আল ফারাবী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মুসলিম ওলামা
আবু নসর মুহম্মদ বিন মুহম্মদ আল ফারাবী[১]
Al-Farabi.jpg
উপাধি দ্বিতীয় শিক্ষক[২]
জন্ম সি. ৮৭২[২]
খোরাসানে ফারিয়ব
মৃত্যু সি. ৯৫০[২]
দামেস্ক[৩]
জাতিভুক্ত ফার্সি বা তুর্কি
যুগ ইসলামী স্বর্ণযুগ
মূল আগ্রহ অধিবিদ্যা, রাজনৈতিক দর্শন, যুক্তি, সঙ্গীত, বিজ্ঞান, নীতিশাস্ত্র, মিস্টিসিজম,[২] জ্ঞানতত্ত্ব
লক্ষণীয় কাজ কিতাব আল-মুসিকি আল-কাবির ("সঙ্গীতের মহান বই"), আরা আহল আল-মাদিনা আল-ফাদিলা ("পবিত্র শহর"), কিতাব ঈসা আল-উলুম ("জ্ঞানের পরিচিতি"), কিতাব ঈসা আল-ইকাআত ("ছন্দের শ্রেণীবিভাগ")[২]

আল ফারাবী (ফার্সি: ابونصر محمد بن محمد فارابی, আবু নসর মুহম্মদ বিন মুহম্মদ আল ফারাবী;[১] তার নামের অন্যান্য রেকর্ড অনুসারে নিচে দেখুন) আলফারাবিউস[৫] হিসাবে পশ্চিম বিশ্বে পরিচিত (৮৭২, ফারিয়বে - ১৪ই ডিসেম্বর, ৯৫০ এবং ১২ই জানুয়ারি, ৯৫১ দামেস্কে) একজন প্রখ্যাত মুসলিম দার্শনিকবিজ্ঞানী। এছাড়াও তিনি একজন মহাবিশ্বতত্ত্ববিদ, যুক্তিবিদ এবং সুরকার ছিল।

অবদান[সম্পাদনা]

আল ফারাবী দর্শন ছাড়াও যুক্তিবিদ্যাসঙ্গীত-এর ন্যায় জ্ঞানের বিস্তর শাখায় অবদান রাখেন। আল মদিনা আল ফাজিলা বা আদর্শ নগর তার সবচেয়ে বিখ্যাত গ্রন্থ। কিতাব আল মুসিকি আল কবির বা সঙ্গীতের মহান গ্রন্থ তার আরেকটি বিখ্যাত গ্রন্থ।

দর্শন[সম্পাদনা]

প্লেটোএরিস্টটলএর দর্শনের উপর তিনি বিস্তর আলোচনা করেছেন। প্লেটোর রিপাবলিক-এর মত তিনিও একটি আদর্শ রাষ্ট্র-এর কল্পনা করেছেন তার আদর্শ নগর গ্রন্থে। তিনি স্রষ্টার সর্বাধিপত্য স্বীকারের পাশাপাশি সৃষ্টিকেও শাশ্বত বলে মনে করতেন। তিনি কোন চরম মত পোষণ করতেন না এবং চিন্তার ক্ষেত্রে পরস্পর-বিরোধী মতকে প্রায়শই একসাথে মিলাবার চেষ্টা করেছেন।

রাষ্ট্র দর্শন[সম্পাদনা]

আদর্শ নগর-এ তার রাষ্ট্রনায়ক-এর একনায়ক বৈশিষ্ট প্রকট। তার মতে রাষ্ট্রের প্রধান রাষ্ট্রের সর্বৈব ক্ষমতা পোষণ করবেন এবং অন্য সবাই তার বাধ্য থাকবেন। নাগরিকদের ক্ষমতায়ও থাকবে শ্রেণী বিভাজন, যেখানে কোনো শ্রেণী তার উপরের শ্রেণীর আদেশ মান্য করবে ও নিচের শ্রেণীর উপর আদেশ জারী করবে। তৎকালীন বহুধাবিভক্ত সামন্ততান্ত্রিক সমাজকে এককেন্দ্রিক রাষ্ট্রকাঠামোর আওতায় আনতে এই রাষ্ট্র দর্শন প্রভাব বিস্তার করে এবং সময়ের বিচারে এরূপ ভাবধারা গুরুত্বপূর্ণ ছিল। আদর্শ রাষ্ট্রকে তিনি অসম্ভব উল্লেখ করলেও এটি অর্জনের জন্য মানুষের চিরন্তন প্রচেষ্টাকে গুরুত্বপূর্ণ বলে অভিহিত করেন।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ১.০ ১.১ Gutas, Dimitri। "Farabi"Encyclopædia Iranica। সংগৃহীত April 4, 2010 
  2. ২.০ ২.১ ২.২ ২.৩ ২.৪ ২.৫ Corbin, Henry; Hossein Nasr and Utman Yahya (2001)। History of Islamic Philosophy। Kegan Paul। আইএসবিএন 978-0-7103-0416-2  |coauthors= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  3. ৩.০ ৩.১ Dhanani, Alnoor (2007)। "Fārābī: Abū Naṣr Muḥammad ibn Muḥammad ibn Tarkhān al‐Fārābī"। in Thomas Hockey et al। The Biographical Encyclopedia of Astronomers। New York: Springer। পৃ: 356–7। আইএসবিএন 978-0-387-31022-0  (PDF version)
  4. Brague, Rémi; Brague, Remi (1998)। "Athens, Jerusalem, Mecca: Leo Strauss's "Muslim" Understanding of Greek Philosophy"। Poetics Today 19 (2): 235–259। আইএসএসএন 0333-5372জেএসটিওআর 1773441ডিওআই:10.2307/1773441 
  5. Alternative names and translations from Arabic include: Alfarabi, Farabi, and Abunaser

বহিঃসংযোগ[সম্পাদনা]