সাবান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উচ্চ আণবিক গুরুত্ব সম্পন্ন কয়েকটি জৈব ফ্যাটি অ্যাসিড যেমন স্টিয়াবিক ওলিক পামিটিক এসিডেস সোডিয়াম বা পটাশিয়াম লবণ কে সাবান বলে
একটি হস্তনির্মিত সাবান বার
300x300পিক্‌ । । সাবান তৈরি করার পদ্ধতিকে সাবানীভবন বলে উদ্ভিজ্জ তেল প্রাণীজ চর্বি, প্রাণী যত তেলের সঙ্গে তীব্র ক্ষার অর্থাৎ এন এ ও এইচ বা এইচ এর বিক্রিয়ায় সাবান তৈরি হয়।
সোডিয়াম লাউরেথ সালফেটের রাসায়নিক কাঠামো, তরল সাবানগুলিতে পাওয়া একটি সাধারণ উপাদান।
মোটরগাড়ি অ্যাপ্লিকেশনের জন্য গ্রিজ সাবান ধারণ করে। এই ধরনের সাবানে প্রচুর পরিমাণে উদ্ভিজ্জ লিপিড ও তেল ব্যবহার করা হয়

সাবান (ইংরেজি: soap) হচ্ছে উচ্চতর ফ্যাটি এসিডের লবণ[১] যার রাসায়নিক নাম সোডিয়াম স্টিয়ারেট।

সংজ্ঞা: সাবান হলো উচ্চতর ফ্যাটি এসিডের সোডিয়াম বা পটাশিয়াম লবণ।

ব্যবহার[সম্পাদনা]

সাবান মুলত কোন কিছু ধোয়া, গোসল করা এবং পরিষ্কার করার কাজে ব্যবহার করা হয়। এছাড়াও সাবান টেক্সটাইল শিল্পে পিচ্ছিলকারক (লুব্রিকেন্ট) হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। হাত ধোঁয়া এবং স্বাস্থ্যের জন্য সাবান বেশ কার্যকর। কিন্তু বিভিন্ন সময়ে সাবান সহজলভ্য থাকে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, সেসব সময়ে হাত ধোয়ার জন্য ছাই, বালি অথবা মাটি ব্যবহার করা যেতে পারে।

তৈরি উপাদান[সম্পাদনা]

যেসব সাবান পরিষ্কারক হিসেবে ব্যবহার করা হয়, সেগুলো মূলত উদ্ভিজ্জ অথবা প্রাণীজ তেল এর গাঢ় ক্ষারীয় দ্রবণ থেকে নিষ্কাশন করা হয় (তেল বা চর্বিতে তিন মোল ফ্যাটি অ্যাসিড এক মোল গ্লিসারল এর সাথে সংযুক্ত থাকে)।[২] এই ক্ষারীয় দ্রবণকে কখনও কখনও লেই সাবান (lye soap) বলা হয়ে থাকে, যেটি সাবানায়ন প্রক্রিয়ায় তৈরি করা হয়। উল্লেখ্য যে, লেই সাবান বলতে একরকমের ক্ষারজাতীয় বস্তু সাবান বোঝানো হয়, যেটি সোডিয়াম হাইড্রোক্সাইড থেকে তৈরি করা হয়। সাবানায়ন বিক্রিয়ায় ট্রাইগ্লিসারাইড চর্বি বা ট্রাইগ্লিসারাইড ফ্যাট প্রথমে ফ্যাটি অ্যাসিড দিয়ে পানির সাথে রাসায়নিক প্রক্রিয়ায় বিয়োজন (হাইড্রোলাইসিস) করা হয় এবং এটি পরে ক্ষারের সাথে বিক্রিয়া করে অশোধিত সাবান তৈরি করে। যেখানে বিভিন্ন ধরনের সাবানের লবণ,ফ্যাট,ক্ষার,পানি এবং উৎপাদিত গ্লিসারল (গ্লিসারিন) থাকে। এই গ্লিসারিন একটি উপকারি উপজাত, যেটি সাবানে উপস্থিত থেকে সাবানের মোলায়েম কারক হিসেবে কাজ করতে পারে অথবা আলাদা করে অন্য কাজেও ব্যবহার করা যায়। বেশীরভাগ তৈলাক্ত বা তেল জাতীয় পিচ্ছিলকারক পদার্থের প্রধান উপাদান হচ্ছে সাবান। যেগুলো সাধারনত ক্যালসিয়াম সাবান অথবা লিথিয়াম সাবান এর দুগ্ধ জাতীয় নির্যাসবিশেষ এবং খনিজ তেল হয়ে থাকে। এই ক্যালসিয়াম এবং লিথিয়াম এর পিচ্ছিলকারক হিসেবে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এছাড়াও অনেক ধাতব সাবান যেমন অ্যালুমিনিয়াম, সোডিয়াম এবং এদের মিশ্রিত সাবান। এছাড়াও এই ধরনের সাবান তেলের সান্দ্রতা বাড়ানোর জন্য ঘনকারক হিসেবেও ব্যবহার করা হয়। ফরাসী সময়ে, চুনের সাথে জলপাইয়ের তেল মিশিয়ে পিচ্ছিলকারক গ্রিজ তৈরি করা হত।

সাবানীভবন[সম্পাদনা]

সাবানীভবন প্রকিয়ার মাধ্যমে সাবান তৈরি করা হয়। কষ্টিক সোডা এর সঙ্গে তেল বা চর্বি জাতীয় পদার্থ মিশিয়ে সাবান তৈরি করা হয়। একে সবানিভবন বলা হয়।


CH₂OCOC₁₇H₃₅

CHOCOC₁₇H₃₅ +3NaOH ---> C₁₇H₃₅COONa

CH₂OCOC₁₇H₃₅

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. IUPAC. "IUPAC Gold Book – soap" Compendium of Chemical Terminology, 2nd ed. (the "Gold Book"). Compiled by A. D. McNaught and A. Wilkinson. Blackwell Scientific Publications, Oxford (1997). XML on-line corrected version: created by M. Nic, J. Jirat, B. Kosata; updates compiled by A. Jenkins. আইএসবিএন ০-৯৬৭৮৫৫০-৯-৮. ডিওআই:10.1351/goldbook. Accessed 2010-08-09
  2. Cavitch, Susan Miller. The Natural Soap Book. Storey Publishing, 1994 আইএসবিএন ০-৮৮২৬৬-৮৮৮-৯.

বহিঃসংযোগ[সম্পাদনা]