বঙ্গবাজার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বঙ্গবাজার, ঢাকার ফুলবাড়িয়ায় অবস্থিত। [১] মূলত তৈরি পোশাক শিল্পের বাজারের জন্য বিখ্যাত। ১৯৫০ সালের মাঝ পর্ব পর্যন্ত পুরান ঢাকার রেলস্টেশন ছিল ফুলবাড়িয়ায়। [২] এই স্টেশন ঘিরেই মূলত গড়ে ওঠে এ বাজার। বর্তমানে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মাধ্যমে দেশের অন্যতম তৈরি পোশাকের বাজার পরিচালিত হয়।

অবস্থান[সম্পাদনা]

গুলিস্তানের পাশেই ফুলবাড়িয়ায় অবস্থিত বঙ্গবাজার। বঙ্গবাজার মার্কেটটির পূর্বপাশে পুলিশ হেডকোয়ার্টার, দক্ষিণপাশে ফুলবাড়িয়া বাসস্ট্যান্ড, পশ্চিমপাশে সড়ক পেরিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা।

ইতিহাস[সম্পাদনা]

ঢাকার প্রধান রেলস্টেশনের গা-ঘেঁষা বঙ্গবাজার। ১৯৬৫ সালে বঙ্গবাজারে হকার ও ছোট দোকানদার সংখ্যা বেশি ছিলো। [৩] পরে সেখান থেকে রেলস্টেশন কমলাপুরে সরিয়ে নেওয়া হয়। পরে  ১৯৭৫ সালে ঢাকা পৌরসভা কর্তৃপক্ষ এখানে থাকা টিনশেড দোকান ভেঙ্গে পাকা বাজার গড়ার সিদ্ধান্ত নেয়। ১৯৮৫ সালে সিটি করপোরেশন জায়গাটির মালিকানা পায় এবং ১৯৮৯ সালে পাকা বিপণিকেন্দ্র নির্মিত হয়। নতুনভাবে তৈরি বাজারটির মোট আয়তন ২১ হাজার ২৫০ বর্গফুট। ১৯৮৫ থেকে ১৯৯০ সালের মধ্যে এটি তৈরি পোশাকের বাজার হিসেবে পরিচিতি লাভ করে। ২১ হাজার ২৫০ বর্গফুট জায়গায় অবস্থিত বঙ্গবাজার তিনটি ভাগে বিভক্ত। এগুলো হচ্ছে বঙ্গ গুলিস্তান, আদর্শ হকার্স মার্কেট এবং মহানগরী।

বিবরণ[সম্পাদনা]

বঙ্গবাজারে দেশীয় গার্মেন্টস পোশাক খুচরা এবং প্রাইকারি ক্রয়-বিক্রয়ের জন্য দেশের বিভিন্ন প্রান্ত থেকে লোকসমাগম হয়। বঙ্গবাজারে প্রায় চার হাজার ছোট-বড় দোকান রয়েছে। এসব দোকানে কমদামে জামা, শাড়ি, লুঙ্গি, পাঞ্জাবি, ফতুয়া, পায়জামা, শার্ট-প্যান্ট সালোয়ার-কামিজ, শিশুদের পোশাকসহ বিভিন্ন ধরনের পোশাক কেনাবেচা হয়। [৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "বঙ্গবাজার | কালের কণ্ঠ"Kalerkantho। সংগ্রহের তারিখ ২০২০-১২-১৭ 
  2. https://web.archive.org/web/20160609143747/http://pobabd.org/info_details.php?infoID=82
  3. https://www.kalerkantho.com/print-edition/oboshore/2018/06/09/645724
  4. "বঙ্গবাজার - বাংলাপিডিয়া"bn.banglapedia.org। সংগ্রহের তারিখ ২০২০-০৪-১৯