ব্যবহারকারী আলাপ:Ragib: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
VolkovBot (আলোচনা | অবদান)
Wolf~bnwiki (আলোচনা | অবদান)
৪৫১ নং লাইন: ৪৫১ নং লাইন:


Hello, I'd like to request a flag for this bot. It uses pywikipedia framework and has bot flags on several major wikis. The purpose is to add/correct interwiki. Botmaster: [[:ru:User:Volkov]] --[[ব্যবহারকারী:VolkovBot|VolkovBot]] ২৩:০৬, ২ মার্চ ২০০৭ (UTC)
Hello, I'd like to request a flag for this bot. It uses pywikipedia framework and has bot flags on several major wikis. The purpose is to add/correct interwiki. Botmaster: [[:ru:User:Volkov]] --[[ব্যবহারকারী:VolkovBot|VolkovBot]] ২৩:০৬, ২ মার্চ ২০০৭ (UTC)

== ভাষাবিজ্ঞান ==
[[ভাষাবিজ্ঞান]] কি নির্বাচিত নিবন্ধের স্থিতি পেয়েছে?--<b>[[ব্যবহারকারী:Wolf|<font color="green">উল্‌ফ</font>]]</b><sup>[[ব্যবহারকারী আলাপ:Wolf|<font color="orange">আলাপ</font>]]</sup> ১৮:২০, ৯ মার্চ ২০০৭ (UTC)

১৮:২০, ৯ মার্চ ২০০৭ তারিখে সংশোধিত সংস্করণ


Archive
পুরাতন বার্তা সংকলন
সংকলন ০১

সংকলন ০২

বাংলা উইকিপেডিয়া জেলা সপ্তাহ

রাগিব ভাই, এ পর্যন্ত অনেক তো মনে মনে কর্মসূচী ঘোষনা করে কাজ করলাম। এমন কি একটি মাস আমরা উৎযাপন করলাম। কিন্তু সাইটের কোথাও সে সম্পর্কে কোন নোটিশ ছিল না। তাই চিন্তা করলাম জেলা সপ্তাহের খবরটা দিয়েই শুরু করি। তাই সাধারন ব্যবহারকারীদের কর্মসূচীসমূহ জানানোর জন্য আমি সাইট নোটিশে খরবটি জুড়ে দিলাম। আর কর্মসূচী সম্পর্কে লেখার জন্য উইকিপেডিয়া:উইকিপ্রকল্প/জেলা সপ্তাহ তৈরী করলাম। কর্মসূচী সম্পর্কে আপনি কিছু লিখে দিন। ধন্যবাদ।--বেলায়েত ১৬:০৪, ১৪ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

Hi Ragib Bhai, just so you know, the message on my last revision of আরবি ভাষা is not directed at you, but at the previous editor. --সামীরুদ্দৌলা ১৯:২৩, ১৪ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

Robbot

You asked my operator to ask you here for a bot-bit for me. So I'm doing this here :-) - Robbot ১৮:৩৯, ১৫ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

বাংলা

আমি আসলে বুঝতে পারছিলাম না এগুলোকে বাঙলায় সরানো যাবে কিনা। আমি বাংলাদেশ নিবন্ধের লাল লিংক গুলোকে নীল করছি। কোন কোন লাল লিংকে ক্লিক করলে তা ইংরেজী শিরোনামে চলে যাচ্ছিলো। আপনাকে অসংখ্য ধন্যবাদ মূল্যবান উপদেশ প্রদানের জন্য। [[User:Auyon| অয়ন] ০৮:০৬, ১৬ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

পরামর্শ

ঃঃ আচ্ছা রাগীব ভাই উইকিপিডিয়ায় কোন কিছু সার্চ করলে ওই নামে কোন পৃষ্ঠার খোঁজ করে। অনেক সময় মানুষ অনেক তথ্য খুঁজে পায় না। তাই আমি মনে করি কিছু সার্চ দিলে ওই জিনিস্ টা সম্পরকে যদি কোন পাতায় উল্লেখ থাকে সেইটা দেখানো উচি। তাহলে মানুষ যে কোন কিছু অনুসন্ধান দিয়ে তা সম্পর্কে তথ্য পাবে। এবং উইপিডিয়ায় পুরো বাংলাদেশ বিষয়টা এক পাতায় না রেখে। বাংলাদেশ কে বিভিন্ন ক্যাটাগরি তে ভাগ করা উচি। কারন বাংলাদেশ সম্পর্কে অনেক তথ্য আছে যা এক পাতায় লিখা সম্ভব নয়। তাই বাংলাদেশ ক্যাটাগরি হিসেবে অচিরেই আলাদা করা উচি। বাংলাদেশ সম্পর্কিত নিবন্ধে এর ভু-প্রকৃতি ও অবস্থানের উপর তথ্য থাকলেই হয়। বাংলাদেশ ক্যাটাগরি তে যে সব বিষয় থাকতে পারে। বাংলাদেশের নদী, বাংলাদেশের খনিজ সম্পদ, বাংলাদেশের কৃষিজ সম্পদ ইত্যাদি।--muztaba ০৪:৩০, ২০ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

ডিলিট করুন

রাগীব ভাই সেট বিষয়ক আগে যে সব অসম্পূর্ন নিবন্ধ আছে সেগুলো ডিলিত করে দিন। আমি সব এক সাথে লিখবো সেট তত্ত্ব নামে। আমি পারছিনা আগের ক্যাটাগরি ডিলিট করতে আপনি করুন আমি কয়েকদিনের মাঝে বিস্তারিত লিখবো। আমি শুরু করেছি আজ।

RagibBot-এর জন্য নতুন request

Category বর্ষপঞ্জী -> বর্ষপঞ্জি। --অর্ণব (আলাপ | অবদান) ১১:১৫, ২০ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

Done. --রাগিব (আলাপ | অবদান) ১৬:২১, ২০ সেপ্টেম্বর ২০০৬ (UTC)
great!--অর্ণব (আলাপ | অবদান) ১৬:৩২, ২০ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

রাগিব ভাই, আপনার বট কি বছরের পাতা গুলো তৈরি করতে পারবে? যেমন- ১৯৯৯। তাতে সয়ংক্রিয় ভাবে কোন বার দিয়ে শুরু এবং অধিবর্ষ কি না তা বলে দেবে। সাথে সাথে তার iw এবং category যোগ করে দেবে। অনেকটা ২০০২ এর মত। যদি না করে তাহলে কি করে বট করা যায় আমাকে একটু সাহায্য করবেন।--বেলায়েত ১৬:৩২, ২৫ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

