অমিতা সেন (আশ্রমকন্যা)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অমিতা সেন
জন্ম(১৯১২-০৭-১৭)১৭ জুলাই ১৯১২
শান্তিনিকেতন বেঙ্গল প্রেসিডেন্সি (বর্তমানে পশ্চিমবঙ্গ ভারত)
মৃত্যু২২ আগস্ট ২০০৫(2005-08-22) (বয়স ৯৩)
দাম্পত্য সঙ্গীআশুতোষ সেন
সন্তানঅমর্ত্য সেন
পিতা-মাতাক্ষিতিমোহন সেন (পিতা)
কিরণবালা সেন (মাতা)

অমিতা সেন  (১৭ জুলাই ১৯১২ ― ২২ আগস্ট ২০০৫) [১][২] ছিলেন রবীন্দ্রনাথ ঠাকুরের স্নেহধন্য আশ্রম কন্যা, নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের মা।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

অমিতা সেনের জন্ম ১৯১২ খ্রিস্টাব্দের ১৭ই জুলাই বেঙ্গল প্রেসিডেন্সির বর্তমানে পশ্চিমবঙ্গের বীরভূম জেলার শান্তিনিকেতনে। পিতা রবীন্দ্র-পরিকর আচার্য ক্ষিতিমোহন সেন এবং মাতা কিরণবালা দেবী। তবে তাঁদের পৈতৃক নিবাস ছিল অধুনা বাংলাদেশের তৎকালীন বিক্রমপুরের (বর্তমান মুন্সীগঞ্জ জেলার) সোনারং গ্রামে। । অমিতার ছাত্রীজীবন কাটে শান্তিনিকেতনে রবীন্দ্রনাথ ঠাকুরের সান্নিধ্যে। [১] বাংলা 'শ্রাবণ' মাসে অমিতার জন্ম হয়েছিল বলে রবীন্দ্রনাথ অমিতাকে 'শ্রাবণী' বলেই সম্বোধন করতেন। [২] সঙ্গীতে তার গুরু ছিলেন রবীন্দ্রনাথদিনেন্দ্রনাথ। রবীন্দ্রনাথ পরিচালিত বিভিন্ন উৎসবে ও নৃত্যানুষ্ঠানে আশৈশব যুক্ত থেকেছেন। নৃত্য ও অভিনয়ে বিশেষ পারদর্শিনী ছিলেন তিনি। 'নটীর পূজা' র প্রথম অভিনয়ে 'মল্লিকা' এবং 'শাপমোচন' -এ প্রথম অভিনয়ে তার 'রাণী' র ভূমিকা ছিল। এছাড়া অভিনয় করেছেন বিভিন্ন ঋতুনাট্যে। জুজুৎসুও শিখেছিলেন জাপানি প্রশিক্ষক তাগাকাকির কাছে। ১৯৩২ খ্রিস্টাব্দে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কৃষি-রসায়নবিদ আশুতোষ সেনের সাথে তার বিবাহ হয়। ১৯৯৮ খ্রিস্টাব্দে অর্থনীতিতে নোবেলজয়ী ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেন তাঁদের পুত্র। অমিতা সেনের পৌত্র-পৌত্রীরা হলেন - নন্দনা সেন, অন্তরা দেব সেন নন্দিনী সেন ও কবির সেন।

অমিতা সেন নিজেকে সর্বত্র আশ্রমকন্যা বলে পরিচয় দিতেন। তার রচিত গ্রন্থগুলি হল -

  • শান্তিনিকেতনের আশ্রমকন্যা
  • আনন্দ সর্বকাজে
  • শিরীশ বকুল আমের মুকুল
  • চলে যায় দিন প্রভৃতি।

শান্তিনিকেতনের মহিলাদের মুখপত্র 'শ্রেয়সী' পত্রিকার সম্পাদনা করতেন তিনি।

বিবাহের পর স্বামীর চাকরিসূত্রে বিভিন্ন জায়গায় ঘুরলেও শান্তিনিকেতনের সঙ্গে কখনো তার সম্পর্কও ছিন্ন হয়নি৷ ২০০৫ খ্রিস্টাব্দের ২২ শে আগস্ট শান্তিনিকেতনেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. অঞ্জলি বসু সম্পাদিত, সংসদ বাঙালি চরিতাভিধান, দ্বিতীয় খণ্ড, সাহিত্য সংসদ, কলকাতা, জানুয়ারি ২০১৯ পৃষ্ঠা ২৫, আইএসবিএন ৯৭৮-৮১-৭৯৫৫-২৯২-৬
  2. "শতবর্ষে 'আশ্রমকন্যা' অমিতা সেন"। সংগ্রহের তারিখ ২০২১-০৭-১৭