বোল বাচ্চন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বোল বাচ্চন
বোল বাচ্চন চলচ্চিত্রের পোস্টার
Bol Bacchan
পরিচালকরোহিত শেঠী
প্রযোজক
রচয়িতাসাজিদ-ফরহাদ
চিত্রনাট্যকারইউনুস সাজোয়াল
কাহিনিকাররোহিত শেঠী
শ্রেষ্ঠাংশে
সুরকারহিমেশ রেশমিয়া
চিত্রগ্রাহকডাডলি
সম্পাদকস্টিভেন এইচ বার্নার্ড
প্রযোজনা
কোম্পানি
* অজয় দেবগন এফ ফিল্মস
  • শ্রী অষ্টাভিনয়াক সিনেমা ভিশন লি
পরিবেশকফক্স স্টার স্টুডিওগুলি
মুক্তি৬ জুলাই ২০১২
স্থিতিকাল১৫৫ মিনিট
দেশভারত
ভাষাহিন্দি
নির্মাণব্যয়৫৫ কোটি রুপি
আয়১৪৯.৯১ কোটি রুপি

বোল বাচ্চন (হিন্দি: बोल बच्चन; বাংলা: বলো বচ্চন) হলো রোহিত শেঠী পরিচালিত ২০১২ সালের ভারতীয় হিন্দি-ভাষার অ্যাকশন কমেডি চলচ্চিত্র এবং চলচ্চিত্রটিতে অজয় দেবগন, অভিষেক বচ্চন, অসিন মুল ভুমিকায় অভিনয় করেছেন । [১][২]

কাহিনী[সম্পাদনা]

আব্বাস আলী (অভিষেক বচ্চন) তার বোন সানিয়া (অসিন থোতুমকল) এর সাথে চাঁদনী চকে বাস করেন। ধোকা দিয়ে তাদের কাছ থেকে যখন তাদের পৈতৃক সম্পত্তি নেওয়া হয়, তখন আব্বাস তার চাকরি হারান। তাদের পারিবারিক বন্ধু শাস্ত্রী (আসরানী) তাদের তাদের রানাকপুরে চলে যাওয়ার জন্য রাজি করান, যেখানে তিনি আব্বাসকে আশ্বাস দেন যে তিনি তাঁর বস পৃথ্বীরাজ রঘুবংশীর (অজয় দেবগন) জায়গায় চাকরি পাবেন। পৃথ্বীরাজ একজন শক্তিশালী কিন্তু আন্তরিক মানুষ যিনি মিথ্যাবাদীদের ঘৃণা করেন এবং তাদের কঠোর শাস্তি দেন। আব্বাস ও সানিয়া রানাকপুরে পৌঁছে আব্বাসের বন্ধু এবং শাস্ত্রীর ছেলে রবির (কৃষ্ণ অভিষেকের) সাথে দেখা করে যিনি তার বন্ধুদের সাথে একটি নাটক সংস্থা পরিচালনা করেন। আব্বাস জানতে পেরেছিলেন যে, রণকপুর এবং খেরওয়াদার সীমান্তে একটি মন্দির রয়েছে, যে গ্রামে পৃথ্বীরাজের চাচাতো ভাই ভ্রান্ত রঘুবংশী অধিষ্ঠিত। চাচাত ভাই হ'ল আর্চেনেমিজ। দুটি গ্রামের সীমান্তে অবস্থিত মন্দিরটি বিতর্কিত সম্পত্তি এবং বছরের পর বছর ধরে অবরুদ্ধ।

প্লট শুরু হয় যখন কোনও শিশু মন্দিরের কূপের মধ্যে পড়ে এবং আব্বাস শিশুটিকে বাঁচানোর জন্য মন্দিরের তালাটি ভেঙে দেয়। পৃথ্বীরাজ ঘটনাস্থলে উপস্থিত হলে রবি তাকে বলেছিলেন যে কোনও মুসলমানের হিন্দু মন্দিরে ভেঙে যাওয়ার ফলে যে ধর্মীয় উত্তেজনা সৃষ্টি হতে পারে তার ফলস্বরূপ অভিষেক বচ্চন হিসাবে আব্বাসের নাম। পৃথ্বীরাজ অভিষেক বচ্চনকে (আব্বাস) নিয়োগ দেয় এবং তাঁর কাজ দেখে খুব খুশি হন। শীঘ্রই, রবি এবং তার বন্ধুরা একটি নতুন পরিকল্পনা নিয়ে আসতে হবে যখন পৃথ্বীরাজ আব্বাসকে ঈদ উদ্‌যাপন এবং একটি মুসলিমের ঐতিহ্যবাহী পোশাক পরেছিলেন আব্বাস এবং অন্যরা পৃথ্বীরাজকে বোঝাচ্ছেন যে ঈদ উদ্‌যাপনকারী আসলে অভিষেকের যমজ ভাই ছিলেন, অন্য একজন মা আব্বাসের কাছ থেকে তিনি একজন অভিজাত মানুষ এবং শাস্ত্রীয় কথকনর্তকী। আব্বাস ও রবির পক্ষে পরিস্থিতি আরও খারাপ হয় যখন পৃথ্বীরা দয়া করে তাঁর বোন রাধিকার (প্রচি দেসাই) কাছে কথক শেখানোর জন্য আব্বাসকে নিয়োগ দেয়। পৃথ্বীরাজকে না জানিয়ে আব্বাস যত বেশি তার দ্বৈত জীবন ভারসাম্য বজায় রাখার চেষ্টা করবেন, ততই তাকে অন্য মিথ্যা ঢাকতে মিথ্যা বলতে হবে; এটি গল্পের শিখর গঠন করে। মুভিটি আবহাওয়া ও পৃথ্বীরাজ উভয়েরই জলবায়ু শৃঙ্গার দৃশ্যের সাথে শেষ হয়।

অভিনয়[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ১০ এপ্রিল ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ নভেম্বর ২০১৯ 
  2. Rohit Shetty "Rohit Shetty Praising Marathi Film Industry"

বহিঃসংযোগ[সম্পাদনা]