অবশ্যই করতে পারবে। আমার আসলে এই স্ক্রিপ্টটা লিখতে কয়েক ঘন্টা সময় লাগবে, এ সপ্তাহেই করে ফেলবো। --রাগিব (আলাপ | অবদান) ১৬:৫৪, ২৫ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

রাগিব ভাই যতটুক মনে পড়ছে নিবন্ধের নাম ইংরেজীতে লিখে পুননির্দেশ করার একটা সিদ্ধান্ত হয়েছিল। বটের মাধ্যমে নিবন্ধের পৃষ্ঠায় interlanguage link (en:) বের করে ঐ নামে নিবন্ধ তৈরি করে পুননির্দেশ করা সম্ভব কি? --রাজিবুল ০৫:৩৪, ২৯ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

সহজেই সম্ভব। ঘন্টা খানেক লাগবে, কিন্তু খুব ব্যস্ত তো সপ্তাহের মাঝে, তাই একটু সময় লাগবে। সপ্তাহান্তে করবো। --রাগিব (আলাপ | অবদান) ০৬:৪৯, ২৯ সেপ্টেম্বর ২০০৬ (UTC)
এই স্ক্রিপ্টটা লিখে ফেলে এখন চালাচ্ছি। মূলত এইটা ইংরেজি উইকির নিবন্ধটার নামে এখানে একটা রিডাইরেক্ট তৈরী করে দিচ্ছে। --রাগিব (আলাপ | অবদান) ০৪:৫০, ১৯ অক্টোবর ২০০৬ (UTC)

রাগিব ভাই, সব গুলো বছর পাতায় (যে গুলোতে নাই) [[Category:{{PAGENAME}}]] যোগ করতে হবে।--বেলায়েত ১৫:২০, ৫ অক্টোবর ২০০৬ (UTC)

ইংরেজী উপন্যাস -> ইংরেজি উপন্যাস --অর্ণব (আলাপ | অবদান) ২৩:০৩, ৬ অক্টোবর ২০০৬ (UTC)
Done. --রাগিব (আলাপ | অবদান) ০৩:১৩, ১৮ অক্টোবর ২০০৬ (UTC)
দুইটাই ভালো বুদ্ধি। এই সপ্তাহান্তে বছর নিবন্ধের কোড লিখে বট চালিয়েছি, বাকিটা অচিরেই করে দিব। --রাগিব (আলাপ | অবদান) ০৮:৩২, ৯ অক্টোবর ২০০৬ (UTC)

অর্নব ভাই শুধু টেম্পলেট থেকে অনেক নতুন পাতা তৈরি করেছে কিন্তু তাতে iw যোগ করা নাই, এগুলো করা দরকার। আসলে iw থাকলে আমরা সময় সুযোগ মত ২ ১ লাইন করে যোগ করে দিতে পারতাম, তাতে পাতা গুলো একেবারে খালি থাকতো না।--বেলায়েত ১৮:২৭, ১২ অক্টোবর ২০০৬ (UTC)

আসলে iw কি হবে, সেটা তো আর এভাবে স্বয়ংক্রিয় ভাবে সরাসরি ঠিক করা যাবে না। মানে বোঝার তো কোনো উপায় নাই যে কোন নিবন্ধে ইন্টারউইকি লিংক্টা যাবে। --রাগিব (আলাপ | অবদান) ০৩:১৩, ১৮ অক্টোবর ২০০৬ (UTC)

রগিব ভাই আমার মনে হয় জেলা/উপজেলা নিবন্ধগুলোর জেলা উপজেলা শব্দ গুলো বাদ দিয়ে পুনর্নির্দেশ করা প্রয়োজন। আপনার বট বোধ হয় এটা করতে পারবে। তব জেলা ও উপজেলার এক নাম (যেমন: ফরিদপুর) এবং বিভাগীয় শহর (যেমন: ঢাকা, চট্টগ্রাম ইত্যাদি)-এর ক্ষেত্রে মনে হয় কিন্তু থাকবে।--রাজিবুল ০৮:৩৪, ১৮ নভেম্বর ২০০৬ (UTC)

কেন? এতে সুবিধার চাইতে অসুবিধা দেখা যাবে। যেমন, চট্টগ্রাম একটি শহর, জেলা, ও বিভাগের নাম, এর মধ্যে শহরটিই কেবল "চট্টগ্রাম" নামে পরিচিত। অধিকাংশ জেলারই মূল শহর একই নামের। তাই জেলা উপজেলা বাদ দেয়ার কোনোই কারণ দেখছিনা। --রাগিব (আলাপ | অবদান) ০৯:৪০, ১৮ নভেম্বর ২০০৬ (UTC)
তাহলে কি ভবিষ্যতে প্রতিটা জেলার শহরের উপর নিবন্ধ তৈরি হবে? সেক্ষেত্রে অবশ্য পুনর্নির্দেশ করার দরকার নেই। আমি এই দিকটা ভেবে দেখিনি।--রাজিবুল ০৯:৫০, ১৮ নভেম্বর ২০০৬ (UTC)
তা তো বটেই, বাংলাদেশের যতগুলি শহর আছে, সব গুলির উপরেই নিবন্ধ হবে। :) --রাগিব (আলাপ | অবদান) ১৭:২৫, ১৮ নভেম্বর ২০০৬ (UTC)
রাগিব ভাই আমি এর আগে শ্রেণীকরণ করা হয়নি এ রকম পৃষ্ঠার বিষয়শ্রেণী যোগ করছিলাম। এখানে ২ থেকে ৯৯ সাল নিবন্ধ গুলো বছর বিষয়শ্রেণীর অন্তর্ভুক্ত করা প্রয়োজন। বট দিয়ে করা যাবে? ধন্যবাদ।--রাজিবুল ২০:৪৯, ১২ জানুয়ারি ২০০৭ (UTC)

সাহায্য করুন

রাগিব ভাই, দয়াকরে একটু দেখবেন en:User:Lupin/Anti-vandal tool এটা কেন বাংলা উইকিতে কাজ করছে না, ইংরেজীটাতে কাজ করছে।--বেলায়েত ১৯:৪৬, ২০ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

en:User:Lupin/badwords মনে হয় কপি করা লাগবে। --রাগিব (আলাপ | অবদান) ২১:১২, ২০ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

চিত্র এড করবো

ভাইয়া, আমি সেট এর উপর যে লেখাটি লিখছি তাতে কিভাবে ভেন চিত্র গুলো এড করবো। এবং সেইগুলো কোন ফরম্যাটে সেইভ করতে হবে। দয়া করে বলবেন। এবং নির্দিষ্ট জায়গায় কিভাবে বসাবো তা জানাবেন।--muztaba ০৬:৪৩, ২১ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

