কৃষ্ণগিরি থেকে পালামনারে; কৃষ্ণগিরি থেকে শুরু হয়ে ভারতনপল্লীর মধ্য দিয়ে যায়)
  • জাতীয় সড়ক ৭৭ (কৃষ্ণগিরি টিন্ডিভানমের সাথে মথুর, উথঙ্গরাইয়ের সাথে সংযুক্ত করে)
  • এনএইচ - 8৪৮ (পুরাতন সংখ্যা: এনএইচ 207; হোসুর থেকে ডাববাসপেট, বগালুর হয়ে)
  • এনএইচ - 844 (পুরাতন সংখ্যা: এসএইচ 17, হোসুর থেকে আধিয়ামনকোটাই)

জনসাধারণের সুবিধা[সম্পাদনা]

কৃষ্ণগিরি জলাধার প্রকল্প বাঁধ

পূর্ত বিভাগ এবং পঞ্চায়েত ইউনিয়নের ট্যাঙ্ক, পুকুর এবং সরবরাহের চ্যানেলগুলি কৃষ্ণগিরি জেলার সেচ দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যাইহোক, সেগুলি পলিমুক্ত করা এবং শক্তিশালী করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। জল সংরক্ষণের জন্য নতুন চেকড্যাম এবং বন্যা সুরক্ষা দেয়াল তৈরি করতে হবে।

জনমিতি[সম্পাদনা]

ঐতিহাসিক জনসংখ্যা
বছরজন.±%
১৯০১৩,৮৯,৭৪৫—    
১৯১১৪,০৭,৮৮৩+৪.৭%
১৯২১৩,৮৯,৭২৩−৪.৫%
১৯৩১৪,৫৪,৯২৮+১৬.৭%
১৯৪১৫,২৬,১০৭+১৫.৬%
১৯৫১৫,৯২,০০৯+১২.৫%
১৯৬১৭,১৬,৪৪২+২১%
১৯৭১৮,৮১,৩৭১+২৩%
১৯৮১১০,৫৬,৮৮৫+১৯.৯%
১৯৯১১৩,০৫,০১৩+২৩.৫%
২০০১১৫,৬১,১১৮+১৯.৬%
২০১১১৮,৭৯,৮০৯+২০.৪%
হোসুরের শিব মন্দির

২০১১ সালের জনগণনা অনুসারে, কৃষ্ণগিরি জেলাতে জনসংখ্যা ছিল ১,৮৭৯,৮০৯, যেখানে নারী-পুরুষ অনুপাত প্রতি ১০০০ পুরুষের জন্য ৯৬৩ জন মহিলা ছিল, যা জাতীয় গড় ৯২৯-এর তুলনায় অনেক বেশি। [৭] মোট ২১৭,৩৩৩ জন ছয় বছরের নিচে শিশু, ১১২,৮৩২ জন পুরুষ এবং ১০৪,৪৯১ জন মহিলা ছিলেন। তফসিলি জাতি এবং তফসিলি উপজাতিদের জনসংখ্যার যথাক্রমে ১৪.২২% এবং ১.১৯%। এখানের সাক্ষরতার হার ৬৩.২%, যা জাতীয় গড় ৭২.৯৯% থেকে কম। জেলায় মোট ৪৪৮,০৫৩ টি পরিবার ছিল। [৮]

অর্থনীতি[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "www.tn.gov.in" (পিডিএফ)tn.gov.in। সংগ্রহের তারিখ ২৩ মার্চ ২০১৮ 
  2. "e-Governance in Pilot Basis"। TNeGA। ৮ আগস্ট ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ ফেব্রুয়ারি ২০২১ 
  3. "CM to inaugurate e-Governance scheme in Krishnagiri"The Hindu। ২৩ সেপ্টেম্বর ২০১০। ২৭ সেপ্টেম্বর ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ ফেব্রুয়ারি ২০২১ 
  4. "Arab political world's uncertainty shakes Mango export of India"। BBC। সংগ্রহের তারিখ ১৪ নভেম্বর ২০১১ 
  5. "Krishnagiri District Website"। Krishnagiri.tn.nic.in। ২০০৮-০৩-১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-০৩-১৫ 
  6. "Krishnagiri District Map"। krishnagiri.nic.in। ২০২১-০১-২১। সংগ্রহের তারিখ ২০২১-০১-২৮ 
  7. "Census Info 2011 Final population totals"। Office of The Registrar General and Census Commissioner, Ministry of Home Affairs, Government of India। ২০১৩। সংগ্রহের তারিখ ২৬ জানুয়ারি ২০১৪ 
  8. "Census Info 2011 Final population totals - Krishnagiri district"। Office of The Registrar General and Census Commissioner, Ministry of Home Affairs, Government of India। ২০১৩। ২৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ জানুয়ারি ২০১৪