কুল (ফল)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বরই, কুল
Zizyphus mauritiana fruit.jpg
সংরক্ষণ অবস্থা
Secure
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Plantae
বিভাগ: Magnoliophyta
শ্রেণী: Magnoliopsida
বর্গ: Rosales
পরিবার: Rhamnaceae
গণ: Ziziphus
প্রজাতি: Z. mauritiana
দ্বিপদী নাম
Ziziphus mauritiana
Lam.

কুল, বরই বা বড়ই দক্ষিণ এশিয়ায় বহুল প্রচলিত, কন্টকপূর্ণ গাছের ফল। এর কোন ইংরেজি নাম নেই ; তবে এক সচরাচর Jujube বা Chinese date হিসাবে আখ্যায়িত করা হয়। এর বৈজ্ঞানিক নাম Ziziphus zizyphus। বাংলাদেশের প্রায় সর্বত্র, সর্বপ্রকার মাটিতে বরই গাছ জন্মে। একটু ডিম্বাকৃতির বরইকে সচরাচর "কুল" বলে অভিহিত করা হয় এবং এর বৈজ্ঞানিক নাম Zizyphus mauritiana। বরই গাছ ছোট থেকে মাঝারি আকারের ঝোপাল প্রকৃতির বৃক্ষ। বরই গাছের স্বাভাবিক উচ্চতা ১২-১৩ মিটার। এই গাছ পত্রঝরা স্বভাবী অর্থাৎ শীতকালে পাতা ঝরে, বসন্তে নতুন পাতা আসে। বরই গাছের ডাল-পালা ঊর্ধ্বমুখী। বৎসরের সেপ্টেম্বরে - অক্টোবরে মৌসুমে গাছে ফুল আসে। ফল ধরে শীতে। ফল গোলাকার, ছোট থেকে মাঝারি। ফল আকারে ছোট, কমবেশী ২.৫ সেন্টিমিটার। ফল পাকলে রঙ হলুদ থেকে লাল বর্ণ হয়। কাঁচা ও পাকা উভয় পদের বরই খাওয়া হয়। স্বাদ টক ও কাঁচামিঠা জাতীয়। বরই রোদে শুকিয়ে সংরক্ষণ করা যায়। পাকা বরই শুকিয়ে চাটনী প্রস্তুত করা হয়।

ক্রান্তীয় এবং উপক্রান্তীয় অঞ্চলে বরই বেশ জন্মে। এর আদি নিবাস আফ্রিকা হলেও বর্তমানে এটি ভারত, আফগানিস্তান, চীন, মালয়েশিয়া, অস্ট্রেলিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় কিছু অঞ্চলে বিস্তার লাভ করেছে। [১]

উত্তর ভারতের প্রতিটি বরই গাছে বছরে ৮০ থেকে ২০০ কেজি পর্যন্ত বরই ফলে। দশ থেকে বিশ বছর বয়সী গাছেই ফলন বেশি হয়।[২]

বরই গাছ
বরই গাছের বাকল
কাঁচা বরই
শুকনা বরই
বরই শুকানো হচ্ছে

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Ziziphus mauritiana (PIER species info)"Pacific Island Ecosystems at Risk (PIER)। 2008-01-15। সংগৃহীত 2009-07-17 
  2. Janick, Jules; Paull, Robert E., সম্পাদকবৃন্দ (March 2008)। Google pages - The encyclopedia of fruit & nuts। Cabi Publishing। পৃ: 615–619। আইএসবিএন 0-85199-638-8। সংগৃহীত 2009-07-17  |month= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)

বহিসংযোগ[সম্পাদনা]