কেমন হলো

রাগীব ভাই সেটের উপর লেখা নিবন্ধ টি কেমন হলো? আর কিছু কি যোগ করা লাগবে? পুরোপুরি ঠিক হয়েছে তো? কিছু যোগ করা লাগলে জানাবেন।--muztaba ০৭:৪৭, ২১ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

I added some images.. but the text requires some modifications to accomodate the specific examples in the images.. _সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৭:৫২, ২১ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

নিলফামারী/নীলফামারী

নিলফামারী জেলা নাকি নীলফামারী জেলা? অয়ন ১৮:০৮, ২১ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

কিভাবে বুঝবো

আচ্ছা রাগীব ভাই, আমি কি করে বুঝবো যে নেট এ পাওয়া কোন ছবি টি লাইসেন্স যুক্ত। এবং উৎস কি করে পাবো? ছবির

দয়া করে জানাবেন...... --muztaba ০৭:০৯, ২৩ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

উৎস হল কোথা থেকে (ওয়েবসাইট) ছবিটি নেয়া। ছবি যদি বাংলাদেশ বা এই এলাকায় ১৯৪৬ (অনেক ক্ষেত্রে ১৯৫৬) এর আগে তোলা হয়, তাহলে এটি পাবলিক ডোমেইনে মুক্তাবস্থায় এসে গেছে। নাহলে অন্য অনেক লাইসেন্স যোগ করা যেতে পারে। --রাগিব (আলাপ | অবদান) ০৯:০৩, ২৪ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

রাগীব ভাই দুটি নিবন্ধ কি করে একাকীকরন করতে হয় ??? আমার এক্সরে এবং রঞ্জন রশ্মি নিবন্ধটি একাকীকরন করতে হবে।--muztaba ০৮:৪৮, ২৪ সেপ্টেম্বর ২০০৬ (UTC)


নিবন্ধটির নাম বাংলাতে রঞ্জন রশ্মি হওয়াই বাঞ্ছনীয়। এক্ষেত্রে একীকরণ করার জন্য আপনার নিবন্ধটির তথ্য ও লেখা রঞ্জন রশ্মি নিবন্ধে যোগ করুন, তার পর আপনার নিবন্ধটিকে সেখানে রিডাইরেক্ট করে দিন। --রাগিব (আলাপ | অবদান) ০৯:০৩, ২৪ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

রাগীব ভাই রি ডাইরেক্ট কি করবো? বলবেন। --muztaba ০৬:০৮, ২৫ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

বেলায়েত ইতিমধ্যেই এটা করে দিয়েছে। এখানে দেখুন কিভাবে সেটা করা হয়েছে। --রাগিব (আলাপ | অবদান) ০৬:১৫, ২৫ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

আপনার বট এর কাজ নাকি?

১০ তারপর ১১ হাজার হয়ে গেল, খেয়ালও করতে পারলাম না। আপনার বট কি তার কাজ শুরু করে দিয়েছে? :) --mak ২২:২৭, ২৬ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

বটটার বট ফ্ল্যাগ সেট করা আছে, তাই রিসেন্ট চেঞ্জেস্‌ আসবে না। (বটগুলি দেখাও তে ক্লিক করলে আনবে)। গত রাত ও আজকে বটটা বছর নিবন্ধ যোগ করেছে (প্রায় ১৯০০টি)। আর ভারতীয় শহরের ডাটাবেস থেকে তথ্য নিয়ে নিবন্ধ তৈরী করছে। (ওটার জন্য অচিরেই আপনাদের সাহায্য লাগবে, আপাতত ডাঃ সপ্তর্ষি পশ্চিমবঙ্গের গুলির নাম ঠিক করে বাংলায় লিখে দিচ্ছেন।)। ওখান থেকে অন্তত ৪৫০০ নিবন্ধ যোগ করা যাবে। --রাগিব (আলাপ | অবদান) ০০:৩২, ২৭ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

ছবির কপিরাইট

আমি উইকিপেডিয়ায় এল আর বি সম্পর্কিত যত ছবি আপলোড করেছি এগুলির কপিরাইট এল আর বি সংরক্ষন করে। এল আর বি-র অনুমতিক্রমে এই ছরি upload করা হয়েছে।

ছক তৈরী করবো

--muztaba ০৫:৪৭, ২৮ সেপ্টেম্বর ২০০৬ (UTC)আমি বিভিন্ন বইয়ের লেখক দের নিয়ে একটা তালিকা তৈরী করবো। বাংলা সাহিত্যের সব লেখকদের বই ও নাম থাকবে সেখানে। আমি কি কাজটা করতে পারবো? আর করলেও কিভাবে করবো? এই কাজটা করলে যে কেউ উইকিতে বাংলা সাহিত্যের সব বইয়ের ভুক্তি পাবে যা খুব ভালো হবে। --muztaba ০৫:৪৭, ২৮ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

Could you please write a stub about Kurów - just a few sentences based on http://en.wikipedia.org/wiki/Kur%C3%B3w ? Only 2-5 sentences enough. Please. Pietras1988 ১২:৫৯, ৩০ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

Thinking of popularizing bn wiki on En wiki

Still I think there are many bengali powerful users in the en wiki. We need to attract their attension to bn wiki. I know many bengali users from India are there in en wiki. but they are not much aware of ban wiki.

  • Do you think it is allowed to write an article in one language wikipedia about another language wikipedia? we can then write an article on en:Wikipedia:Bengali Wikipedia. I know the statistics are dynamic and what superlative adjectives we may try wil not be permanent over time. But we can put the time interals for which those statistics were true.
  • Also can you please put some small picture in the template for this userbox? {{user bn wiki}} for the english wiki users of bangla wiki?

--সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৮:৫১, ৩০ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

Hi, sorry for the late reply. Actually, it won't be ok to write about another wikipedia in En-wiki. My solution in this case is to look into the people who use User bn i.e. Bangla speaker user boxes, and post a note on their talk page about looking into Bengali wikipedia. That as worked to some extent. You might ask Dwaiypayan to come join us again. --রাগিব (আলাপ | অবদান) ০৫:২৩, ৫ অক্টোবর ২০০৬ (UTC)

বিষয়: বাংলা উইকি

নিশ্চয়, নিশ্ছয়। নিজের ভাষায় তো লিখতেই হবে! রাগিবভাই , আপনাকে অশেষ ধন্যবাদ আমার unicode-এর সঙ্গে এবং এই transliteration scheme-er সঙ্গে পরিচয় করানোর জন্য। --Antorjal ২২:০৬, ৩০ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

অনুসন্ধান

রাগীব ভাই আমি চাচ্ছি এমন কোন ব্যবস্থা করতে, যা করলে কেউ কোন বইয়েন নাম অনুসন্ধান করলে তাঁর লেখকের নাম খুঁজে পাবে। যা হলে সবাই অনেক উপকৃত হবে। দয়া করে বলবেন কিভাবে তা করা যায়।--muztaba ০৬:২১, ১ অক্টোবর ২০০৬ (UTC)

লেখকের পাতায় গ্রন্থতালিকা নামে একটি অনুচ্ছেদ রাখুন। সেখানে বইয়ের তালিকা দিন। তাহলে অনুসন্ধান করার সময় বইটি খুজলে লেখকের পাতা আসবে। --রাগিব (আলাপ | অবদান) ০৬:৩৬, ১ অক্টোবর ২০০৬ (UTC)

user scripts

রাগিব ভাই, ইংরেজী উইকির en:Wikipedia:WikiProject User scripts/Scripts গুলো কি বাংলা উইকিতে কাজ করবে?? আমি en:User:Lupin/Anti-vandal tool কাজ করাতে পারি নাই। scripts গুলো ব্যবহার করতে পারলে সুবিধা হত। কাজ করাতে হলে কি করতে হবে?

Bot flag

Hi, could you tell what's the page for post a bot flag request please? Thank you fr:User:Sebcaen ০৬:৪৮, ৪ অক্টোবর ২০০৬ (UTC)

ধন্যবাদ

উইকিপিডিয়াতে আমার পক্ষে সম্পাদনা অব্যাহত রাখা সম্ভব হতো না যদি না আমি এখানে আপনাদের বিশেষ করে নিয়মিত ব্যবহারকারীদের সহযোগিতা না পেতাম। আপনাকে অশেশ ধন্যবাদ আমাকে এই পদে মনোনয়ন দেয়ার জন্য। আমি এই দায়িত্ব সঠিকভাবে পালনের যথাসাধ্য চেষ্টা করবো। ধন্যবাদ।--রাজিবুল ০৫:২৪, ৫ অক্টোবর ২০০৬ (UTC)

Contact info needed for media coverage

Hi I am Ravi Vyzasatya a beauracrat in telugu wiki responding to the request you made in telugu wiki. First of all I congratulate you on the efforts you are putting in Bangla wiki. phenomenol job!! What kind of info does this journalist needs for this story. That will be a great boost for both our wikis. Let me know any kind of assistance you need. --Vyzasatya ০৫:৫৭, ৬ অক্টোবর ২০০৬ (UTC)

I'm sending you an email in reply, with all the details. --রাগিব (আলাপ | অবদান) ০৫:৫৮, ৬ অক্টোবর ২০০৬ (UTC)
hmmm, you haven't set up an email, can you set up that? I want to mail you the details. --রাগিব (আলাপ | অবদান) ০৫:৫৯, ৬ অক্টোবর ২০০৬ (UTC)
I have confirmed my e-mail just now. you can send the details --Vyzasatya ০৬:০৪, ৬ অক্টোবর ২০০৬ (UTC)

আসসালামু আলাইকম

হাজির হোয় গেছি গুরু!--দেবোত্তম ১৯:১৯, ১০ অক্টোবর ২০০৬ (UTC)

মন্তব্য প্রয়োজন

উইকিপেডিয়া:প্রশাসকদের আলোচনাসভা#প্রধান পাতা/mockup-এ দেখুন। --অর্ণব (আলাপ | অবদান) ০৮:৫৫, ১২ অক্টোবর ২০০৬ (UTC)

কিছু প্রশ্ন

রাগিবদা আমার কিছু সাহায্য দরকার।

যেসব পাতা ইতিমধ্যেই ইংলিশ উইকিপিডিয়াতে আছে সেগুলোকে সরাসরি বাংলায় অনুবাদ করে নিলে কোন সমস্যা নেই তো। ভবিষ্যতে না হয় এগুলোকে আরো সুন্দর করা হলো কিন্তু আপাতত এরকম করা যায় কি?

আমায় কিছু গুরুত্বপুর্ন লিঙ্ক ও পোরটাল দিয়ে দিও। আমি রেলপথ পরিবহন, কম্পিউতার প্রযুক্তি, ভূগোল ও সত্যজিত রায় সম্মন্ধীয় বিষয়গুলিতে উৎসাহী। এগুলি সম্মন্ধীয় কিছু সুবিধাজনক লিঙ্ক দিও।

অভ্র কিবোর্ড ব্যবহার করে অবাক হয়ে গেলাম। অসাধারণ সফটঅয়্যার। মাহদি হাসান খান দুর্দান্ত কাজ করেছেন। শুভেচ্ছা রইলো। --দেবোত্তম ১০:৩৮, ১২ অক্টোবর ২০০৬ (UTC)

অনুরোধ

রাগিব ভাই, আপনাকে একটি মেইল করেছি। অনুগ্রহ করে উত্তর দিন।--রাজিবুল ১২:২১, ১৫ অক্টোবর ২০০৬ (UTC)

উইকিপেডিয়া:নির্বাচিত নিবন্ধ

In the page উইকিপেডিয়া:নির্বাচিত নিবন্ধ, it is stated : বর্তমানে বাংলা উইকিপিডিয়ার মোট 11935টি নিবন্ধের মধ্যে ০টি নির্বাচিত নিবন্ধ আছে... would you please change the number? Number of নির্বাচিত নিবন্ধ is not 0 I think? Thanks and best regards. Auyon ১৪:২৭, ১৬ অক্টোবর ২০০৬ (UTC)

Thijs!bot

Hello, You asked me to apply for a bot flag on your user-page, so here I am. Can you enable the bot flag for me or should I request elsewhere? Thijs!bot ২২:২৭, ৩১ অক্টোবর ২০০৬ (UTC) (nl:User:Thijs!)

Pure mathematics এর বাংলা কি দেবো? খাটি গণিত ? নামটা হাস্যকর হয়ে যায় না? আর Applied mathematics এর বাংলা যদি ব্যবহারিক গণিত হয় তবে Practical mathematics এর বাংলা কি হবে? --অয়ন ০৫:৩৪, ২ নভেম্বর ২০০৬ (UTC)

বিশুদ্ধ গণিত? ব্যবহারিক গণিত না হয়ে applied mathematics এর বাংলা হয়তো ফলিত গণিতও হতে পারে। --রাগিব (আলাপ | অবদান) ০৫:৪৬, ২ নভেম্বর ২০০৬ (UTC)

ই-মেল

আমার নজরতালিকায় যা যা আছে, সেই বিষয়গুলির পরিবর্তনের খবর আমার ই-মেল বক্সে উইকিপিডিয়া নিয়মিত পাঠাতে পারবে?

