প্লেটোনীয় ঘনবস্তু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জ্যামিতিতে প্লেটোনীয় ঘনবস্তু (ইংরেজি ভাষায়: Platonic solid) এক ধরনের সুষম উত্তল বহুতলক, অনেকটা সুষম বহুভুজের মত। প্লেটোনীয় ঘনবস্তুুর তলগুলো এক ধরনের সদৃশ (congruent) সুষম বহুভুজ। অর্থাৎ, প্রতি কোণায় সমান সংখ্যক তল যুক্ত হয়, যে কারণে এর সবগুলো তলের ধার, কোণা এবং কোণ সদৃশ।

মোট ৫টি প্লেটোনীয় ঘনবস্তু রয়েছে:

চতুষ্তলক ঘনক
(বা সুষম ষষ্ঠতলক)
অষ্টতলক দ্বাদশতলক বিংশতলক

(এনিমেশন)


(এনিমেশন)


(এনিমেশন)


(এনিমেশন)


(এনিমেশন)

ইতিহাস[সম্পাদনা]

প্লেটোনীয় ঘনবস্তুর নামকরণ করা হয়েছে প্রাচীন গ্রীসের দার্শনিক প্লেটোর নামানুসারে। প্রাচীনকাল থেকেই গ্রিকরা প্লেটোনীয় ঘনবস্তু নিয়ে প্রচুর গবেষণা করেছে। ইউক্লিড তাঁর বিখ্যাত ‘ইলিমেন্টস’ গ্রন্থে গাণিতিকভাবে প্লেটোনীয় ঘনবস্তু য়ে আলোচনা করেছেন, যেখানে তিনি বিভিন্ন প্লেটোনীয় ঘনবস্তুর পরিলিখিত গোলকের ব্যাস ও তার বাহুর দৈর্ঘ্যের আনুপাতের মান খুঁজে বের করেছেন। এছাড়াও, ৫টির অধিক প্লেটোনিক সলিড যে সম্ভব নয়, তা তিনিই যুক্তি দ্বারা প্রমাণ করেছিলেন।

১৬ শতাব্দীতে জার্মান জ্যোতির্বিদ জোহানেস কেপলার প্লেটোনীয় ঘনবস্তুর সাহায্যে সৌরজগতের গঠন ব্যাখ্যা করার চেষ্টা করেন । তিনি একটি মডেল প্রস্তাব করেন যেখানে বিভিন্ন প্লেটোনিক সলিড একে অপরের অভ্যন্তরে অবস্থিত কিন্তু বিভিন্ন অন্তর্লিখিত ও পরিলিখিত গোলক দ্বারা পৃথকায়িত এবং তিনি এ ধারণাও পেশ করেন যে সৌরজগতে গ্রহগুলোর মধ্যকার দূরত্ব এ মডেল দ্বারা ব্যাখ্যা করা সম্ভব। তাঁর এই ধারণা পরবর্তী সময়ে বাতিল হয়, কিন্তু তাঁর আবিষ্কৃত কক্ষপথের তিনটি সূত্র বিজ্ঞানের ইতিহাসে বিপ্লব নিয়ে আসে। [১]


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. লেখা (২০২৪-০১-২১)। "প্লেটোনিক সলিড মাত্র ৫টি কেন?"Prothomalo। সংগ্রহের তারিখ ২০২৪-০৫-০১