--Bhadra ১৮:৩১, ৭ নভেম্বর ২০০৬ (UTC)

না, ফিচারটা সব ভাষার উইকিপিডিয়াতেই disabled। এখানে পড়ুন। --অর্ণব (আলাপ | অবদান) ১৮:৩৭, ৭ নভেম্বর ২০০৬ (UTC)

রিপোর্ট

আমি তো ছিলাম না। জানা হয় নি, আমাদের রিপোর্টটা কি গিয়েছে ? --Amr ০৩:৫৯, ৯ নভেম্বর ২০০৬ (UTC)

মাপকাঠি

একটা নিবন্ধ সম্পূর্ণ হওয়ার মাপকাঠি কি? > Actually, there is no hard and fast rule about when an article can be called complete. The rule of thumb is that, if you have close to a screenful of text, and no section in the article is empty, then you can remove the incomplete tag. Thanks. --রাগিব

আমার মনে হয় 'নিবন্ধ অসম্পূর্ণ' ট্যাগ সরাবার অধিকার শুধুমাত্র উইকিপেডিয়ার প্রশাসকদের থাকা উচিৎ। --Bhadra ০৪:৩৩, ১৫ নভেম্বর ২০০৬ (UTC)

Stand-alone (off-line) editor

Is there any stand-alone (off-line) editor which is compatible with MediaWiki?

--Bhadra ০৬:৪৩, ১৮ নভেম্বর ২০০৬ (UTC)

আপনি এখানে দেখুন। বিস্তারিত তথ্য পাবেন। আমি অবশ্য এগুলি ব্যবহার করি না, ব্রাউজারই যথেষ্ট। --রাগিব (আলাপ | অবদান) ১১:১৪, ১৯ নভেম্বর ২০০৬ (UTC)

translating country names

Ragib Bhai, apnar bot diye ba onyo kono program diye ki bivinno desher nam english theke bangla kora jabe? erokom kono prohram kora gele amra khub sohojei bivinno "List of countries...." nibondho gulo bangla kore felte partam. জিডিপি (পিপিপি) এর ভিত্তিতে রাষ্ট্রসমূহের তালিকা dekhte paren, onubad kora gele chot kore eta ebong aro nibondho complete kora jeto. Dhonyobad. Auyon ১০:০০, ১৯ নভেম্বর ২০০৬ (UTC)

Yes, it's possible. In fact, it's a good idea to have a generic script to do these list articles. I'll look into it ASAP. Thanks. --রাগিব (আলাপ | অবদান) ১০:৫০, ১৯ নভেম্বর ২০০৬ (UTC)


জাতি / জাতিগোষ্ঠী

এস্কিমো এন্ট্রিটিতে ক্যাটেগরী হিসেবে জাতিগোষ্ঠীর স্থানে জাতি সম্ভবত সঠিক হবে না। জাতিগোষ্ঠী একটি নৃতাত্ত্বিক প্রত্যয় যা ইংরেজী প্রত্যয় Ethnic Group এর বাংলা প্রতিশব্দ হিসেবে ব্যবহৃত হয় । Nation এর বাংলা প্রতিশব্দ জাতি; যেমন বাঙ্গালি জাতি, কিন্তু চাকমা জাতিগোষ্ঠী। নৃবিজ্ঞানে এখন আর উপজাতি শব্দটি ব্যবহৃত হয় না। আমার হাতের কাছে কোন রেফারেন্স বই নেই। একটু পরীক্ষা করে দেখবেন। ‍‍‍‍‍‍‍‍‍‍‍Jatak ০৩:৩৪, ২১ নভেম্বর ২০০৬ (UTC) ‍‍‍

তা বটে। আসলে জাতিগোষ্ঠী দিয়ে লাল লিংক পাওয়াতে আলসেমি করে আর নতুন বিষয়শ্রেণী করা হয় নাই। পাল্টে দিচ্ছি। খেয়াল করার জন্য ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ০৪:০৪, ২১ নভেম্বর ২০০৬ (UTC)

ragibbot-র script-এ ভূল সংক্রান্ত

রাগিব ভাই, আমার মনে হয় ভারতীয় শহর তৈরির bot-এ সামান্য একটি ভূল রয়েছে। দয়া করে দেখুন: bn:অনুপ নগর-এর জনসংখ্যা উপাত্ত: অনুপ নগর এর সাক্ষরতার হার বেশি বলা হয়েছে, কিন্তু আসলে তা কম।

 এখানে সাক্ষরতার হার ৩২%, । পুরুষদের মধ্যে সাক্ষরতার হার ৪২%, এবং নারীদের মধ্যে এই হার ২২%। 
সারা ভারতের সাক্ষরতার হার ৫৯.৫%, তার চাইতে অনুপ নগর এর সাক্ষরতার হার বেশি। 

আমার মনে হয় আপনার Script-এ নিচের অনুরুপ flds[6] এর বদলে flds[5]বসালে ঠিক হবে।

                print "pop start 2"
                if round(Decimal(flds[11])/Decimal(flds[5])*Decimal(100),0)>59.5:
                    towntext = towntext + u" বেশী।"
                else:
                    towntext = towntext + u" কম।" 

আমি কিছু রাজ্যের অনুবাদ করেছি:

  • অন্ধ্র প্রদেশ
  • অসম
  • আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ
  • গুজরাত
  • চন্ডিগড়
  • ছত্তিসগড়
  • জম্মু বারো কাশ্মীর
  • ঝাড়খন্ড
  • ত্রিপুরা
  • দমন ও দিউ
  • দাদরা ও নগর হাভেলি
  • ন্যাশনাল ক্যাপিটাল টেরিটোরি অফ দিল্লী
  • পন্ডিচেরী
  • বিহার
  • লাক্ষাদ্বীপ
  • হরিয়ানা
  • হিমাচল প্রদেশ

ধন্যবাদ

উত্তম সিংহ ০৪:২১, ২২ নভেম্বর ২০০৬ (UTC)

উত্তম ভাই, আপনাকে অসংখ্য ধন্যবাদ, ভুলটি ধরিয়ে দেয়ার জন্য। আমি এখনই ঠিক করে আবারও স্ক্রিপ্ট চালাবো। আপনার এই রাজ্যগুলির ফাইল পেলে খুবই সুবিধা হবে, আমি আপনাকে ইমেইল করে জানাবো। --রাগিব (আলাপ | অবদান) ০৭:০৪, ২২ নভেম্বর ২০০৬ (UTC)

infobox:university সংক্রান্ত

রাগীব ভাই, আমরা কি en.wiki থেকে ইউনিভার্সিটির ইনফোবক্সটা বাংলা করতে পারি? রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-এখানে ইনফো বক্সটা কপি করে আনলেও কাজ করছে না। একটু দেখবেন প্লীজ? ধন্যবাদ অয়ন ১৩:০১, ২৭ নভেম্বর ২০০৬ (UTC)

template:তথ্যছক-বিশ্ববিদ্যালয় আছে। ব্যবহার করতে পারেন।--বেলায়েত ১৫:১৫, ২৭ নভেম্বর ২০০৬ (UTC)

মুসলিম রাষ্ট্রপতি

মুসলিম রাষ্ট্রপতি নামক category থাকার সমস্যা কি। এটার যদি প্রয়োজন না থাকে তবে আমার প্রশ্ন হল বিষয়শ্রেনী নির্বাচনের ক্ষেত্রে কি কি বিষয়কে প্রাধান্য দিতে হবে। আমার মনে হয় না, এটা খুব অপ্রয়োজনীয়। ধন্যবাদ মুনতাসির ০৫:৪৫, ২৯ নভেম্বর ২০০৬ (UTC)

রাষ্ট্র পরিচালনার সাথে ধর্মের কি কোনো সম্পর্ক আছে? অনেক ক্ষেত্রেই derived category গুলি primary category এর intersection হিসাবে তৈরী করা হয়, কিন্তু যেসব ক্ষেত্রে কোনোই তাৎপর্য নাই, সেই সব ক্ষেত্রে এধরণের derivation না করাই ভাল। রাষ্ট্রপতি পদের ক্ষেত্রে ধর্মের ভিত্তিতে শ্রেণীবিভাগ করা কি কখনো হয়?
আরো উদাহরণস্বরূপ বলা যায়, ভাষা আন্দোলনের শহীদ আবুল বরকত, ইনাকে কি "ভাষা আন্দোলনের শহীদ মুসলিম ব্যক্তি" ক্যাটেগরিতে ফেলতে হবে? বা জুয়েল আইচকে "বাংলাদেশের খ্রিস্টান জাদুকর"? ক্যাটেগরিগুলির এরকম intersection প্রাসঙ্গিকতা বুঝে করতে হবে। যে ক্ষেত্রে ধর্মের তাৎপর্য আছে, সেখানে করলে সমস্যা নাই। যেমন মুসলিম চিন্তাবিদ। বৌদ্ধ ধর্ম প্রচারক। হিন্দু দার্শনিক। এগুলির ক্ষেত্রে দুইটি মৌলিক ক্যাটেগরির মধ্যে সামঞ্জস্য আছে, তাই তাদের ছেদ নিয়ে এই ক্যাটেগরিগুলি তৈরীতে সমস্যা নাই। আশা করি আমি ব্যাখ্যা দিতে পেরেছি। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ০৬:৫৯, ২৯ নভেম্বর ২০০৬ (UTC)
ধন্যবাদ। মুনতাসির ০৯:৫০, ২৯ নভেম্বর ২০০৬ (UTC)

তত্থ্যছক:দেশ

  • বিভিন্ন দেশের তথ্যছকের জনসংখ্যা অংশটুকু উল্টাপাল্টা হয়ে গেছে। একটু দেখুন।
  • প্রধান পাতায় "বিষয় অনূযায়ী উইকিপেডিয়া" অংশে জীবন এর নিচে আমার মনে হয় প্রানী কুলের বিভিন্ন গ্রুপের লিঙ্ক না রেখে (যেমন উদ্ভিদ · জীবাণু · অমেরুদণ্ডী · পাখি · মাছ · সরীসৃপ · উভচর · স্তন্যপায়ী) আমরা বিষয়ের লিঙ্ক দিতে পারি। যেমন উদ্ভিদবিজ্ঞান, প্রাণীবিজ্ঞান, অণুজীববিজ্ঞান, কৃষিবিজ্ঞান, জৈবপ্রযুক্তি শ্রেনীবিন্যাস ইত্যাদি। এখানেও একটু দেখুন।

মুনতাসির ০৭:২২, ৩০ নভেম্বর ২০০৬ (UTC)

ওগুলোও রাখা যায়। জৈবপ্রযুক্তি ইতিমধ্যেই প্রুযক্তি-তে আছে। এই ধরনের অনুরোধ হয় প্রশাসকদের আলোচনা সভায় রাখুন, কিংবা প্রধান পাতার আলোচনা পাতায় রাখুন (more preferable) --অর্ণব (আলাপ | অবদান) ০৮:৫৫, ৩০ নভেম্বর ২০০৬ (UTC)

Bot status (K.J.Bot)

Where can I make the request for "+bot" status? pl:User Talk:Krzysiu Jarzyna ১৪:৫২, ৮ ডিসেম্বর ২০০৬ (UTC)

-- Thank, I start today -> বিশেষ:Contributions/K.J.Bot ২২:০৯, ৮ ডিসেম্বর ২০০৬ (UTC) / ২২:৩৩, ৮ ডিসেম্বর ২০০৬ (UTC)

Abdur Rouf Choudhury Pic

Ragib Bhai, Please help me with the pic. As u suggested I have unloaded a pic, but cannot fit on the box. Thanks Mukid

JS transliteration

We have recently enabled Devnagari using this code. If you are interested, you can create a similar code for this script and incorporate it into Monobook.js as in this page. Hope you find this information useful. Thank you.--Eukesh ০৫:১২, ১৬ ডিসেম্বর ২০০৬ (UTC)

Bot flag request fot TXiKiBoT

Hello. I'm eu:TXiKi, user and administrator in the basque wikipedia and, as you can see, I work with a bot named TXiKiBoT in other Wikipedias, adding and correcting interwiki links. Nowadays I have the bot flag in about 20 wikipedias, including es, sk, ca, gl and eu, and I would like to ask you for a bot flag here in the bengali wikipedia. As you can see in the recent changes, I have been adding some interwikis on the year articles, but I would like to continue doing this and other interwiki works with the bot flag, not to flood the recent changes. Can you give me the bot flag, or explain me what do I have to do to get it, please? Answer me at my discussion page, please. Thank you. TXiKiBoT ১৩:২৯, ৩১ ডিসেম্বর ২০০৬ (UTC)

আমি লেখায় লিঙ্ক যোগ করার প্রক্রিয়াটা ঠিক বুঝছি না।দেখা যাচ্ছে আমি লেখার পরে লিঙ্ক অন্য কেও দিচ্ছে।আমি দেবার চেস্টা করেছি কিন্তু ঠিক হচ্ছে না।একটু কস্ট করে কাজটা কিভাবে করতে হয় বুঝিয়ে দিলে উপক্রিত হতাম Shopnochura ০৭:০৩, ২১ জানুয়ারি ২০০৭ (UTC)

Request

Namaskar! I read ur message at telugu wikipedia, when I was there for some enquiry. I am महाराष्ट्र_एक्सप्रेस from Marathi wikipedia. Marathi wikipedia ranks 3rd after Bengali and Telugu wikipedia and I would like NDTV to report about us as well. I request you to provide details about NDTV proposal at my user-page or Marathi wikipedia-village pump Thanks in advance.

Oh sad! Plz do let me know when such proposals come ur way. Marathi is 3rd after Bengali and Telugu in Indian language wikipedias. I hope u have read Chidanand Rajghatta's article about wikipedia.

maharashtra express

Hi Ragib, I am Hafiz, 405 Rashid Hall. Hope u r fine. Well, I need to get the difference between comments & facts. Specially about the topic I introduced. Jdreamer ১৫:৫৯, ২৬ জানুয়ারি ২০০৭ (UTC) Hafizur Rahman

hello

hello Ragib vai, i want 2 add a new article..how can i do it? if i e-mail it 2 u, can u do it? himaloy

how?

I am trying but may i write it by mouse clicking?

Or in English by typing?

tell me in detail

himaloy

বিশ্বকোষ সম্পাদনা আসলে এই প্রথম। তবে প্রথম প্রকাশের পরে লিংক দিয়েছিলাম। The Meaning of Ar-Rahman Ar-Rahi। যাই হোক,পরে যাচাই করা যাবে।Hafizur Rahman ১৬:২৫, ২৬ জানুয়ারি ২০০৭ (UTC)

what???

how can u say this? Rudra is a one of the young poet in bd. U know this? I am leaving wikipedia soon! bye

টিউটোরিয়াল

রাগিব ভাই, আপনার করা উইকিপিডিয়া সম্পর্কে টিউটোরিয়াল গুলোর লিঙ্কগুলো একটু দয়া করে জানাবেন।--বেলায়েত ১৯:২৪, ২৮ জানুয়ারি ২০০৭ (UTC)

ওয়ার্ড ভার্সন থাকলেতো আরও ভাল হয়। আমার ই-মেইলে পাঠিয়ে দিন।--বেলায়েত ২০:০৩, ২৮ জানুয়ারি ২০০৭ (UTC)

ভারতীয় শহর

আপনার বট্‌ খুবই ভাল কাজ করছে, কিন্তু আমার শুধু একটা রিকওয়েস্ট। সব ভারতীয় শহরের নিবন্ধে কি ইংরেজি নাম ব্র্যাকেটে কি নেসেস্যার? আমার মনে হয় এই ফিচারটি সরিয়ে ফেলাই ভাল। আপনার কি মনে হয়? --Docwho (চিনাৎসু) ১৯:৩৪, ২৮ জানুয়ারি ২০০৭ (UTC)

আমি ইংরেজি নামটা আপাতত রেখেছি, কারন অনেক ক্ষেত্রেই আমি শুদ্ধ উচ্চারণ জানি না, আমার ডাটাবেইজে ইংরেজি নাম ছিলো, আমি নিজে ঐগুলিকে বাংলা করেছি। তাই অনেক ক্ষেত্রেই আমার সন্দেহ আছে যে, আমার ধারণা করা উচ্চারণটা ঠিক হয় নাই (বিশেষ করে দক্ষিণ ভারতের শহরগুলির ক্ষেত্রে)। এই জন্য ইংরেজি নাম রেখেছি। পরে যিনি জানেন এমন কারো দ্বারা নাম গুলির সঠিক উচ্চারণ করে নেয়া যাবে, আর শহরগুলির স্থানীয় ভাষার নামও যোগ করা যাবে। এইটাই আমার justification :) --রাগিব (আলাপ | অবদান) ১৯:৪৫, ২৮ জানুয়ারি ২০০৭ (UTC)

ব্যবস্থা নিন।

শনি_(দেব) নিবন্ধটি ও নিবন্ধের ইতিহাস দেখুন। বাংলা উইকিপিডিয়ায় কেহ কুদৃষ্টি দিচ্ছে বলে মনে হয়।--mak ১৯:৫৫, ১ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

Indeed very shameful act. Thanks for pointing out mak bhai. Belayet bhai has done the right thing by blocking the IP of the user. --সপ্তর্ষি(আলাপ | অবদান) ০১:২৮, ২ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

গড়বড় ও অন্যান্য

রাগিব হাসান - ধন্যবাদ আপনার পরামর্শের জন্য । আমি আজ ও গতকাল রাতে যেটা করেছি সেটা হলো বাংলা উইকিপিডিয়াতে ডয়েশ নাম/শব্দগুলোর সঠিক অথবা কাছাকাছি সঠিক উচ্চারণ বসানো । আপনার মন্তব্য পড়ে বুঝতে পারছি কিছু যায়গায় গড়বড় হয়েছে । অতি সত্তর ওগুলো ঠিক করে ফেলবো আশা করছি । - খন্ড ’ত’ আসছে না । কি করা ? - আমি যতগুলো ওএস-এ বাংলা ইউনিকোড ফন্টের চেহারা দেখেছি তার মধ্যে উবুন্টু লিনুক্সের এজি এফট ভার্সনেরটা সবচেয়ে ভালো মনে হয়েছে । উইন্ডোজের আই ই ৭ ভার্সনে লেখাগুলো খুব ছোট দেখাচ্ছে । এরকম কি করা সম্ভব যে আমার উইন্ডোজ এখন যে ফন্ট ব্যবহার করে বাংলা উইকিপিডিয়া দেখাচ্ছে সেটা অন্য কোন ভালো চেহারার ফন্ট ব্যবহার করে দেখাবে ? - ভালো থাকবেন । Haseeb ০৩:০৫, ৫ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)হাসিব

পুরান ঢাকার ছবি

রাগিব ভাই, অনেক দিন আগে থেকেই আমার ছবি যোগ করার কথা ছিল। কিন্তু কিছু পারিবারিক সমস্যার কারণে সম্ভব হয়ে উঠেনি। জরুরি অবস্থায় বিশ্ববিদ্যালয় হঠাৎ করে খুলে যাওয়ায় বর্তমানে পড়া লেখা নিয়ে খুব ব্যস্ত আছি। তবে আমি চেষ্টা করব যথাসম্ভব কাজটা চালিয়ে নেওয়ার। লেখাপড়ার ব্যস্ততার কারণে আপনার আয়োজিত প্রোগ্রাম গুলোয় যোগ দিতে পারলাম না বলে দুঃক্ষিত। মুনতাসির ১৪:১৯, ৫ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

ধন্যবাদ

মাফ করবেন। টেকনিক্যালি আমি এখনও শিখছি মাত্র। প্রায় ঠিক করে ফেলেছি। মাত্র দুদিনের ছাত্র তো।Kaushik ২০:১৮, ৬ ফেব্রুয়ারি ২০০৭ (UTC) কৌশিক

জীবনানন্দ

 আমি যে নিবন্ধটি শুরু করলাম তা পরে শেষ করবো, জীননানন্দের ওপরে। ওটা কি মুছে দেয়া হয়েছে?

ধন্যবাদ, কিন্তু!

টাইপো টি ঠিক করে দেয়ার জন্য ধন্যবাদ। কিন্তু জীননানন্দের কথা লিখতে গিয়ে শুধু বাংলাদেশের একজন প্রতিভাবান কবি বলা বেমানান। আমার আগের সংযুক্তি থেকে কিছু যোগ করা উচিত। এগূলো জীবনানন্দ গবেষকদের উক্তি। ধন্যবাদ Kaushik ১৭:২৬, ৮ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)কৌশিক

বোঝা গেল, ধন্যবাদ!

ধন্যবাদ! Kaushik ১৭:৩৫, ৮ ফেব্রুয়ারি ২০০৭ (UTC) কৌশিক

ব্যাচ

রাগিব, শেষ পর্যন্ত এখানেও নাক গলালাম :D। আমার ব্যাচ ৯২। আমার বউও বুয়েট থেকে, ব্যাচ ৯৯!! তবে ও আপাতত গৃহিনী ... ... এখানে অন্য কোন উপায় নাই বলে। --শামীম (আলাপ | অবদান) ১০:৫৪, ১০ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

Transliteration for Bangla

I have recently created a transliteration scheme for Bangla here with my limited knowledge of Bangla. This can be linked to monobook.js to enable direct Bangla text entry like the text entry of Devnagari in Nepal Bhasa. I think this method can be a lot more easier than asking each user to install the indic scripts and to learn the input pattern. Also, Usingha of Manipuri is also working on it. Thank you.--Eukesh ১৭:৩৯, ১৪ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)


Abt Nepalese cities

Thanks for the response. I would be glad to run a bot with my database here. The database is not complete yet and I won't be free to work on it till mid-April. So, I will most probably run the bot here on April-May, if its fine with you. Btw, have you given a thought about the text entry in Bangla script? --Eukesh ১৬:০২, ১৫ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

আব্দুল আলীম শিরোনামে দুটি নিবন্ধ এবং অন্যান্য

  • নামের বানানের ভিন্নতার কারনে আব্দুল আলীম শিরোনামে দুটি নিবন্ধ তৈরী হয়ে গেছে। একীভুত করা প্রয়োজন মনে হয়।
  • যিশুর ঐতিহাসিক সত্যতা, ইসলাম ধর্মে ঈশ্বর - এগুলো কি কোন নিবন্ধ হতে পারে ?

Jatak ০৩:২৫, ২২ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

একীকরণ ট্যাগ লাগিয়ে দিলাম।

পরের দুইটি নিবন্ধ ইংরেজি উইকিতে আছে, এবং তা থেকেই কেউ মনে হচ্ছে অনুবাদ করেছে। সম্ভবত তুলনামূলক ধর্মতত্ত্ব বিষয়ক এই নিবন্ধ দুইটি। --রাগিব (আলাপ | অবদান) ০৩:৩৪, ২২ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

ইংরেজি উইকিতে আছে বলেই আমাদের বাংলা উইকিতে থাকতে হবে তা আমার কাছে যুক্তিযুক্ত মনে হয় না। এই নিবন্ধ দুটি যথাক্রমে যিশু বা হযরত ইসা (আঃ)এবং ইসলাম নিবন্ধের অংশ হতে পারে। প্রশাসক হিসেবে আপনি আরো ভাল বুঝতে পারবেন। ধন্যবাদ। Jatak ০৩:৪৭, ২২ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

বিশ্বের উষ্ণতা বৃদ্ধি সংক্রান্ত নতুন পৃষ্ঠা

ধন্যবাদ, দ্রুত লিংক ঠিক করার জন্য। এটা পরিবেশ বিজ্ঞান বিষয়েও হ্ওয়া উচিত। কারণ পরিবেশের উপর এটার বিরাট প্রভাবের কারণে environmental science এ এটা অন্তর্গত করা উচিত।


আরেকটি ব্যাপার হল শিরোনামের বানানটা। আলাপ অংশে লিখেছি।


ইংরেজি উইকিপেডিয়ার global warming নিবন্ধের পাশে বাংলা ভাষার লিংক নাই।


যে সকল শব্দচাবি দিয়ে খুজলে এটা পাওয়া যাবে সেগুলো কিভাবে অন্তর্ভুক্ত করব?


--শামীম (আলাপ | অবদান) ০১:৩৬, ২৩ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

বছরের নিবন্ধগুলো

Hello রাগিব। আমি হিন্দি উইকিপিডিয়ায় একটি বট্‌ চালাতে চেষ্টা করছি। আমি শুধু ওয়ান্ডার করছিলাম যদি আপনি আমাকে wolf DOT wikipedia AT gmail DOT com-এ আপনার বটের বছরের নিবন্ধের (উদহারণঃ ১৯৯৯) পাইথন্‌ স্ক্রিপ্ট পাঠিয়ে দিতে পারতেন। অনেক সুবিধে হতো। আমি খুব গ্রেটফুল্‌ হই যদি আপনি ফাইলটা পাঠিয়ে দিতে পারেন। ধন্যবাদ। --উল্‌ফআলাপ ১০:৪৯, ২৮ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

Hello, I'd like to request a flag for this bot. It uses pywikipedia framework and has bot flags on several major wikis. The purpose is to add/correct interwiki. Botmaster: ru:User:Volkov --VolkovBot ২৩:০৬, ২ মার্চ ২০০৭ (UTC)

ভাষাবিজ্ঞান

ভাষাবিজ্ঞান কি নির্বাচিত নিবন্ধের স্থিতি পেয়েছে?--উল্‌ফআলাপ ১৮:২০, ৯ মার্চ ২০০৭ (UTC)